টপিকঃ ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না  মেজর জিয়া)


১।BNPI বলে স্বাধীনতার ঘোষক মেজর জিয়া।( ইসলাম ধর্ম মতে শহীদ এর সংজ্ঞা টা ভিন্ন, তাই জিয়াকে কখনো শহীদ বলা যায় না)
২।ALIG   বলে স্বাধীনতার ঘোষক বঙ্গ বন্ধু শেখ মুজিব।
BNPI ক্ষমতায় থাকলে ১ নম্বর ইতিহাস ঠিক।  ALIG ক্ষমতায় থাকলে ২ নম্বর ঠিক।
আসলে আসুন জানি ঠিক কোনটি। ৭১ এ জিয়া ছিল সেনাবাহিনীর একজন মেজর মাত্র। পরে যুদ্ধে ১১ নম্বর সেক্টর এর সেক্টর কমান্ড। তো একজন মেজর কি করে একটি দেশের স্বাধীনতার ঘোষণা দেন। আর তিনি তো কেবল রেডিওতে কাগজে লিখা একটি ঘোষণা পড়েছেন বই তো আর কিছু নয়। 
আচ্ছা বিভিন্ন অনুষ্ঠানে ঘোষক বলেন...... এর পর এই, পরে সেই ......।। তো তিনি তো কাগজে লিখা কথা অনুষ্ঠানের কমিটির ঠিক করা বক্তব্য শৃঙ্খলার জন্য ঘোষণা পাঠ করেন। যেন একের পর এক অনুষ্ঠান শুরু হয়। কণ্ঠ ভাল ও ভরাট বলে যে কোন একজন কে বেঁচে নেওয়া হয়। 
তাই নয় কি? 
তেমনি ৭১ এ ২৭শে মার্চ ALIG এর নেতৃবৃন্দের ঠিক করা( বঙ্গ বন্ধু ২৫ শে মার্চ গ্রেফতার হবার আগে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করে সকলকে পাকিস্তানি হানাদারদের মোকাবিলা করার আহ্বান করেন।তারপর ওয়ারলেস যোগে আরও কি কি........... সকলে জানেন....।। ) ঘোষণা পত্র পাঠ করেন মেজর জিয়া।
মন্তব্য: সুতরাং বলা যায় মেজর জিয়া স্বাধীনতার ঘোষক নয়। তাকে বলতে হবে স্বাধীনতার ঘোষণা পাঠ কারি। যদিও এই সত্যটা ALIG ও BNPI কেও স্বীকার করে না। তাহলে আমরা বলব মেজর জিয়া স্বাধীনতার ঘোষণা পাঠকারী। স্বাধীনতার ঘোষক নয়।
মেজর জিয়া সিলেক্ট করার কিছু কারণ হল
>> সেই গোলযোগ সময় আশে পাশে   ALIG এর এমন কোন নেতা সেখানে ছিলনা যার কণ্ঠে স্বাধীনতার ঘোষণা শুনে বাংলাদেশের লোকজন যুদ্ধে ঝাঁপিয়ে পড়বে।
>> আর বিদ্রোহী সেনা অফিসার হিসেবে মেজর জিয়া কে কাছে পাওয়া।
>> আর স্বাধীনতার ঘোষণা একজন বিদ্রোহী সেনা অফিসার এর মুখে শুনলে মানুষজন একে ঠিক বিশ্বাস করবে।
ঘোষণা: সেই ইথারের কণ্ঠস্বর ভেসে আসল মেজর জিয়ার কণ্ঠে যা এখন পাবেন একটু খোঁজ করলে।
.........। আমি মেজর জিয়া ...............।। বঙ্গ বন্ধু শেখ মুজিব এর পক্ষ হতে..............................।।         বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি.........।।



যদিও    BNPI যখন এই ভাষণ বাজায় তখন                                                                                                     
             বঙ্গ বন্ধু শেখ মুজিব এর পক্ষ হতে..............................।।
কথাটা বাদ দিয়ে বাজায়, একটু খেয়াল করে দেখবেন।
ALIG তো জীবনে এটি স্বীকার করে না যে >>মেজর জিয়া স্বাধীনতার ঘোষণা পাঠকারী।  আর
এটি বাজানো তো দূরে থাক।



শিখলাম: ALIG যেমন  >>মেজর জিয়া স্বাধীনতার ঘোষণা পাঠকারী হিসেবে স্বীকার করে না। তার প্রমাণ এখনকার ৩-১০ শ্রেণী পর্যন্ত সমাজ ও ইতিহাস বই গুলি।
BNPI তো পারলে বঙ্গ বন্ধু শেখ মুজিব এর নাম নিশানা মুছে ফেলতে চায় এবং তখন ৩-১০ শ্রেণী পর্যন্ত সমাজ ও ইতিহাস বই গুলির ইতিহাস নতুন করে লিখা হয়।
২.২৮PM ২৪-৭-১৩
https://www.facebook.com/golammaula.aka … 5564648373

গোলাম মাওলা , ভাবুক, সাপাহার, নওগাঁ

সর্বশেষ সম্পাদনা করেছেন আউল (২৪-০৭-২০১৩ ১৬:৩০)

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

http://s13.postimg.org/px54hp9hz/123.jpg
http://s22.postimg.org/g4a0g8av5/images.jpg

২৫শে মার্চ শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে হয়, তার পর শুর হয় অপরারেশন চার্চ লাইট খুন করা হয় নিরস্ত্র বাঙ্গালীদের .......তার জন্য পত্রিকা মতে ২৭শে মার্চ সর্বাত্বক ধর্মঘট ডাকা হয়, এই অবস্থায় বন্দি কারো পক্ষে স্বাধীনতার ঘোষনা ধিখা বা পাঠ করা বা কারো কাছে দেওয়া সম্ভবপর নয়, সেই সুত্রে জিয়াই স্বাধীনতার একমাত্র ঘোঘক


আগে এই সব নিয়ে এই ফোরামে অনেক তর্ক বির্তক হয়েছে

আগে শুনেছি শেখ মুজিব স্বাধীনতার ঘোষনা চট্টগ্রামে পাঠিয়েছেন? এখন শুনছি কারো দাদা, কারো মুয়াজ্জিনও ট্যালেক্স ম্যাসেজ আ এস.এম.এস পেয়েছিলেন স্বাধীনতার ঘোষনা দেয়ার জন্য, দেখবেন এক সময়ে হয়তবা আপনার দাদার বা মুয়াজ্জিন সাহেবের বংশধররা বলবেন তারা ম্যাসেজ পাওযার পর স্বাধীনতার ঘোষনা দিয়েছেন?

আবারও বলছি  প্রকৃত ইতিহাস জানা খুবই কঠিন এবং প্রকৃত ইতিহাসকে অস্বিকার করাও কঠিন, যখন যে সরকার আসে তারা তাদের মত করে ইতিহাসকে বিকৃত করে বা করে আসছে - এটাই স্বাভাবিক, ইদানিংকার আওযামী নেতার তো বলেন জিয়া যুদ্ধই করে নাই, উপনেতা সাজেদা চৌধুরী বলেছিলেন, যুদ্ধকালীন সময়ে তিনি ক্যাপ্ম ঘুরে দেখেছেন কোথায়ও জিয়াকে দেখেন নাই (নারী মানুষ যুদ্ধের সময় ক্যাম্পে ঘুরেছেন আওযামী সমর্থক হিসাবে কথাটাি কি বিশ্বাস করেন ), বি.এন.পিও শেখ মুজিবের যতটুকু দান আছে দেশের জন্য তা অশ্বিকার করে বা করবে, যার যতটিকু প্রাপ্যতা তাকে ততটুকু দেওয়া উচিৎ তার চেয়ে বেশী দিলে সাময়িক ভাবে ঠিকবে স্থায়ী ভাবে নয়:-

১. জিয়াউর রহমান ২ বার স্বাধঅনতার ঘোষনা দেয় - প্রথমবার ২৬শে মার্চ স্ব-নামে আরেক বার ২৭শে মার্চ  'বঙ্গবন্ধুর পক্ষে' কথাটি যুক্ত করে

২. শেখ মুজিবের ৭ই মার্চের ভাষনের ক্যাসেট বাজানো হয় - কৈ আজ অব্দি দেখলাম না বা শুনলাম না ২৬শে মার্চের তার ঘোষনার কোন ক্যাসেট বা ভাষন - ইতিহাস বলে শেখ মুজিব ২৫শে মার্চ রাতে পাকিস্থানিনের সাথে মিটিং এ বসে এবং সেই রাতেই তাকে গ্রেফতার করে কারাগারে নিয়ে যাওয়া হয়, বন্ধি কারো পক্ষে ঘোষনা লেখা বা পড়া সম্ভব নয়, আর তিনি যদি কোন ঘোষনা লিখে গিয়েও থাকেন তা ঢাকার কেন্দ্রীয় নেতাদের কাছে না দিয়ে, না জানিয়ে সরাসরি চট্টগ্রামের অথ্যাত নেতার কাছে পাঠানো ব্যাপারটি কী আষাঢ়ে গল্প হয়ে যাচ্ছে না, আর তিনি যদি কোন ঘোষনা লেখার বা পাঠ করার সশয় পেয়েই থাকতেন তবে তা সাংবাদিক সম্মেলনের মাধ্যমে প্রচার করতেন- নেতারা কোন ঘোষনা দিয়ে থাকতেন তা অবশ্যই তখনকার পত্রিকায় প্রচারিত হত,তা কী তিনি করেছেন, ঢাকায় বড় বড় নেতারা থাকতে ঘোষনা পাঠালেন চট্টগ্রামে, আবার তা পাঠালেন ওকিটকির মাধ্যমে (!) আর সেই সময়ে সে নেতা ওকিটকির অনকরে রেখেছিলেন শেখ মুজিবের ঘোষনার অপেক্ষায় চট্টগ্রামের সেই নেতা (তর্কের খঅতিরে বলতে হয় একটি বাংলা ছবি অনেক বৎসর আগে দেখেছিলাম সেখানে দেখেছিলাম নায়িকা যখনই বিপদে পড়ে আর বাচাও বাচাও বলে তখনই নায়ক সেখানে উপস্থিত হয়ে যায় )  - এটা জেনে এবং বুঝেই আওয়ামিলিগের আধুনিক যুগের নেতারা বলেন - ৭ই মার্চের ভাষনই শেখ মুজিবের স্বাধীনতার ঘোষনা। আমিও তাই মনে করি, ৭ই মার্চের ভাষনই শেখ মুজিবের পূর্নাঙ্গ স্বাধীনতার ঘোষনা।

"We want Justice for Adnan Tasin"

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

মুজিব/জিয়া বুঝি না, কেবল বুঝি স্বাধীনতার জন্য তাজউদ্দীন আহমদ একমাত্র রাজনৈতিক নেতা যিনি নিস্বার্থ কাজ করে গেছেন। দেশ-দরদী ও একই সেথা চৌকশ এই নেতার মত দেশে আজ পর্যন্ত আর কেউ আসে নি। বাকিরা কেবল তাঁর কাজের সুফল ভোগ করেছেন মাত্র।

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

cslraju লিখেছেন:

তাজউদ্দীন আহমদ একমাত্র রাজনৈতিক নেতা যিনি নিস্বার্থ কাজ করে গেছেন।

ওসমানী ?

"We want Justice for Adnan Tasin"

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

cslraju লিখেছেন:

মুজিব/জিয়া বুঝি না, কেবল বুঝি স্বাধীনতার জন্য তাজউদ্দীন আহমদ একমাত্র রাজনৈতিক নেতা যিনি নিস্বার্থ কাজ করে গেছেন। দেশ-দরদী ও একই সেথা চৌকশ এই নেতার মত দেশে আজ পর্যন্ত আর কেউ আসে নি। বাকিরা কেবল তাঁর কাজের সুফল ভোগ করেছেন মাত্র।

দারুন বলেছেন

জানতে চাই অনেক কিছু

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

আউল লিখেছেন:
cslraju লিখেছেন:

তাজউদ্দীন আহমদ একমাত্র রাজনৈতিক নেতা যিনি নিস্বার্থ কাজ করে গেছেন।

ওসমানী ?

জেনারেল ওসমানী তো কোন রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন না। '৭১ এর সেই নয় মাস তাজউদ্দীন আহমদই দেশের সার্বিক নিয়ন্ত্রক ছিলেন। তবে এ কথাও ঠিক যে, তোফায়েল, রাজ্জাক আর মোস্তাক এর কারণে তাঁকে অনেক বেগ পেতে হয়। উদাহরণস্বরূপ: মুজিব বাহিনী, '৭১ এ গলায় বেধা কাটা ছাড়া আর কিছুই নয়।

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

gmakas লিখেছেন:

সেই গোলযোগ সময় আশে পাশে   ALIG এর এমন কোন নেতা সেখানে ছিলনা যার কণ্ঠে স্বাধীনতার ঘোষণা শুনে বাংলাদেশের লোকজন যুদ্ধে ঝাঁপিয়ে পড়বে।

সেইটা তাহলে গোলযোগ ছিল??  angry

দেখুন, বাংলাদেশের সংবিধানে লেখা আছে স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু। সো, বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষক। মাঝখানে অন্য কাউকে টেনে আনা মানে সংবিধান অস্বীকার করা।

আর জিয়া? বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনার কোন প্রমাণ পত্র ছিল না। বঙ্গবন্ধু যদি অস্বীকার করত, আর বলত- ঐ চিরকুট আমার নামে অন্য কেউ ছড়িয়েছে, তাহলে কারো কিছু করার ছিল না। কারণ , ঐ চিরকুটে বঙ্গবন্ধুর স্বাক্ষর,  ছিল না। আবার চিরকুটটায় বঙ্গবন্ধুর নিজ হাতের লেখাও ছিল না।

কেউ কি একবারের জন্যও ভেবে দেখেছে, বাংলাদেশ স্বাধীন হতে না পারলে সর্ব প্রথম স্বাধীনতার ঘোষণা দেওয়ার জন্য কোর্ট মার্শাল বা ফাঁসির ঘোষনা হত, কথিত অখ্যাত সেই মেজরের।

হুজুর কইছে, "কোরআন শরীফে আছে- তোমরা নামাজ থেকে বিরত থাক।" আমি তাই নামাজ পড়ি না। হুজুর যদি ইচ্ছা করে "অপবিত্র অবস্থায়" শব্দ দুটো বাদ দেয়, তার জন্য তো আমি দায়ী না।

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

@বুদ্ধিজীবি গোলাম মাওলা আকাশ, ভাবুক, সাপাহার, নওগাঁ....
BNPI নামের কোনো দল বাংলাদেশে নেই এটা আপনার জানা উচিত। আমারতো এখন মনে হচ্ছে শামীম ভাইয়ের ধারণাই সঠিক।

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

বাহ রাজনীতি নিয়ে আপনারা যা শুরু করলেন তাতে তো মাথা খারাপ হবার দশা। সত্যিকার অর্থে বলতে গেলে জিয়া০মুজিব দুজনই স্বাধীনতা পরবর্তী সময়ে নিজ নিজ স্বার্থে কাজ করেছেন। তাদের অবস্থা এমন ছিল যে আমি দেশ স্বাধীন করেছি সুতরাং এই দেশ আমার। এখন কেউ যদি বলেন মুজিব এর কোন দোষ নাই তাইলে তা হইল মুজিবরে ফেরেশতা বানানো আর কেউ যদি জিয়ার ক্ষেত্রে এই কথা বলেন সেখানেও রকই কথা খাটে। আমি ব্যক্তিগত ভাবে কয়েকজন (১৩ জন) মুক্তিযোদ্ধা কে জিজ্ঞাসা করেছিলাম একসময় স্বাধীনতার ঘোষক কে ছিলেন। উনারা বলেছেন "শেখ সাব।" আবার বললাম আপনার জানলেন কেমনে? উত্তর "মেজর জিয়া কইছে।" তখনই বুঝছি এর ভিতরে কোন গোলমাল আছে। এই নিয়া মাথা ঘামাইতে গেলে দেশ শেষ। তাই চিন্তা বাদ দিছি। কে ঘোষনা দিছে তা নিয়া ভাই চিল্লাপাল্লা করার কি দরকার। কেউ না কেউ তো দিছে। ব্যাপারটা এমন আর্জেন্টিনা ব্রাজিলের খেলা হচ্ছে ফ্রান্সে আর আমরা লাফাইতেসি।  এর তে আসুন না নিজেরা মিলে মিশে দেশ গড়ি। ঝগড়া ফ্যাসাদ বাদ দেই।

কথা প্রসঙ্গে বলি এব্যাপারে একজন মুক্তিযোদ্ধার সাথে আমার কথোপকথন ছিল এরকমঃ
"এখন যদি বাংলাদেশে যুদ্ধ শুরু হয় তাহলে কে যুদ্ধের ডাক দেবে?"
আমার উত্তর," অবশ্যই রাষ্ট্রপতি"
"এখন '৭১ এ রাষ্ট্রপতি কে ছিল?"
"তাজউদীন আহমেদ"
" উনি দ্বায়িত্ব পালন করতে না পারলে কে পালন করতেন?"
"অস্থায়ী রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান"
"এখন তুমি ই বল একটি দেশের স্বাধীনতার ঘোষনা কে দিতে পারে? একজন মেজর নাকি একজন অস্থায়ী রাষ্ট্রপতি?"

বিঃদ্রঃ এটি শুধুমাত্রই একটি কথোপকথন। উনি আমাকে লজিক বা যুক্তি দিয়ে বোঝাবার চেষ্টা করেছিলেন মাত্র। আমি বুঝেছি কি বুঝিনি তা বাতুলতা মাত্র। মানে আমার কোন অপিনিয়ন নেই কারন আমি ভবিষ্যতে বিশ্বাসী, অতীতে নয়।

এখনও শিখছি। আরো শিখতে চাই। পরে নাহয় শেখানো যাবে। আপাতত শেয়ার করতে পারি

১০

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

বাংলারমাটি লিখেছেন:

কেউ কি একবারের জন্যও ভেবে দেখেছে, বাংলাদেশ স্বাধীন হতে না পারলে সর্ব প্রথম স্বাধীনতার ঘোষণা দেওয়ার জন্য কোর্ট মার্শাল বা ফাঁসির ঘোষনা হত, কথিত অখ্যাত সেই মেজরের।

বলার অনেক কিছুই আছে কিন্তু লাভ কি! বাঙ্গালির মত গোল্ডফিস জাতি আর নাই  nailbiting

তাহসান কাব্য লিখেছেন:

সত্যিকার অর্থে বলতে গেলে জিয়া০মুজিব দুজনই স্বাধীনতা পরবর্তী সময়ে নিজ নিজ স্বার্থে কাজ করেছেন। তাদের অবস্থা এমন ছিল যে আমি দেশ স্বাধীন করেছি সুতরাং এই দেশ আমার।

জিয়া শাসনামল !=মুজিব শাসনামল

74 এর দুর্ভিক্ষ নিজের চোখে দেখলে তখন বুঝতেন তখন দেশের অবস্থা কি ছিল, আমি দেখি নাই বাট পিতা দেখেছেন, মরা মুরগি কুকুর আর মানুষকে টানাটানি করে খেতে দেখেছেন। জিয়াকে কেউ স্বৈরাচারী শাসক বললে আমি প্রতিবাদ করবো না বাট ইন দি এন্ড এখন দেশের উন্নতির মেইন কারনই জিয়া।

যদিও এগুলো বলা অর্থহীন!

১১

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

আশিফ শাহো লিখেছেন:

জিয়াকে কেউ স্বৈরাচারী শাসক বললে আমি প্রতিবাদ করবো না বাট ইন দি এন্ড এখন দেশের উন্নতির মেইন কারনই জিয়া।

ভালো একজন পিলার গাথছে আরেকজন আইসা সেটার উন্নতি করছে সুতরাং উনিই পিলার গাথছিল অপূর্ব উদাহরণ।  lol2

seeming is being

১২

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

সেই বিখ্যাত উক্তি, "অন্যের বাপ'কে গালি না দিয়ে কেন আমরা নিজের বাপের সুনাম করতে পারি না?"
মুজিব, জিয়া অথবা পরবর্তী যেকোন রাজনীতিকের মধ্যকার তুলনা কেবলই ভুল। মুজিব সাহেবের কিছু ভাল ছিল, ছিল কিছু মন্দ। একই কথা খাটে জিয়ার ক্ষেত্রেও।
এটা অনেকটা সেই বিপুলায়তনের প্রশ্নের মত: "মানুষের জন্য ধর্ম না ধর্মের জন্য মানুষ?"। তেমনি, মুজিব/জিয়ার জন্য দেশ না দেশের জন্য মুজিব/জিয়া? আমরা দেশটাকে বড় করে না দেখে এই মানুষগুলোকে বিনা কারণে বড় করছি। বড় জোর বিবেচনা করা যেতে পারে তাদের সফলতা/ব্যর্থতা। কিন্তু সেই সফলতা/ব্যর্থতা মাপতে গিয়ে, এদের মধ্যকার তুলনা টানতে গিয়ে ভবিষ্যতের কথা বেমালুম ভুলে থাকা হচ্ছে।

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩ সর্বশেষ সম্পাদনা করেছেন রণ_এথিক্যাল হ্যাকার (২৫-০৭-২০১৩ ০৩:০৮)

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

cslraju লিখেছেন:

মুজিব/জিয়ার জন্য দেশ না দেশের জন্য মুজিব/জিয়া? আমরা দেশটাকে বড় করে না দেখে এই মানুষগুলোকে বিনা কারণে বড় করছি। বড় জোর বিবেচনা করা যেতে পারে তাদের সফলতা/ব্যর্থতা। কিন্তু সেই সফলতা/ব্যর্থতা মাপতে গিয়ে, এদের মধ্যকার তুলনা টানতে গিয়ে ভবিষ্যতের কথা বেমালুম ভুলে থাকা হচ্ছে।

আপনার এই সরল পাঠ সবাই বুঝতে পারলেতো নির্লজ্জ দলবাজীতে ভরা মন্তব্য সমেত টপিকগুলা কবেই প্রজন্ম থেকে মুছে যেত। আউল ভাইয়ের শেয়ার করা লিংকে স্বপ্নচারী ভাইয়ের দারুন মন্তব্যের পরেও গৎবাধা অমুকের চেয়ে তমুকে বড় মার্কা কমেন্ট চলছেই।  mad আরে বাবা মুজিব ভক্ত হইলে কি আপনারে কেউ গণভবন ফ্রিতে দিব নাকি জিয়া ভক্ত হইলে ক্যান্টনমেন্টে ফ্রি বাড়ী পাইবেন। নিজেরটাতো নিজেরই কইরা খাওয়া লাগবো তো সেইটাতে মন না দিয়া আজাইড়া আলাপ। এসব প্যাচাল না পাইরা যার যার কাজটা ঠিকমত করলেইতো হয়।

আকাশ ভাইকে বলছি ত্যানাবাজী মার্কা টপিক না খুলে এমন কিছু খুলুন যাতে ফোরামে আসলে দুদন্ড শান্তি মিলে রাজনীতি অঙ্গনের খিস্তিখেউর নিয়া রাজা-উজির মারার জন্য ফোরাম না এটা মনে রাখলে ভালো হয়।  mad লেখার তল দিয়া আবার ফেসবুকের লিংক কোন কারবার  roll যত্তসব আজব চিড়িয়ায় ফোরামটা ভরে গেছে।

seeming is being

১৪

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

রণ_এথিক্যাল হ্যাকার লিখেছেন:
আশিফ শাহো লিখেছেন:

জিয়াকে কেউ স্বৈরাচারী শাসক বললে আমি প্রতিবাদ করবো না বাট ইন দি এন্ড এখন দেশের উন্নতির মেইন কারনই জিয়া।

ভালো একজন পিলার গাথছে আরেকজন আইসা সেটার উন্নতি করছে সুতরাং উনিই পিলার গাথছিল অপূর্ব উদাহরণ।  lol2

আপনার কাজই কি আলোচনায় লাফালাফি করে নিজের ছেলেমানুষী প্রমান করা?

আমি এখানে বিএনপি নামটা নেই নাই, যা বলেছি সেটা জিয়াকে নিয়ে, অনলি জিয়া।

১৫ সর্বশেষ সম্পাদনা করেছেন রণ_এথিক্যাল হ্যাকার (২৫-০৭-২০১৩ ১০:২৪)

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

আশিফ শাহো লিখেছেন:

আপনার কাজই কি আলোচনায় লাফালাফি করে নিজের ছেলেমানুষী প্রমান করা?

এখানে লাফালাফি বা ছেলেমানুষী কিভাবে করলাম একটু বুঝিয়ে বললে উপকৃত হতাম।

আশিফ শাহো লিখেছেন:

আমি এখানে বিএনপি নামটা নেই নাই, যা বলেছি সেটা জিয়াকে নিয়ে, অনলি জিয়া।

আমি কি কোথাও আপনি বিএনপি নামটি নিয়েছেন এই ধরণের কথা লিখেছি। আমিতো এমনকি মুজিব, আওয়ামীলীগ ও জিয়ার নামটাও নেই নি। একটা কথা বলেছি যেটা আপনি বুঝতে না পারার দরুন ছেলেমানুষী বা লাফালাফি মনে হচ্ছে। আবার বলি কিন্তু একটু অন্যভাবে আমাদের দেশটাকে যদি একটা সিড়ির সথে তুলনা করি তাহলে দেশের নেতারা হলেন সেটার এক একটা ধাপ। এখন কে প্রথম ধাপ আর কে শেষ ধাপ এটা নিয়ে আলোচনা কতটা দরকার সেই প্রসঙ্গে ঐ কথাটা বলেছি। সিড়ির যে কোন একটা ধাপ ভেঙ্গে গেলে সিড়ি দিয়ে চলাফেরা করা মুশকিল হয়ে পড়বে তাই প্রথম ধাপ বা শেষ ধাপ না সব ধাপ অক্ষত থাকলেই সিড়ি দিয়ে চলাফেরা করা সম্ভব হবে সেটাই বলেছি। এরপরও এখানে লাফালাফি বা ছেলেমানুষী খুজে পেলে আপনার ব্যাপার। ব্যক্তি আক্রমন চাইলে আমিও করতে পারি কিন্তু ছেলেমানুষতো তাই করলাম না খালি লাফালাফি করলাম।

আর দেশের উন্নতির প্রধান কারণ কোন মুজিব বা জিয়া নয় দেশের আপামর সাধারণ জনগণ যারা প্রখর রৌদ্রে ইট ভাঙে অথবা সুদূর মধ্যপ্রাচ্যে শ্রমিক হয়ে দেশে ডলার পাঠায়। তাই অমুক নেতা দেশের উন্নতি কইরা ভাসায় ফেলছে শুনলে লাফালাফি বা ছেলেমানুষী করতে বড্ড ইচ্ছা হয়।

seeming is being

১৬

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

বেচে থাকলে দেশটার কি উনায়ন হতো আমার মনে হয়

১৭ সর্বশেষ সম্পাদনা করেছেন তাহসান কাব্য (২৫-০৭-২০১৩ ১২:০১)

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

আশিফ শাহো লিখেছেন:
বাংলারমাটি লিখেছেন:

কেউ কি একবারের জন্যও ভেবে দেখেছে, বাংলাদেশ স্বাধীন হতে না পারলে সর্ব প্রথম স্বাধীনতার ঘোষণা দেওয়ার জন্য কোর্ট মার্শাল বা ফাঁসির ঘোষনা হত, কথিত অখ্যাত সেই মেজরের।

বলার অনেক কিছুই আছে কিন্তু লাভ কি! বাঙ্গালির মত গোল্ডফিস জাতি আর নাই  nailbiting

তাহসান কাব্য লিখেছেন:

সত্যিকার অর্থে বলতে গেলে জিয়া০মুজিব দুজনই স্বাধীনতা পরবর্তী সময়ে নিজ নিজ স্বার্থে কাজ করেছেন। তাদের অবস্থা এমন ছিল যে আমি দেশ স্বাধীন করেছি সুতরাং এই দেশ আমার।

জিয়া শাসনামল !=মুজিব শাসনামল

74 এর দুর্ভিক্ষ নিজের চোখে দেখলে তখন বুঝতেন তখন দেশের অবস্থা কি ছিল, আমি দেখি নাই বাট পিতা দেখেছেন, মরা মুরগি কুকুর আর মানুষকে টানাটানি করে খেতে দেখেছেন। জিয়াকে কেউ স্বৈরাচারী শাসক বললে আমি প্রতিবাদ করবো না বাট ইন দি এন্ড এখন দেশের উন্নতির মেইন কারনই জিয়া।

যদিও এগুলো বলা অর্থহীন!

আমি তাদের শাসনামল নিয়ে কথা বলিনি।
আপনার কথার বিরুদ্ধে লজিক আছেঃ যুদ্ধ বিজয়ী দেশে দুর্ভিক্ষ হওয়াটাই স্বাভাবিক। এরশাদের আমলেও দেশে শান্তির পরিস্থিতি ছিল।

মুজিব ছিল ভালো নেতা ব্যর্থ শাসক। জিয়া ছিল ব্যর্থ নেতা ভালো শাসক। সুতরাং তারা একে অন্যের পরিপূরক।(একান্তই নিজস্ব অভিমত)

কিন্তু আমি লজিক দিয়েছি এটুকু বোঝানোর জন্য যে এখানে তর্ক করে লাভ নেই।  কে ভাল কে খারাপ তা বিচার করার কি দরকার? আমি বলেছি ই কে কী করেছিল তা নিয়ে আমার কোন মাথাব্যাথা নেই।আমার মাথাব্যাথা হল কে কী করছে এবং করবে।

এখনও শিখছি। আরো শিখতে চাই। পরে নাহয় শেখানো যাবে। আপাতত শেয়ার করতে পারি

১৮

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

তাহসান কাব্য লিখেছেন:

মুজিব ছিল ভালো নেতা ব্যর্থ শাসক। জিয়া ছিল ব্যর্থ নেতা ভালো শাসক। সুতরাং তারা একে অন্যের পরিপূরক।(একান্তই নিজস্ব অভিমত)

মোটামুটি ঠিক আছে, কিন্তু জিয়া খারাপ নেতা কিভাবে আপনিই ভাল জানেন, বাংলাদেশে উনার জানাযায় কত লোক গিয়েছিল সেটা মনেহয় একটা ইতিহাস।

তবে নেতা এবং সংঘটক হিসেবে বঙ্গবন্ধু ভাল তাতে সন্দেহ নাই।

১৯

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

তাহসান কাব্য লিখেছেন:

এখন '৭১ এ রাষ্ট্রপতি কে ছিল?"
"তাজউদীন আহমেদ"


নজরুল ইসলাম ছিলেন রাস্ট্রপতি, আর তাজউদ্দিন প্রধান মন্ত্রী , ওসমানী ছিলেন সর্বাধিনায়ক
আর সেনারা কমান্ড মানে সেনা কর্মকর্তার কোন সিভিলিয়ানের নয়

"We want Justice for Adnan Tasin"

২০

Re: ৭১ এর ইতিহাস শিক্ষা (বঙ্গ বন্ধু শেখ মুজিব না মেজর জিয়া)

http://i1116.photobucket.com/albums/k566/upolbd/mujib_zps31da9ffb.jpg


ভালো করে দেখেন,আওয়ামীলীগের নেতারা আন্ডারগ্রাউন্ড হয়ে গেলেন এবং শেখ মুজিব বলেছিলেন তিনি ফ্রি আছেন।আর পাকিস্তানীরাও কেনো যেনো মুক্তিযুদ্ধের নয় মাস কোন এক বিশেষ কারণে শেখ মুজিবের সাথে খারাপ ব্যবহার করেনি।

আবার ২৬ তারিখে এম এ হান্নান সাহেবের স্বাধীনতার ঘোষণা খোদ চট্রগ্রামের মানুষও খুব একটা বিশ্বাস করেনি,কিন্তু জিয়াউর রহমানের ঘোষণা শোনার পরে সবাই মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছিলো।

আর আমি যে কথাটি বার বার বলি,১৭ই মার্চ থেকে পশ্চিম পাকিস্তানীরা ট্যাংক বহর থেকে শুরু করে ভারী অস্ত্র-সস্ত্র বাংলাদেশে নিয়ে আসছিলেন শেখ মুজিবের সামনে দিয়েই।অথচ তিনি মন্ত্রিসভায় এই নিয়ে একটি প্রতিবাদও করেননি,বাংলাদেশী সৈনিকদের সজাগ দৃষ্টি রাখারও কোন সংকেত দেন নাই।প্রশ্ন কেন দেন নাই?উত্তর লুকিয়ে আছে একটি কথার মধ্যেই,"Rehman assures his people,he is free"।
একবার ভাবুন তো ৭ই মার্চ এর ভাষণ তো শেখ মুজিব দিলেন কিন্তু যুদ্ধের প্রস্তুতি নেওয়ার কথা কি দলীয় নেতাদের বলেছিলেন?যদি একবরের জন্যেও বলতেন তাহলে অন্তত ২৫শে মার্চের ক্ষয় ক্ষতির পরিমাণ অনেক অনেক কম হতো।