৫৮১ সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (১৪-০৮-২০১৪ ০১:৫০)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

umme81 লিখেছেন:

... কিছু প্রশ্ন করছি দয়া করে এড়িয়ে যাবেন না। পয়েন্ট টু পয়েন্ট উত্তর দিবেন-

isee
------: ১নং প্রশ্নের উত্তর :--------

প্রশ্নে বর্নিত কোটি বছর আগের 'বিশেষ ব্যাকটেরিয়া'র অস্তিত্বের পক্ষে প্রমাণ নিম্মে দেয়া হল।  mail 
LUA যদি ব্যাকটেরিয়া সদৃশ প্রানি হয়ে থাকে, তাহলে প্রামান করতে হবে যে সেই ব্যাকটেরিয়াই বর্তমান পৃথিবীর সকল প্রানির জনক। mail

mathematical induction দ্বারা প্রমান mail


১. base case: আমার জনক আমার পিতা। আমার এবং পিতার ডিএনএ মুল্যায়ন। পার্থক্য k
২. inductive step: পিতার জনক পিতামহ। পিতা এবং পিতামহের ডিএনএ মুল্যায়ন। পার্থক্য k+c
৩. .... sick

ধুর মিয়া! প্রজন্ম ফোরামকে কি স্কুল কলেজ মনেকরছেন? নিজের পড়ানিজে পড়েন!! আপনার ১৮খানা প্রশ্নের পয়েন্ট টু পয়েন্ট উত্তর দেয়া একেবারে নিস্ফল কর্ম। (আমি নিশ্চিত প্রশ্নগুলোর উত্তর মুল লেখককে ইতিমধ্যেই অনেকে দিয়েছে)। কারন যদি আমি এই ১৮খানা প্রশ্নের আপনার মনমত  টু দ্যা পয়েন্ট উত্তর দিতেও পারি। সেই ১৮টা উত্তর আরোও ৩৬টা নতুন প্রশ্নের জন্মদেবে। যার উত্তর হয়তো আমি দিতে পারবনা। শেষ পর্যন্ত আমাকে মানতেই হবে সবই ঈশ্বরের কারসাজী। অতএব সেটা আগে ভাগে মেনে নেয়াটাই বুদ্ধিমানের কাজ।  neutral

যদি সত্যি সত্যিই উত্তর জানতে চান তাহলে আটঘাট বেধে পড়াশোনায় লেগেযান। বিবর্তন ফিবর্তন বাদ দিয়ে হাইস্কুল ক্যামেস্ট্রি এবং বায়লজী দিয়ে শুরু করেন। তারপর ম্যাথ... (অন্তত পরিসংখ্যান, সম্ভ্যাবতা, গানিতিক প্রমানের গ্রহনযোগ্য নিয়ম ইত্যাদি)। তার পর বিবর্তনের বইতে হাত দিন।

৫৮২ সর্বশেষ সম্পাদনা করেছেন সীমান্ত ঈগল (মেহেদী) (১৩-০৮-২০১৪ ২৩:৪৭)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

দ্যা ডেডলক লিখেছেন:

আমার একান্ত ব্যক্তিগত বিশ্বাস নিয়ে আমি আর আলোচনা করতে চাই না।

আমার  ধারনা আপনি নিজেই জানেন না যে, আপনি কোন বিশ্বাসের উপর আছেন!

৫৮৩

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

অনেকেই সংশয়বাদী কিনা তা নিয়েই সংশয়ে আছে। এক সময় এসব নিয়া বহুত তর্ক বিতর্ক করছি। এই সেই আরজ আলী মাতুব্বর টর পইরা মাথা টং। কিন্ত ঠিকই সামাজিকতার দরুন লাইনে দাড়াইয়া পড়তে হয়। আপনাদের এখানে দেখি তথ্য আর যুক্তি কয়েক গিগা! মনে হইতাছে এই প্রসঙ্গটা 'ডিম আগে, না মুরগী আগে' টাইপ। কোন এক বাহাসে অগত্যা স্বীকার করতেই হল 'ধর্ম আসলে অন্ধবিশ্বাস', কারণ ওইখানকার ধর্মবিরোধীরা মোটামুটি আল-কায়দা টাইপ কট্টরবাদী! এরকম কট্টর ধর্মবিরোধী কিংবা ধর্মবাজদের ভীড়ে আমি একজন অবজারভার হয়েই রইলাম। আমি সংশয়বাদী কিনা তাই নিয়েই আছি বেজায় সংশয়ে

পড়ুন গেমিং নিয়ে আমার রোমন্থনমূলক মেগা পোস্ট আমার গেমিং জীবন। আপনার অভিমতই আমার অনুপ্রেরণা।
>>>ভাস্করের অসম্পূর্ণ মূর্তির মতন ঘুরে ফিরি।

৫৮৪

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

বাইবেলের ঈশ্বর যত এট্রোসিটি ঘটিয়েছে তা হলোকষ্টকেও হার মানায়। একে মারো, ওকে মারো, পাহাড় থেকে ফেলে দাও, মাথা ফাটিয়ে মগজ বের করে ফেলো, একে শিকল দিয়ে বাঁধো, ওর দুই হাত কেটে দাও ইত্যাদি ভয়াবহ নির্দেশনা দিয়েছেন ঈশ্বর। এমন কিন্তু কোরআনে আল্লাহও দিয়েছেন। সংশয়বাদী হওয়ার কারন হলো পরম করুনাময় কেনো এমন নির্দেশনা দিবেন। কেনো বলেন নাই যে তোমাকে যদি কেউ মারে তুমি তাকে মেরো না, তাকে ক্ষমা করে দাও, উল্টো বলেছেন তোমাকে ঘর থেকে বের করলে তাকেও সেখান থেকে বের করবে আর যেখানেই পাবে সেখানেই হত্যা করবে। তাদের সন্ধানে ওঁত পেতে বসে থাকো। এখানে ওঁত পেতে বসার কি হলো আমি তো এটাই বুঝলাম না।  waiting


মাঝে মাঝে মনে হয় আসলে বাইবেল, কোরআন লেখা হয়েছে মধ্যপ্রাচ্যের মানুষদের শাসন করার জন্য কিন্তু পরক্ষনে জাহান্নামের ভয়ে মনে মনে বলি তওবা, আল্লাহ মাফ করো। আসলে দুনিয়ার সবাই সংশয়বাদী। শুধু জাহান্নামের ভয়ে মুখ ফুটে কিছু বলে না। এইসব বলার পরে মুসলমান আছি কিনা সন্দেহ তবে আমি প্রথমে ভালো মানুষ হতে চাই। মুসলমান কিনা সেটা আল্লাহর উপর ছেড়ে দিলাম। তিনি যা ইচ্ছা করুক। জান্নাতে দিক না হয় জাহান্নামে।

৫৮৫ সর্বশেষ সম্পাদনা করেছেন amilee.2008 (১৪-০৮-২০১৪ ০১:৪১)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

ছিন্নমূল লিখেছেন:

মাঝে মাঝে মনে হয় আসলে বাইবেল, কোরআন লেখা হয়েছে মধ্যপ্রাচ্যের মানুষদের শাসন করার জন্য কিন্তু পরক্ষনে জাহান্নামের ভয়ে মনে মনে বলি তওবা, আল্লাহ মাফ করো। আসলে দুনিয়ার সবাই সংশয়বাদী। শুধু জাহান্নামের ভয়ে মুখ ফুটে কিছু বলে না। এইসব বলার পরে মুসলমান আছি কিনা সন্দেহ তবে আমি প্রথমে ভালো মানুষ হতে চাই। মুসলমান কিনা সেটা আল্লাহর উপর ছেড়ে দিলাম। তিনি যা ইচ্ছা করুক। জান্নাতে দিক না হয় জাহান্নামে।

এখানেও সংশয়, ঈশ্বর আমাদের কে, মানুষ হতে না বলে, মুসলিম হতে কেন বলেছেন  hairpull hairpull
ঈশ্বর বাইবেল কে সরিয়ে কুরানকে, কেন আনতে হলো?  বাইবেল-এর আস্থা হারিয়েছিলেন ??
বাইবেল হিফাজত করার দায়িত্ত্ব তিনিই নিয়েছেন।

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

৫৮৬

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

আপনার মতো বিবর্তনবাদীরা বলে নিয়নডারথাল স্পেসিস থেকে বিবর্তনের মাধ্যমে মানুষের জন্ম। এর সপক্ষে এনথ্রোপলোজিস্টরা বলে নিয়নডারথালদের ক্রেনিয়াম সাইজ হচ্ছে ১৬৫০ সিসি, পরবর্তীতে জিনজানথ্রোপাস তাদের ক্রেনিয়াম ১৫৫০ সিসি, তারো পরে পিসিকানথ্রো পাস ইরেকটাস তার ক্রেনিইয়াম ১৪৫০ সিসি। বাস আর যায় কই। বিবরতনবাদীরা বোগল বাজানো শুরু করে দিল। কিন্তু ইন্দোনেশিয়ার জাভা তে লুসি নামক ফসিল পাওয়া গেলে তার ক্রেনিয়াম পাওয়া যায় ৮৫০ সিসি। ফলে বিবর্তনবাদীদের সব পরিকল্পনা ভেস্তে যায়। পরে এই যোগ সুত্র মিলাতে না পেরে তারা বলে "মিসিং লিঙ্ক" আর বিবর্তনবাদীরা বলে এই সময় সীমা প্রায় ৩ লক্ষ বছর ( আমার যতটুকু মনে আছে, অনেক আগে পড়া)। তাহলে কি এই মিসিং লিঙ্ক পিরিয়ডে হযরত আদম আলাইহিস সালাম এসেছিলেন? অর্থাৎ মানুষের জন্ম পূর্ণ মানুষ থেকেই এটাই সত্য?

কমেন্ট খানা দেখে ভালই হাসি পেলো তাই এত অসুস্থতার মধ্যেও রিপ্লাই দেয়ার প্রয়োজন বোধ করলাম। সমস্যা হচ্ছে বাকি সবাই যার যার রিসার্চ করে কমেন্ট করছেন (ইংরেজী/বাংলা যেই ওয়েব সাইট থেকেই করূক), মানে হচ্ছে তারা ইনফোরমেশন গুলা নিশ্চয়ই মনোযোগ দিয়ে পড়ছেন এবং ইনফোরমেশন গুলা নিজের ভাষায় লিখছেন। এটাকে আর কিছু না বললেও লার্নিং প্রসেস বলে যেটা যে কোনো বিষয় শেখার জন্য খুবই ইম্পর্টেন্ট। আর আপনি আরেকজনের লেখা বি.এস (essentially) কপি-পেস্ট মারছেন বুঝে মারছেন কিনা সেটা নিয়েও আমার এক সংশয় যদিও যেই টাইপ লেখা পেস্ট করেছেন সেখানেই আপনার পড়াশোনার লেভেল সম্পর্কে একটা বেসিক ধারনা পাওয়া যায়। যাই হোক পার্সোনাল ব্যপারে কথা না বলে দেখি আপনার পয়েন্ট গুলা নিয়ে কতটুক কি করা যায়।

প্রথমত, সায়েন্স নিয়ে কথা বলতে হলে ডেইলি আপটুডেইট ইনফোরমেশন পড়া লাগে যেটা মনে হয় আপনি ভুলে গেছেন। আমাদের হাজার বছরের পুরোনো কোনো বুকলেট নেই! নিয়ানডারথাল নিয়ে আপনার এই রিসার্চ বেশ পুরোনো এবং ইনভ্যলিড! হিউম্যনের সাথে শিম্পের জিনেটিক ডিফরেন্স একটু বেশীই সফল হাইব্রিড তৈরী করার জন্য তবে তার মানে এই না যে আমাদের সাথে নিয়ানডার্থালের কোনো মেইটিং হয় নাই। রিসেন্ট জিনেটিক এভিডেন্স সাপোর্ট করে নিয়ানডার্থালের সাথে ইউরোপিয়ান লোকজনের সফল মেইটিং হয়েছিলো। শুধু তাই না আমাদের আউট-অফ-আফ্রিকা হিউম্যনদের উইক ইমিউন সিস্টেম শক্ত-পোক্ত করতেও তাদের ডিএনএ এর যথেষ্ঠ অবদান আছে। আসল কথা হলো নিয়ানডার্থাল সম্পর্কে আমরা এতদিন যা জানতাম বা ভাবতাম সবই ভুল। এমনকি এদের ল্যংগুয়েজ ছিলো বলেও আভাস পাওয়া যায় প্যলিয়ন্টজিনিসিস্ট পাবো এর যুগান্তকারী ফক্সপি২ জিন রিসার্চ থেকে।

তাছাড়া বিবর্তনের সবচে্যে বড় প্রমান হচ্ছে Transitional Fossil যা একটি দুটি নয় বরং লক্ষ লক্ষ থাকার কথা । অথচ আপনি চাইলে আমি আপনাকে এমন হাজার হাজর ফসিল দেখাতে পারব যেখানে প্রমানিত হয় প্রানীগুলো টিকে আছে কোটি কোটি বছর যাবৎ কোন বিবর্তন ছাড়াই।

এভিডেন্স? কুকুর কিভাবে আসছে সেটা জানেন? নেকড়ে কে ডমিস্টিকেইট করে আমরা কুকুর বানিয়েছি। বাদ দিন কুকুর আজকাল যে সবজী খান ৮০ পার্সেন্ট সবজী কোথা থেকে আসছে সেটা জানেন? এগুলা সব জিনেটিকলি মডিফাইড ভেজিটেবলস। ভুট্টা থেকে শুরু করে সব কিছুই আমরা হিউজলি মডিফাই করেছি এবং কন্টিনিউয়াসলি করে যাচ্ছি। এনিমল কিংডমেও এরকম হাজার হাজার প্রমাণ মিলবে ন্যচরাল এভ্যুলুশনের। তবে হিউম্যন কন্ট্রোল্ড এভ্যুলুশন দিয়ে ডামিদের বোঝানে একটু সহজ।

১. বিবর্তনবাদীদের দাবি অনুযায়ী আজ থেকে কোটি কোটি বছর আগে বিশেষ একটি ব্যাকটেরিয়া থেকে উদ্ভিদজগত-সহ পুরো জীবজগতের বিবর্তন শুরু হয়েছে। এই অবস্থায় বিবর্তনবাদীদের প্রতি প্রশ্ন হচ্ছে:

- কোটি কোটি বছর আগে যে 'ব্যাকটেরিয়া' থেকে পুরো জীবজগতের বিবর্তন শুরু হয়েছে সেই 'বিশেষ ব্যাকটেরিয়া'র অস্তিত্বের পক্ষে কোনো প্রমাণ আছে কি-না? যদি থেকে থাকে তাহলে সেই নির্দিষ্ট একটি ব্যাকটেরিয়ার অস্তিত্ব কীভাবে প্রমাণ করা হয়েছে? আর যদি না থাকে তাহলে তারা কী করে নিশ্চিত হয়েছেন যে, একটি ব্যাকটেরিয়া থেকেই পুরো জীবজগতের বিবর্তন শুরু হয়েছে এবং সেই ব্যাকটেরিয়ার আগে জীব বলতে কিছুই ছিল না? নাস্তিকদের দাবি অনুযায়ী কোনো কিছুর অস্তিত্বের পক্ষে বৈজ্ঞানিক প্রমাণ না থাকা মানে সেটি যদি এমনি এমনি 'কাল্পনিক' হয়ে যায় তাহলে সেই 'বিশেষ ব্যাকটেরিয়া' কাল্পনিক হবে না কেন? আর কোনো তত্ত্বের শুরুই যদি হয় কাল্পনিক কিছু একটা দিয়ে তাহলে সেটিকে বিজ্ঞান-ভিত্তিক বা বৈজ্ঞানিক তত্ত্ব নাকি কল্পনা-ভিত্তিক বা কাল্পনিক তত্ত্ব বলা হবে? উল্লেখ্য যে, বর্তমান সময়ের ব্যাকটেরিয়ার উদাহরণ দিয়ে যে কোনোই লাভ নাই সেটা যে কারোরই বুঝার কথা। অন্যথায় আমার লেখাতে এই প্রশ্ন আসতই না।

- সেই 'বিশেষ ব্যাকটেরিয়া' থেকে 'এলোমেলো পরিবর্তন ও প্রাকৃতিক নির্বাচন'-এর মাধ্যমে কবে, কোথায়, কেন, কতদিনে, ও কীভাবে পরের জীব বিবর্তিত হয়েছিল? এক সাথে একটি নাকি একাধিক জীব বিবর্তিত হয়েছিল? প্রথম ব্যাকটেরিয়া ও দ্বিতীয় জীবের মধ্যে কী কী পার্থক্য ছিল? দ্বিতীয় জীব দেখতে কেমন ছিল? মধ্যবর্তী ধাপগুলোই বা কেমন ছিল? দ্বিতীয় জীব বিবর্তিত হওয়ার পর প্রথম ব্যাকটেরিয়া বেঁচে ছিল নাকি মারা গিয়েছিল? একটিমাত্র ব্যাকটেরিয়ার ক্ষেত্রে 'প্রাকৃতিক নির্বাচন'-ই বা কী করে হয়েছিল?

lol lol যাকে কোট করেছেন জানি না তিনি কে। তাই তাকে নিয়ে কিছু বলেও লাভ নেই। তবে উনি শক্তভাবে চেষ্টা করেছেন বুঝাতে যে উনি এভ্যুলুশন বুঝেন এবং জানেন। তবে এই চেষ্টায় হবে না।  kidding কোনো বায়োলজি বইতে এইসব ফালতু কথা লেখা নেই যে একটা বিশেষ ব্যক্টেরিয়া থেকে সব কিছু আসছে। প্লিস আগে পড়াশোনা করূন। বায়োলজীর অ,আ, আপনাকে প্রজন্মে বসে শেখানোর দায়িত্ব কেউ নিবে না। এবং উনার কয়েকটা শব্দ বোল্ড করে দেখালাম এতেই বুঝা যায় উনি আস্তিক, নাস্তিক এবং বিবর্তন এইসব বিষয় নিয়া কতটা কনফিউসড! হাজার হাজার পোপ আছেন এখন যারা ঘোর আস্তিক এবং বিবর্তন বুঝেন। এবং অনেক ডাক্তার আছেন যারা হিউম্যন বায়োলজি পড়ে উল্টিয়ে ফেলেও এভ্যুলুশন বুঝেন না অথবা সেটা বুঝা নিয়ে কোনো হেডেক নেই। এগুলা কারো কাছে ব্যপার না যতক্ষন না আপনি সঠিক ভাবে ইনফরমড। সমস্যা হচ্ছে আপনি যাকে কোট করেছেন তার কাছে সঠিক কি কোনো ইনফোরমেশনই নেই। আপনি নিজে কিছু লিখুন বুঝে সেগুলার উত্তর দিবো। কাউকে না দেখে বা সরাসরি না সম্বোধন করে ডিবাং করে কোনো মজা নেই  tongue_smile বেটার লাক নেক্সট টাইম!

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

৫৮৭ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (২৬-১২-২০১৪ ১১:৫৬)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

http://s8.postimg.org/6ysrm5mg1/Religion_Cartoon.jpg

In the end, we are all f**ked...  kidding

Calm... like a bomb.

৫৮৮

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

invarbrass লিখেছেন:

In the end, we are all f**ked..

lol2 lol2 lol2 lol2 বেশ লম্বা কার্টুন কিন্তু মজাদার  lol2 lol2 lol2

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

৫৮৯

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

মহানাজমুল লিখেছেন:

কোন এক বাহাসে অগত্যা স্বীকার করতেই হল 'ধর্ম আসলে অন্ধবিশ্বাস', কারণ ওইখানকার ধর্মবিরোধীরা মোটামুটি আল-কায়দা টাইপ কট্টরবাদী! এরকম কট্টর ধর্মবিরোধী কিংবা ধর্মবাজদের ভীড়ে আমি একজন অবজারভার হয়েই রইলাম। আমি সংশয়বাদী কিনা তাই নিয়েই আছি বেজায় সংশয়ে

সংশয়বাদী মানে কি? নাস্তিক?

ঈশ্বর ও ধর্মের বিষয়ে দুটির একটি সত্য হতে পারে,

১. ঈশ্বর সত্যিই আছে। তিনি বিভিন্ন সময় নবী-রাসূল পাঠিয়ে মানুষ হেদায়েত করেছেন।

২. ঈশ্বর নেই। বিভিন্ন শাসক নিজেদের নবী-রাসূল দাবী করে বিভিন্ন রাজ্য দখল ও শাসন করতো একসময়।

৫৯০ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (১৪-০১-২০১৫ ১৯:২৩)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

ঈশ্বর ও ধর্মের বিষয়ে দুটির একটি সত্য হতে পারে,

১. ঈশ্বর সত্যিই আছে। তিনি বিভিন্ন সময় নবী-রাসূল পাঠিয়ে মানুষ হেদায়েত করেছেন।

২. ঈশ্বর নেই। বিভিন্ন শাসক নিজেদের নবী-রাসূল দাবী করে বিভিন্ন রাজ্য দখল ও শাসন করতো একসময়।

৩. ঈশ্বর আছে। তবে মানবজাতী সম্পর্কে তাঁর আগ্রহ নেই, সম্ভবতঃ মানবসভ্যতার অস্তিত্ব সম্পর্কে অবগতও নন। বিভিন্ন শাসক নিজেদের নবী-রাসূল দাবী করে বিভিন্ন রাজ্য দখল ও শাসন করতো একসময়।
৪. ঈশ্বর নেই... মানবজাতী নেই... সৌরজগৎ, মহাবিশ্ব কিছুই বাস্তবে নেই.... পুরোটাই সিম্যুলেশন।

Calm... like a bomb.

৫৯১ সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (১৪-০১-২০১৫ ২১:০৭)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

...
৫.ঈশ্বর আছে। এবং মানবজাতি সম্মন্ধে তিনি কেয়ারও করেন। কিন্তু বর্তমানে প্রচলিত ধর্ম সমুহের নিয়ম কানুন এবং নির্দেশনা গুলো তিনি দেননি। ধর্মের এই নিয়ম কানুন এবং নির্দেশনা গুলো আসলে শয়তানের দেয়া।

৫৯২ সর্বশেষ সম্পাদনা করেছেন দ্যা ডেডলক (১৫-০১-২০১৫ ২০:৩৯)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

উন্মত্ত হিংসার নগ্ন বহিঃপ্রকাশ টপিক থেকে

জেলাল লিখেছেন:

গত ২/৩ বছর (আনুমানিক) ধরে এ্যাট লিস্ট একজনের বিভিন্ন কমেন্ট (এবং ইসলামী-বিদ্বেষী ইন্টারনেট শিক্ষায় শিক্ষিত মহাজ্ঞানী (!)-দের পোস্টকে প্রমোট করার উন্মাদনা) দেখে তাই মনে হচ্ছে। সম্ভবত সে নিজেকে একজন বিবর্তিত Agnostic গোত্রীয় কিছু হিসেবে জাহির করার প্রয়াস পায়। আমি অবশ্য তাকে বিবর্তিত ও Agnostic মনে করি না; তার অরিজিনটাই এরকম (ইসলাম-বিদ্বেষী) মনে হয় আমার কাছে। সে অবশ্য খুব চালাক মনে করে নিজেকে।

http://forum.projanmo.com/post624804.html#p624804

উক্তি টি হয় নিয়াজ মূর্শেদ/ রাব্বি বা দ্যা ডেডলক কে ইঙ্গিত করা হয়েছে।  এই নিয়ে আমার বক্তব্য হচ্ছে

ফোরামে কেউই ইসলাম-বিদ্বেষী না। বরং আমরা মুসলিম সমাজে বাস করি দেখে ধর্ম নিয়ে আলোচনা হলে প্রথমেই ইসলাম আসে।

আমাদের মুসলিম সমাজে জন্মের পর থেকেই শিক্ষা দেওয়া হয় যে, ইসলাম ছাড়া অন্য সকল ধর্ম মিথ্যা। তাই অন্য ধর্ম নিয়ে সত্য কিনা তা আলোচনার  বা সমালোচনার প্রশ্নই আসে না। তাই ফোরামে ধর্ম নিয়ে আলোচনার কেন্দ্রে থাকে ইসলাম বনাম নাস্তিকতা/বিবর্তনবাদ/বিগ ব্যাং/মানব ইতিহাস । ফোরামিকদের দেওয়া কোন তথ্য এর সাথে ইসলামের কোন তথ্য এর সংঘর্ষ হতেই পারে। তাই বলে আমরা আধুনিক জ্ঞান-বিজ্ঞানের তথ্য ফোরামে শেয়ার করবো না এটা হতে পারে না। 

এখন আমাদের সমাজে হিন্দু বা অন্য ধর্মের লোক বেশী থাকতো তবে ইসলামের স্থলে অন্য ধর্ম নিয়েই আলোচনা হতো।

সীমান্ত ঈগল (মেহেদী) লিখেছেন:

সেই ব্যক্তিটির বিভিন্ন মন্তব্য পড়ে আমার প্রায়ই দ্বিধা জাগে, তিনি মূলতঃ কোন ধর্মের অনুসারী!

যদি আমার দিকে ইঙ্গিত করা হয় তবে আমি এর নিন্দা জানাচ্ছি। অবশ্যই আমি জন্মসূত্রে একজন বাংলাদেশি মুসলিম নাগরিক। এবং একবার কুরআন শরীফ খতম দিয়েছি ও প্রতি জুম্মাতে মসজিদে গিয়ে নামাজ পরি। ধর্ম নিয়ে আমার বিশ্বাস কম হতে পারে কিন্তু সামাজিক ভাবে আমি অবশ্যই মুসলিম।

৫৯৩ সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১৬-০১-২০১৫ ০৯:৫১)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

সদস্য_১ লিখেছেন:

...
৫.ঈশ্বর আছে। এবং মানবজাতি সম্মন্ধে তিনি কেয়ারও করেন। কিন্তু বর্তমানে প্রচলিত ধর্ম সমুহের নিয়ম কানুন এবং নির্দেশনা গুলো তিনি দেননি। ধর্মের এই নিয়ম কানুন এবং নির্দেশনা গুলো আসলে শয়তানের দেয়া।

৬. ঈশ্বর আছে এবং নেই। ঈশ্বর এমন এক স্বত্তা যার অস্তিত্ব আছে কি নেই কোনোটাই প্রমান করা সম্ভব না। হাজার বছর আগে বিভিন্ন বনিক, শাসকেরা কেউ দাবি করেছে মসীহ, কেউ দাবী করেছে রাসূল, কেউ দাবি করেছে ঈশ্বরের পয়গেম্বর। এভবেই চলে আসছিলো। ইউরোপ, আমেরিকা দখল করলো খ্রিষ্টানেরা। আরব, পারস্য দখল করলো মুসলিমেরা, বার্মা,থাইল্যান্ড দখল করলো বৌদ্ধ ভীক্ষুরা। চীন ও ভারত কেউ দখল করতে পারে নাই। তাই এখানে বিভিন্ন ধর্মের সহাবস্থান।

৭. ঈশ্বর থাকলে কি, না থাকলে কি? মরলে সবাইকে হয় মাটির নিচে গিয়ে গাছের সার হতে হবে কিংবা পুড়ে ছাই হতে হবে।  big_smile

৫৯৪

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

মডারেটর প্যানেল কে ধন্যবাদ প্রায় পঞ্চাশ হাজার বার হিট খাওয়া টপিক কে স্টিকি করার জন্য  thumbs_up

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

৫৯৫ সর্বশেষ সম্পাদনা করেছেন প্রশ্নবোধক (?) (২৫-০১-২০১৫ ১৪:১৯)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

ঈশ্বর না থাকলে জীবন হয়ে পড়ে অর্থহীন। মৃত্যুর পরে জীবন না থাকলে ভাল-খারাপের পার্থক্য থাকেনা। আপনার যা খুশি করতে পারেন। ধর্ম না মানলে মানবতাবোধের কি প্রয়োজন? মৃত্যুর পরে  তোর আর কিছু নেই (!)

এমন কোন বিষয়বস্তু যা আমি দেখিনি বা বুঝিনি মানে এই নয় যে তা অসম্ভব। কোন মানুষ বা কোন গোষ্ঠী তার বা তাদের কর্মফল দ্বারা সৃষ্টিকর্তাকে কুলষিত করতে পারেনা।

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

ঈশ্বর থাকলে কি, না থাকলে কি? মরলে সবাইকে হয় মাটির নিচে গিয়ে গাছের সার হতে হবে কিংবা পুড়ে ছাই হতে হবে।  big_smile

hardware ও software এর পার্থক্য বুঝেন?
দেহ ও আত্মার পার্থক্য কিছূটা তেমনই।

????????????????????????????????????????????????????????????????????
Nothing Like Anything
????????????????????????????????????????????????????????????????????

৫৯৬

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

প্রশ্নবোধক (?) লিখেছেন:

hardware ও software এর পার্থক্য বুঝেন?
দেহ ও আত্মার পার্থক্য কিছূটা তেমনই।

তবে একটা ব্যাপারকি , যদি আপনি পুরো সফটওয়্যার ডাটা ব্যাকাপ না করেন তাহলে কিন্তু আর সেম স্টেটে রিস্টোর করতে পারবেন না।  wink

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

৫৯৭ সর্বশেষ সম্পাদনা করেছেন দ্যা ডেডলক (১৬-০২-২০১৫ ২১:৩৮)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

শেষ পর্যন্ত আজকে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৫ এর রোদেলা প্রকাশনী’র স্টল নিষিদ্ধ করা  হলো "নবী মুহাম্মদের ২৩ বছর" শীর্ষক অনুবাদ বই প্রকাশ করার জন্য।
http://i.imgur.com/jt8Ht74.jpg

শুধু তাই না “সাইবার ৭১” নামক হ্যাকার সংগঠন রোদেলা প্রকাশনীর অফিসিয়াল পেইজ হ্যাক করেছে বলেছে "‘হ্যালো রোদেলা প্রকাশনী, কি করে ভাবলি যে তোরা বাংলাদেশের মতো মুসলিম দেশে নবী (সা) কে অবমাননা করে বই প্রকাশ করবি আর সাইবার ৭১ চুপ করে বসে থাকবে? এটা তোদের জন্য সতর্কবার্তা, আগুন নিয়ে খেলবেন না। ধর্মীয় উসকানী মূলক কর্মকাণ্ড করে নিজেদের জনপ্রিয়তা বৃদ্ধির আগে আরেকবার ভেবে নিয়ো। মনে রাখবা, আগুন আর সাইবার ৭১ কে কখনো আক্রমনে আসতে বাধ্য করতে নেই। আশা করি ব্যাপারটা পরবর্তীতে খুব ভালো করেই মনে রাখতে বাধ্য থাকবা।’"http://www.rodelaprokashani.com/

সূত্রঃ http://bangla.newsnextbd.com/article147 … tbd.com%29

কেউ কি জানেন কোন মূল বই এর অনুবাদ  "নবী মুহাম্মদের ২৩ বছর" ?

৫৯৮ সর্বশেষ সম্পাদনা করেছেন ছায়ামানব (১৭-০২-২০১৫ ১১:২৮)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

দ্যা ডেডলক লিখেছেন:

শুধু তাই না “সাইবার ৭১” নামক হ্যাকার সংগঠন রোদেলা প্রকাশনীর অফিসিয়াল পেইজ হ্যাক করেছে বলেছে "‘হ্যালো রোদেলা প্রকাশনী, কি করে ভাবলি যে তোরা বাংলাদেশের মতো মুসলিম দেশে নবী (সা) কে অবমাননা করে বই প্রকাশ করবি আর সাইবার ৭১ চুপ করে বসে থাকবে? এটা তোদের জন্য সতর্কবার্তা, আগুন নিয়ে খেলবেন না। ধর্মীয় উসকানী মূলক কর্মকাণ্ড করে নিজেদের জনপ্রিয়তা বৃদ্ধির আগে আরেকবার ভেবে নিয়ো। মনে রাখবা, আগুন আর সাইবার ৭১ কে কখনো আক্রমনে আসতে বাধ্য করতে নেই। আশা করি ব্যাপারটা পরবর্তীতে খুব ভালো করেই মনে রাখতে বাধ্য থাকবা।’"

হুমকীতে তো তুই/তুমি/আপনি মিক্স করা! worried

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

৫৯৯

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

দ্যা ডেডলক লিখেছেন:

কেউ কি জানেন কোন মূল বই এর অনুবাদ  "নবী মুহাম্মদের ২৩ বছর" ?

আপনার কি কোন ভয়ডর নাই? না কি দেশ ছাড়ছেন! মুল লেখকেতো ইতি মধ্যে ফাসিতে ঝুলানো হয়েছে  worried
আসলবই খুজে লাভ নাই। ইরানী লেখকের কাঠখোট্টা ইংরেজীতে লেখা প্রবন্ধ টাইপের জিনিস।

৬০০ সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১৭-০২-২০১৫ ১১:৩৫)

Re: 'ঈশ্বর ও ধর্ম' এবং আপনার বিশ্বাস

দ্যা ডেডলক লিখেছেন:

কেউ কি জানেন কোন মূল বই এর অনুবাদ  "নবী মুহাম্মদের ২৩ বছর" ?

http://ecx.images-amazon.com/images/I/51ARLp906RL._SL500_AA300_.jpghttp://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/3/38/Ali.dashti.jpg/200px-Ali.dashti.jpg

আলী দস্তি ছিলেন একজন ইসলামিক / এন্টি-ইসলামিক স্কলার কিন্তু সাংবাদিকতাকে পেশা হিসেবে নেন। তিনি মাদ্রাসায় পড়াশুনা করেছিলেন। ধর্মীয় নেতা হওয়ার বদলে তিনি হয়ে যান সাংবাদিক ও কলামিস্ট। কোরআন নবী মুহাম্মদের (সাঃ) এর নিজের বানী আল্লাহর নামে চালিয়ে দিয়েছেন এই বিশ্বাস ছিলো উনার মাঝে। এর প্রমান দিতে তিনি ঐ বইতে বিভিন্ন সূত্র উল্লেখ করে সিরাত বর্ননা করেছেন।

Dashti strongly denied the miracles ascribed to Muhammad by the Islamic tradition and rejected the Muslim view that the Quran is the word of God himself. Instead, he favors thorough and skeptical examination of all orthodox belief systems. Dashti argues that the Quran contains nothing new in the sense of ideas not already expressed by others. All the moral precepts of the Quran are self-evident and generally acknowledged.

The stories in it are taken in identical or slightly modified forms from the lore of the Jews and the Christians, whose rabbis and monks Muhammad had met and consulted on his journeys to Syria, and from memories conserved by the descendants of the peoples of Ad and Thamud.

Muhammad reiterated principles which mankind had already conceived in earlier centuries and many places.

   
    "Confucius, Buddha, Zoroaster, Socrates, Moses, and Jesus had said similar things. Many of the duties and rites of Islam are continuous practices which the pagan Arabs had adopted from the Jews."

http://en.wikipedia.org/wiki/Ali_Dashti