সর্বশেষ সম্পাদনা করেছেন Rinko (০৮-১১-২০১২ ০২:১৪)

টপিকঃ CSE Information দরকার (AIUB)

আল্লাহয় জানে এই ফোরামে কয়টা CSE ইঞ্জিনিয়ার আছে, লেখা তো শুরু করলাম। আশা করি উত্তর পাব। big_smile big_smile
যাই হোক আমি CSE পড়তে ইচ্ছুক। যদি শাহজালালে হয় তবে ভাল নয়তো AIUB কিংবা EWU এর যে কোন একটি।যারা CSE তে পড়ছেন কিংবা এখন CSE ইঞ্জিনিয়ার তাদের নিকট আমার কিছু প্রশ্ন আছে।
প্রশ্ন:১. CSE পড়ার পর (বিশেষ করে AIUB কিংবা EWU থেকে) বেকার ইঞ্জিনিয়ার হওয়ার সম্ভাবনা কেমন? dontsee
প্রশ্ন:২. যারা CSE ইঞ্জিনিয়ার তাদের নিকট প্রশ্ন - CSE পড়ার পর কোন কোন সেক্টরে জব হতে পারে?
প্রশ্ন:৩. বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ে (DU, JU, JNU,RU,...) যে CSE আছে তার সাথে AIUB কিংবা EWU কিংবা SUST কে কিভাবে তুলনা করবেন? waiting আমার ২য় বার চান্স আছে। এইবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার পজিশন ৭৭০০ তাই কিছুই হয় নাই পরের বার চেষ্টা করতে পারি। thumbs_up
প্রশ্ন:৪. AIUB তে ভর্তি পরীক্ষা হয়, কিন্তু কিভাবে হয়--
                       # MCQ নাকি প্রচলিত,
                       # কত নম্বরে
                       # কাঠিণ্যতা কেমন
                       # ক্যালকুলেটর নাকি ব্যবহার করতে দেয় না  nailbiting
প্রশ্ন:৫. যারা CSE তে পড়ছেন; কি কি পড়ায় একটু বলবেন প্লীচ। আমার তেমন জোরালো ধারনা নাই। সফটওয়্যার কোডিং, ডিজাইন, হার্ডওয়্যার এইসব নাকি....
প্রশ্ন:৬. AIUB কিংবা EWU কিংবা SUST এর সাথে কারও তিক্ত  angry _____ angry থাকলে জানাবেন।
প্রশ্ন:৭. বড় ভাই হিসেবে কোন পরামর্শ যদি দেন-----

CSE তে আমার প্রবল ইচ্ছা। SSC পরীক্ষার পর থেকে আমি একটু আকটু প্রোগ্রামিং (Visual Basic, C++, যৎ সামান্য Java) নিজেই শিখেছি।আপনাদের নিকট just কিছু ধারণা নিব। নয়তো ২য় বার DU তে ফার্মেসি দেখি পড়তে পারি কিনা। ধন্যবাদ।। hug sick

Re: CSE Information দরকার (AIUB)

আমিও জানতে চাই

Re: CSE Information দরকার (AIUB)

আমার পরামর্শ হলো যেখানে আপনার মন বলে সেদিকে চলে যান। লেট the time decide ..

এভাবে কম্পেয়ার কন্ট্রাস্ট করে কেঁচো খুড়তে সাপ বেরিয়ে যাবার কেইস হতে পারে। প্রস এবং কনস পাবলিক, প্রাইভেট দুইটাতেই আছে সুতরাং আপনার নিজের কনভিনিয়েন্স চিন্তা করে ডিসাইড করে ফেলুন আরেকজনের এক্সপিরিয়েন্স এসব ব্যাপারে খুব একটা কাজে আসবে না যদি আপনার মন সাঁয় না দেয়। আর এখন শুধু প্রাইভেটে ভর্তি হয়ে এতগুলা টাকা নষ্ট করবেন কেন যদি পরে আবার ডি,ইউ তেই এডমিশন নেন। অপেক্ষা করাই কি বুদ্ধিমানের কাজ না, আর নাহলে একবারে প্রাইভেটেই ক্যারিয়ার শুরু করুন। চান্স পান নাই বলে এত আপসেট হবার কি আছে.. কনফিডেন্স ঠিক রাখুন সবার আগে..

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: CSE Information দরকার (AIUB)

আপনি AIUB বা EWU তে চেষ্টা করার আগে বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয়গুলো চেষ্টা করে দেখুন। আপনি যেহেতু শাবিপ্রবিতে চেষ্টা করবেন তার মানে ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে আপনি তৈরী আছেন।
আপনি রাবি, চবি, খুবি, রুয়েট, কুয়েট, চুয়েট, ইবি এ বিশ্ববিদ্যালয়গুলোতে ট্রাই করে দেখুন। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে চেষ্টা করেও দেখতে পারেন। মাওলানা ভাসানী, নোয়াখালী, যশোর, পাবনা, পটুয়াখালী এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতেও চেষ্টা করে দেখুন।
দেশে ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে, এর অধিকাংশতেই সিএসই, আইসিটি, সিএসটি, আইটি এ ধরনের সাবজেক্ট আছে। বেসরকারী বিশ্ববিদ্যালয় যত নামই করুক না কেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবেদন কখনোই বেসরকারী থেকে কম না বরং অনেক বেশী। আর একটা বিল্ডিং এ ক্লাস না করে যদি সত্যিকারের ক্যাম্পাসে ক্লাস করতে চান, তাহলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন বিকল্প এখনো বাংলাদেশে তৈরী হয় নি।

Re: CSE Information দরকার (AIUB)

No Answer! Why? মনে হয় এখানে কোন CSE ইঞ্জিনিয়ার নাই। thinking thinking ধন্যবাদ।। smile