১৩০১ সর্বশেষ সম্পাদনা করেছেন mizvibappa (২৭-০৭-২০১৫ ২২:০৬)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সি প্রোগ্রামিং এ এই প্রোগ্রাম থেকে কিছু প্রশ্ন ছিল। এখানে sum is %d এইভাবে কি কমান্ড টা লিখতে হয় কেন? আর এখানে % এর কাজ টা কি? d এর স্থলে c হল না কেন? বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি ক্ষেত্রে ও কি একই ভাবে লিখতে হবে মানে বিয়োগ করতে হলে sub is %d এরকম করে বাকি গুলো??

printf("%d + %d = %d", a, b, sum); এই টা কেন আসলো? মানে printf("%d + %d = %d", a, b, sum); এই ফাংশন লিখার ভেরিয়েবল গুলোর মান সহ ফলাফল শো করল এজন্য ফাংশনে এসাইন করা হয়েছে???

#include <stdio.h>

int main ()
{
    int a;
    int b;
    int sum;
    a = 50;
    b = 60;
    sum = a + b;
    printf("sum is %d", sum);
    return 0;
}

সমস্যা ২ঃ এই প্রোগ্রামে y কে এসাইন করলো বুঝলাম। y=x তাও বুঝলাম। কিন্তু x এর মান দুটি আছে 1 & 2। প্রোগ্রাম রান করিয়ে দেখলাম 1 ফলাফল শো করছে। কেনই বা 1 কে ফলাফল হিসেবে শো করল? 2 কে কেন করল না?

আবার printf("%d", x) কমান্ডে x লিখলে 2 শো করছে। কেনই বা 1 কে ফলাফল হিসেবে শো করল না?

#include <stdio.h>
int main()
{
int x, y;
x = 1;
y = x;
x = 2;
printf("%d", y);
return 0;
}

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

১৩০২ সর্বশেষ সম্পাদনা করেছেন কোরাকোরা (২৭-০৭-২০১৫ ২২:৩০)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

@মিজভি ভাই :

(আগেই বলে রাখি, আমি প্রোগ্রামিং এর কিছুই জানিনা। ভাল বোঝাতে পারব না মনেহয়।)

সমস্যা ১ এর জন্য:

printf("sum is %d", sum);

ও অংশটুকু আসলে যোগের কাজ করছে না, যোগের ফলাফলটা আউটপুট দেবার কাজ করছে। 
% এর কাজটা ঠিক বলতে পারব না, তবে %d ডেসিমাল ফরম্যাটে ডিসপ্লে করার কাজে ব্যবহার হয়। s (for string), e (for expotential), o (octal), c (for ASCII), x (for Hexadecimal)ও ব্যবহার করা যাবে।


সমস্যা ২ এর জন্য :

কারণ প্রথমে আপনি x এর মান ১ হিসেবে এসাইন করছেন, পরে y এর মান x হিসেবে এসাইন করেছেন।
তারপর আবার x এর মান ২ হিসেবে এসাইন করেছেন যেটা আরেকটা আলাদা ভেরিয়েবল হিসেবে কাজ করেছে।

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

১৩০৩

Re: প্রোগ্রামারদের আড্ডা!

@mizvibappa কোরাকোরা ভাই আপনার প্রথম প্রশ্নের উত্তর দিয়েছেন। তাই আমি শুধু দ্বিতীয় প্রশ্নের উত্তর দিচ্ছি। smile

মনে করুন, দুই ভাই তাদের বাবার সাথে মেলাতে গিয়েছে। এখন বড় ভাইয়ের লাল রঙের কটন ক্যান্ডি পছন্দ হয়েছে। তার বাবা তাকে সেটা কিনে দিল। বাবা তার ছোট ছেলেকে যখন জিজ্ঞেস করল তুমি কোন রঙের কটন ক্যান্ডি নিবে, তখন ছোট ছেলে উত্তর দিল, তার বড় ভাই যেই রঙের নিয়েছে ঠিক সেই রঙের। বাবা তার আবদারও পূরণ করল। তো কিছুক্ষণ পর বড় ছেলের হাত থেকে কটন ক্যান্ডি মাটিতে পড়ে গেল। সেটা দেখে বাবা তাকে আরেকটি কটন ক্যান্ডি কিনে দিল। তবে এবার বড় ছেলে হলুদ রঙের কটন ক্যান্ডি নিল। তো এই মুহুর্তে কার হাতে কোন রঙের কটন ক্যান্ডি আছে?

x এবং y সম্পূর্ণ আলাদা দুটি ভ্যারিয়েবল। x – এর মান যখন পরিবর্তন হয় সেটার সাথে y – এর কোন রকম সম্পর্ক নেই। y = x – এর মানে হচ্ছে x – এর বর্তমান যেই মান সেটা y – তে এ্যাসাইন করা। এ্যাসাইন করার পর যদি x – এর মান পরিবর্তন হয় তাহলে সেটা y – এর মানে কোন রকম প্রভাব ফেলবে না। ভ্যারিয়েবল ঠিক এভাবেই কাজ করে। প্রতিটি ভ্যারিয়েবল তার নিজের জগৎ নিয়েই থাকে!

যখনই কোন ভ্যারিয়েবলে এ্যাসাইনমেন্ট অপারেটর অর্থৎ = চিহ্ন ব্যবহার করা হবে তখন ডান দিকের মান বাম দিকে এ্যাসাইন হবে। পূর্বে এই ভ্যারিয়েবলে যেই মানই থাকুক না কেন সেটা সম্পূর্ণ প্রতিস্থাপন হবে নতুন মান দিয়ে। আপনার কোডের শেষের দিকে x – এ 2 এ্যাসাইন করা হয়েছে। তাই printf("%d", x) – এর আউটপুট 2 দেখতে পাচ্ছেন। তবে আপনি যদি x = 1 এবং x = 2 লাইন দুটির মাঝে যে কোন লাইনে printf("%d", x) লিখতেন তাহলে সেটার আউটপুট দেখাত 1। কারণ তখন পর্যন্ত x – এর মান হচ্ছে 1।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩০৪

Re: প্রোগ্রামারদের আড্ডা!

কোরাকোরা লিখেছেন:

%d ডেসিমাল ফরম্যাটে ডিসপ্লে করার কাজে ব্যবহার হয়। s (for string), e (for expotential), o (octal), c (for ASCII), x (for Hexadecimal)ও ব্যবহার করা যাবে।


ধন্যবাদ ভাই smile

@অয়ন খান ভাই অনেক ধন্যবাদ বিস্তারিত সবই বুঝলাম। আর হলুদ রঙ্গের কটন ক্যান্ডি থাকবে। তবে মূল টা হল ক্যান্ডি রং না!!!

এর মানে ভাই x তথা ভেরিয়েবলের মান পূর্বে কি ছিল সে বড় নয় ফাংশনে যেটা থাকবে সে সেটাই ফলাফল হিসাবেই শো করবে। তবে ভাই % কাজ টা কি? আর এই ফাংশন দ্বারা কি ভেরিয়েবল দুইটার মানকে যে এসাইন করা হয়েছে ঐটা বুঝিয়েছে??

printf("%d + %d = %d", a, b, sum);

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

১৩০৫ সর্বশেষ সম্পাদনা করেছেন অয়ন খান (২৮-০৭-২০১৫ ১৮:০০)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

printf স্ট্রিং আউটপুট দেয় বা প্রিন্ট করে। আর রিটার্ন করে মোট প্রিন্ট হওয়া ক্যারেক্টারের সংখ্যা। তবে এরর হলে নেগেটিভ সংখ্যা রিটার্ন করে।

printf – এর মানে হচ্ছে print formatted। অর্থাৎ স্ট্রিং ফরম্যাট করার জন্য এই ফাংশন ব্যবহার করা হয়। মনে করুন, আপনি লিখলেন printf("mizvibappa")। তো প্রিন্ট হবে mizvibappa। কারণ mizvibappa একটা স্ট্রিং।

এখন মনে করুন, আপনার প্রোগ্রামে আরেকটি ভ্যারিয়েবল আছে যেটার নাম হচ্ছে joining_date এবং এর মান হচ্ছে 2011। এখন আপনি প্রিন্ট করতে চাচ্ছেন এই রকম, mizvibappa is a member of Projanmo Forum since 2011। যার জন্য আপনি কোড লিখলেন printf("mizvibappa is a member of Projanmo Forum since joining_date")। এখন সমস্যা হচ্ছে joining_date যে একটা ভ্যারিয়েবল এবং এর মান আপনি যে বাকি স্ট্রিং – এর সাথে প্রিন্ট করতে চাচ্ছেন সেটা প্রোগ্রাম বুঝতে পারবে না। প্রোগ্রাম joining_date – কে সাধারণ স্ট্রিং মনে করে প্রিন্ট করবে mizvibappa is a member of Projanmo Forum since joining_date।

এই সমস্যা দূর করার জন্য আমরা প্লেইসহোল্ডার ব্যবহার করি। এই প্লেইসহোল্ডারগুলো বোঝানোর জন্য শুরুতে % চিহ্ন ব্যবহার করা হয়। আর এই প্লেইসহোল্ডার কোন ধরণের মান (ইন্টিজার, ফ্লোট, স্ট্রিং ইত্যাদি) হোল্ড করবে সেটা বোঝানোর জন্য আবার ফরম্যাট স্পেসিফায়ার ব্যবহার করা হয়। এই ফরম্যাট স্পেসিফায়ার % চিহ্নের ঠিক পরেই লেখা হয়। তাহলে %d কিংবা %i – এর মানে দাঁড়াচ্ছে এটা একটি সাইন্ড (নিচের ক্র্যাশ কোর্স দেখুন) ডেসিমাল ইন্টিজার মান হোল্ড করবে। তো এই ফরম্যাট স্পেসিফায়ার %d এবং %i ছাড়াও অনেক কিছু হতে পারে। তার কিছু উদাহরণ কোরাকোরা ভাই ইতিমধ্যেই দিয়েছেন। কোরাকোরা ভাই যে সবগুলোই দিয়েছেন তাও না। আরও অনেক আছে।

আরেকটি বিষয় হচ্ছে, printf("%d + %d = %d", a, b, sum) দ্বারা বোঝানো হচ্ছে প্রথম %d একটি ডেসিমাল ইন্টিজার মান হোল্ড করবে। এখন এই মান কোথায় পাওয়া যাবে? printf ফাংশনের প্রথম আর্গুমেন্টে যতগুলো প্লেইসহোল্ডার ব্যবহার করা হবে সেগুলোর মান দ্বিতীয় আর্গুমেন্ট থেকে একটি একটি করে দেওয়া শুরু হয়। অর্থাৎ "%d + %d = %d" – এর প্রথম %d হোল্ড করে a – এর মান। দ্বিতীয় %d হোল্ড করছে b – এর মান এবং তৃতীয় %d হোল্ড করছে sum – এর মান।

তো যেই সমস্যাটির কথা বলছিলাম ওটা সমাধান করতে লিখতে হবে printf("mizvibappa is a member of Projanmo Forum since %d", joining_date)।

আরেকটু মজা করি! তবে আপনি যদি স্ট্রিং ভ্যারিয়েবল নিয়ে কাজ করে না থাকেন তাহলে এই অংশটুকু বাদ দিতে পারেন। ধরুন, mizvibappa স্ট্রিং হচ্ছে username ভ্যারিয়েবলের মান। তাহলে ঐ একই আউটপুটের জন্য আমাদের লিখতে হবে printf("%s is a member of Projanmo Forum since %d", username, joining_date)।

আপনি যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি নিয়ে একটি প্রশ্ন করেছিলেন। সেটার উত্তরে লিখছি, prinf ফাংশন দিয়ে আপনি যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদির কিছুই করছেন না। যেমনঃ আপনার উদাহরণে যোগ করার কাজ আপনি আগেই করেছেন এবং সেটার ফলাফল sum ভ্যারিয়েবলে রেখেছেন। printf ফাংশন দিয়ে শুধু ভ্যারিয়েবলের মান প্রিন্ট করছেন।

ক্র্যাশ কোর্স
সাইন্ড মানে দাঁড়াচ্ছে মানটি নেগেটিভ কিংবা পজেটিভের যে কোনটাই হতে পারবে। যেমনঃ -13 বা 13। আর আনসাইন্ড মানে হচ্ছে মানটি শুধুমাত্র পজেটিভ হতে পারবে। আনসাইন্ডের জন্য %u ব্যবহার করা হয়।

এখানে মানের রেঞ্জেরও একটি বিষয় আছে। আপাতত ওটার ব্যাখ্যায় আর গেলাম না।

বোনাস
আপনার প্রোগ্রামে একটি ভ্যারিয়েবল আছে profit এবং এর মান হচ্ছে 13। তো আপনি প্রিন্ট করতে চাচ্ছেন 13%। সেটা কিভাবে করবেন? এর জন্য আপনাকে লিখতে হবে printf("%d%%", profit)। অর্থাৎ % চিহ্ন প্রিন্ট করার জন্য %% লিখতে হবে।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩০৬ সর্বশেষ সম্পাদনা করেছেন আরণ্যক (২৯-০৭-২০১৫ ০৮:০৮)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

অয়ন ভাই ও কোরাকোরা ভাই চমৎকার ভাবে সব বুঝিয়েছেন।

অয়ন খান লিখেছেন:

বোনাস
আপনার প্রোগ্রামে একটি ভ্যারিয়েবল আছে profit এবং এর মান হচ্ছে 13। তো আপনি প্রিন্ট করতে চাচ্ছেন 13%। সেটা কিভাবে করবেন? এর জন্য আপনাকে লিখতে হবে printf("%d%%", profit)। অর্থাৎ % চিহ্ন প্রিন্ট করার জন্য %% লিখতে হবে।

চাইলে এভাবেও করা যাবে।

printf("%d%c", profit, 37)
"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"

১৩০৭

Re: প্রোগ্রামারদের আড্ডা!

আরণ্যক লিখেছেন:

তবে সম্ভবত বেখয়ালে একটু ভুল হয়ে গেছে।

ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। thumbs_up আমি পোস্টটি সংশোধন করে দিচ্ছি। আসলে পোস্টটি প্রুফরিডিং করার সময়ও ভুলটি চোখ এগিয়ে গিয়েছে। এই কারণেই এক জনের লেখার প্রুফরিডিং আরেকজনকে করতে হয়। আর এই রকম ভুল পরীক্ষার খাতায় অহরহ হয়। হয়ত জানা কিছু লেখার সময় ভুল করেছি। পরে যখন রিভিশন দিচ্ছি তখন ব্রেইন নিজ থেকে সেটা সংশোধন করছে! angry ফলে খাতায় লেখা ভুল সেই ভুলই থেকে যাচ্ছে! crying এই সমস্যাটার কোন নাম নিশ্চয়ই আছে। কারও জানা থাকলে একটু জানাবেন।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩০৮ সর্বশেষ সম্পাদনা করেছেন সাইফুল_বিডি (৩১-০৭-২০১৫ ০৩:১৯)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

%d এই জিনিশকে বলা হয় কন্ট্রোল স্ট্রিং। d  ডেসেমেল , f ফ্লোটিং পয়েন্ট , s স্ট্রিং, ld লং ডাবল / ডাবল কে রিপ্রেজেন্ট করে।
আরো দেখুনঃ http://www.tutorialspoint.com/c_standar … printf.htm

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

১৩০৯

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সদস্য_১ লিখেছেন:
অয়ন খান লিখেছেন:

আচ্ছা, চলক ঘোষণা করার সবচেয়ে ভাল পদ্ধতি কী?

মানে a, b, c, x, y, z, english, math, science নাকি A, B, C, X, Y, Z, English, Math, Science?

আবার একাধিক শব্দের ক্ষেত্রে কী করা উচিত? ধরি, Student Name – কে নামে একটি চলক ঘোষণা করতে হবে। তখন studentname, student_name, studentName, StudentName, stdname, std_name, stdName, StdName – এর মধ্যে থেকে কোনটি ব্যবহার করা উত্তম? নাকি অন্য কিছু?

কোন স্ট্যান্ডার্ড পদ্ধতি কি আছে?

আর হ্যাঁ, সবার মতামত চাচ্ছি! কে কিভাবে চলক ঘোষণা করেন এবং কেন করেন?

সারিম ভাই, আপনিওতো প্রশ্নগুলোর উত্তর দিতে পারেন। whats_the_matter আর আপনাদের ঝাড়ার দায়িত্ব আমাদের মত নবিশ প্রোগ্রামারদের। wink

এগুলোর জন্য কোন বাধ্যগত স্ট্যান্ডার্ড নাই তবে অনেকই কিছু কনভেনশন (প্রচলন) ফলো করে। যেমন। ডাটাবেজ বা স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজে ভেরিয়েবলের ক্ষেত্রে std_name ব্যবাহার করাহয়। জাভা বা সি সার্পে ভেরিয়েবলের ক্ষেত্রে studentName এবং ক্লাসের ক্ষেত্রে StudentName ব্যাবহার করা হয়।

১৩১০ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (০৭-০৯-২০১৫ ১১:১৮)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

প্র্যাগ্মাটাপ্রো-র ওপেনসোর্স বিকল্প পেলাম....

খারাপ না... (উইণ্ডোজ১০ + ম্যাকটাইপ + নোটপ্যাড২):
http://i.imgur.com/6QLOrN1.png

কিছু সমস্যা চোখে পড়লোঃ আয়োসেভকা-র লাইনহাইট বেশি, প্রাগমাটা দিয়ে একই ফাইলের অনেক বেশি লাইন দেখতে পাচ্ছি। এছাড়া প্রাগ্মাটা-র এ্যাণ্টি-এ্যালায়াজিং + হিণ্টিং অনেক বেশি দৃষ্টিনন্দন। তবে আয়োসেভকা-র পেটকাটা যিরো (প্রথম লাইনে জেকুয়েরী-র ভার্সনে আছে) প্রাগ্মাটা-র ডটেড যিরো থেকে অনেক ভালো।

সে যাহোক, ওপেনসোর্স ফণ্ট হিসাবে যথেষ্ট ভালোই লাগলো।  dancing

গত বছরখানেকে বেশ কিছু ডেভেলপারস  ফণ্ট এসেছে। কোনোটাই অবশ্য নতুন না - পুরণো ফণ্টের টুইকড এডিশন। হ্যাক (বিটস্টৃমভেরা মোনো-র অপ্টিমাইজড ভার্সন), অফিসকোড (এ্যাডোবীর সোর্সকোড থেকে ভালো লাগলো এটা), কুরিয়ার প্রাইম (এনার পিতামহের পরিচয় দেয়াই বাহূল্য) এবং আরো কয়েকটা। হ্যাক ও অফিসকোড ঈদানীং আলোড়ন তুলেছে।

এখন কন্সোলে ব্যবহার করছি Fantasque Sans Mono. স্কৃণীঃ
http://i.imgur.com/11Q7pjN.png

Calm... like a bomb.

১৩১১

Re: প্রোগ্রামারদের আড্ডা!

আমি ম্যাকে শিফট করার পর থেকে ফুলটাইম Monaco ইউজার। আপাতত হ্যাক ট্রায়াল দিচ্ছি। টাইপফেস এক হওয়ায়, পার্থক্য খুব কমই লাগছে প্রথমবার। পরে তো এমনেই অভ্যাস হয়ে গেছে!
এর আগে ইউজ করতাম Oxygen Mono. এটাও খুবই পছন্দের একটা ফন্ট!

১৩১২

Re: প্রোগ্রামারদের আড্ডা!

আমি সেই যে রিলিজের পর থেকে Ubuntu Mono ইউজ করা শুরু করছি, এখনও ইউজ করি। অন্য ফন্ট তেমন চেক করাও হয় না।  neutral

রক্তের গ্রুপ: AB+

১৩১৩

Re: প্রোগ্রামারদের আড্ডা!

একটা ফোল্ডারের ভেতর একাধিক ওয়ার্ড ডকুমেন্টের সর্বমোট পাতার সংখ্যা গুনে বের করতে চাই। আপাতত নিচের মত সমাধান পেলাম।
http://blogs.technet.com/b/heyscripting … -2009.aspx
পাওয়ারশেল স্ক্রিপ্টটা সর্বমোট পাতার সংখ্যা গুনে বের করে ঠিকই তবে তা আমার ম্যানুয়ালী গুনে বের করা সংখ্যার চেয়ে যথেষ্ঠ বেশি। কেউ কি কোন সমাধান জানেন ?

hard to hate but tough to love

১৩১৪ সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (১৪-০৯-২০১৫ ২১:৫২)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

Gypsy Saleh লিখেছেন:

কটা ফোল্ডারের ভেতর একাধিক ওয়ার্ড ডকুমেন্টের সর্বমোট পাতার সংখ্যা গুনে বের করতে চাই।

সি সার্পে এভাবে করতে পারেন।

XmlDocument xmlProperties = new XmlDocument();
using (WordprocessingDocument wordDoc =
    WordprocessingDocument.Open(fileName, false))
{
    ExtendedFilePropertiesPart appPart = wordDoc.ExtendedFilePropertiesPart;
    xmlProperties.Load(appPart.GetStream());
}

int pages = int.Parse(xmlProperties.GetElementsByTagName("Pages").Item(0).InnerText);
if(pages>0)
{
    print("\t\tPages: " + pages);
}

to get library
https://www.nuget.org/packages/DocumentFormat.OpenXml/

more
https://msdn.microsoft.com/en-us/library/bb521237.aspx


সিকিউরিটি কনসার্ন না থাকলে এটা ট্রাই করতে পারেন
https://www.dropbox.com/s/ebtqtveog0ugo … ounter.zip
আমার ডিবাগ ফোল্ডার থেকে সরাসরি কপি করে দিলাম। রান না করলে ভূতের দোষ!

১৩১৫

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সদস্য_১ লিখেছেন:

সিকিউরিটি কনসার্ন না থাকলে এটা ট্রাই করতে পারেন
https://www.dropbox.com/s/ebtqtveog0ugo … ounter.zip
আমার ডিবাগ ফোল্ডার থেকে সরাসরি কপি করে দিলাম। রান না করলে ভূতের দোষ!

চলল। তবে ঠিক আমি যেটা চেয়েছিলাম সেটা হল না। আমি চাচ্ছি সর্বমোট পাতার সংখ্যা। মানে ধরুন ৫০টা ওয়ার্ড ডকুমেন্ট আছে যার প্রতিটায় ৩টা করে পাতা তাহলে সর্বমোট পাতার সংখ্যা হল ১৫০।
আপনি যেটা দিয়েছেন সেটার মত ফলাফল নিচের মত করেই পেয়েছি
http://www.howtogeek.com/220811/how-to- … d=noscript

আমি আসলে প্রোগ্রামার নই। তবে চেষ্টা করলে পারব। নমুনা কোড আর লিংকগুলোর জন্য ধন্যবাদ।

hard to hate but tough to love

১৩১৬

Re: প্রোগ্রামারদের আড্ডা!

ঠিক বুঝলামনা

Gypsy Saleh লিখেছেন:

৫০টা ওয়ার্ড ডকুমেন্ট আছে যার প্রতিটায় ৩টা করে পাতা তাহলে সর্বমোট পাতার সংখ্যা হল ১৫০

এটাতে কি ১৫০ দেখায় না? কত দেখায়?

১৩১৭

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সদস্য_১ লিখেছেন:

ঠিক বুঝলামনা

Gypsy Saleh লিখেছেন:

৫০টা ওয়ার্ড ডকুমেন্ট আছে যার প্রতিটায় ৩টা করে পাতা তাহলে সর্বমোট পাতার সংখ্যা হল ১৫০

এটাতে কি ১৫০ দেখায় না? কত দেখায়?

না। এটাতে কেবল প্রতিটা ডকুমেন্টের পাতার সংখ্যাগুলো আলাদা করে দেখায়।

hard to hate but tough to love

১৩১৮

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সব শেষে মোট দেখানোর কথা

http://s15.postimg.org/qmw0qklu3/screenshot_360.jpg

১৩১৯ সর্বশেষ সম্পাদনা করেছেন Gypsy Saleh (১৫-০৯-২০১৫ ০১:০৫)

Re: প্রোগ্রামারদের আড্ডা!

সদস্য_১ লিখেছেন:

সব শেষে মোট দেখানোর কথা

আমারটায় দেখাচ্ছে না। প্রোগ্রামটা চালালে Unhandled exception ইরর দেখায়। কন্টিনিউ করলে চলে তবে ঐ মোট পাতার সংখ্যাটাটা দেখায় না।

hard to hate but tough to love

১৩২০

Re: প্রোগ্রামারদের আড্ডা!

হুমম, কোন একটা ফাইলের প্রোপার্টিজ্ ডেটা করাপ্টেড আছে বলে মনে হয়।
এটা ট্রাই করে দেখুন
https://www.dropbox.com/s/7cefvqxrygmji … terNew.zip

এক্সসেপশন ধরা পরলে, সমস্যা যুক্ত ফাইলটা ফোল্ডার থেকে মুভ করে আবার ট্রাই দিন। কি আর করা  hmm