সর্বশেষ সম্পাদনা করেছেন রেজওয়ান (০২-১২-২০০৭ ১৮:৪৭)

টপিকঃ Driver Genius Professional

ডিভাইস ড্রাইভার ডিস্ক খুঁজে বের করা আর একের পর এক CD চেঞ্জ করার ঝামেলায় বোধহয় সবাই পড়েছেন (কেউ কেউ হয়তো হরদম পড়েই চলেছেন) worried । আমি বেশ অনেক দিন ধরেই Driver Genius Professional ব্যবহার করছি, ড্রাইভার সংক্রান্ত সমস্যা বলতে গেলে কেটে গেছে। সম্প্রতি সুমন ভাইয়ের একটা পোস্ট পড়ে মনে করলাম সফটওয়্যারটি শেয়ার করা দরকার। (দুঃখিত সুমন ভাই, কিছুদিন ফোরামে আসতে পারিনি... এসে দেখি আপনার সমস্যার সমাধান হয়ে গেছে।)

http://img101.imageshack.us/img101/4030/pic00349ce4.jpg

সফটওয়্যারটির গুরুত্বপূর্ণ কিছু ফিচার -

১। অটোম্যাটিক মিসিং ড্রাইভার ডিটেকশন ও ডাউনলোড
২। ড্রাইভার ব্যাক-আপ (Normal/ZIP/Auto-Installer EXE)
৩। ড্রাইভার আপডেট

আমি সফটওয়্যারটির একটা পোর্টেবল ভার্সন ব্যবহার করছি... জানি না সেটার লিঙ্ক ফোরামে শেয়ার করা যাবে কি না! তবে Google এ driver genius portable লিখে সার্চ করলেই লিঙ্ক পেয়ে যাবেন। wink

Nothing Happens Until Something Moves. - Albert Einstein

Re: Driver Genius Professional

কিন্তু কথা হল, আমার সিডি থাকতে যদি ডাউনলোড করতে যায় তাহলে তো সমস্যা। আমি যেটা করি ড্রাইভার ফাইলগুলো হার্ডডিস্কে কপি করি।

যদি এরকম হয় কোন ড্রাইভার সিডি নেই, ব্যাকআপও নেই; এমন ক্ষেত্রে এটি কাজ করলে ভাল।

অন্যকথা:
আপনি সাইটের লিঙ্ক দিতে পারেন। অফিসিয়াল সাইটের লিঙ্ক দিতে  তো কোন সমস্যা নেই।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: Driver Genius Professional

আপনি চাইলে CD থেকে ইন্সটল করতে পারেন, অথবা সফটওয়্যারটি দিয়ে লেটস্ট ড্রাইভার ডাউনলোড করিয়ে নিতে পারেন। মোটকথা, আপনি যে যে ড্রাইভার ডাউনলোড করতে চাইবেন, সেগুলোই শুধু ডাউনলোড/আপডেট হবে। আমার ল্যাপটপের Bluetooth/Infrared ড্রাইভার নিয়ে সমস্যা হয়েছিল, CD-র চাইনিজ ইন্সট্রাকশন বুঝতে পারিনি। Driver Genius ব্যবহার করে একবারে ড্রাইভার পাওয়া গেছে... তাই আমার মনে হয় CD থাকা না থাকা কোন সমস্যা নয়।

আপনি ম্যানুয়ালি যেভাবে ড্রাইভার ব্যাক-আপ করেন, সেটারই স্বয়ংক্রিয় প্রক্রিয়া এই সফটওয়্যারটি। ধরুন আপনি আপনার সব ড্রাইভার CD থেকে এক এক করে ইন্সটল করেলেন। তারপর সফটওয়্যারকে ব্যাক-আপ করতে দিলে তা একবারে সবগুলো ড্রাইভার আপনাকে ব্যাক-আপ করে দেবে। আমার কাছে তো ভাই এটাই সহজ মনে হয়েছে।

এদের URL: http://www.driver-soft.com/

আমি যে পোর্টেবল ভার্সন ব্যবহার করি, সংগত কারণেই সেটা লিগ্যাল নয়। তাই সেটার লিঙ্ক দিতে পারিনি, কিন্তু খুঁজে পাওয়ার উপায় উপরে লিখে দিয়েছি।

Nothing Happens Until Something Moves. - Albert Einstein