সর্বশেষ সম্পাদনা করেছেন শিমুল১৩ (০৯-০৫-২০১২ ১০:০৮)

টপিকঃ সিনেমা ৪ডি কি এবং কেন?

সিনেমা ৪ডি (একটি 3D টুলস/অ্যাপ্লিকেশন/প্রোগ্রাম)!

অসাধারন এই প্রোগ্রামটি কবে আবিষ্কৃত হয়েছে কিংবা কে সর্বপ্রথম এটি বানাতে উদ্যোগ নিয়েছিলেন তা জানাতে আসিনি। এসেছি সিনেমা ৪ডি আমার কেমন লাগে এবং কেন আমার চোখে এটা সেরা তা জানাতে।

সিনেমা ৪ডির ভাষ্যমতে - "Professional 3D tools have never been easier to use, while simultaneously delivering a high-end feature set."

ম্যাক্সন (Maxon) কোম্পানীর অন্তর্ভুক্ত Cinema 4D সফটওয়্যারটি থ্রিডি অর্থ্যাৎ ত্রিমাত্রিক মডেলিং, টেক্সচারিং, মোশন গ্রাফিক্স এবং অ্যানিমেশনের জগতে এক ভয়ংকস সহজ সফটওয়্যার। এর বর্তমান ভার্সন হচ্ছে Cinema 4D R13, যেখানে আপনি সিনেমা ৪ডির পাঁচটি ভিন্ন স্বাদের সফটওয়্যার পাচ্ছেন। এগুলো হল,

** Cinema 4D Studio
Everything You Need For High-End 3D

** Cinema 4D Broadcast
The 3D Motion Graphics Powerhouse

** Cinema 4D Visualize
The Professional Solution for Architects & Designers

** Cinema 4D Prime
Professional 3D Starts Here

** BodyPaint 3D
For all Your 3D Painting Needs

আপনি আপনার সুবিধা মত যেকোনো প্যাকেজের অর্ডার দিতে পারেন। কিংবা চাইল পুরো প্যাকেজ অর্থাৎ রিলিজ কিনতে পারেন। আগেই বলেছি বর্তমানে R13 অর্থ্যাৎ রিলিজ ১৩ চলছে। এই ভার্সনটা আমার খুব প্রিয় অবশ্য।

সিনেমা ৪ডি তে চতুর্থ মাত্রা বলতে আসলে অ্যানিমেশন প্যানেল অর্থাৎ টাইমলাইন কে বোঝানো হয়েছে। বাকি ৩ মাত্রা সম্পর্কে সবাই-ই জানেন। হ্যাঁ, দৈর্ঘ্য, উচ্চতা এবং পুরুত্ব অর্থাৎ সফটওয়্যারের ভাষায় X, Y, Z।

সিনেমা ৪ডি তে মোশন গ্রাফিক্সের কাজ করার জন্য MoGraph নামে একটা মডিউল আছে যেটা দিয়ে এত অসাধারন মোশন গ্রাফিক্সের কাজ করা যায় যে আপনি কাজ গুলো দেখে অবাক হবেন। আমার দৃষ্টিতে শুধু এটুকু বলতে পারি মোশন গ্রাফিক্সের জগতে সিনেমা ৪ডির বিকল্প কিছু নেই। বর্তমানে বেশিরভাগ ব্রডকাস্ট ডিজাইনও সিনেমা ৪ডি দিয়ে করা হয়ে থাকে। দিন দিন সিনেমা ৪ডির ব্যবহারকারী বাড়ছে। যারা সবসময় মোশন গ্রাফিক্সের কাজ করেন অন্যান্য সফটওয়্যারে, তারা ধীরে ধীরে সিনেমা ৪ডি তে চলে আসছেন। এই মোগ্রাফ মডিউল আপনাকে যত সুবিধা দিবে এবং যত সহজে দিবে তা আপনি অন্য কোন সফটওয়্যারে সহজে পাবেন না। বিশেষ করে সিনেমা ৪ডি তে Cloner দিয়েই অনেক কাজ করা যায়। ক্লোনার হচ্ছে যেকোন অবজেক্টকে কপি করার ফাংশান। এখানে বলে রাখা ভালো অ্যারে (Array) টুলস (অ্যারে টুলস সাধারনত অবজেক্টকে কপি করে এবং কপিকৃত অংশ কিভাবে ট্রান্সফর্ম সে ব্যাপারে কাজ করে) প্রায় সব সফটওয়্যারেই আছে কিন্তু Cloner এর প্রতিদ্বন্দী সে নিজেই। তাছাড়া সিনেমা ৪ডি তেও অ্যারে টুলস আছে। ক্লোনারে আপনি লিনিয়ার মোডে যেকোন অবজেক্টকে ক্লোন করতে পারেন, রেডিয়াল মোড, গ্রিড অ্যারে (Grid Array) মোড, এমনকি অবজেক্ট মোডেও ক্লোন করতে পারেন। অবজেক্ট মোডে প্রচুর কাজ করা যায় যেমন ম্যাগনেটম্যান (একটি কাল্পনিক হলিউড স্টাইলে বাংলাদেশী ছবি) অর্থাৎ চৌম্বকমানব এক জায়গায় দাড়িয়ে আছে এবং সে কিছুক্ষন পর তার দুই হাতের মুঠো একত্র করে তার চৌম্বকীয় শক্তি অ্যাকটিভেট করল। আশে পাশে যত ধাতু আছে সবগুলো দড়াম করে একের পর এক তার গায়ে এসে আটকে যেতে লাগল। এই জিনিসটি আপনি মোগ্রাফ মডিউলের সাহায্যে ক্লোনার, ইনহেরিটেন্স ইফেক্টর ইত্যাদির সাহায্যে খুব সহজেই করতে পারেন। অথচ অন্যান্য সফটওয়্যারে এই জিনিস পার্টিকলসের কঠিন কঠিন ফিচারের মাধ্যমে করতে হয়। চাইলে সিনেমা ৪ডিতেও পার্টিকলসের মাধ্যমে করতে পারেন। এসব ব্যাপারে সিনেমা ৪ডি সবসময় সব ব্যাপারে এক ধাপ এগিয়ে।

মডেলিং টুলস.. অন্য সব সফটওয়্যারের মডেলিং টুলসের চাইতে সিনেমার ৪ডি মডেলিং টুলস কিছুটা হলেও উন্নত। মডেলিং টুলস সম্পর্কে আমি তেমন কিছু বলবো না কারন আমি অ্যাবস্ট্রাক্ট মডেলিং ছাড়া এখনো তেমন বিশেষ কিছু করিনি শুধু একটা বালিশ মডেলিং ছাড়া। তবে আমি যতটুকু ঘেটেছি তাতে করে আমার মনে হয়েছে মডেল তৈরির ক্ষেত্রেও সিনেমা ৪ডি আপনাকে অনেক সুবিধা দিবে এবং কিছু বিশেষ সুবিধাও দিবে যেগুলো আপনি অন্য কোন সফটওয়্যারে পাবেন না।

ডায়নামিকস.. ডায়নামিকস হচ্ছে ফিজিক্স; মানে উপর থেকে কিছু জিনিস আপনি ফ্লোরের উপর ফেলে দিলে সেগুলো ফিজিক্সের সূত্র মেনে চলে নিজেদের সাথে ধাক্কা খেতে খেতে ফ্লোরে পড়ে এবং পড়েই যার যার স্বভাব অনুযায়ী বাউন্স করে। অর্থাৎ পদার্থ বিজ্ঞানের সূত্রানুযায়ী পদার্থ গুলো রিঅ্যাক্ট করে। আপনি জেনে অবাক হবেন যে সিনেমা ৪ডি তে মাত্র এক ক্লিকেই আপনি ডায়নামিকস চালু করতে পারেন।
তেমন কিছু না জাষ্ট প্রথমে কিছু অবজেক্ট/মডেল তৈরি করবেন, একটা ফ্লোর তৈরি করবেন এরপর ফ্লোর আর অবজেক্ট গুলো সিলেক্ট করে জাস্ট সিমিউলেশন মেন্যু থেকে Rigid Body অপশনটি চালু করে দিবেন। ব্যস, বুদ্ধিমান সফটওয়্যার ঠিক ঠিক বুঝে নেবে কোনটা ফ্লোর আর কোনটা ফ্লোরে পড়ে রিঅ্যাক্ট করবে।

এরপরে ম্যাটেরিয়াল বা টেক্সচারিং এ আসুন; জিনিসটা এত সুন্দর করে সাজানো আছে যে কি বলবো। ম্যাটেরিয়ালের বিভিন্ন অপশন যেমন কালার, লুমিনেন্স, ট্রান্সপারেন্সি, রিফ্লেকশন, এনভায়রনমেন্ট, গ্লো, বাম্প, ডিসপ্লেসমেন্ট ইত্যাদি সব কিছু খুব সুন্দর করে সাজানো আছে। এগুলো অন্যান্য সফটওয়্যারেও আছে আমি স্বীকার করছি কিন্তু ওগুলোতে ম্যাটেরিয়ালের সামান্য গভীরে গেলেই ঝামেলা বেধে যায় যে কোনটা কোন অপশনের সাথে যুক্ত। সিনেমা ৪ডি তে এই প্যারেন্টিং এর ব্যাপারটা অত্যন্ত যত্ন করে বানানো বা সাজানো হয়েছে যাতে করে আপনি অনেক অ্যাডভান্স ম্যাটেরিয়াল খুব সহজে তৈরি করতে পারেন। সিনেমা ৪ডির লাইব্রেরীতে প্রচুর ম্যাটেরিয়াল (Material) এবং শেডার (Shader) দেওয়া আছে ডিফল্ট ভাবে। তা সেটা সংখ্যায় কয়েক হাজার তো হবেই।

কমপ্লেক্স মডেল/জিনিস টেক্সচারিং এর জন্য আপনি সিনেমা ৪ডির সাথে ডিফল্টভাবে দেওয়া বডিপেইন্ট ৩ডি ব্যবহার করতে পারেন। এতে UVW আনর্যাপিং এর জন্য বিশেষ অনেক গুলো সুবিধা আছে এবং চাইলে ফটোশপের ব্রাশ দিয়ে এবং ফটোশপের লেয়ারের মত করে আপনি কাজ করতে পারেন অর্থাৎ পেইন্টিং/টেক্সচারিং করতে পারেন।

ক্যামেরা অ্যানিমেশন, টার্গেট ক্যামেরা, লাইট-শ্যাডো ইত্যাদি অনেক সহজ করেছে সিনেমা ৪ডিতে। কিফ্রেম ছাড়াই Xpresso (Visual Node Based Programing) দিয়ে অনেক জটিল ক্যামেরা অ্যানিমেশন করা যায়। যদিও এই জিনিসটা অন্যান্য সফটওয়্যারে অনেক কঠিন এবং সত্যি বলতে কি সিনেমা ৪ডিতে এক্সপ্রেসো জিনিসটা কিন্তু খুব একটা সহজ নয় কিন্তু যিনি একবার এটা বুঝে যাবেন তিনি এটাকে কখনোই ছাড়বেন না।

পার্টিকলস; হ্যাঁ এই জিনিসটাতেও সিনেমা ৪ডি এগিয়ে। অন্যান্য সফটওয়্যারের ডিফল্ট পার্টিকলস সিস্টেম আর সিনেমা ৪ডির ডিফল্ট পার্টিকলস সিস্টেম প্রায় একই। কিন্তু হলিউড ফিল্ম ্ ইন্ডাস্ট্রিতে বেশিরভাগ থ্রিডি ডিজাইনাররা পার্টিকলসের জন্য থার্ড পার্টি প্লাগ ইন ব্যবহার করেন। এবং এই ক্ষেত্রে Thinking Particles বর্তমানে সবার সেরা প্লাগিন। মজার ব্যাপার হচ্ছে এই থিংকিং পার্টিকলস আপনাকে সিনেমা ৪ডি ডিফল্টভাবেই দিয়ে দেয়, আলাদা ভাবে কিনতে হবেনা কিংবা আলাদাভাবে ইন্সটলও করতে হবেনা।

সিনেমা ৪ডি ডিফল্ট রেন্ডারার আপনাকে যতটুকু রিয়েলিস্টিক রেজাল্ট দিতে পারবে অন্য কোন থ্রিডি সফটওয়্যারের ডিফল্ট রেন্ডারিং প্রোগ্রাম আপনাকে ততটুকু রিয়েলিস্টিক রেজাল্ট দিতে পারবে কিনা সেব্যাপারে আমার যথেষ্ট সন্দেহ আছে। বেশিরভাগ ক্ষেত্রেই অন্যান্য সফটওয়্যারে থার্ড পার্টি সফটওয়্যার অর্থাৎ প্লাগ ইন ব্যবহার করতে হয় যেমন মেন্টাল রে, ভি-রে (বর্তমানে পৃথিবীতে সবার সেরা রেন্ডারার), ম্যাক্সওয়েল, ব্রাজিল, রেন্ডারমেন ইত্যাদি। সিনেমা ৪ডি তে বাড়তি রেন্ডারার ও দেওয়া আছে যেমন ফিজিক্স রেন্ডারার এবং সিনেম্যান। এগুলোর গুনগত মান ভি-রে রেন্ডারারের মতই। ভি-রে কিন্তু অনেক স্লো। প্রচুর র্যাম এবং উচ্চমানের এক্সটার্নাল গ্রাফিক্স কার্ড দিয়েও ভি-রে সবচেয়ে রিয়েলিস্টিক রেন্ডারিং দিতে অনেক সময় নেয়। সে জায়গায় সিনেমা ৪ডির এই বাড়তি দুই রেন্ডারার দিয়ে আপনি ভি-রের চেয়ে অনেক কম সময়ে অনেক অসাধারন রেন্ডারিং দিতে পারেন। আর আপনার যদি ভি-রের উপর বিশেষ দুর্বলতা থাকে তাহলে আপনি চাইলে ভি-রেও ব্যবহার করতে পারেন প্লাগ ইন হিসেবে। মানে এখানেও সিনেমা ৪ডি এগিয়ে।

সিনেমা ৪ডি তে কোন কিছু ভাঙ্গার জন্য ডিফল্টভাবেই তিন চারটা ফাংশান দেওয়া আছে। এরপরেও আপনি চাইলে প্লাগ ইন দিয়ে ভাঙতে পারেন। এরজন্য ফ্রি প্লাগ ইন ও আছে ভুরি ভুরি যেমন, Nitroblast, Explode, Thrausi, Xbreaker ইত্যাদি। তাছাড়া অন্যান্য ধরনেরও প্রচুর প্লাগ ইন আছে যেগুলো অনেক অসাধারন কাজ করতে সক্ষম এবং ফ্রি। কমার্শিয়াল প্লাগ ইনও প্রচুর আছে।

এবার আমার কিছু কথা বলি। আমি সিনেমা ৪ডি তে গত ৫-৬ মাস ধরে কাজ করছি এবং থ্রিডি স্টুডিও ম্যাক্সে এর আগে এক বছরের মত কাজ করেছি। রেজাল্ট আমার চোখের সামনেই। থ্রিডি ম্যাক্সে সামান্য অ্যামবিয়েন্ট অক্লুশন দিতে কত ঝামেলা করা লাগে অথচ সিনেমা ৪ডিতে রেন্ডার সেটিংসে গিয়ে ইফেক্টস লিস্ট থেকে অ্যামবিয়েন্ট অক্লুশন-এ ক্লিক করলেই হয়। নিচে আমার করা থ্রিডি স্টুডিও ম্যাক্সের কিছু কাজ দিলাম যেগুলো আমি থ্রিডি স্টুডিও ম্যাক্সে বেসিক লেভেলে থাকা অবস্থায় করতে পারিনি। একটু অ্যাডভান্স লেভেলে ঢুকতে হয়েছে এবং যে কয়টা দেখছেন সেগুলোর বেশিরভাগই অনলাইনের টিউটোরিয়াল থেকে করা। আমি কিছুটা ভিন্নভাবে করেছি তারপরেও টিউটোরিয়ালের সাথে সেগুলোর মিল ৫০-৭০ ভাগ।

http://s5.postimage.org/jemqv9voz/Akash_Text_3_D_002.jpg http://s5.postimage.org/4pb3i986r/Pencil_Creation_003.jpg http://s5.postimage.org/qjdqvshpv/3_D_Tree.jpg http://s5.postimage.org/cqzc05qyb/Abstract_Candy.jpg

আর নিচে দেখুন ৫-৬ মাসে সিনেমা ৪ডিতে আমার অগ্রগতি। বেশিরভাগই বেসিক শিখে তারপর নিজের আইডিয়া থেকে তৈরি করা।

http://s5.postimage.org/us5drr0ab/Abstract_Spider_Giant_Test_02.jpg http://s5.postimage.org/6ndv1iur7/SRS_Text_Scattering_01.jpg http://s5.postimage.org/p489scapf/SRS_Text_Scatter_02.jpg http://s5.postimage.org/gtko2jvw3/Abstract_Cubic_Glass_02.jpg

http://s5.postimage.org/3x5ji5kxf/Abstract_Vibrant_Wallpaper.jpg http://s5.postimage.org/thcvlpcmr/Happy_New_Year_2012.jpg http://s5.postimage.org/odusozgab/Cube_World_2.jpg http://s5.postimage.org/pzswj50z7/Sphere_Space.jpg

http://s5.postimage.org/9wgfjbzg3/Onnoy.jpg http://s5.postimage.org/4mw4zvlf7/Metalic_Soft_Cage.jpg http://s5.postimage.org/yg358ha2b/Tied_Atom_Alien.jpg http://s5.postimage.org/st6sb07jn/Tied_Atom_Spheres.jpg

http://s5.postimage.org/w9tqa604z/Photorealistic_Pillow.jpg http://s5.postimage.org/5fltjbl0z/Tarek_Hossain.jpg http://s5.postimage.org/6cs8s6wj7/Cubic_Spider_Net_02.jpg http://s5.postimage.org/wyomn2jw3/Abstract_Piece.jpg

এই কাজ গুলো সিনেমা ৪ডি তে করা। আরো অনেক আছে, কম করেই দিলাম, তাও বেশি হয়ে গেলো মনে হয়। যাই হোক, নিচে অন্যান্য ডিজাইনারের কিছু ভিডিও দিচ্ছি যেগুলো সিনেমা ৪ডিতে করা।
ম্যাক্সন সিনেমা ৪ডি ডেমোরীল

Silverwing Demo Reel 2010

F L U X

Korb Showreel

Metal Flower


অনেক তো দেখলেন, নিজেরও নিশ্চয়ই করতে মন চাইছে? তাহলে নিচের টিউটোরিয়াল ওয়েবসাইট গুলো আপনারই জন্য।
CG Tuts Plus

GreyScaleGorilla

উপরে যে দুইটা ওয়েবসাইট দিলাম.. এই দুইটার টিউটোরিয়াল দেখে শেষ করতে পারবেন না। তারপরেও যেকোন সমস্যায় আমি আছি নো প্রবলেম। অনেক বড় লেখা লিখে ফেললাম, সেই সাথে নিজের ঢোলও পেটালাম। ভুল-ভ্রান্তি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। ধন্যবাদ।

Flickr     500px    Facebook     SRS    Twitter

শিমুল১৩'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

কাজের জিনিস শেয়ার করায় শিমুল ভাইকে ধন্যবাদ। (যদিও আমার লাগার সম্ভাবনা অনেক কম)
ফটুশোপ ব্যসিক শিখছি। যারা এডভ্যান্স কাজ করেন তাদের জন্য নিশ্চয় অনেক হেল্পফুল পোষ্ট এটি।

Allah is a better planner... so whenever u'r plan fails, cheer up... Allah has a better plan for you

Shahanur79'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

আসলেই  সিনেমা ৪D অন্য যে কোনো  হ ত্রিমাত্রিক সফটওয়্যার থেকে সহজ।  কারন আমি  3DS Max & Maya ব্যাবহার করে দেখেছি। দুটোই  টিউটো ছাড়াএক পাও এগোনো যায়না। ইন্টারফেস অণেক কঠিন। আর এখানেআমি টিউটো ছাড়াই অনেকদুর চলে গেছিলাম।  তারপর টিউটো দিয়ে তো কথাই নাই।  তাই আমার মনে Cinema 4D is the Best ।
শিমুল ভাইকে ধন্যবাদ আমাকে এর খোজ দেবার জন্য  cool

এম. মেরাজ হোসেন
IQ: 113
http://www.iq-test.cc/badges/4774105_3724.png

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

কেউ আমার মাথায় পানি ঢাইলা দেন। মাথা নষ্ট হইয়ে গেছে। ghusi

আলহামদুলিল্লাহ!

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

শেষ পর্যন্ত পড়তে পড়তে হাপাইয়া গেছি neutral তবে কাজের টপিক, ধন্যবাদ শিমুল ভাইকে smile

Seen it all, done it all, can't remember most of it.

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

আরিফ হাসান লিখেছেন:

কেউ আমার মাথায় পানি ঢাইলা দেন। মাথা নষ্ট হইয়ে গেছে। ghusi


দিলাম পানি  big_smile
এনিওয়ে সিনামার ডিস্ক থুক্কু সিনেমা ৪ ডি ডিস্ক কি বাজারে পামু মানে কম্পুর দোকানে ?

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

দারুণ জিনিস দেখি! অবশ্য সফটওয়্যারের থেকে আপনার ক্রিয়েটিভিটিই ছবিগুলোকে এতোটা সুন্দর করে তুলেছে।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

কনফুস, কোনদিক যামু, ৩ডি নাকি ওয়েব?  neutral

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

আশিফ শাহো লিখেছেন:

কনফুস, কোনদিক যামু, ৩ডি নাকি ওয়েব?  neutral

কোন ফুস হয়ো না ... কয়দিন ধরে আমার মাঝে একটা জিনিস ...বেশী করে নাড়া দিচ্ছে ... EEE নিবো নাকি Media তে থেকে যাব ...

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১০

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

শ্রাবন লিখেছেন:

কয়দিন ধরে আমার মাঝে একটা জিনিস ...বেশী করে নাড়া দিচ্ছে ... EEE নিবো নাকি Media তে থেকে যাব ...

  surprised surprised surprised surprised surprised রাস্তার মাঝখান তেকে আর কতবার পালাইবেন!!! সোজা CSE তে আসেন যদি ইঞ্জি পরবার ইচ্ছা হয়  big_smile

১১

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

বিয়াপক জ্ঞান লাভ করলাম  big_smile ভালৈ হইল, বোকাসোকা কাউকে পাইলে জ্ঞান ফলানো যাবে  big_smile

আশিফ শাহো লিখেছেন:
শ্রাবন লিখেছেন:

কয়দিন ধরে আমার মাঝে একটা জিনিস ...বেশী করে নাড়া দিচ্ছে ... EEE নিবো নাকি Media তে থেকে যাব ...

  surprised surprised surprised surprised surprised রাস্তার মাঝখান তেকে আর কতবার পালাইবেন!!! সোজা CSE তে আসেন যদি ইঞ্জি পরবার ইচ্ছা হয়  big_smile

wink CSE পইড়া কি হইব, টেলিকমে আসেন wink
(the fox without a tail এর কথা মনে পড়ল tongue tongue tongue

সারিম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১২

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

চরম ! ব্যাপক কামের জনিস। দেখি ট্রাই  মাইরা  big_smile


আশিফ শাহো লিখেছেন:

কনফুস, কোনদিক যামু, ৩ডি নাকি ওয়েব?  neutral


২ রাস্তায় পা দেন। ভালো হইবেক

শ্রাবন লিখেছেন:
আশিফ শাহো লিখেছেন:

কনফুস, কোনদিক যামু, ৩ডি নাকি ওয়েব?  neutral

কোন ফুস হয়ো না ... কয়দিন ধরে আমার মাঝে একটা জিনিস ...বেশী করে নাড়া দিচ্ছে ... EEE নিবো নাকি Media তে থেকে যাব ...


আমি মিডিয়াতে পড়তেসি।  আইয়া পড়েন।। eee এর মার্কেট খারাপ  tongue

মুইছা দিলাম। আমি ভীত !!!

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৩ সর্বশেষ সম্পাদনা করেছেন মো: আল আমিন (১০-০৫-২০১২ ০৭:১৭)

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

ফারহান খান লিখেছেন:

আমি মিডিয়াতে পড়তেসি।  আইয়া পড়েন।। eee এর মার্কেট খারাপ  tongue

হ ঠিক কইছেন eee ছাদের উপরে আছে  tongue
আচ্ছা ভাই আপনি মিডিয়াতে কোন বিষয় গুলোর উপরে পড়তাছেন + কোন ভার্সিটি + কয় বছরের কোর্স বিস্তারিত কন  big_smile
সখ আছে  big_smile

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৪

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

ফা-টা-ফা-টি পোস্ট  big_smile

roll

১৫

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

এখন  3ds max নিয়া আছি। ইচ্ছা আছে 4D তে আসা। এগিয়ে জান। আমাদের দেশে 3D কাজের লোক কম। তাবে max a camara ও কিনতে হয়। vray লাইট ও কিনতে হয়। ঝামেলা। Thanks for all

১৬

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

মাথা পুরাটাই আউলাইয়া গেল।শেয়ার করার জন্য ধন্যবাদ।

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

১৭

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

অসাধারণ , অমায়িক , একটু বেশি জোস big_smile
শিমুল আমাদের গর্ব big_smile

THE BIGGEST & Best UNDERGROUND DJ's COMMUNITY OF BANGLADESH
Including Most Talented DJs/Remixer/Electronic Music Producer
Founder (DJ RV)

১৮

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

ধন্যবাদ সবাইকে smile

মেরাজ, ধন্যবাদ তোমার সাপোর্টের জন্য। আসলেই, সিনেমা ৪ডির ইন্টারফেসটাও অনেক সহজ, অনেক সাজানো।

আল আমিন, জ্বি সিনেমা ৪ডির ডিস্ক বাজারে পাবেন। আমি কুমিল্লাতে পেলে আপনি ঢাকাতে অবশ্যই পাবেন smile

আশিফ, থ্রিডি কিংবা ওয়েব দুটোরই চাহিদা প্রচুর। থ্রিডি লাইনে ইনকাম বেশি wink কারন থ্রিডিতে অনেক মাথা খাটাতে হয় আর প্রচুর ক্রিয়েটিভিটি দেখাতে হয়। আর ওয়েবে ক্রিয়েটিভিটি দেখানোর সুযোগ থাকলেও থ্রিডির তুলনায় সেটা অনেক সহজ।

আর বাকি যাদের মাথা খারাপ হয়ে গেছে তাদের জন্য সমবেদনা রইল tongue

Flickr     500px    Facebook     SRS    Twitter

শিমুল১৩'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

১৯

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

ফারহান খান লিখেছেন:

আমি মিডিয়াতে পড়তেসি।  আইয়া পড়েন।। eee এর মার্কেট খারাপ 

নাআআআআ.....! আমারে ইঞ্জিন হতেই হবে  hehe

শিমুল১৩ লিখেছেন:

থ্রিডিতে অনেক মাথা খাটাতে হয়

এইটা তো ভয়ের জিনিস  dontsee
ডাউনলোড এখনো হয় নাই এখনতো পালাইতে মঞ্চায়  tongue_smile

২০

Re: সিনেমা ৪ডি কি এবং কেন?

শিখতে মঞ্চায়  dream

ভাই দারুন কাজের টপিক লিখেছেন। আপনার জন্য  thumbs_up