টপিকঃ Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

যানজট বা যাতায়ত ব্যবস্থাপনায় বাস সবসময়ই প্রাইভেট কারের চেয়ে বেশি আদরনীয় কারণ, একই সংখ্যাক যাত্রী বহন করার জন্য যতগুলো বাস লাগে সেগুলোর বদলে কার ব্যবহার করলে তা অনেক বেশি রাস্তা দখল করে যানজট বাড়ায়। যেমন: ১২০ জন যাত্রী বহন করতে ৩০টা কার কিংবা ৩টা বাস লাগবে। ৩০টা প্রাইভেট কারের চেয়ে ৩টা বাস রাস্তায় এবং পার্কিংএ অনেক কম জায়গা নেয়। এছাড়া জ্বালানী খরচের কথা চিন্তা করলেও ৩০টা কারের চেয়ে ৩টা বাসে চলাচল করা সাশ্রয়ী। তাই সীমাবদ্ধ আকারের রাস্তা দিয়ে সর্বোচ্চ সেবা পেতে/দিতে ট্রাফিক ম্যানেজারগণ প্রাইভেট কারের বদলে বেশি বেশি বাস চান। এছাড়া একটা পাবলিক বাস সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুরা সময়েই যাত্রী বহন করে। কিন্তু প্রাইভেট কার দুই বা তিন ট্রিপ দেয় আর বাকী সময়ে রাস্তার জায়গা দখল করে থেমে থাকে (পার্কিং)।

কিন্তু ট্রাফিক ম্যানেজার চাইলেই তো হবে না। বাসে খরচ অনেক কম হলেও সেটাই বাসে চড়ার জন্য যথেষ্ট ভাল কারণ নয়। আরো অনেক কারণেই মানুষ বাসে না চড়ে অধিক খরচ করে প্রাইভেট কার ব্যবহার করে। সময়মত বাস না পাওয়ার সমস্যা যেমন রয়েছে (অপ্রতুলতা), তেমনি সাধারণ বাসে যাতায়ত কম আরামদায়ক (গরম, ধূলাবালি), সময়ও অনেকসময় বেশি লাগে। বাস আকারে বড় হওয়াতে এটা প্রাইভেট কারের মত সহজে এঁকে বেঁকে বিভিন্ন বাঁধা পার হয়ে দ্রুত যেতে পারে না। মানুষ প্রাইভেট কার বাদ দিয়ে বাসে চড়তে আগ্রহ পাবে যখন এটা দিয়ে আরামে এবং দ্রুততর গন্তব্যে পৌঁছানো যাবে।

এমন যদি হত, যে আমি সকালে বাসা থেকে বের হয়ে বাস স্ট্যান্ডে গেলাম এবং টিকিট কেটে অপেক্ষায় থাকলাম। লাইনে প্রায় ১০ জনের পেছনে দাঁড়াতে হল। ৫ মিনিটের মধ্যে বাস আসলো। হুড়হুড় করে সকলে গাড়িতে উঠলাম। বাস এসে থামা থেকে আমাদের নিয়ে আবার চলতে শুরু করার পুরা ঘটনাটায় সর্বমোট ৩০ সেকেন্ড সময় লাগলো। বাসটা এয়ার কন্ডিশনড, কোনরকম ঘাম, ধুলাবালি নাই। সবচেয়ে বড় ব্যাপার হল, এটা কোন জ্যামে পড়ছে না, সিগনালেও এটাকে আগে ছেড়ে দিচ্ছে। রাস্তায় অনেক জ্যাম থাকলেও বাসটা এর জন্য নির্দিষ্ট করা আলাদা লেন দিয়ে সমস্ত জ্যামকে পাশ কাটিয়ে সাবলিলভাবে চলে আসলো। মিরপুর থেকে মতিঝিল আসতে ৩০ মিনিট লাগলো। বাসা থেকে বের হয়ে স্ট্যান্ডে আসা, টিকিট কাটা, অপেক্ষা, বাস ভ্রমন, বাস স্ট্যান্ড থেকে অফিসে আসা সব মিলিয়ে আমার ৫৫ মিনিট সময় লাগলো। ওদিকে আমার বন্ধু একই পথ জ্যাম ঠেলে প্রাইভেট কারে আসতে প্রায় সোয়া এক ঘন্টা লাগলো।

হ্যাঁ ভাই, মেট্রো রেলের এই রকম সুবিধা বাসেও পাওয়া সম্ভব, আর এটা মেট্রো রেলের চেয়ে কম খরচেই করা যায়। পৃথিবীর অনেকগুলো বড় শহরে এই পদ্ধতি দারুন কাজে দিয়েছে। মেট্রোরেলের নাম অনেক জায়গাতেই এমআরটি বা ম্যাস র্যাপিড ট্রানজিট - আর এই নাম থেকেই এই পদ্ধতির নাম হয়েছে বাস র্যাপিড ট্রানজিট বা বিআরটি।

বিআরটি সিস্টেমে ব্যবহৃত বাসগুলি প্রচলিত বাসের চেয়ে একটু অন্যরকম হয়।

  • প্রথমত, এগুলোর দরজা থাকে বাসের মাঝখানে। দরজার বৈশিষ্ট হল সাধারণ বাসের মত এটার দরজায় কোন সিড়ি নাই। বাসের মেঝে রাস্তা থেকে যথেষ্ট উঁচুতে থাকায় বাসগুলো ট্রেনের মতই এর নির্দিষ্ট স্টপেজে একটা প্লাটফর্ম ঘেষে দাঁড়ায়। স্টপেজের প্লাটফর্ম আর বাসের মেঝে এক লেভেলে থাকাতে বাসের সিড়ি দরকার হয় না, আর এর ফলে খুব কম সময়ে ও কম কষ্টে যাত্রীরা এটাতে উঠা নামা করতে পারে।

  • প্লাটফর্ম থেকে বাসে উঠতে মানে প্রবেশ করতে হয়। এজন্য কোন রকম উঁচু বা নিচু সিড়ি পার হতে হয় না। বাসের দরজা আর প্লাটফর্ম এমনভাবে সমন্বিত থাকে যে হুইলচেয়ারে করেও যে কোন লোককে এটাতে তোলা যাবে।

  • এই বাসের আরেকটি জরুরী বৈশিষ্ট হল এগুলো এয়ার কন্ডিশনড হতে হয়। কারণ আরামদায়ক আর সহজ না হলে মানুষ প্রাইভেট কার বাদ দিয়ে এটাতে ভ্রমন করতে তেমন একটা উৎসাহ পাবে না।

  • সময় বাঁচানোর জন্য বাসের মধ্যে টিকিট কাটার ব্যবস্থা থাকে না। কাউন্টার থেকে টিকিট নিতে হয়।

  • আরেকটি জরুরী বৈশিষ্ট হল, বিআরটি বাসের জন্য রাস্তার মধ্যেই আলাদা করে দেয়া লেন থাকে। ফলে এই বাসগুলো রাস্তার অন্য গাড়িদের সাথে দেখা সাক্ষাত ছাড়াই দ্রুত যেতে পারে। ফলে রাস্তার অন্যান্য গাড়ির চেয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছে যায়। তবে এটা বাধ্যতামূলক কিছু নয়। কোনো কোনো শহরে আলাদা সুড়ঙ্গ করে সেটাতে ট্রেন না করে বিআরটি করা হয়েছে।

  • এর ঘন ঘন স্টপেজ থাকে না।

  • ‌ট্রাফিক সিগনালে এই বাসগুলো অগ্রাধিকার পায়। অনেকক্ষেত্রে রাস্তার ক্রসিংগুলোতে শুধু এই বাসের লেনগুলোর জন্য ফ্লাইওভার করে দেয়া হয়।

যেহেতু এই বাসের আলাদা লেন থাকে তাই আসা ও যাওয়ার লেনগুলো রাস্তার মাঝের দিকে হলে সেটা সুবিধাজনক হয়। সেক্ষেত্রে প্লাটফর্ম হয় রাস্তার মাঝামাঝি ডিভাইডারের জায়গায়। ফলে এই বাসগুলোর দরজা উল্টা দিকে হয়। যাত্রীদেরকে ফুটওভার ব্রীজ দিয়ে এই স্থানে আসতে হয়।

এবার এই ধরণের সিস্টেম ও বাসের কিছু ছবি দেখুন:

চীনের একটা শহরের স্কেচ, রাস্তার মাঝে বিআরটি আলাদা লেনে হলে স্টপেজগুলো এমন হতে পারে (স্কেচ সূত্র:http://www.lifeofguangzhou.com)
http://www.lifeofguangzhou.com/node_10/node_37/node_85/img/2009/08/12/125005580368494_1.jpg


ব্রাজিলের ইকো সিটি কুরিতিবা: দরজা আর প্ল্যাটফর্মের মাঝখানের জায়গাটা লক্ষ্য করুন। (ছবি: উইকিপিডিয়া)। এখানে সাধারণ বাসের মত দুইপাশে আলাদা প্লাটফর্ম।
http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/5/51/Curitiba_04_2006_06_RIT.jpg/800px-Curitiba_04_2006_06_RIT.jpg

জাকার্তা (ইন্দোনেশিয়া) (ছবি: উইকিপিডিয়া)
http://upload.wikimedia.org/wikipedia/commons/b/bc/JakartaTransjakartaBusspurInDerJalanSudirman.jpg

বোগোটা, কলম্বিয়া (ছবি:http://urbanplacesandspaces.blogspot.com ) আহা জ্যাম এড়িয়ে বাসে আগে যাওয়া যায়।
http://farm2.static.flickr.com/1439/800184617_4bed876994.jpg

সিয়াটলে মেট্রোর মত টানেল বা সুড়ঙ্গে ট্রেন না করে বিআরটি করেছে। (ছবি উইকিপিডিয়া)
http://upload.wikimedia.org/wikipedia/commons/d/d6/Seattle_Metro_Bus_Tunnel_Pioneer_Square_Station.jpg

প্লাটফর্ম আর দরজা হবে এক লেভেলে এমন: (সূত্র: http://transitmy.org/)
http://www.streetsblog.org/wp-content/uploads/2007/10/img_1180-surface-subway-doors.jpg

বাস বলে কি আর ট্রেনের আমেজ পাওয়া যাবে না? ব্যবহার করুন আর্টিকুলেটেড বাস। (সূত্র:http://nexus.umn.edu/Courses/Cases/CE5212/F2008/CS3/CS3.html )
http://nexus.umn.edu/Courses/Cases/CE5212/F2008/CS3/CS3_files/image001.jpg

বিআরটি সিস্টেম প্রায় মেট্রো রেলের মতই। তবে এটা তৈরী করতে অত বড় কোনো আয়োজনের দরকার হয় না। তাই এটা বানাতে মেট্রোর মত অত বাজেট দরকার হয় না। পিক আওয়ার আর অফ পিক আওয়ারে প্রয়োজনমাফিক বাসের সংখ্যা কমানো বাড়ানো যায় বলে এটা অফপিক আওয়ারে মেট্রোর মত খালি যেতে হয় না। আর ট্রামের মত এটা আলাদা কোন সিস্টেম না বলে প্রচলিত লোকবল দিয়েই বাসগুলো এবং রাস্তাগুলো দেখাশোনা (মেইনটেনেন্স) করানো যায়। লাইট রেইলের চেয়েও বিআরটির খরচ কম। যুক্তরাস্ট্রের একটা সরকারী গবেষণামতে  বাসের রাস্তা বানাতে প্রতি মাইলে ১৩.৫ মিলিয়ন ডলার লাগে যেখানে লাইট রেইল লাইন বানাতে খরচ ৩৪.৮ মিলিয়ন ডলার/মাইল। তবে সাধারণ হিসাব হল: বিআরটি প্রতি মাইলে - ২লক্ষ থেকে ৫.৫ কোটি ডলার আর লাইট রেইলে সেটা ১.২৪ কোটি থেকে ১১.৮৮ কোটি ডলার। (সূত্র: উইকিপিডিয়া - http://en.wikipedia.org/wiki/Bus_rapid_transit)

বিআরটি সিস্টেমটা ট্রাফিক সমস্যার খুব ভাল সমাধান বলে বিশ্বের অনেক বড় শহরে এটা গড়ে উঠছে। কতগুলো শহরে চালু আছে সেগুলোর নাম লিখলে এই ব্লগের আকার ৩গুন হয়ে যাবে। কৌতুহলী হল উইকিপিডিয়ার লিস্টটা দেখে আসতে পারেন (http://en.wikipedia.org/wiki/List_of_bu … it_systems)।
ঢাকায় গাজীপুর থেকে উত্তরা পরীক্ষামূলক ভাবে বিআরটি করার কথা শুনেছিলাম কোন একটা টক শো তে। ওটা কি আদৌ হবে কি না কে জানে। তবে উইকির লিস্টে কোন দুষ্টু জানি বাংলাদেশের নামও দিয়ে রেখেছে!

পেপার পত্রিকা তেমন পড়া হয়না বলে এই রিপোর্টগুলো চোখ এড়িয়ে গিয়েছিলো:
জনকন্ঠ: ১০-জুলাই-২০১১ গাজীপুর থেকে সদরঘাট বাস পৌঁছাবে আধা ঘন্টায়
কালের কন্ঠ ২৩-জানুয়ারী-২০১০ আসছে বাস র্যাপিড ট্রানজিট
অনলাইন মিডিয়া সার্ভিস: ২৫-জুন-২০১১ এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত সড়কে বাস র্যাপিড ট্রানজিট চালু হচ্ছে
বাংলার চোখ ২৮-সেপ্টেম্বর-২০১০? রাজধানীর যানজট কমাতে বাস র্যাপিড ট্রানজিট ব্যবস্থা চালুর উদ্যোগ
দেশের খবর ১১-এপ্রিল-২০১১ রাজধানীর যানজট নিরসনে নতুন উদ্যোগ বাস র্যাপিড ট্রানজিট

পূর্বপ্রকাশ: সচলায়তন, পরিবেশ প্রকৌশলীর প্যাচাল

সংশ্লিষ্ট আরেকটি পরিপূরক পোস্ট: সচলায়তন - ঢাকায় নির্মিতব্য উড়াল সড়ক কি আত্মঘাতী সিদ্ধান্ত হতে যাচ্ছে?

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

দারুন একটা প্লান, আমাদে সরকার শুধু মুলা ঝুলিয়েই গেল রেল বাস কিছুই ঠিক করতে পারল না।
দেশের পরিকল্পনার দায়িত্বে যারা আছেন তারা যদি না বুঝে তাহলে কিছুই সম্ভব না। বাসের জন্য আলাদা লেন করার প্লানটি আমার কাছে খুবই চমৎকার আইডিয়া মনে হয়েছে। প্রাইভেট কারের লেনে যানজট বেশি থাকবে সো সবাই বাসে উঠবে, বাসগুলো চমৎকার সেবা দিবে বিধায় কেউ প্রাইভেট কারে বেশি খরচ ও সময় ব্যায় করতে চাইবে না।
এই প্লানটি পরিকল্পনা মন্ত্রনালয়ে পাঠিয়ে দেখা যেতে পারে, কাজ হওয়ার সম্ভাবনা ক্ষীণ, বলা তো যায় না যদি সত্যিই তারা এপ্রুভ করে smile

সুন্দর একটি লেখার জন্য রেপু  thumbs_up

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

শামীম ভাই, এই ব্যাপারগুলো আমাদের অঘাচন্ডী মার্কা কর্তা ব্যক্তিদের মাথায় ঢুকবে বলে মনে হয়না। ঢুকলেও সেগুলো থেকে কিভাবে নিজেরা লাভবান হবে সেই চিন্তা আগে করবে angry আর ফলাফল হবে শূণ্য sick

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

@আশিফ সাহো এবং শামস:
সরকার এবং কর্তাব্যক্তিদের কেউ কেউ এই বিআরটি'র ব্যাপারটা খুব ভালভাবে জানেন। এবং আমি বিআরটি সম্পর্কে প্রথম জেনেছিলাম একজন উচ্চপদস্থ সরকারী আমলার টক শো থেকে। ঢাকায় ২০১২ সালে বিআরটি চালু করার লক্ষ্যে বাস মালিকদের একীভূত করে সমবায় সমিতি তৈরী করে সেটার মাধ্যমে সেবা দেয়া ইত্যাদি জটিলতা নিরসনের জন্য ওনারা কাজ করছেন।

আমার পোস্টের শেষ লাইনে আরেকজনের করা একটা পোস্টের লিংক আছে ওটা এই পোস্টটির পরিপূরক। ওটা পড়লে বুঝতে পারবেন বিআরটির ব্যাপারটা সরকারী বিশেষজ্ঞদের তৈরী ঢাকার কৌশলগত পরিবহন ব্যবস্থার পরিকল্পনাতেই প্রধান অপশন হিসেবে বিবেচিত। smile

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

প্রাইভেট কার নিয়ন্ত্রন করা না গেলে লাভ হবে না। তাই এমন ব্যবস্থা করতে হবে যাতে চাইলেও রাস্তায় প্রাইভেট কার নামাতে সাহস না পায়। যেমন *জোড় নাম্বারের কার একদিন চলবে, বিজোড় নাম্বারের কার আরেক দিন। যদি দেখা যায় জোড়-বিজোড় একসাথে চলছে তবে জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। *প্রাইভেট কার রাস্তায় নামালে মূল রাস্তায় চলতে হলেও টোল দিতে হবে। প্রতি গাড়িতে নূন্যতম ১০০ টাকা টোল দিতে হবে। *রাস্তায় কোনভাবেই পার্কিং করা যাবে না। পার্কিং করলেই সেই গাড়িকে জরিমানা দিতে হবে। *সপ্তাহে একদিন একেকটি এলাকায় প্রাইভেট কার মুক্ত দিবস ঘোষনা করতে হবে। সেই দিন অত্র এলাকায় খুব জরুরী প্রয়োজন ছাড়া প্রাইভেট কার চালানো নিষিদ্ধ করতে হবে। *প্রাইভেট গাড়ি কিনতে ব্যাংক লোন দেয়া বদ্ধ ঘোষনা করতে হবে। *আমদানী শুল্ক আরো বাড়াতে হবে। *একটি ফ্যামিলিতে একটির বেশি গাড়ি থাকতে পারবে না।

তবে এইসব পদক্ষেপ নেয়ার সাথে সাথে পর্যাপ্ত পরিমানে বাসের ব্যবস্থা করতে হবে। অবিলম্বে ১০০০ বাস নামাতে হবে। ৫০০ এসি ও ৫০০ নন এসি। এগুলোর মধ্যে অন্তত ২০০ দ্বিতল বাসের ব্যবস্থা করতে হবে।

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

জুলাই ২০১১ কবে আসবে?  hmm

অত্যন্ত তথ্যবহুল একটা পোস্ট। ঢাকা শহরের যে অবস্থা তাতে তো এটাকেই সবচেয়ে সহজলভ্য মনে হচ্ছে। অবকাঠামো বলতে তেমন কিছুরই প্রয়োজন নেই! কিন্তু এটা হলে তো পরিবহন নিয়ে এখনকার আবুলীয় বানিজ্যসমূহ বন্ধ হয়ে যেতে পারে। সুতরাং একটা কি আদৌ আলোর মুখ দেখবে?

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

ভাই, বেচে থাকতে অন্তত এই সুবিধা পেতে আমাদের বিদেশ ভ্রমন করা ছাড়া গতি নাই । যে দেশে ড্রাইভিং লাইসেন্স ছাড়া ড্রাইভার বৈধ সেই দেশে মেট্রো রুপকথাই থাকবে  brokenheart

মুইছা দিলাম। আমি ভীত !!!

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন মাহমুদ রাব্বি (১১-১২-২০১১ ০৩:২৫)

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

আমার কাছে মনে হয় ঢাকায় এলিভেটেড প্রকল্পগুলো ছাড়া অন্য কোন কিছু করার আর কোন উপায় নেই। বাসের জন্য ডেডিকেটেড লাইন করতে হলেতো সেটা বর্তমান রাস্তার মধ্য দিয়েই করতে হবে। সেই জায়গা কোথায় ? ঢাকার প্রধান সড়কগুলোতো তেমন প্রশস্ত না। হয়তো দুই একটা রাস্তায় জোরাতালি দিয়ে বাস র্যাপিড ট্রানজিট নামে কিছু একটা চালিয়ে দেয়া যাবে তবে বৃহৎ আকারে ঢাকার রাস্তায় ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেল ছাড়া অন্য কোন নতুন প্রকল্প করা সম্ভব না। 

ঢাকার সবচেয়ে ভয়াবহ যানজটপূর্ন এলাকা মগবাজার চৌরাস্তায় এখনো পর্যন্ত দ্বিতল ফ্লাইওভারের কাজ শুরু হলো না। যেটা আগে দরকার সেটার কোনো খবর নাই। এই রাস্তায় এখন ফ্লাইওভার করার মতোও অবস্থা নেই। ফ্লাইওভার করতে গেলে যে কি ম্যাসাকার হবে এই রাস্তায় সেটা ভাবলেই গা শিউরে উঠে।  nailbiting

যাত্রাবাড়ি-গুলিস্তান ফ্লাইওভারের কাজ শেষ হলে দেখা যাবে টোল দিতে হবে এই কারনে দূরপাল্লার কিছু বাস ছাড়া অন্য গাড়ি উপর দিয়ে যাবে না। তাতে ঐ এলাকায় যানজট আগের মতো না থাকলেও যানজট থেকেই যাবে। তাই এমন নিয়ম করা উচিত যাতে নির্দিষ্ট দূরপাল্লার বাস নিচে দিয়ে যেতে পারবে না। উপর দিয়েই যেতে হবে।

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

বাস সিস্টেম উন্নত না করতে পারলেও সাবওয়ে করলে ক্ষতি কি, dream

অসাধারণ লিখা, পিলাস thumbs_up

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১০

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

আমার মনে হয় প্রাইভেট গাড়ির উপর বিধিনিষেধ, উচ্চ কর, জোড় বিজোড় নম্বর কিংবা সপ্তাহের একেকদিন একেক সিরিয়ালের গাড়ি -- এগুলোর কোনটাই টেকসই সমাধান নয়। ইতিমধ্যেই আমাদের এখানে গাড়ির কর অকল্পনীয় রকম উচ্চ: তাতে কি কোন লাভ হয়েছে পাবলিকের? হয় নাই। বেশিরভাগ মধ্যবিত্তের জন্য গাড়ি এখন বিলাস দ্রব্য নয়, বরং প্রয়োজন - বিকল্প অপশনের অভাবে মানুষ গাড়ি কিনতে বাধ্য হচ্ছে।

জোড় বিজোড় বা বিভিন্ন সিরিয়ালের গাড়ি বিভিন্ন দিনে দেয়ার অর্থ হয় প্রতি জনের কাছে বিভিন্ন দিন লাগানোর জন্য অনেকগুলো নম্বরপ্লেট থাকবে, কিংবা একটার জায়গায় দুইটা গাড়ি থাকবে। আর তা না হলে, একদিন করে কাজ বাদ দিতে হবে, বাচ্চার স্কুল কামাই দিতে হবে।

যদি এমন হত, প্রয়োজনীয় বিকল্প গণপরিবহন ব্যবস্থা আছে অথচ মানুষ ওগুলো ব্যবহার না করে রাস্তায় গাড়ি নামাচ্ছে তখন এসব কঠোর ব্যবস্থা প্রয়োগ করা যেতে পারে। এখনকার গণ পরিবহন তো বর্তমান ব্যবহারকারীদের চাহিদাই মিটাতে পারছে না -- ২০ মিনিট বিরাট লম্বা লাইনে দাঁড়িয়ে তারপরও বাসের সিড়িতে ঝুলে যেতে হয়।

আর সব ভুক্তভোগীদের মত আমার উদাহরণ দেই। আমার গাড়ি নাই। এমন কোনো কোনো দিন গেছে রাস্তায় সিএনজি, বাস কিছু না পেয়ে বাধ্য হয়ে বিকল্প রাস্তায় রিক্সা নিয়ে অফিস যেতে হয়েছে -- অথচ রিক্সায় যেতে হয়ে এমন জানলে আমাকে আরো ১ ঘন্টা অতিরিক্ত সময় হাতে নিয়ে বের হওয়ার দরকার ছিল। ফলাফল ক্লাস মিস।

কাজেই আগে দরকার গণপরিবহন ব্যবস্থাকে সেইরকম উন্নত করা। যদি বাসে আমি দ্রুত বা একই সময় খরচ করে অফিসে যেতে পারি, তাহলে যাওয়া + আসাতে সিএনজিতে ১৫০+১৫০ টাকা খরচের আমার দরকার নাই। খরচ মাসে অফিসের ২২ দিনে প্রায় ৬৬‌০০ টাকা। বাধ্য হয়ে গাড়ি কেনার চিন্তাভাবনা করি। কিন্তু খরচে কূলাতে পারবো না দেখে কিনিনা। গাড়িতে খরচ হবে পার্কিং লটের ভাড়া মাসে ১৫০০ + জ্বালানী ও মেইনটেনেন্স + ড্রাইভার রাখলে বেতন কমপক্ষে মাসে ৮০০০ যোগ হবে। ড্রাইভার না রাখলে সব জায়গায় গাড়ি নিয়ে যাওয়া যাবে না (গ্লাস চুরি হয়)। নিজে ড্রাইভ করলে সেই সময়ে একটু ঘুমিয়ে নেয়া বা অন্য কাজ করা (পেপার বা ফাইল পড়া) যাবে না, বরং অতিরিক্ত আরেকটা স্ট্রেস যোগ হবে।

উন্নত দেশগুলোতে উড়াল রাস্তা সব ভেঙ্গে সেখানে নরমাল রাস্তা আর বিআরটি করা শুরু হয়েছে যেখানে, সেখানে বাংলাদেশে উড়াল রাস্তার মত এরকম একটা প্রায় বাতিল কনসেপ্ট কিভাবে উপযুক্ত সমাধান হয় সেটা বোধগম্য নয়। শুধুমাত্র রাস্তার মিলনবিন্দুগুলোতে গ্রেড সেপারেশন দরকার।

আর, ঢাকার রাস্তায় BRT'র জন্য আলাদা লেন তৈরী করা যাবেনা -- এটা খুব জোড়ালো ভাবে দাবী করা যায় না। যখন মহাখালী উড়াল রাস্তা করলো তখন চেয়ারম্যান বাড়ীর দিকের মূল রাস্তাটা (৩+৩=) ৬ লেনের রাস্তা ছিল। কিন্তু এখন সেটা (৪+৪=) ৮ লেন। রেললাইন আর রাস্তার মাঝের একসারি ভবনগুলোও আমার ধারণা অবৈধ ভাবে রেলওয়ে বা রাস্তার জায়গার উপরে গড়ে উঠেছে। কাজেই চাইলে এখানে উচ্ছেদ করে আরো জায়গা বানানো সম্ভব। একই ভাবে অন্য রাস্তাগুলোতেও এমনভাবে জায়গা অব্যবহৃত বা কম ব্যবহৃত অবস্থায় থাকাটা স্বাভাবিক। কয়েকটা হয়তে জটিল বা ক্রিটিকাল স্থান আছে, কিন্তু সেগুলো সমাধানের অযোগ্য কিছু না।

মিরপুরের প্রায় সব মেইন রাস্তার পাকা এলাকা আর ফুটপাথের মাঝখানে প্রতিপাশে এখনও আরও ২টা করে লেইন করার জায়গা রয়ে গেছে বলে মনে হয়। অন্ততপক্ষে ১+১ লেইন করলেও সেখানকার গাছপালা কাটা পড়বে না।

একসময় (১৯৯০ এর দিকে) ফার্মগেটের জ্যামকে সমাধানের অযোগ্য সমস্যা মনে হত। এখন কিন্তু সেই জ্যাম নাই। গ্রীন রোডে তখন নিউমার্কেট ফার্মগেট টেম্পুগুলো প্রধান সড়ক পার হয়ে এদিকের হলিক্রশের কোনা পর্যন্ত আসতো। ফলে জ্যাম বাধ্যতামূলক ছিল। এখন সেই রকম কিছুই নাই।

আনন্দ সিনেমা হলের সামনের জায়গাটা আগে এমন ছিল না। ওখানে ইতর স্টাইলে গাড়ি রেখে জ্যাম তৈরী হত। এখন বিভিন্ন রুটের গাড়ির জন্য ৩টা চ্যানেল বা পথ আলাদা করে দিয়েছে। ফলে বাসগুলোর সেরকম ইতরামী পার্কিং করার সুযোগ থাকে না।

জাপানে আমি যেখানে ‌থাকতাম সেখানকার এলাকাগুলোকে সংযোগকারী অনেক প্রধান রাস্তাই মাত্র ২ লেনের (আসা ১ + যাওয়ার ১)। ওগুলোতে কখনও জ্যাম লাগতো না। কারণ সকলে স্পিড লিমিট মানে এবং কেউ নির্দিষ্ট স্থান ছাড়া রাস্তায় গাড়ি থামায় না। বাস থামে বাস-বে তে (bus bay), ফলে রাস্তার যান চলাচল ক্ষতিগ্রস্থ হয় না। কিছু কিছু জায়গায় বামে একটা অতিরিক্ত লেন আছে, কিছু জায়গায় ডানে অতিরিক্ত লেন আছে ... ... এগুলো হল ওভারটেকিং এর জন্য। বড় বড় ট্রাকগুলোকে ওভারটেক করার জন্য ঐ এলাকাগুলো ব্যবহার করতাম।

এরকম ভাবে অনেক রাস্তাতেই আরো অনেক কিছু করা সম্ভব। একজন ট্রাফিক প্লানার তার চোখে অনেক সমাধান ও সমস্যা দেখতে পাবে যেটা সংশ্লিষ্ট নয় এমন আমাদের চোখে পড়বে না। কাজেই আমি সম্ভাবনার আশা ছাড়ছি না।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১১

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

রাজধানীর যানজট নিরসনে বিআরটি চালু হচ্ছে: যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের


রাজধানীর যানজট দূর করতে বাস র‌্যাপিড ট্রানজিট ব্যবস্থার সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে বলা হয়েছে, এখন যে রাস্তাগুলো রয়েছে সেগুলোতেই আলাদা লেন করে দিয়ে বিশেষ বাসগুলো চালানো যাবে। বাসগুলোর জ্বালানি হবে সিএনজি আর উত্তরা থেকে সদরঘাট যেতে আধ ঘণ্টারও কম সময় লাগবে। তবে ব্যবস্থাটি পুরোপুরি চালু করতে ৩ বছর সময় লাগবে।

http://www.desh.tv/news/index.php?displ … p;id=24562

১২

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

মাহমুদ রাব্বি লিখেছেন:

রাজধানীর যানজট নিরসনে বিআরটি চালু হচ্ছে: যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের

খুবি ভালো একটা খবর ... এর সাথে আমি আরো একটা জিনিস যোগ করতে চাই ... দয়া করে রাস্তা ঘাট একটু পরিষ্কার পরিছন্ন রাখি ... আসুন সবাই কে অনুপ্রেরণা দেই ...যাতে উচ্চ মহল থেকে রাস্তায় ময়লা ফেলা নিষদ্ধ করা হয় ।  hug

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৩

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় আনা হচ্ছে আরও ২৯০টি নন-এসি দ্বিতল, ১০০টি এসি একতলা এবং ৫০টি আর্টিকুলেটেড (দুই বগিবিশিষ্ট) বাস। এসব বাসের একটি অংশ আগামী মার্চে বিআরটিসির বহরে যুক্ত হবে।

http://www.bonikbarta.com/2012-01-06/ne … 18655.html

আর্টিকুলেটেড বাস বিআরটি রুট ছাড়া ঢাকার অন্য রাস্তায় চললে তো যানজট আরো বেড়ে যাবে মনে হচ্ছে।  thinking

http://www.samakal.com.bd/admin/news_images/392/image_392_77901.jpg

১৪

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

মাহমুদ রাব্বি লিখেছেন:

ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় আনা হচ্ছে আরও ২৯০টি নন-এসি দ্বিতল, ১০০টি এসি একতলা এবং ৫০টি আর্টিকুলেটেড (দুই বগিবিশিষ্ট) বাস। এসব বাসের একটি অংশ আগামী মার্চে বিআরটিসির বহরে যুক্ত হবে।

http://www.bonikbarta.com/2012-01-06/ne … 18655.html

আর্টিকুলেটেড বাস বিআরটি রুট ছাড়া ঢাকার অন্য রাস্তায় চললে তো যানজট আরো বেড়ে যাবে মনে হচ্ছে।  thinking

http://www.samakal.com.bd/admin/news_images/392/image_392_77901.jpg

  ভাই একটা অ:ট: আপনি কয়টা বাংলা নিউজ সাইট ডেইলী ভিজিট করেন?

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৫

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

আহমাদ মুজতবা লিখেছেন:
মাহমুদ রাব্বি লিখেছেন:

http://www.bonikbarta.com/2012-01-06/ne … 18655.html

আর্টিকুলেটেড বাস বিআরটি রুট ছাড়া ঢাকার অন্য রাস্তায় চললে তো যানজট আরো বেড়ে যাবে মনে হচ্ছে।  thinking

  ভাই একটা অ:ট: আপনি কয়টা বাংলা নিউজ সাইট ডেইলী ভিজিট করেন?


গুগল সার্চ আছে না  thumbs_up

১৬

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

রিসেন্টলি দুইটা নতুন পরিকল্পনা এনিমেশন আকারে দেখলাম। তাই এই পোস্টটাকে একটু টোকা দিয়ে জাগালাম।

Bangladesh BRT 2 by Dot 3 production


BRT & Expressway from Azimpur to Gabtali, Dhaka, Bangladesh

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৭ সর্বশেষ সম্পাদনা করেছেন মুক্তবিহঙ্গ (২০-১০-২০১৩ ০৩:৫৫)

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

চাইনীজদের আরেকটা পরিকল্পনা আরো ভালো লাগলো।

আর ফ্রীওয়ের বদলে মোহাম্মদ আলীর পরিকল্পনাও খারাপ নয় -

অনিশ্চয়তার পৃথিবীতে অনিশ্চয়তার মাঝে ডুবে আছি।

১৮

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

মুক্তবিহঙ্গ লিখেছেন:

চাইনীজদের আরেকটা পরিকল্পনা আরো ভালো লাগলো।

হুম কিছুটা বিস্তারিত লিখেছিলাম এখানে: চীন - অসাধারণ সব যোগাযোগ প্রযুক্তি
বিষয়টা নতুন। এখনও প্রয়োগ হয়নি। তবে বিআরটি কিন্তু পাশের দেশ ভারতেও আছে। পৃথিবীর ৩০০ এর বেশি শহরে এটা সফলতা দেখিয়েছে।

আরো বিস্তারিত আর্টিকেল আছে নাগরিক ব্লগে: http://www.nagorikblog.com/node/9276

মুক্তবিহঙ্গ লিখেছেন:

আর ফ্রীওয়ের বদলে মোহাম্মদ আলীর পরিকল্পনাও খারাপ নয় -

যানজট নিরসন মাস ট্রানজিট থেকে একটু ভিন্ন জিনিস। যা হোক, প্রথমে পেপারে এমনভাবে বলা হয়েছিলো যেন অসাধারণ কিছু জিনিষ -- প্রায় নিখরচা একটা পদ্ধতি। কিন্তু শেষমেষ দেখা গেল সেই  গ্রেড সেপারেশন -- সেই কনস্ট্রাকশন: সেই পুরানা সমাধান .... .... শুধু একটু ট্যাক্সি ক্যাব চালকের মোড়কের চমকে। আমার একটা প্রস্তাব ছিল -- অবশ্য সেটা বেশিদিন আগে করিনি ...

চারটা সিঙ্গেল লুপ দিয়ে কাকলি থেকে মহাখালি পর্যন্ত সমস্ত ক্রসিং বন্ধ করে এই এলাকার জ্যাম কমানো যায়। নিচের ছবিতে আমার ধারণাটা দিলাম।

মহাখালি ও গুলশান ১ নং থেকে আসা সমস্ত গাড়ি বামে মোড় নিয়ে ফ্লাইওভার পার হয়ে একটু সামনে গিয়ে লুপে উঠে এপাশে নামবে, তারপর প্রয়োজন অনুসারে বামে ফার্মগেটের দিকে বা সোজা বনানির দিকে চলে যাবে।
একই ভাবে এপাশ থেকে আসা মহাখালি বা গুলশান-১ এ গমনেচ্ছু গাড়িগুলো ডানে না ঘুরে (বন্ধ পথ) ফ্লাইওভার পার হয়ে তারপর সিঙ্গেল লুপে চড়ে ঘুরে এসে নামবে, তারপর বামে মোড় নিয়ে গুলশান-১ এর দিকে চলে যাবে। এতে কোন দিকেই আর ডানে ম‌োড় নেয়ার জন্য গাড়ি জমে জ্যাম তৈরী হবে না।

একইভাবে উত্তরার দিকে গমনেচ্ছু গুলশান, বনানীর গাড়িগুলো কাকলি থেকে ডানে না গিয়ে (বন্ধ ক্রসিং) বামে গিয়ে বাস-বে টা পার হয়ে লুপে চড়ে ইউ টার্ন নিয়ে নেমে চলে যাবে। আর মহাখালির দিক থেকে এসে ডানে বনানী বা গুলশান-২ এর দিকে গমনেচ্ছু গাড়িগুলো কাকলি পার হয়ে ইউলুপে চড়ে এপাশে এসে নামবে তারপর প্রয়োজন অনুসারে গুলশান-২ বা বনানি-১১ তে ঢুকবে। এখানেও বনানী-১১ বা কাকলিতে ডানে গমনেচ্ছুদের দাঁড়াতে হবে না, ফলে জ্যাম হবে না। আবার মহাখালি গমনেচ্ছুরাও ফ্রী রাস্তা পাবে, কারণ ঐ ফ্লাইওভারের নিচে আর কোনো সিগনাল থাকবে না, তাই কাকলিতেও জ্যাম থাকবে না।
https://lh6.googleusercontent.com/-btjx1zi5-hU/Uid1ZgXlGWI/AAAAAAAACL8/hu04wBKe1Rk/w1103-h450-no/Jam-solution.jpg
smile

১৯

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

শামীম লিখেছেন:

যা হোক, প্রথমে পেপারে এমনভাবে বলা হয়েছিলো যেন অসাধারণ কিছু জিনিষ -- প্রায় নিখরচা একটা পদ্ধতি। কিন্তু শেষমেশ দেখা গেল সেই  গ্রেড সেপারেশন -- সেই কনস্ট্রাকশন: সেই পুরানা সমাধান .... .... শুধু একটু ট্যাক্সি ক্যাব চালকের মোড়কের চমকে।

বিনা খরচায় কোন কিছু আশা করা ঠিক না। কিন্তু লুপগুলো তৈরি করতে ফ্লাইওভার বা ফ্রীওয়ে তৈরির মত বিপুল খরচা হবে না। খরচ অনেকাংশে বাঁচানো যাবে। ঢাকার রাস্তা কিন্তু একেবারে খারাপ ও নয়। ভিআইপি রোড প্রায় পুরোটাই দুপাশে চার লেন করে ৮ লেন, বহির্বিশ্বে এক্সপ্রেসওয়ে গুলো এমন আট-দশ লেন হয়, যদিও সেখানে কোথাও ট্রাফিক জাংশন থাকে না, আমাদের সমস্যা যত্রতত্র গাড়ি দাড় করানো আর ট্রাফিক সিগনাল। লুপ করলে কিন্তু থামার কোন প্রয়োজন ই পরছে না, এতে যানজট আসলেই থাকবেনা। এদিক থেকে অন্তত সাশ্রয়ী এবং খুব দ্রুতই এটা করা সম্ভব।

আপনি যে ব়্যাপিড বাস ট্রানজিটের কথা বলছেন এটাও কিন্তু অনেক ব্যয়বহুল। আলাদা ধরনের বাস, বাসস্টপেজ এবং বাস লেনের পাশ দিয়ে ডিভাইডার তৈরি করতে কিন্তু কম সময় লাগবেনা কিংবা ব্যয়ও একেবারে কম নয়। কিন্তু এলিভেটেড রোড করার চেয়ে এই দুটো পদ্ধতিই সাশ্রয়ী এবং কমসময়ে করা সম্ভব।

অনিশ্চয়তার পৃথিবীতে অনিশ্চয়তার মাঝে ডুবে আছি।

২০

Re: Bus Rapid Transit বাস র্যাপিড ট্রানজিট

মুক্তবিহঙ্গ লিখেছেন:
শামীম লিখেছেন:

যা হোক, প্রথমে পেপারে এমনভাবে বলা হয়েছিলো যেন অসাধারণ কিছু জিনিষ -- প্রায় নিখরচা একটা পদ্ধতি। কিন্তু শেষমেশ দেখা গেল সেই  গ্রেড সেপারেশন -- সেই কনস্ট্রাকশন: সেই পুরানা সমাধান .... .... শুধু একটু ট্যাক্সি ক্যাব চালকের মোড়কের চমকে।

বিনা খরচায় কোন কিছু আশা করা ঠিক না। কিন্তু লুপগুলো তৈরি করতে ফ্লাইওভার বা ফ্রীওয়ে তৈরির মত বিপুল খরচা হবে না। খরচ অনেকাংশে বাঁচানো যাবে। ঢাকার রাস্তা কিন্তু একেবারে খারাপ ও নয়। ভিআইপি রোড প্রায় পুরোটাই দুপাশে চার লেন করে ৮ লেন, বহির্বিশ্বে এক্সপ্রেসওয়ে গুলো এমন আট-দশ লেন হয়, যদিও সেখানে কোথাও ট্রাফিক জাংশন থাকে না, আমাদের সমস্যা যত্রতত্র গাড়ি দাড় করানো আর ট্রাফিক সিগনাল। লুপ করলে কিন্তু থামার কোন প্রয়োজন ই পরছে না, এতে যানজট আসলেই থাকবেনা। এদিক থেকে অন্তত সাশ্রয়ী এবং খুব দ্রুতই এটা করা সম্ভব।

আপনি যে ব়্যাপিড বাস ট্রানজিটের কথা বলছেন এটাও কিন্তু অনেক ব্যয়বহুল। আলাদা ধরনের বাস, বাসস্টপেজ এবং বাস লেনের পাশ দিয়ে ডিভাইডার তৈরি করতে কিন্তু কম সময় লাগবেনা কিংবা ব্যয়ও একেবারে কম নয়। কিন্তু এলিভেটেড রোড করার চেয়ে এই দুটো পদ্ধতিই সাশ্রয়ী এবং কমসময়ে করা সম্ভব।

অনেক ব্যয়বহুল -- এই কথাটা কিন্তু আপেক্ষিক। একই পরিমান (সংখ্যক) মানুষ পরিবহনের জন্য বিকল্প ব্যবস্থা হল সাবওয়ে বা মেট্রো ট্রেন; এর চেয়ে কম খরচে বানানো যায় লাইট রেইল, মনোরেইল। আর বিআরটি'র খরচ এবং ইমপ্লিমেন্টেশন টাইম ওগুলোর চেয়ে অনেক কম। এছাড়া সুবিধা হচ্ছে, কম টার্নিং রেডিয়াস লাগে; ফলে বাসার কাছে বা আপনার পাড়া কিংবা একটা রিসর্ট বা হোটেল থেকে পিক-আপ করার অপশন খোলা থাকছে -- যা ট্রেনের ক্ষেত্রে সম্ভব না।

শেষে যেই এনিমেটেড ভিডিওটা শেয়ার করেছি, সেটা দিয়ে যদি মনে হয় যে বিআরটি করার জন্য এলিভেটেড ওয়ে লাগবে -- তাহলে সম্ভবত ভুল হচ্ছে। মূল পোস্টে ছবিগুলো দেখুন --- বিআরটির জন্য এলিভেটেড ওয়ে লাগে না। লাগে ডেডিকেটেড লেন। ইন্টারসেকশনগুলোতে গ্রেড সেপারেশনও বাধ্যতামূলক নয় --- বরং বাস প্রায়োরিটি সিগনালিং থাকে।

লুপ পদ্ধতি একটা রাস্তাকে যানজট মুক্ত করবে ঠিকই। কিন্তু ঐ একই রাস্তা দিয়ে প্রাইভেট গাড়িতে করে একটা নির্দিষ্ট হারের চেয়ে বেশি যাত্রী পরিবহন করা সম্ভব না, কারণ মূলত, সকলের নিজস্ব গাড়ি থাকে না + ঐ গাড়িগুলোর পার্কিং + রাস্তার জায়গা ব্যবহারে অদক্ষতা।উদাহরণ: ৩০ জন যাত্রী একটা বাসে আরামে যেতে পারবে, কিন্তু নিজে ড্রাইভ করে কারে গেলে অন্তত ৬টা গাড়ি লাগবে: প্রতিটা গাড়ির রাস্তায় নির্দিষ্ট গতিবেগে চলার সময় সামনে ও পেছনে কিছু জায়গা ফাঁকা রাখবে --- সব মিলিয়ে সেই জায়গায় হয়তো দুই বা ৩টা বাসের স্থান সংকুলান হত। এছাড়া ৬টা গাড়ির জন্য পরিমান ফুয়েল খরচ হয় (যা সরকারকে আমদানী করতে হয়)+ যে দুষন হবে তা এক বাসের চেয়ে বেশি। ফলে দেখা যায় যে একই সংখ্যক যাত্রী পরিবহনে কারের চেয়ে বাস বেশি সাশ্রয়ী। এছাড়া গন্তব্যে পৌঁছে বাস আবার ফিরতি পথে ট্রিপ দেবে। কিন্তু প্রাইভেট কার সেই সময়ে পার্কিং বা রাস্তার জায়গা দখল করে দাঁড়িয়ে থাকবে। এসব কারণে ট্রাফিক প্ল্যানারদের কাছে বাস অনেক বেশি পছন্দনীয় অপশন।

সেই বাসকে যদি রাস্তায় অন্য গাড়িদের সাথে অ্যাডজাস্ট করে চলতে হয় তাহলে যে সময় লাগে, ডেডিকেটেড লেন থাকলে তার চেয়ে অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবে। যেহেতু বেশি কারের বদলে কম সংখ্যক বাস চাই (একজন পরিকল্পনাবিদের চোখে) তাই বাসকে উৎসাহিত করার জন্যই এই সব ব্যবস্থা।

লুপ হল ক্লোভারলিফ ইন্টারসেকশনের চেয়ে অনেক সস্তা কিন্তু সেইম ফাংশনালিটি দেয়। কিন্তু অসুবিধা হল, এতে ট্রাভেল টাইম ক্লোভারলিফের চেয়ে সামান্য বেশি লাগে।
http://www.civil.iitb.ac.in/tvm/1100_LnTse/523_lnTse/plain/img3.gif
http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/4/4c/Kathipara.jpg/800px-Kathipara.jpg

প্রাথমিক ভাবে যখন পত্রিকায় জিনিষটা আসলো, তখন নিচের মত এট গ্রেড (একই লেভেলের) সেপারেশন ভেবেছিলাম।
http://3.bp.blogspot.com/-CV9iJI1sQdE/TbXZKuDJD5I/AAAAAAAAA9Y/JjX5jOSoTX8/s1600/diamond.png

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত