টপিকঃ বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১১

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব  L দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।

বি.দ্র. L দিয়ে শুরু হওয়া গোলাপের সংখ্যা প্রায় ২৫টি হওয়ায় এই গুলাপগুলি দুটি অংশে দেখানো হবে। আজ দেখুন প্রথম অংশের ১২টি গোলাপ।

১৬০। La France
http://countrygardenroses.files.wordpress.com/2010/07/la-france-latest-2009-c.jpg
আবিষ্কৃত হয় : ১৮৬৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।





১৬১। La France, Cl.
http://www.helpmefind.com/gardening/getImg.php?img=S66801.jpg
আবিষ্কৃত হয় : ১৮৯৩ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ৮-১২ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬২। La Marne
http://www.shastarosesociety.org/photos/special_events/2007_rose_show/11-1-2007/La_Marne.jpg
আবিষ্কৃত হয় : ১৯১৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৩। La Reine
http://www.countrygardenroses.co.uk/images/articleimages/la-reine.jpg
আবিষ্কৃত হয় : ১৮৪২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৪। La Reine Victoria
http://farm5.static.flickr.com/4002/4671732600_66a26b643d.jpg
আবিষ্কৃত হয় : ১৮৭২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৫। Lady Banks, White
http://www.forkandbottle.com/garden/images/ladybanks0407.gif
আবিষ্কৃত হয় : ১৮০৭ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ১২-২০ ফিট,  ফুল ফোটার ধরন : একসাথে আনেকগুলি, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৬। Lady Banks, Yellow
http://c0380802.cdn2.cloudfiles.rackspacecloud.com/2005-Lady-Banks-Yellow-Rose.jpg
আবিষ্কৃত হয় : ১৮২৪ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ১২-২০ ফিট,  ফুল ফোটার ধরন : একসাথে আনেকগুলি, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয় না।




১৬৭। Lady Hillingdon
http://www.crowders.co.uk/library/products/large/large_1_hl15839_rosa_lady_hillingdon__cl__rose.jpg
আবিষ্কৃত হয় : ১৯১০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৮। Lady Pamela Carol
http://www.chambersvilletreefarms.com/video/Lady_Pamela_Carole.jpg
আবিষ্কৃত হয় : ২০০৬ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৫-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৬৯। Lady Waterlow
http://www.justourpictures.com/roses/imgs/LadyWaterlow_D2424.jpg
আবিষ্কৃত হয় : ১৯০৩ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ৮-১২ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৭০। Lafter
http://www.rirs.org/chutes-%20lafterIMG_0451.jpg
আবিষ্কৃত হয় : ১৯৪৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।





১৭১। Lamarque
http://www.helpmefind.com/gardening/getImg.php?img=S170231.jpg
আবিষ্কৃত হয় : ১৮৩০ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ১২-২০ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।


বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১১ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।
বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০১,    পর্ব ০২,   পর্ব ০৩,   পর্ব ০৪,   পর্ব ০৫,   পর্ব ০৬,   পর্ব ০৭,   পর্ব ০৮ ,   পর্ব ০৯ ,   পর্ব ১০

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১১

এ পর্বও ভাল লাগল মরু ভাই...........

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১১

বরাবরের মতই চমৎকার সব গোলাপের ছবি সাথে নাম ও বর্ণনা। ধন্যবাদ সারোয়ার ভাই।

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১১

ছবি-Chhobi লিখেছেন:

এ পর্বও ভাল লাগল মরু ভাই...........

ইলিয়াস লিখেছেন:

বরাবরের মতই চমৎকার সব গোলাপের ছবি সাথে নাম ও বর্ণনা। ধন্যবাদ সারোয়ার ভাই।

ধন্যবাদ ইলিয়াস ভাই ও ছবি আপুকে মন্তব্যের জন্য।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।