সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (০১-০৬-২০১৩ ০৯:৩১)

টপিকঃ এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

আমাদের দেশে নতুন করে জলাশয় সৃষ্টি তেমন একটা দেখা যায় না। বরং উল্টাটাই অর্থাৎ জলাশয় ভরাট করে আবাসন ঘটছে অহরহ। তবে ইদানিং ঢাকার বুকে হাতিরঝিল উন্নয়ন করা হয়েছে। এটা কোনো বাঁধ দিয়ে বানানো জলাশয় নয়; বরং অন্যভাবে একটা মৃতপ্রায় জলাশয়ের উন্নয়ন। নিচের চিত্রটা একটা নদীতে বাঁধ দিয়ে বানানো জলাশয়ের পরিবেশগত প্রতিক্রিয়া নেটওয়র্ক পদ্ধতিতে চিহ্নিত করার চিত্র। পানি ব্যবস্থাপনার (বৃষ্টির পানি জমা রাখা, পানি সরবরাহ ব্যবস্থার রিজার্ভার ইত্যাদি) স্বার্থে এরকম জলাশয় সৃষ্টির প্রয়োজনীয়তা দেখা দেয় অনেকক্ষেত্রেই।

http://1.bp.blogspot.com/-MqJQ7HNhAog/UalqoTF12iI/AAAAAAAAB9s/PUye6bHxyME/s1600/EnvImpactofImpoundment-bn.png

এটা শুধু প্রতিক্রিয়া চিহ্নিতকরণ বা ইমপ্যাক্ট আইডেন্টিফিকেশন ধাপ বা পর্যায়। এরপর প্রতিক্রিয়াগুলো বিশ্লেষন ও পরিমাপ করে সেগুলো প্রশমণ এবং মনিটরিং পরিকল্পনা করতে হবে। চিত্রের ৮টি কলামের মধ্যে ৬ নং কলামটি মূলত অন্ত-প্রতিক্রিয়াগুলো দেখাচ্ছে। সংযোগকারী রেখাগুলো কার্যকারণ বুঝতে খুবই সহায়ক। সর্বডানের কলামটা অসম্পুর্ন। এখানে শুধুমাত্র একটি প্রতিক্রিয়া বিশ্লেষণ ও পরিমাপের জন্য প্রয়োজনীয় উপাত্তের তালিকা দেয়া হয়েছে। অন্য প্রতিক্রিয়াগুলো বিশ্লেষণ ও পরিমাপের জন্য আরো অন্যান্য উপাত্তের দরকার হবে।

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

ভাল হয়েছে  thumbs_up thumbs_up thumbs_up clap clap clap

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

বন-জঙ্গল সাফ করে জলাশয় খনন আমার কাছে যৌক্তিক মনে হয় না। এর ফলে জীব-বৈচিত্র্যে ও বাস্তুসংস্থান ঋণাত্নকভাবে প্রভাবিত হওয়ার সুযোগ ১০০ ভাগ। কারণ বন-জঙ্গল আর জলাশয়ের জীব-বৈচিত্র্য ও বাস্তুসংস্থান যথেষ্ট মাত্রায় ভিন্ন।
বনে জলাশয় খননের চেয়ে বর্তমান জলাশয়ের সংরক্ষণ শ্রেয় বলে আমি মনে করি। [এ বিষয়ে আরও কিছু লেখার ছিল, কিন্তু ইচ্ছে করছে না এখন, যেমন: ঢাকা শহরের সেই ঐতিহাসিক ৪৩টি খাল, ইত্যাদি]

তবে শামীম ভাই, আপনার এই টপিকগুলো আমাদের ধরতে একটু সময় লাগছে। তাই মন্তব্যের পরিমাণ খুব কম। কিন্তু আমি বলব আপনার উদ্যোগ প্রশংসার দাবিদার। এই প্রয়াসে ক্লান্ত হবেন না বলে আশা করছি।

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (০১-০৬-২০১৩ ০৯:৩২)

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

এখানে আসলে খনন বলাতে আমাদের চিন্তাগুলো অন্য একটা লাইনে চলে গিয়েছে। এটা অনুবাদক হিসেবে আমার ব্যর্থতা। মূলত ইমপাউন্ডমেন্ট কথাটাকে অনুবাদ করতে চেয়েছিলাম। আপনার মন্তব্য দেখে আরেকটু লেখাপড়া করলাম। মূল বইটা বাসায় নাই, অফিসে রেখে এসেছি, তাই নেট ভরসা .... ... যা হোক লাইনে আসি ... ... ...

জলাধার তৈরী বা জলাশয় সৃষ্টি -- সম্ভবত এই জাতীয় অর্থ হলে অনুবাদটা ঠিক হত। সহজ উদাহরণ -- আমাদের কাপ্তাই লেক। কাপ্তাইয়ে বাঁধ দেয়ার ফলে সেটা একটা লেকে পরিণত হয়েছে। এরকম বাঁধ দেয়ার ফলে যে জলাশয় তৈরী হয় সেটার পানিধারণ ক্ষমতা বাড়াতে উজানের জায়গা খনন করা হয়ে থাকতে পারে। এছাড়া উজানে লেক তৈরী হবার ফলে সেটার আকর্ষণে সেটার আশেপাশে কিছুটা নগরায়ন হবে: যা টুরিস্ট সংক্রান্ত হতে পারে, কিংবা কেউ জায়গাটার কথা চিন্তা করে সেখানে বাড়িঘর বানাতে আগ্রহী হতে পারে। ইত্যাদি।

উপরের লেখা এবং চিত্র কিছুটা সংশোধন করে দিলাম। এবার মনে হয় উপরের রেখাচিত্রটা অর্থবহ হবে।

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

খারাপ না চালিয়ে যান  surprised

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ০২

raihan.blogging লিখেছেন:

খারাপ না চালিয়ে যান  surprised

মাথা ঘুরায় কেন? এভাবে মাথা ঘুরলে এর পর থেকে পরিবেশ প্রকৌশলীর পোস্টে আসার আগে দুইবার ভেবে নেবেন  hehe

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত