২১

Re: মায়ান ক্যালেন্ডার কিছুটা হলেও সত্য প্রমাণিত হল

@ সেভারাস আপনার কথাগুলা ঠিক তবে ভারতীয় ক্রিকেটে অর্থ একটা বড় ব্যাপার। আর এই অর্থ আমদানীতে শচীনের চেয়ে বড় কেউ নাই। তাই শচীন বেশীদিন খেললেই তাকে ঘিরে থাকা অর্থকরী ব্যাপারগুলা চালু থাকবে। ১০০ তম সেন্চুরীটা বিষয়টাও ছিল ঐটার ফসল। এটা নিয়ে হার্শাভোগলেরও লেখা আছে। রাহুল দ্রাবিরের অবসরে খুব খারাপ লেগেছিল। শচীনকে একটা কারণেই মনে রাখব তা হল ওর স্টায়ল। গ্রাউন্ডশটগুলা তুলনাহীন এরকম গ্রামারের খেলাতো এখন টি-২০'র সুবাদে লুপ্ত হতে চলেছে। শিবনারায়ানই এদের শেষ জন বলে মনে করি। সবশেষ এটা একজন ক্রিকেট উৎসাহীর লেখা তাই এটাকে বিশেষজ্ঞ পর্যায় থেকে কাটাছেঁড়া করার দরকার নাই।

hit like thunder and disappear like smoke

২২

Re: মায়ান ক্যালেন্ডার কিছুটা হলেও সত্য প্রমাণিত হল

কণিষ্ক লিখেছেন:

আফসোস এটাই যে ওয়ান ডে তে ৪৯ টি শতরান আর ৯৬ টি অর্ধশতরান । ৫০ আর ১০০ করে বিদায় নিলেই ভালো ছিল ।

আসলেই। শচীনের মত খেলোয়ার ১০০ বছরে ১ জন আসে।

২৩

Re: মায়ান ক্যালেন্ডার কিছুটা হলেও সত্য প্রমাণিত হল

শচীন কে নিয়ে টাইম্‌স ম্যাগাজিন এর একটি উক্তি -“শচীন যখন প্রথম বারের মত পাকিস্তানের দুর্ধর্ষ বোলিং মোকাবিলা করতে পাকিস্তান সফরে গেল, তখনও মাইকেল শুমেখার তার প্রথম পেশাদার রেস শুরু করেন নি, ল্যানস আর্মস্ট্রং তখনও টুর ডি ফ্রান্স এ যাননি, ম্যারাডোনা তখনও আর্জেন্টিনা ফুটবল দলের অধিনায়ক, পিট সাম্প্রাস তখন পর্যন্ত কোন গ্র্যান্ড স্লাম জিতেন নি।

শচীন যখন প্রথম বারের মত ইমরান খান & কো . কে সামলাচ্ছিল, আমরা কেউই তখন ও রজার ফেদেরার এর নামও শুনিনি, মেসি তখনও তার ডায়াপার ছাড়েননি, উসাইন বোল্ট ছিলেন জ্যামাইকার এক অপিরিচিত বালক। তখনও এই পৃথিবী তে বার্লিন ওয়াল বলবত ছিল, সোভিয়েত ইউনিয়ন ছিল এক বিশাল দেশ।”

শচীনের নামে কিছু বলার আগে আমি এই উক্তিটি মনে রাখার চেষ্টা করি। চিন্তা করে দেখুন, পৃথিবীর কত কিছুই পরিবর্তন হয়েছে, বদলায়নি শুধু শচীনের নিয়মিত রান করে যাওয়া।

এক জীবনই সম্পূর্ন নয়।..

My e-mail address