সর্বশেষ সম্পাদনা করেছেন @m0N (০৯-১১-২০১২ ২৩:১০)

টপিকঃ কার্ল সেগান এক মহাজাগতিক পথিক

একটু দেরী হয়ে গেল কারণ অনেক বড় করে লিখতে চাচ্ছিলাম কিন্তু মনমত হচ্ছিল না। তাই অতি সংক্ষেপেই কাজ সারতে হল। আজ ছিল এই মহান মানুষটির জন্মদিন। তার প্রতি মুগ্ধতা জন্মে প্রথম কনট্যাক্ট পড়ে যা থেকে পরে ছবিও হয়েছে।  thumbs_up

http://i.eho.st/pjjzny6e.jpg

"Carl faced his death with unflagging courage and never sought refuge in illusions," Ann Druyan, wife of Carl Sagan. Make sure to celebrate Carl Sagan's birthday today.

কার্ল সেগান বিখ্যাত মার্কিন জ্যোতির্বিজ্ঞানী, বিজ্ঞান লেখক এবং মার্কিন মহাকাশ প্রকল্পসমূহের পুরোধা ব্যক্তিত্ব। একই সাথে তিনি আন্তর্জাতিক মিডিয়াতেও জনপ্রিয়তা অর্জন করেছিলেন। এই জনপ্রিয়তা তিনি মূলত লাভ করেছেন বিজ্ঞান বিষয়ক টিভি সিরিজ কসমস: আ পারসোনাল ভয়েজ-এর মাধ্যমে। সেগান বিজ্ঞান অনুরাগীদের বৃহৎ সংগঠন দ্য প্ল্যানেটারি সোসাইটির একজন সহউদ্যোক্তা।

২০১৪ সালেই আসছে উনার বিখ্যাত কসমস সিরিজের নতুন পর্ব ফক্স চ্যানেলে উপস্থাপনায়  NeilDeGrasse Tyson। শুভ জন্মদিন!

hit like thunder and disappear like smoke

Re: কার্ল সেগান এক মহাজাগতিক পথিক

আহা কার্ল স্যাগান! আবছা আবছাভাবে মনে পড়ে অনেক ছোটোবেলায় "কসমস" বিটিভিতে সিরিজটি দেখাতো। তখন কিছুই বুঝতাম না, তবে সেটটা স্পেস শিপের মত ছিলো এটা মনে আছে।

কার্ল স্যাগানের বেশ কিছু বই ছোটোবেলায় হাতের নাগালে ছিলো, যদিও ইংরেজী বুঝতাম না বলে পড়া হয় নি। বুদ্ধি হবার আমারও স্যাগানের সাথে প্রথম পরিচয় "কনট্যাক্ট" ছবিটির মাধ্যমে।

মাস খানেক আগে টরেন্ট থেকে "কসমস" সিরিজটি নামিয়েছিলাম - ২/৩ পর্ব দেখে ফেলেছি। ৭০/৮০ দশকের পুরণো ডকুমেন্টারী সিরিজগুলো যতই দেখছি ততই মুগ্ধ হচ্ছি। ঐ সময়ই মানুষ এত কিছু জানতো, অথচ এখনও...  donttell (বাকী দু'টো সিরিজ: Jacob Bronowski-র The ascent of man এবং James Burke-র Connections)

২০১৪ সালেই আসছে উনার বিখ্যাত কসমস সিরিজের নতুন পর্ব ফক্স চ্যানেলে উপস্থাপনায়  NeilDeGrasse Tyson। শুভ জন্মদিন!

ওহ হো! এই লোক তো সিরিজটাকে একদম বরবাদ করে ফেলবে। thumbs_down  নীল ডিগ্র্যাস টাইসন খুব খ্যাতিমান ব্যক্তি - তবে এই কালুয়াকে কেন যেন অপছন্দ হয়। পিবিএস/নোভায় ব্যাটার প্রচুর ডকুমেন্টারী দেখেছি (সাইন্সনাও এবং অন্যান্য সিরিজ) - ভদ্রলোকের চেহারা দেখলেই কেন যেন অতি-নাটুকে পনা লাগে। ভাবভংগি দেখে মনে হয় যেন সাইন্স প্রোগ্রাম না, কমেডী শো করছে। ডায়ালগগুলো মনে হয় ডিগ্রাসের তুলনায় ডিপজলের মুখেই মানাতো। আর ব্যাটার ড্রেস-আপও চাষাভুষার মত। বুট, ফেডেড জিন্সের শার্ট-প্যান্ট দেখে মনে হয় যেন গাড়ীর মেকানিক!  notlistening  angry

আমার মতে কার্ল স্যাগানের একদম পার্ফেক্ট রিপ্লেসমেন্ট হলো প্রফেসর ব্রায়ান কক্স।  love

সেগানের এই উক্তি দু'টো বেশ প্রিয়:
http://i.imgur.com/3NNnX.jpg

এবং...  tongue tongue tongue
http://i.imgur.com/FT4mL.jpg

Calm... like a bomb.

Re: কার্ল সেগান এক মহাজাগতিক পথিক

@ ইনভারব্রাস ধন্যবাদ এত চমৎকার কমেন্ট করার জন্য। কার্ল সাগান সম্পর্কে জানার পিছনে সবচেয়ে বেশী অনুপ্রেরণা পেয়েছি ড: মুহাম্মদ জাফর ইকবাল স্যারের থেকে। উনার ট্রাইটন একটি গ্রহ সাইফাইতে এলিয়েনদের সাথে যোগাযোগে বিশাল আকারের প্রাইম নাম্বার ব্যবহার করা হয় প্রায় কনট্যাক্ট ছবির মতই। একই সাথে বিজ্ঞানের রানী বলে খ্যাত গণিতের  love প্রতি দারুন আগ্রহ জন্মেছিল। বিটিভিতে যখন দেখাতো তখন না বুঝার বয়সেই ছিলাম। একটা জিনিস দেখে এখন অবাক হই আমাদের ছোটবেলায় বিটিভিতে কত অসাধারণ অনুষ্ঠান দেখাতো অথচ এখন।  hairpull আপনার কোন টপিকে দেখলাম ফারহান মৌলিক বিজ্ঞান আর প্রযুক্তিকে এক বিষয় বলে গন্য করছে।  worried সাগানের প্রায় সব কথাই ভালো লাগে।বিশেষ করে আপনি যেটা শেষে দিয়েছেন।
নীল ডিগ্র্যাস টাইসন আসলেই  donttell সেই তুলনায় ব্রায়ান কক্স  love সাগানের কসমস সিরিজের একটা দারুন পর্বের শিরোনাম হল হেল এন্ড হেভেন। সাগানকে মনে রাখব নিচের ছবিটার জন্য। এই ছবিটা নিয়ে সাগান একটা বই লিখেছিলেন পেল ব্লু ডট নামে।
http://bonkbonk.files.wordpress.com/2008/03/pbd.jpg

আরেকজন ইনস্পায়ারিং মানুষ আমার জীবনে নিকোলাস টেসলা। ব্যক্তিজীবনে নিজেও তড়িৎ প্রকৌশলী বলেই উনাকে সব সময়ই শ্রদ্ধা করি। সময় করে উনাকে নিয়ে একটা টপিক লিখব তবে এত সংক্ষেপ করে নয়।

hit like thunder and disappear like smoke

Re: কার্ল সেগান এক মহাজাগতিক পথিক

প্রথম জানলাম লোকটা সম্বন্ধে। এনার নাম প্রথম শুনেছিলাম ড. এমেট ব্রাউনের বদৌলতে। সে একবার তার ছদ্মনাম কার্ল সেগান রাখে। তখন ভেবেছিলাম একটা র্যান্ডম নাম বোধহয়। এখন দেখি বিশার ব্যাপার স্যাপার।  tongue

এম. মেরাজ হোসেন
IQ: 113
http://www.iq-test.cc/badges/4774105_3724.png

Re: কার্ল সেগান এক মহাজাগতিক পথিক

এক্টু আগেই কসমস সিরিজ টা দেখে শেষ করলাম! খুব সহজ ভাষায় ডকুটা তৈরি করেছেন যা খুব ভাল লেগেছে, বুঝতেও সমস্যা হয়নি!

ওয়েব হোস্টিং | রিসেলার হোস্টিং | অনলাইন রেডিও হোস্টিং
টেট্রাহোস্ট বাংলাদেশ - www.tetrahostbd.com