টপিকঃ GIMP টিউটোরিয়াল - blur দিয়ে ঘোলা ব্যাকগ্রাউন্ড (বিস্তারিত)

বোকে ফটোগ্রাফিতে পেছনের বস্তু ঘোলা আসে লেন্সের কারিগরিতে। এখানে অবশ্য এডিট করে ঘোলা করা হয়েছে, যা কোন ছবিতে বিশেষ কিছু অংশকে হাইলাইট করতে ব্যবহার করা যেতে পারে। এ বিষয়ে আমার আগের পোস্টটি অনেক সংক্ষিপ্ত হয়েছিলো বলে মন্তব্য এসেছে, ফাংশনগুলোর ব্যবহারের স্ক্রিনশট দেয়ার পরামর্শও পেয়েছি। সবগুলো মন্তব্য মাথায় নিয়ে এটা বানালাম।

অনেকগুলো ছবি দিলে ক্রল করতে বিরক্ত লাগে তাই এনিমেশন আকারে দিলাম। যদি টাইমিং বেশি দ্রুত মনে হয়, তাহলে এটাকে নিজের কম্পিউটারে সেভ করে গিম্প দিয়ে খুলে প্রতিটা ফ্রেম ইচ্ছামত দেখতে পারবেন। আশা করি এটা একেবারে নতুনদেরকেও বৈধভাবেই বিনামূল্যের ওপেনসোর্স সফটওয়্যার গিম্প ব্যবহারে সাহসী করে তুলতে কিঞ্চিত উৎসাহী করতে পারবে।

প্রথমেই গিম্পে উদ্দিষ্ট ছবি খুলতে হবে। সেটা গিম্প খুলে ফাইল মেনু থেকেও করা যায় আবার সরাসরি ছবিতে মাউসের ডান ক্লিকে Open with অপশন ব্যবহার করেও করা যায়। নিচের দেখানো কাজটি অন্যভাবেও করা যায়, তবে এই পদ্ধতিটি আমার কাছে সহজ মনে হয়।

https://lh4.googleusercontent.com/-3_dWc2TvxwA/UFECz4hX4UI/AAAAAAAABe8/k_RTfsFrbdE/s800/GIMP_Tutorial_blur2.gif

সরাসরি ছবিতে কোনো অংশ নির্বাচিত করে সেটাকে সরাসরি blur করে দেয়া যায়, কিন্তু ব্যাকগ্রাউন্ডের মত অনিয়মিত আকারকে সরাসরি ঠিকভাবে সিলেক্ট করাটা আমার কাছে বিরাট অসুবিধাজনক মনে হয়।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: GIMP টিউটোরিয়াল - blur দিয়ে ঘোলা ব্যাকগ্রাউন্ড (বিস্তারিত)

ধন্যবাদ শেয়ার করার জন্য।