২১

Re: জোরিন ওএস ৭ লাইট রিভিউ

শামীম লিখেছেন:
আদনান শামীম লিখেছেন:

আমিও জোরিন ট্রাই করেছিলাম প্রায় বছরখানেক আগে। সেরকম ভালো লাগে নি। LXDE বেসজড Lubuntu বরং ভালো লেগেছে।

আলে ভাই, ডিফল্ট ভাবে কোডেক দেয়া থাকলে লুবুন্টুই লিতাম।

অবশ্য লিব্রে অফিস যখন ডাউনলোড করতেই হল, লুবুন্টু নিলেও হত। যেটার রিভিউ দিয়েছি, সেটা কিন্তু আসলে লুবুন্টু'র ফর্ক -- অরিজিনাল জোরিনটা তো গ্নোম ডিইতে + সমস্ত ভারী প্রোগ্রামসহই চলে।

আমি লুবুন্টু ১২.০৪ ব্যবহার করেছি। সেটাতে কোডেক+এমপ্লেয়ার ইন্সটল করা থাকে বলে দেখেছি। তবে আমার কাছে XFCE বেজড xubuntu ভাল লেগেছে বেশি। LXDE তে কাস্টোমাইজেশন অপশন কম। LXDE তো XFCEরই লাইটওয়েট ফোর্ক। তাই রিসোর্স কম খায়। xubuntuর কন্ট্রোল প্যানেল দেখেই পছন্দ হয়ে গেছে। xubuntu লাইটওয়েট + ইউজেবল। ডেস্কটপ+ল্যাপটপে ইউজ করি... উবুন্টুও যেখানে আমার ইউজ করতে ইচ্ছে হয় না।

Put the fun back into programing, Code in Lazarus to create cross platform, easily deployable software. Visit:
A planet of Lazarus users

২২

Re: জোরিন ওএস ৭ লাইট রিভিউ

আদনান শামীম লিখেছেন:

... LXDE তো XFCEরই লাইটওয়েট ফোর্ক ...।

এই কথাটা ঠিক না। lxdeতে xfceর কিছু কোড আছে, কিন্তু ফর্ক না -- ডেস্কটপ এনভায়রনমেন্টের যে ফর্ক হয় তাইতো জানিনা।

যা হোক, লুবুন্টুতে কমন ক‌োডেকগুলো দেয়া থাকলে ত‌ো খুবই ভাল হয় --- এই বিষয়টা আগে জানতাম না।

আমার কাছে যুবুন্টু ভাল লাগে নাই। বলা হয় হালকা, কিন্তু দেখি মেমরি খায় গ্নোমের সমানই প্রায়। পুরানা মেশিনে lxdeই ভাল। ... ... এছাড়া পাপ্পি লিনাক্সে ব্যবহার করা JWMটা সম্ভবত সবচেয়ে ফাস্ট (ROX ফাইল ম্যানেজারটাও) -- তবে ফীচার এ্যাত কম যে যুইত হয় না। ভাল পাওয়ারফুল মেশিন থাকলে আর এরকম কাটছাট করা ডিই ব্যবহারের কারণ দেখি না। তবে মেশিন ভাল হলে, যার যার চয়েসমত ডিই ব্যবহারে কোন বাধা নাই - যার যেটা ভাল লাগবে ব্যবহার করবে। unity, KDE, Gnome, Cinnamon, Mate, xfce, lxde, enlightenment .... Xmonad চয়েসের শেষ নাই

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

২৩

Re: জোরিন ওএস ৭ লাইট রিভিউ

আপনার এই রিভিউ ও জামাল স্যারের সমস্যা শুনে বুঝলাম আপনার দরকার পিপারমিন্ট ওএস। এটা দেখতে জরিনা বিবির মত চটকদার সৌন্দর্যের অধিকারী নয় তবে আটপৌরে সাজে সলিড পারফরম্যান্স পাবেন। এটাকে উবন্টু ও লিনাক্স মিন্টের সংমিশ্রন বলতে পারেন। এটার সবচেয়ে বড় সুবিধা এটার রিলিজ সাইকেল রোলিংরিলিজ ডিস্ট্রোর মত।  thumbs_up চালিয়ে খারাপ লাগবে না একবার দেখতে পারেন।

hit like thunder and disappear like smoke

২৪

Re: জোরিন ওএস ৭ লাইট রিভিউ

শামীম লিখেছেন:

ডেস্কটপ এনভায়রনমেন্টের যে ফর্ক হয় তাইতো জানিনা।

What is MATE?

MATE is a fork of GNOME 2.
It provides an intuitive and attractive desktop to Linux users using traditional metaphors.

http://mate-desktop.org/about/ http://facebookemoticons.com/images/pacman.png

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

২৫

Re: জোরিন ওএস ৭ লাইট রিভিউ

শামীম লিখেছেন:

... এছাড়া পাপ্পি লিনাক্সে ব্যবহার করা JWMটা সম্ভবত সবচেয়ে ফাস্ট (ROX ফাইল ম্যানেজারটাও) -- তবে ফীচার এ্যাত কম যে যুইত হয় না।

পাপি তো পাপিই। অবশ্যই ভাল। অসম্ভব লাইটওয়েট আর "বেশ" ইউজেবল। তবে আপনার কথা ঠিক, ফাইলম্যানেজারটা একটু কেমন জানি। আমরা ডাবল ক্লিক এবং টুলবার বাটনে অভ্যস্ত, তাই হয়ত মানিয়ে নেয়াটা কঠিন।

আমার ল্যাপটপে (HP Mini 110TU, Atom dual core 1.2 ghz, 2gb ram, Intel GMA3600 graphics) ইউনিটি অভিশপ্ত ডিইর মত চলে। খুব স্লো। ইউনিটির বিকল্প খুঁজতে গিয়ে উবুন্টুতে একবার JWM ইন্সটল করেছিলাম। সত্যিই, খুব লাইটওয়েট। অথচ কনফিগ করাটা ওপেনবক্সের চাইতেও সহজ মনে হয়েছে। টাস্কবারটাও অনেক ন্যাচারাল ওপেনবক্সের চাইতে। এমনকি ডেইলি ইউজের জন্যও JWM মন্দ নয়। তবে কিছু কসমেটিক ফিচারের জন্য পরে বাদ দিয়েছি।

আমার ক্যামেরার জন্য একটা Class 10 16 GB এসডি মেমরি কার্ড কিনেছিলাম। মেমরি কার্ড তো সবসময় ক্যামেরায় থাকা লাগে না। তাই কার্ড রিডার দিয়ে সেটাতে এখন xubuntu 12.04 চালাচ্ছি। আর রেগুলার ৮জিবি পেনড্রাইভটাতে বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল করে চালাই। ইদানীং আর্চ আর স্ল্যাকওয়্যার নিয়ে চেষ্টা চালাচ্ছি, ওগুলো লাইটওয়েট তাই ল্যাপটপে ইউজ করার চিন্তা আছে।

Put the fun back into programing, Code in Lazarus to create cross platform, easily deployable software. Visit:
A planet of Lazarus users