টপিকঃ আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

আমি সারাদিন আজাইরা চিন্তা ভাবনা নিয়া পরে থাকি তার মধ্যে কোন সন্দেহ নাই । তবে বেশ কয়েকদিন ধরে একটা বিষয় মাথায় ঘুরছে । একদিন নাকি খাবার পানির সংকট দেখা দিবে । কিন্তু আমি যতদূর বুঝি মিঠা পানির সংকট দেখা দিবে । কিন্তু পান  করার যোগ্য পানি আমরা চাইলেই উৎপাদন করতে পারি । দুইটা পদ্ধতি আপাতত আমার মাথায় ঘুরছে । একটি হল সমুদ্রের পানি পরিশোধিত করে । আরেকটা হল অক্সিজেন ও হাইড্রোজেন এর বিক্রিয়া করে ।

সমুদ্রের পানি পরিশোধিত করার পদ্ধতিতা নিচে আপনাদের সাথে শেয়ার করি । তবে আমি যানি না আমার ধারনা কতটা সঠিক । মাত্র ৯ এ উঠে কেমেস্ট্রি পেলাম । সেই বই থেকে পড়ে যত দূর বুঝি আরকি ।

পরিক্ষা নং ১

http://i.imgur.com/g5DiB.png

শুরুতেই সমুদ্রের পানি নিব । তারপর চিত্রের মত বড় একটা কাচের বাক্স নিতে হবে । কোন ভাবে যেন বাতাস বাহিরে যেতে না পরে । তারপর ওই বাক্সের মধ্যে সমুদ্রের পানি দিয়ে ৩ এর ১ অংশ ভরতে হবে । এবার তাপ দিয়ে পানি ও লবন আলাদা করতে হবে । অতঃপর চিত্রের মত নবনের অংশটি সিল করে দিতে হুবে । তারপর ফ্রিজে ওই বাস্প গুলোকে বরফে পরিনত করতে হবে । তারপর সাধারন তাপ দিয়ে তরলএ পরিনত করতে হবে । পানিটি খাবার যোগ্য হবে তবে মিঠা পানির মত সাদ হবে না ।

হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়ার পদ্ধতিটা আরেকদিন না হয় শেয়ার করি । তবে আমি যানি না আমি কতটা সঠিক । কয়েকদিন ঘাটাঘাটি করে যতটুকু বুঝলাম তাই শেয়ার করলাম । এখন আমি কতটা সঠিক তা বলা আপনাদের দ্বায়ীত্ব । আর এই পানিতে যদি কোন ভাবে খনিজ পদার্থ মিশানো যায় তাহলে এই পানিকেও মিঠা পানি বানানো সম্ভব । দেখি এখন এই বিষয় নিয়া ঘাটাঘাটি করে smile

অন্ধকার ঘরে!! কাগজের টুকো চিরে!
কেটে যায়!! আমার সময়!!

ফেইসবুকে আমি

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

বাস্প বের হতে না পারলে তোমার কাচের বক্স ফেঠে যাওয়ার সম্ভবা ৯৯.৯৯% surprised

রক্তের গ্রুপ AB+

microqatar'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

বায়োলজি  টা বুঝি । কেমিস্ট্রি আর ফিজিক্স  চোখের সামনে আসলে দৌড় দিতে মন চায় । কিন্তু সাধারণ ধারনা থেকে বলা যায় যদি ছোট পাত্রতে গরম কর ফেটে যেতে পারে কিন্তু যেহেতু মানুষ একটু একটু করে পানি পরিশোধন করবে না আর যদি তেমন পরিস্থিতি আসে তাহলে অবশ্যই বড় পাত্রেই পানি ফুটানো হবে আর পাত্র ফাটবে না কারণ বিগ্গানীরা অনেক এগিয়ে গেছেন । এখন তো কাঁচের পাতিলে আমরা রান্নাও করি তাই অসম্ভব কিছুনা ।পদ্ধতিটা সঠিক কারণ লবন এবং অন্যান্য দ্রবণ সরিয়ে ফেললে খাবার মত পানি পাওয়া যাবে কিন্তু স্বাদ হবে স্যালাইনের মত smile

"You hate everything you see in me-Have you looked in a mirror'

http://www.priyobd.net/  Live chat with us !!

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

১। মাঝে ফ্রীজে বরফ করার অংশটুকু অপ্রয়োজনীয়।
২ অর্থনৈতীকভাবে লাভজনক হবে না। কারণ জ্বালানী খরচ দিয়ে পোষাবে না। বরং যদি বড় আতশ কাঁচ ব্যবহার করে সূর্যের আলোর সাহায্যে করা হয় তাহলে কিছুটা সম্ভাবনা আছে।

ভাল কথা ল্যাবরেটরিতে ডিস্টিল্ড ওয়াটার কিন্তু এই পদ্ধতিতেই তৈরী করা হয় (বাষ্পীভবন --> ঘনীভবন)। এই পানি ব্যাটারীতেও (যেমন আই পি এস) ব্যবহার করা যাবে।  smile

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

জালানী ব্যয় কমানু, এবং অন্যান্য সমস্যা গুলা দূর করা আজকের বিজ্ঞানীদের কাছে পান্তা ভাত মনে হবে বলে আমার মনে হয়। আইডিয়া টা ভাল।

সর্বশেষ সম্পাদনা করেছেন arnob216 (২৮-০৩-২০১২ ১৬:৪৪)

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

উপরের খালি অংশ থেকে আগে বাতাস বের করে নিলে ফাটাফাটি নিয়া টেনশন থাকবে না  tongue

যাই হোক কেউ আমাকে আরেকটা প্রশ্নের উত্তর দিতে পারবেন?
আমি জানি যে পানি থেকে বাষ্প হয়ে মেঘ এরপর বৃষ্টি থেকে আবার পানি হয়। তাহলে পানি কি আসলে পৃথিবী থেকে শেষ হয়ে যাচ্ছে নাকি বেশি মেঘ হয়ে আকাশে থাকছে বা মাটির নিচে লুকিয়ে থাকছে? নাকি সমুদ্রে বেশি পানি চলে যাচ্ছে?
আমরা যে পানি টুকু খাই ওইটাও তো অনেকাংশেই বের হয়ে আবার আকাশেই উড়ে যায় wink

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

পারমুটিট প্রনালী ব্যাবহার করে যদি খর পানি কে মৃদু বানানো যায় তাহলে লবন পানি থেকে মৃদু পানি বানানো কোন কঠিন ব্যাপার না । ওই খানে পারমুটিট নামক সোডিয়াম-আলুমিনিয়াম-অর্থো-সিলিকেট যৌগ ব্যাবহার করা হয় । পারমুটিট খর পানি এর থেকে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম কে প্রতিস্থাপিত করে সে নিজে পানির সাথে মিশে যায় । এখানে লবন পানি থেকে মিঠা পানি তৈরিতে, সোডিয়াম-আলুমিনিয়াম-অর্থো-সিলিকেট এর বদলে এমন একটি যৌগ ব্যাবহার করতে হবে যা পানির লবণ কে প্রতিস্থাপিত করতে পারে ।

আমার মনে হয় ইতোমধ্যেই এর কোননা কোন প্রক্রিয়া আবিষ্কৃত হয়েছে ।

  Tenacity - Focus - Discipline - Repetition

   Sabbir's Blog 

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন cslraju (২৮-০৩-২০১২ ১৮:১৮)

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

arnob216 লিখেছেন:

আমি জানি যে পানি থেকে বাষ্প হয়ে মেঘ এরপর বৃষ্টি থেকে আবার পানি হয়। তাহলে পানি কি আসলে পৃথিবী থেকে শেষ হয়ে যাচ্ছে নাকি বেশি মেঘ হয়ে আকাশে থাকছে বা মাটির নিচে লুকিয়ে থাকছে? নাকি সমুদ্রে বেশি পানি চলে যাচ্ছে?
আমরা যে পানি টুকু খাই ওইটাও তো অনেকাংশেই বের হয়ে আবার আকাশেই উড়ে যায় wink

পানি সম্ভবত পৃথিবীতেই থাকছে। সমস্যা হল মিঠা পানির অবস্থা ও পরিমাণ নিয়ে। প্রকৃতিতে মিঠা পানির বড় আধারগুলো হল: আইসবার্গ, পার্বত্য আইস-ক্যাপ, ইনল্যান্ড সারফেস ওয়াটার (নদী-হ্রদ, ঝর্ণা, ইত্যাদি), ভূগর্ভস্থ পানি (ফসিল ওয়াটার অন্যতম-জমজম কুপের পানি উদাহরণস্বরূপ) ইত্যাদি।
আল্লাহর রহমতে মানুষ প্রতিটি উৎস্য নষ্ট করে ফেলছে। ফলে একটা সময় পরে পৃথিবীতে পানি থাকবে কিন্তু তা ব্যবহারযোগ্য থাকবে না।

১. বৈশ্বিক উষ্ণায়ণের ফলে মেরুতে আইসবার্গ গলে যাচ্ছে - ফলে সমুদ্রে পানির উচ্চতা বেড়ে যাবে। এই বর্ধিত উচ্চতার নোনা পানি নদী-নালায় জোয়ারের সময় বেশি মাত্রায় প্রবেশ করবে। ফলে মোহনা থেকে বেশ দূর পর্যন্ত নদীর পানি নোনা থাকবে, হবে ব্যবহার অনুপযোগী।

২. নদীর পানির প্রধান উৎস্য পর্বতের চূড়ায় জমে থাকা বরফ (আইস-ক্যাপ)। বায়ু মন্ডলের তাপমাত্রা বৃদ্ধির পেলে সমুদ্র থেকে বয়ে আসা আর্দ্র্য বায়ু পাহাড়ের ঢালে এসে শীতল হবে না, জমবে না বরফ। এই প্রক্রিয়ায় রিজার্ভ বরফ কমে যাচ্ছে ক্রমশ।

৩. উন্মুক্ত জলাশয় যেমন নদী, হ্রদ, নিচু ভূমি (হাওর, বাওর, বিল, ঝিল ইত্যাদি)-গুলোর বর্তমান হাল আর কেউ না জানুক বাংলাদেশের জনগণ জানে। নদীর অবস্থা জানা যায় ঢাকার চারটা নদী দেখলে (দূষণ), পদ্মা-কপোতাক্ষ দেখলে (উজান থেকে আগত কম পরিমাণের পানি - ভারতে নির্মিত হাজার পাঁচেক বাঁধ ও ব্যারেজ এর জন্য দায়ী)। আর নিচু জলাশয়গুলো সরকারি ও বেসরকারি সংস্থাগেুলো এবং ব্যক্তিগত পর্যায়েও গৃহায়ণের শিকার।

৪. এক ঢাকা শহরেই হাজারের অধিক বোর-হোল আছে। আমাদের ইঞ্জিয়ারদের দুর্ণীতিগ্রস্থ জ্ঞানের অত্যাচারে স্বল্প খরচে নদীর পানি না খেয়ে অধিক খরচে ভূগর্ভ্যস্থ পানি পান করতে হয়। কিছুদিন আগে ঢাকায় ভূমিকম্প হল। আমার কেবল ভয় এপিসেন্টার ঢাকার বাইরে না হয়ে ঢাকায় হলে কি হাল হবে এই কংক্রীট জংগলের? আমাদের সরকার ভূমিকম্পের কেন্দ্রের কথা বলে। কখনও এপিসেন্টার/ উপকেন্দ্রের কথা উল্লেখ করে না। বোর-হোলে ঝাঁঝরা হয়ে যাওয়া এই ঢাকায় কোন একটা ভূমিকম্প যদি তার এপিসেন্টার স্থাপন করে তাহলে আর দেখতে হবে। সেদিনটাকে আমরা "জাতীয় কেয়ামত দিবস" হিসেবে উদযাপন করতে পারব।

এত বকবকানির সারমর্ম হল: মিঠা পানি পৃথিবীতে দ্রুত গতিতে ফুরিয়ে যাচ্ছে।

ভুলে না গেলে শেষ একটা তথ্য শেয়ার করি। পান করার পর এক গ্লাস পানি পুনরায় পানযোগ্য হতে মাত্র "৫০০ মিলিয়ন বছর" দরকার পরে big_smile

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

আসলে বানিজ্যিক উৎপাদনের জন্য সমুদ্রের পানি বাষ্পীভবনের বুদ্ধিটাই ঠিক আছে। কিন্তু খরচ পোষাবে না।
আর তুমি যে পদ্ধতিটির কথা বলেছ, এর জন্য বরফ ব্যবহার না করে কনডেন্সার বা শীতক নামে একটা যন্ত্র আছে যা ল্যাবে ব্যবহার করা হয়। বানিজ্যিক উৎপাদনের সময় নিজের সুবিধামত শীতক তৈরী করে নিতে হবে।

১০

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

আমার জ্ঞান সীমিত । ছোট মাথায় যা ঢুকছে তাই লিখলাম । আর আমার কথা হল যখন পানি শেষ হয়ে যাবে তখনকার কথা । এখানে খরচের কথা আসছে কেন? আর সমুদ্রের পাড়ের বালুও তো অনেক গরম । সেখানের তাপ ব্যাবহার করা যাবে কি?

অন্ধকার ঘরে!! কাগজের টুকো চিরে!
কেটে যায়!! আমার সময়!!

ফেইসবুকে আমি

১১

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

শামীম লিখেছেন:

ভাল কথা ল্যাবরেটরিতে ডিস্টিল্ড ওয়াটার কিন্তু এই পদ্ধতিতেই তৈরী করা হয় (বাষ্পীভবন --> ঘনীভবন)। এই পানি ব্যাটারীতেও (যেমন আই পি এস) ব্যবহার করা যাবে।  smile

ডিস্টিলড ওয়াটার স্বাদহীন। মিনারেলস না থাকার কারণে, বেশিদিন খেলে হাড়ে সমস্যা দেখা দেবার সম্ভাবনা আছে।

রাবনে বানাদি ভুড়ি :-(

১২

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

এই ঘটনা কিন্ত অহরহই আমাদের রান্নাঘরে ঘটছে কেবলমাত্র বদ্ধ পাত্র ছাড়া (প্রেসারকুকার বাদ রাখলাম)
তরকারী সিদ্ধ হওয়ার সময় যে গরম বাষ্প বের হয় তার উপরে ডেকচির ঢাকনি ধরলে সেখানে বিন্দু বিন্দু পানি জমা হবে সেগুলা বিশুদ্ধ

বদ্ধ পাত্র ব্যবহার করার আলাদা প্রয়োজনীয়তা কী?

আশাই জীবন, আশাই ভরসা...

১৩

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

পানি তৈরির চিন্তা না করে বরং এখন যেটুকু আছে তা কি ভাবে বাঁচানো যায় তার কোন পদ্ধতি বের করা যায় কি না চিন্তা করে দেখ। তবে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। পদ্ধতি টি হতে হবে কম খরচে যতে সবাই ব্যবহার করতে পারে। পরিবেশ বান্ধব যাতে পরিবেশ ভালো থাকে। আর জ্বালালী সাশ্রয়ী যাতে আমরা শক্তি সম্পদ বাঁচাতে পারি।

নাই

১৪

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

আমার কাছে একটা ভাল আইডিয়া আছে। পানিকে ভাল করে লাইভবয় সাবান দিয়া ধুয়ে পরিষ্কার করলেই তো হয়ে যায়। সব রোগ জীবানু শ্যাষ ।  tongue_smile tongue_smile
সরি ফান করলাম। ল্যাব্রটরীতে মূলত ডিস্টিল ওয়াটার তৈরী করে এভাবে...

http://a8.sphotos.ak.fbcdn.net/hphotos-ak-ash3/548142_358764940831579_100000942271618_1049587_1950150231_n.jpg ( ছবিটা ফটোশপ দিয়ে আকলাম  big_smile)

এখানে একটা জারের মধ্যে পানি নিয়ে বাস্পিভূত করা হয়। সেই বাস্প একটা নপ্লের মধ্য দিয়ে পরিচালিত করা হয়। এই নলটিকে আবার আর এটি বড় নলের মধ্য দিয়ে পরিচালিত করা হয় এবং এই বড় নলে মধ্যে ঠান্ডা পানির ধারা প্রবাহিত করা হত। এতে বাস্প ঠান্ডা হয়ে পানিতে পরিনত হত। এই পানি অন্য  একটি পাত্রে সংগ্রহ করা হয়। এটিই মূলত ডিস্টিল ওয়াটার ( পাতিত পানি )। এই পানি সম্পুর্ন রোগ জীবানু মুক্ত হয় ।ময়লা আবর্জনা ও রোগ জীবানু মূলত ১ম পাত্রের তলায় থেকে যায়।
আমার মনে হয় এভাবে পাতন প্রনালীতে পানি বের করে নিয়ে পরে এর সাথে বিভিন্ন মিনারেলস মিসিয়ে অনায়াসে মিনারেল ওয়াটার পেতে পারি।

আমি সারাদিন আজাইরা চিন্তা ভাবনা নিয়া পরে থাকি তার মধ্যে কোন সন্দেহ নাই । তবে বেশ কয়েকদিন ধরে একটা বিষয় মাথায় ঘুরছে ।

আরে মিয়া, আমার মাথায় যে আজাইরা চিন্তাধারা গুলো ঘরে সেগুলো শুনলে তো তুমি পাগল হইবাই, সাথে তোমার আশে পাশে যারা থাকবে তারাও পাগল হবে। উদাহরন দেই...
উদাহরন ১. মাঝে মধ্যে পড়তে  বসলে মাথায় চিন্তা আসে, এমন একদিন আসবে যখন প্রযুক্তি অনেক দূর অগ্রসর হবে। যখন মানুষকে আর কস্ট করে পড়া শুনা করতে হবে না। জ্ঞান বিক্রির জন্য মোড়ে মোড়ে বিভিন্ন দোকান থাকবে। ধর কারো ডাক্তারী জ্ঞান দরকার। সে দোকানে চলে গেল। তার মাথার সাথে বিভিন্ন ক্যাবল ও যন্ত্র পাতি যুক্ত করা হবে। এখন যেমন দোকানে মেমরী কার্ডে গান তোলা হয় তেমনী তোমার মাথায় আগের জ্ঞান ডিলিট করে ডাক্তারী জ্ঞান ভরে দেওয়া হল। কি শান্তি  dancing dancing
উদাহরন২. রাস্তায় মাঝে যখন হাটি। রাস্তার  ধারে  কোন কুকুর দেখলে ঢিল নিয়া দেই ধাবার  tongue_smile কুকুরটা ভয় পেয়ে একটু দুরে গিয়েই ঘেউ ঘেউ করে। আমি তখন মনে মনে ভাবি, এমন একদিন আসবে যখন কুকুরের মুখে জবান আসবে। সেই ক্ষেত্রে কুকুর কি বলত- (কুকুর ভয় পেয়ে একটু দুড়ে গিয়ে) ধাবার দিলু। দেখিসনি তোকে, দেখিস নি  কি করি tongue

Domain Registration | Hosting Solution | Web Development
99.9% Uptime Guarantee | 24/7 Live Support | SSD Server.
Best Domain Hosting Company in Bangladesh

রাজিব আহসান'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৫

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

বৃষ্টির পানিইতো ডিস্টিল্ড ওয়াটার। মেঘের সাথে মেঘের ঘর্ষণ করার জন্য কোন মেশিন তৈরী করা গেলে ভাল হত।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৬

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

@রাজিব আহসান ভাই -  ছবিতে লিবিগ কনডেনসারে যেখান দিয়ে জল বেরোচ্ছে সেখানে সম্ভবত ঠান্ডা নয়, গরম জল হবে। ঠান্ডা জল কনডেনসারে প্রবেশ করে, গরম জলীয় বাষ্প থেকে উত্তাপ গ্রহণ করে নিজে গরম হয় আর জলীয় বাষ্পকে ঠাণ্ডা আর ঘনীভূত করে।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

১৭

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

হৃদয় লিখেছেন:

@রাজিব আহসান ভাই -  ছবিতে লিবিগ কনডেনসারে যেখান দিয়ে জল বেরোচ্ছে সেখানে সম্ভবত ঠান্ডা নয়, গরম জল হবে। ঠান্ডা জল কনডেনসারে প্রবেশ করে, গরম জলীয় বাষ্প থেকে উত্তাপ গ্রহণ করে নিজে গরম হয় আর জলীয় বাষ্পকে ঠাণ্ডা আর ঘনীভূত করে।

হ্যা, ঘটনা তাই। আসলে আকার সময় খেয়াল করি নাই। বেরনের সময় এটা গরম পানি হবে।  thumbs_up

Domain Registration | Hosting Solution | Web Development
99.9% Uptime Guarantee | 24/7 Live Support | SSD Server.
Best Domain Hosting Company in Bangladesh

রাজিব আহসান'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৮

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

এইত ছেলে প্রেমের সাথে সায়েন্সের লিংক খুজে পাচ্ছে, আগায় যাও বাবু  thumbs_up

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৯

Re: আমি কতটুকু সঠিক ( পানি উৎপাদন)

আহমাদ মুজতবা লিখেছেন:

এইত ছেলে প্রেমের সাথে সায়েন্সের লিংক খুজে পাচ্ছে, আগায় যাও বাবু  thumbs_up

হা হা ! মজা পেলাম lol

অন্ধকার ঘরে!! কাগজের টুকো চিরে!
কেটে যায়!! আমার সময়!!

ফেইসবুকে আমি