সর্বশেষ সম্পাদনা করেছেন আশিফ শাহো (১৬-০৬-২০১৩ ০৩:৪৩)

টপিকঃ ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

ওডেস্ক হেল্প গ্রুপে কন্ট্রিবিউট করার শুরু থেকেই একটা জিনিস শুনছি সেটা হল, ওডেস্কে ক্লায়েন্ট খারাপ ফিডব্যাক দিলে সেটা কিভাবে রিমুভ করা যায়। ওডেস্ক নরমালী কোন ফিডব্যাক রিমুভ করে না, তাই বলে কি কোন উপায় নেই? হ্যা আছে উপায় আছে,  আপনি যদি ওডেস্কের কাছে তথ্যপ্রমান এবং আপনার যুক্তিমুলক বক্তব্য দিয়ে প্রমান করতে পারেন যে ক্লায়েন্ট আপনাকে ডিসওনেস্টভাবে/ওডেস্ক পলিসি ভঙ্গ করে ফিডব্যাক দিয়েছে শুধুমাত্র সেক্ষেত্রেই সেটা ওডেস্ক উইথড্র করবে।
খুব গুরুত্বপূর্ন চারটি থ্রেডের লিংক দিলাম নিচে যা অবশ্যই অবশ্যই পরবেন ডিসপুট দেবার আগে, ভূলেও অযথা বারবার টিকেট ওপেন করবেন না বা যথেস্ট যুক্তিব্যাতীত টিকেট সাবমিট করবেন না, এক্ষেত্র আপনার টিকেট ওরা গুরুত্বসহকারে দেখবে না, এরকম ঘটনা নিয়ে অনেকেরই আক্ষেপ আছে।

Can I dispute negative feedback

I believe my client is abusing the feedback system. What can I do?

Can I dispute a feedback score or comment

What are the ratings and feedback regulations

এখন প্রশ্ন হল আপনি কিভাবে ডিসপুট দিবেন? এই প্রশ্নটার উত্তর আসলে দেয়াটা কঠিন, তবে দু:খজনক হলেও সত্য কিছুদিন আগে একজনকে ডিসপুট দিতে বলার পর সে কিছুই ঠিকমত উপস্থাপন করতে পারলো না এবং ওডেস্ক সাপোর্ট থেকেও ফিডব্যাক উইথড্র করলো না।

আপনাকে যা করতে হবে তাহল যুক্তিপ্রমান দিয়ে প্রমান করতে হবে যে এই এই কারনে ক্লায়েন্ট ডিসওনেস্টভাবে/ওডেস্কের রুল ব্রেক করে ফিডব্যাক লিভ করেছে। এবার আপনি সুন্দরভাবে আপনার প্রমানগুলো হাজির করুন, প্রমান হিসেবে আপনি ইউজ করতে পারেন চ্যাট হিস্ট্রির স্ক্রীনশট/ভিডিও ইত্যাদি, একটি কথা আগেই বলি ভূলেও কেউ ফেক স্ক্রীনশট ইউজ করবেন না, ওডেস্ক আপনার ক্লায়েন্টের সাথেও কন্টাক করবে এবং ক্লায়েন্ট যদি প্রুভ করে ফেলে যে আপনি প্রতারনা করছেন তাহলে কিন্তু ব্যান মোবারকের জন্য প্রস্তুত থাকতে হবে। সৎভাবে লড়াই করবেন ইনশাল্লাহ জিতবেন।
আমার এরকম একটা অভিজ্ঞতা আছে, আমার ক্লায়েন্ট আমাকে 2.35 ফিডব্যাক দিয়েছিল, আমিতো রেগে আগুন, তারপর মামুন সৃজন (ওয়ার্ডপ্রেসের বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ইনার বানানো তাই অনেকেই চিনবেন) নামে এক বড় ভাই আমাকে এরকমভাবেই পরামর্শ দিয়েছিলেন, তার পরামর্শমত আমি ওডেস্কের কাছে ডিসপুট দেবার পর আমি জিতে যাই এবং ফিডব্যাক উইথড্র করা হয়।

তো আমি যেভাবে ডিসপুট দিয়েছিলাম সেটা হল

My Client left 2.35* rating, where
Skills = 2
Quality = 3
Availability = 1
Deadlines = 3
Communication = 1
Cooperation = 4

এরপর আমি প্রতিটা স্টেপে তার দেয়া ফিডব্যাকগুলো কেন অযৌক্তিক তারজন্য যুক্তিতর্ক উপস্থাপন করলাম এবং 20-22 টা স্ক্রীনশটের লিংক আমি তাদের দিলাম, স্ক্রীনশটের লাইন নম্বর মেনশন করে করে লিখলাম যে সে চ্যাটে আমাকে জানিয়েছে সে আমার কাজে স্যাটিসফাইড কিন্তু ফিডব্যাক কম দিয়েছে ইত্যাদি ইত্যাদি। আপনি ডিসপুট পেপার দুপেজ কেন দরকার হয় আরো কয়েকপেজ নিন কিন্তু তা যেন অর্থবহ হয় এবং বিশ্লেষনী হয়।

যাহোক নিজের অভিজ্ঞতার আলোকে কিছুটা শেয়ার করার চেষ্টা করলাম, কারও যদি কোন ব্যাতিক্রম অভিজ্ঞতা থাকে জানাতে পারেন বা শেয়ার করতে পারেন।

প্রথম প্রকাশ, আমার পার্সোনাল সাইটে, প্রজন্মের বা আমার সাইটের সোর্স উল্লেখ করে পোষ্ট কপি করে শেয়ার করা যাবে।

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

গুরুত্বপূর্ণ লেখাটির জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুধু ফিডব্যাকই নয়, ওডেস্কে যে কোনো বিষয়েই সততার সঙ্গে প্রমাণ দিতে পারলে ওরা ধৈর্য্যসহকারে সহায়তা করে।

অনেক আগে আমি একটি ফ্রিল্যান্সার গ্রুপের মেম্বার ছিলাম ওডেস্কে। তখন কয়েকটা কাজ করে ৮৪ ডলার অর্জন করেছিলাম। কিন্তু গ্রুপের অ্যাডমিন আমাকে একটা টাকাও দেয় নাই। পুরোটা মেরে দিয়েছে। এতে ওডেস্কের কিছু করার নেই, কারণ ওই অ্যাডমিনের সঙ্গে আমার আনুষ্ঠানিক কথাবার্তা ওডেস্কের মাধ্যমে হয় নি। কিন্তু ওডেস্কে অভিযোগ করামাত্র ওরা আমার কাছে প্রমাণ চাইলো। আমি সর্বশেষ ছয় মাসের ইমেইল ও অন্যান্য প্রমাণাদি দাখিল করার পর (ইতোমধ্যে ওই অ্যাডমিন আরেকজনের সঙ্গে একই প্রতারণা করেছে। সেও অভিযোগ করেছে ওডেস্কে, কিন্তু সে প্রমাণ দাখিল করতে পারে নি) ওডেস্ক তার অ্যাকাউন্ট ফ্রিপ করে দিয়েছিল। তখন সম্ভবত তার অ্যাকাউন্টে বেশ কিছু ডলার ছিল।

ওই ঘটনা থেকে প্রমাণ পেয়েছি যে, কেউ যদি সততার সঙ্গে প্রমাণসহ সহায়তা চায়, ওডেস্ক এদিক দিয়ে প্রচুর সহায়তা করে।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

আমি ফ্রিল্যান্সিং জগতে নতুন সবে মাত্র SEO শিখতে শুরু করছি। তাই টপিকটি পরার পর ওডেস্কের ওপর আস্থা আরও বেড়ে গেলো। সুন্দর টপিক তাই প্লাস না দিয়ে পারলাম না।

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

উপকারি পোস্ট ৷

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

গুরুত্বপূর্ণ লেখা। শেয়ার করার জন্য ধন্যবাদ।

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

সবাইকে ধন্যবাদ উৎসাহ দেবার জন্য, আরো দুটা পোষ্ট ড্রাফট করা ছিল, সার্ভার ক্রাস খেয়ে মুছে গেছে দেখি সময় করে লিখবো  sad

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

চমৎকার দিক-নির্দেশনামূলক আলোচনা। অনেকেরই উপকারে আসবে।

পেনেট্রেটিং দ্যা নোজ এ্যা বিট: blushing
শিরোনামের "অবৈধভাবে" শব্দের বদলে "অসঙ্গত" কিংবা "অন্যায়" হলে মনে হয় আরেকটু ভালো হত। "অবৈধভাবে" বলতে বোঝায়, বায়ার অবৈধ পন্থায় ফীডব্যাক দিয়েছে। তবে আমার মনে হয়- পন্থা তার ঠিক (বৈধ)-ই ছিল, তবে ফীডব্যাকটা অন্যায় কিংবা অসংগত ছিল। smile

Re: ওডেস্কে ক্লায়েন্ট অসঙ্গত ব্যাড ফিডব্যাক দিয়েছে এখন করনীয় কি?

অনেক গুরুত্ব পৃর্ন পোস্ট  shame

কাজকে বলেন নামাজ আছে, নামাজ কে বলবেন না কাজ আছে.......
premium Place
xpassplace