টপিকঃ লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

লিনাক্স-উইন্ডোজ বিতর্ক নিয়ে আজকাল ফোরামিকরা বেশ বিরক্ত হয়ে উঠেছেন। প্রসঙ্গটা এলেই ঝাঁকে ঝাঁকে মন্তব্য আসতে শুরু হয় - টপিক বন্ধ করুন, আজাইরা প্যাঁচাল, যার যেটা খুশি সেটা ব্যবহার করবে ইত্যাদি ইত্যাদি। আপনি হয়তো অনেক পুরনো ফোরামিক, তাই অনেকদিন ধরেই দেখে আসছেন এসব ঝামেলা। কিন্তু আপনাকে দিয়েই তো মানবজাতির সমাপ্তি নয়। নতুন আরও অনেকে আসবে, তাদেরকে জানাতে হবে। তাদেরকে না জানালে কোথা থেকে তারা জানবে? বলবেন - কেন পুরনো টপিক দেখবে, সেখান থেকে শিখবে। সত্যি কথা বলতে কি, পুরনো টপিক কেউ দেখে না। এত খুঁজে খুঁজে হাজার হাজার পুরনো টপিক কেউ ঘাঁটতে যায় না। এটা ঘাঁটতে তখনই যায় যখন সে বিষয়ে একটা আলোচনা চলতে থাকে।

যেখানে-সেখানে কিন্তু এটা নিয়ে লেখালেখি হয় না। যে ফোরামে পাইরেসিটাই মূল উদ্দেশ্য সেখানে কিন্তু এসব নিয়ে কথা হয় না। আমি কিন্তু নীলক্ষেত গিয়ে লিনাক্স-লিনাক্স চিল্লাবো না। যেখানে এসব বোঝার মত মানুষ আছে, থাকবে সেখানেই এসব নিয়ে চিৎকার করে লাভ আছে। আমি মনে করি, প্রজন্ম একটা অন্যরকম ফোরাম। যেখানে সদস্যরা সস্তা জনপ্রিয়তা পাওয়ার জন্য সস্তা বিষয় নিয়ে চুলোচুলি-গালাগালি করে না। এখানে বোধ-বুদ্ধি সম্পন্ন সদস্যরা যথেষ্ট সংযত ভাষায় একে অপরের যুক্তি খন্ডানোর চেষ্টা করে। আমার বিশ্বাস এই সদস্যরা ব্যক্তিগত জীবনেও তাদের আশেপাশের মানুষের উপর বেশ খানিকটা প্রভাব ফেলে।

যার যেটা খুশি সেটা ব্যবহার করাটা সমাধান নয়, এটাই সবচেয়ে বড় সমস্যা। যাকে জীবনের প্রথম থেকেই উইন্ডোজ ধরিয়ে দেয়া হয়, তাকে লিনাক্স সম্পর্কে জানাতে, আগ্রহী করতে প্রচুর সময়ের প্রয়োজন হয়। জীবনের অধিকাংশ সময় আমাদের স্কুল-কলেজে কাটাতে হয়, যেখানে আমাদেরকে অনেক সময় একই জিনিস বারে বারে করতে হয়। সেই সময়ে ব্যাপারটা আমাদের কাছে খুবই বিরক্তিকর মনে হয়, কিন্তু পরে সেগুলোর অনেক কিছুই কাজে আসে আমাদের অজান্তেই। পরীক্ষার খাতায় বাংলা রচনা লেখাটা খুবই বিরক্তির কাজ। এটা করতে কারোই ভাল লাগে না। কিন্তু এই কাজটা নিয়মিত করার ফলেই লেখকের সৃষ্টি হয়। সবাই কিন্তু লেখক হয় না - কয়েকজন মাত্র হয়। কিন্তু এই কয়েকজন তৈরী করতেই সবাইকে এই পদ্ধতির ভেতর দিয়ে যেতে হয়। এখন যদি বলি দশজন লেখক তৈরির জন্য আমাদের হাজার-হাজার ছাত্রকে নির্যাতন করার কী প্রয়োজন? প্রশ্নটা নিজে নিজেই ইনভ্যালিড হয়ে যায়।

লিনাক্স নিয়ে কথা বলতে গেলেই উইন্ডোজ কেন আসে। এটাও একটা স্বাভাবিক ঘটনা। নিচে থেকে কাউকে উপরে উঠতে হলে উপরের জনের সাথে প্রতিযোগিতায় নামতে হয়। না হলে নিচের জনকে কেউ চোখেই দেখবে না। সে সবসময় নিচেই থেকে যাবে। এ সম্পর্কে একটা সুন্দর উদাহরণ হচ্ছে এ্যপল। এ্যপল যখন ম্যাক নিয়ে কথা বলে তখন সূক্ষ্ম বা স্থূল যেভাবেই হোক না কেন উইন্ডোজকে পঁচায়। যে কোন ম্যাকের বিজ্ঞাপন দ্রষ্টব্য। যে কোন কনফারেন্সের কিনোট দ্রষ্টব্য। কিন্তু আইফোনের কোন বিজ্ঞাপনে এন্ড্রোয়েড পঁচানোর কিছু থাকে না। অন্য কোন স্মার্টফোনেরই উল্লেখ থাকে না। আইপ্যাডে না, আইপডেও না। কারণ এই এলাকায় তারাই এক নম্বর। সুতরাং একজন মানুষ কেন উইন্ডোজের উপরে লিনাক্স ব্যবহার করবে সেই প্রশ্ন না আসাটাই অস্বাভাবিক।

এসব লেবু কচলানোর টপিকগুলো যদি একটু মনোযোগ দিয়ে লক্ষ্য করি, তাহলে দেখতে পাবো যে টপিকটার শেষের দিকে একজন নতুন লোক কমপক্ষে এটুকু জিজ্ঞেস করে যে উবুন্তু কিভাবে ইনস্টল করে অথবা তার কম্পিউটারে চলবে কিনা। এই যে একজন মানুষ আগ্রহী হল, এটাই ঐ টপিকের বড় পাওয়া। আমি পক্ষপাতদুষ্ট, তারপরও আমার মনে হয় প্রতিটা বিতর্কে শেষ পর্যন্ত লিনাক্সের একটু হলেও লাভ হয়েছে। এমন সদস্যও আছেন যারা প্রতিজ্ঞা করেন লিনাক্স জীবনে ছুঁয়েও দেখবেন না। তাদের মধ্য থেকেও অনেকে পার্ট-টাইম লিনাক্স ব্যবহার শুরু করেন।

এখানে অনেকগুলো বিভাগ আছে, সবগুলো সবার ভাল লাগতে হবে এমন কোন কথা নেই। আমি নিজেই বেশ কয়েকটা বিভাগে কখনও যাই না। এমনকি ফোরামের সবচাইতে বড় যে টপিক সেটাতেও আমি কখনও যাইনি। আপনার যদি এ ধরণের ঝগড়া-ঝাঁটি ভাল না লাগে তাহলে এসব টপিক এড়িয়ে চলুন। যে কোন বিতর্কেই অসাধারণ যুক্তি-তর্কের সাথে কুতর্ক-ও জড়িত থাকে, কারণ আমরা মানুষ। সবসময় আমরা পারফেক্ট থাকতে পারি না। সুতরাং এটাও মাথায় রাখতে হবে যে - সব বিতর্কই প্রাণবন্ত, উপভোগ্য হবে না।

ইতোমধ্যে লিনাক্স নিয়ে প্রচুর লেখা হয়েছে- তাই এটা নিয়ে লেখা বন্ধ করা হোক। এটা খুবই ছেলেমানুষি একটা কথা। মানুষের স্মৃতিশক্তি খুবই দূর্বল। তাকে পিরিয়ডিক্যালি কিছু মনে না করিয়ে দিলে, সেটা একেবারেই ভুলে যায়। এছাড়াও ইন্টারনেটে প্রতিদিন যে পরিমাণ লেখা ছাপা হয় সেখানে এসব লেখা হারিয়ে যায় নিমিষেই। একজন অভিজ্ঞ মানুষের এসব লেখার প্রয়োজন নেই, কিন্তু নতুন ব্যবহারকারী প্রতিদিনই বাড়ছে। তাদেরকেও জানতে হবে, শিখতে হবে।

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

ভালো লিখেছেন। আমি এখনো এখানে নতুন, তাই এখানকার এডমিন-দের মনোভাব সম্পর্কে তেমন কিছু জানতাম না। তবে আজ এই লেখা পড়বার পর বুঝতে পারলাম, আমি ঠিক জায়গাতেই আছি।

আমি বাংলায় ভালোবাসি
আমি বাংলাকে ভালোবাসি

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

দারুণ লিখেছেন তাতে সন্দেহ নেই।
লেবু তিতা হওয়ার কথা আসছে কেন এখানে বলুনতো? আপনি যে আঙ্গিকে লেখাটা লিখেছেন সে আঙ্গিকে পোস্টগুলো তে হচ্ছে না! এখনকার টপিকগুলোতে আগেরমত যুক্তি খন্ডন/রেফারেন্স আসছে না। আসছে ভুল তথ্যে ভরা কিছু পোস্ট। সেই পোস্টগুলোর ভুলগুলো যদি ধরিয়ে দেওয়া হয় তাহলে কিনা নিজেকেই আরো হেয় হতে হচ্ছে! ব্যক্তিগত আক্রমণ কাকে বলে কত প্রকার সব যেন এই টপিকগুলোতেই প্র্যাকটিক্যালি দেখা যাচ্ছে।

উইন্ডোজ-লিনাক্স-ম্যাক সম্পর্কে গঠনমূলক সমালোচনা শুনতে বোধকরি কারোই তিতা লাগে না। তিতা লাগে তখন যখন তা ব্যক্তিগত আক্রমণে রূপ লাভ করে।

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

সাইফ দি বস ৭ লিখেছেন:

এখনকার টপিকগুলোতে আগেরমত যুক্তি খন্ডন/রেফারেন্স আসছে না। আসছে ভুল তথ্যে ভরা কিছু পোস্ট। সেই পোস্টগুলোর ভুলগুলো যদি ধরিয়ে দেওয়া হয় তাহলে কিনা নিজেকেই আরো হেয় হতে হচ্ছে! ব্যক্তিগত আক্রমণ কাকে বলে কত প্রকার সব যেন এই টপিকগুলোতেই প্র্যাকটিক্যালি দেখা যাচ্ছে

এই কথাগুলোই বলেছিলাম আমি একটা পোস্টে। কোন ওস এর ভালো কোন দিক তো বেরিয়ে আসছেই না, বরং একে অপরকে এমনভাবে আক্রমণ করছে যেন তাদের সাথে জন্মের আগে থেকেই শত্রুতা ছিল thumbs_down । আবার কিছু সদস্য আছে যাদের ভূলগুলো ধরিয়ে দিলে প্রতিত্তুরে এমন কথা আসে যে তখন নিজেরই আফসোস হয় কেন ভূলটা ধরিয়ে দিতে গেলাম angry ঐ ফাউল পোস্টগুলো ডিলেট করা উচিত আর সেই সাথে ব্যক্তিগত আক্রমণের সাথে সাথে সদস্যকে সতর্কবাণী দেয়া উচিত। সতর্কবাণীতে সোজা না হলে সোজা ব্যানৌষধ। দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভাল।

সর্বশেষ সম্পাদনা করেছেন আকীক (০৯-০৬-২০১১ ১৩:১৭)

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

এত্তসময় পর কেউ আমার মনের কথাগুলো বলল।আমি যখন লিনাক্স উইন্ডোজ নিয়ে প্রথম পোষ্টটা দেই তখন অনেকেই শুধু একটা কথা বলছিল, 'এই জিনিস নিয়ে ইতিপূর্বে আরও বহুবার লেখা হয়েছে , এসব বাদ দেন'...ইত্যাদি ইত্যাদি। একটা ব্যাপার কেউ বোঝেনা যে নতুন একজন ফোরামিক তো আর জানেনা যে কোনটা নিয়ে কতবার লেখা হয়েছে।আর ব্যাপারটা আপনার কাছে কচলানো লেবু হতে পারে, কিন্তু নতুনদের কাছেতো সেটা রসালো লেবুই।আপনার কাছে তিতা লাগলে সেটা অন্যদের কাছেও তিতা লাগবে?আমি লিনাক্সে কিভাবে এসেছিলাম শুনবেন?আমি আগে windows user ছিলাম।একদিন গুগলে ঘাটাঘাটি করতে করতে একটা টপিক দেখলামঃ
100 reasons why linux is better than windows. এই টপিকটাতে দেখলাম কেউ কেউ আবার এটার বিরুদ্ধে নানান রকম যুক্তি দিচ্ছে ।লিনাক্সকে পচানোর জন্য একজন দেখলাম উঠেপড়ে লেগেছে।সে লিনাক্সের বিভিন্ন খারাপ দিকগুলি তুলে ধরল।কিন্তু লেখাটা পড়ে আমার মনে হল যাইহোক না কেন আমি একবার লিনাক্স ইউজ করে দেখতে চাই।এরপর থেকেই ধরে ফেললাম লিনাক্স।আর এখন আমার মনে হয় এই অপূর্ব জিনিসটা আমি কেন আগে পাইনি।তাহলে এই কচলানো লেবুগুলি কেন কাজে আসবে না?মানুষ  আর কিছু না হোক এটাতো চিন্তা করবেই যে একবার অন্তত দেখি লিনাক্স কি এমন বস্তু! স্বপ্নচারী ভাইকে অনেক...অনেক ধন্যবাদ।লেখাটাকে ষ্টিকি করে দেয়ার জন্য অনুরোধ করছি।

ম্যাচের কাঠি নিজেও জানেনা যে তার মধ্যে আগুন আছে।
আমরা প্রত্যেকেই ম্যাচের কাঠির মতো।
আগুনটা বের করতে শুধু একটা ঘষা দরকার।

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

ব্যক্তিগত আক্রমণের ব্যাপারে বলতে গেলে বলতে হয় -

যখন কেউ কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে তখন ঐ সদস্যের উচিত অভিযোগ করা। কিন্তু সেটা না করে যদি উল্টো আক্রমণ করে বসা হয়, তবে মডারেটরদের সেটা সামলাতে হিমশিম খেতে হয়। আর সবচেয়ে বড় সমস্যা যেটা দেখা যায়, সেটা হল - নতুন সদস্যদের কোন একটা কথায় পান থেকে চুন খসলেই হৈ হৈ রব উঠে যায়। কিন্তু পুরনো সদস্যদের ব্যঙ্গাত্মক বিদ্রুপটা মজার হাসির খোরাক বলে বিবেচিত হয়। নতুন একজন এসে সেই ব্যাপারটা ধরতে পারে না। ফলে সবসময়ই দেখা যায়, ব্যাপারটা নতুন বনাম পুরনো সদস্যের ঝগড়াতে রূপ নেয়।

এছাড়াও ইন্টারনেট জগতে এক ধরণের ব্যবহারকারী দেখা যায়। যাদেরকে troll বলা হয়। সবচেয়ে দু:খজনক ঘটনা হল, এইসব ট্রলদের অনেক অভিজ্ঞ সদস্য-ই বুঝতে পারেন না। এদের কাজই হল - সবাইকে খোঁচানো। এখন লিনাক্স-উইন্ডোজ টপিক গরম। তাই এরা এখানে খোঁচায়। অন্য কোন টপিক গরম হলে সেখানে খোঁচাবে। এদের কাছ থেকে বেঁচে থাকার উপায় হল, এদের খোঁচানোর জবাব না দেয়া। কিন্তু সেটা না করে বীরদর্পে সবাই ঝাঁপিয়ে পড়ি সেই ট্রলের উপর - আর সে তো সেটাই চায়।

অনুগ্রহ করে ব্যক্তিগত আক্রমণে পড়লে অভিযোগ করুন। প্রতি-আক্রমণ করবেন না। আক্রমণকারীকে বোঝানোর চেষ্টা করুন। চোখের বদলে চোখ চাইলে - চক্রাকারে সেটা ঘুরতেই থাকবে। কখনও শেষ হবে না।

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

স্বপ্নচারী লিখেছেন:

ব্যক্তিগত আক্রমণের ব্যাপারে বলতে গেলে বলতে হয় -

যখন কেউ কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে তখন ঐ সদস্যের উচিত অভিযোগ করা। কিন্তু সেটা না করে যদি উল্টো আক্রমণ করে বসা হয়, তবে মডারেটরদের সেটা সামলাতে হিমশিম খেতে হয়। আর সবচেয়ে বড় সমস্যা যেটা দেখা যায়, সেটা হল - নতুন সদস্যদের কোন একটা কথায় পান থেকে চুন খসলেই হৈ হৈ রব উঠে যায়। কিন্তু পুরনো সদস্যদের ব্যঙ্গাত্মক বিদ্রুপটা মজার হাসির খোরাক বলে বিবেচিত হয়। নতুন একজন এসে সেই ব্যাপারটা ধরতে পারে না। ফলে সবসময়ই দেখা যায়, ব্যাপারটা নতুন বনাম পুরনো সদস্যের ঝগড়াতে রূপ নেয়।

ভাইয়া, আপনাকে একটা ইয়াআআআআ বড় মাইনাস দেওয়া দরকার! http://i180.photobucket.com/albums/x294/public_account_of_lin/emoticonz/sb/vengchi1.gif এই টপিকটা আরও আগে করা দরকার ছিল... তা না! আপনার পাত্তাই পাওয়া যায়!  mad

শুধুমাত্র এই কারনেই আমি এই সমস্ত টপিক থেকে বিরত থেকেছি! blushing এইবার নিয়মিত হওয়ার পর আমি এই জিনিসটা মনে হয় বেশি দেখছি! নতুন সদস্যের ভুল হওয়া মাত্রই যখন তিক্ততার হৈ হৈ ওঠে তখন আর কোনভাবেই নিজের দূর্বলতাকে সামাল দিতে পারি না!  brokenheart নিজেকে তখন খুবই ছোট মনে হয় আর যদি নতুন সদস্যেরই সব দোষ হয়ও, তাও তার প্রতিই সহানুভূতিশীল হয়ে পড়ি! sad তখন এমন হয় যে স্বাভাবিক যুক্তিগুলোও আর আমার মধ্যে কাজ করে না! কিছুটা মন খারাপ আর অসহায় অবস্থার মধ্যে থেকে আমি নিজেকে গুটিয়ে রাখি!

আপনার লেখাটা অনেক ভালো, গুছানো হয়েছে! আমি এই টপিকগুলোর প্রায় সবগুলোরই প্রাথমিক পোস্টটা পড়েছি, তবে আলোচনাগুলো এড়িয়ে গেছি! এই পোস্টটা এই মূহুর্তে খুবই দরকারী হয়ে পড়েছিল! আচ্ছা, একটা বোকা বোকা প্রশ্ন করি, হঠাৎ কেন জানি মনে হল! আচ্ছা, ট্রলরা কি নিজে বুঝে যে তারা ট্রল? আমি অধিকাংশ সময়ই ট্রল চিনতে/বুঝতে পারব না! আমার মনে হবে, এ হয়ত ট্রল না...!

আপনাকে অসংখ্য ধন্যবাদ! এই রকম একটা টপিক দেখলেও মনে হয়... নাহ, পরিবর্তন আসবেই! smile

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

স্বপ্নচারী লিখেছেন:

এসব লেবু কচলানোর টপিকগুলো যদি একটু মনোযোগ দিয়ে লক্ষ্য করি, তাহলে দেখতে পাবো যে টপিকটার শেষের দিকে একজন নতুন লোক কমপক্ষে এটুকু জিজ্ঞেস করে যে উবুন্তু কিভাবে ইনস্টল করে অথবা তার কম্পিউটারে চলবে কিনা। এই যে একজন মানুষ আগ্রহী হল, এটাই ঐ টপিকের বড় পাওয়া। আমি পক্ষপাতদুষ্ট, তারপরও আমার মনে হয় প্রতিটা বিতর্কে শেষ পর্যন্ত লিনাক্সের একটু হলেও লাভ হয়েছে। এমন সদস্যও আছেন যারা প্রতিজ্ঞা করেন লিনাক্স জীবনে ছুঁয়েও দেখবেন না। তাদের মধ্য থেকেও অনেকে পার্ট-টাইম লিনাক্স ব্যবহার শুরু করেন।

এ জন্যই এসকল টপিক ধৈর্য্য সহকারে পড়ি, কখন কে লিনাক্সের প্রতি আগ্রহী হয়ে উঠে কে যানে।

আর লিনাক্স প্রচারের উদ্দেশ্য নিয়ে নতুন টপিক যারা খুলেন তাদের প্রতি অনুরোধ তুলনা করার সময় নির্ভরযোগ্য সূত্র দিবেন যাতে নতুনরা দেখে কিছু জানতে পারে।

স্বপ্নচারী ভাই আপনাকে ধন্যবাদ এই টপিকটির জন্য।

আশিকুর_নূর'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

দারুন লিখেছেন।  ইদানিং দেখা যাচ্ছে লিনাক্স আর উইন্ডোজ গ্রাহকগন একে অপরের শত্রু  মনে করছে।

এই গরমে স্বাক্ষর আর কি দিমু........

১০

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

দোষটা জাতিগত। আমরা জাতিগত ভাবে দলাদলি পছন্দ করি এবং সহিস্ঞুতা বলতে আমাদের মাঝে কিছু নাই। আশায় আছি একদিন "বাংলাদেশ লিনাক্স লীগ", "জাতীয়তাবাদী লিনাক্স দল",  "বাংলাদেশ উইন্ডোজ লীগ" আর "জাতীয়তাবাদী উইন্ডোজ দল" দেখবো  lol2 lol2

ইন্জ্ঞিনিয়ার'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১১

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

আমি তো এই ফোরামের কল্যানেই লিনাক্স ডুয়াল বুটে চালাই। অবশ্য আমার কারন ভিন্ন। আমি স্বাদ বদলের জন্য ব্যবহার করি। তবে ইন্টারনেটটা একটু স্মুথ মনে হয় আর মাঝে মাঝে সফটয়্যারের ড্রাইভার পাওয়া না গেলে লিনাক্সে ঢুকি। কাজ হয় বেশির ভাগ সময়ই।যেমন একবার একজন আইপড দিল গান ভরে দিতে। কিন্তু একবার গান ভরার জন্য কি আইটিউন্স ইন্সটল করা সম্ভব! তাই মিন্টে দিতেই দেখি সব কয়টা প্লেয়ারই সাপোর্ট করছে। যা হোক, প্রথম লাইন বাদে পুরাটাই অফটপিক হয়ে গেল। tongue

১২

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন বিষয়গুলো। এই রকম একটি টপিকের সত্যিই খুব প্রয়োজন ছিল। thumbs_up তবে সমস্যা হচ্ছে কিছু কিছু লিনাক্স এবং উইন্ডোজ ব্যবহারকারী বেশ একগুঁয়ে স্বভাবের। তারা মূলত যুক্তিতে না, তর্কে বিশ্বাসী। sad

twitter · last.fm

Currently Playing: Days Gone

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

অসাধারণ লিখেছেন স্বপ্নচারী ভাই। যারা এই লেবু কচলানিতে অযথা তর্ক করে তাদের কারণেই লেবুটা তিতা হয়ে যায়। টপিকটি স্টিকি করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ।

ইমরান তুষার'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১৪

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

একটা প্রশ্ন নিয়ে একবার টপিক করব বলে ভাবছিলাম, আজ রাতে খাওয়ার সময় প্রশ্নটা আবার মনে পড়ল। ভাবলাম এইখানেই করে ফেলি। আচ্ছা, ধরা যাক আমার একটা স্টুডিও আছে। যেখানে ফটোশপ দিয়ে কাজ করা হয়। স্টুডিও এর উপরই আমার জীবিকা নির্ভরশীল। পিসিতে পাইরেটেড উইন্ডোজ এবং ফটোশপ আছে। আমি কপিরাইট আইন সম্পর্কে সম্পূর্ণ অবগত। এখন আমার এই ব্যবসা প্রতিষ্ঠান থেকে আমি যা উপার্জন করব তা কি হালাল হবে নাকি হারাম হবে?

যুক্তিসহ উত্তর যদি কারও কাছে থাকে, তবে তার থেকেই উত্তর আশা করছি। দয়া করে কেউ আজাইরা প্যাচাল পাড়বেন না

১৫

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

আমি নিজেও একসময় উইন্ডোজ ব্যবহারকারী ছিলাম। কতিপয় লিনাক্স ব্যবহারকারীদের গুঁয়ার্তুমিতে আমারও মন উঠে গেছিল যদিও আমি তার আগেই লিনাক্স ইনস্টল করার মত বিশাল কাজটি (সে কঠিন দিন এখন আর নাই) করে ফেলেছিলাম। বিডিলাগ নামে সম্ভবত একটা গ্রুপ ছিল; কি কারণে সেখান থেকেও যেন বের হয়ে গেছিলাম।

তাছাড়া বছর দুয়েকের আগের টপিক খুঁজলে আমার মেলা পোস্ট পাওয়া যাবে যেখানে স্বপ্নচারী ভাই, শামীম ভাই, সুহ্ৃদ ভাই প্রমুখের সাথে অনেকের সাথেও উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল। কিন্তু বিজয়ী কে? আমার মতে দুপক্ষই।

তাঁরা বিজয়ী কারণ: তাঁরা  ক্রমাগত ধৈর্য্য ধারণ করে বোঝানোর চেষ্টা করছিলেন। যুক্তি (তর্ক বলাই ভাল) খন্ডন করে আমাকে বোঝাতে পেরেছেন। আমি শেষ পর্যন্ত পুরোপুরি লিনাক্সে চলে আসি। অবশ্য এমনিতেই আমি সে সময়ে সার্ভারে লিনাক্স চালাতাম।
আমি বিজয়ী: নিজের গোয়ার্তুমি ত্যাগ করে আমি সত্যিই এক অনন্য জিনিস পেয়েছি। এ হিসেবে তাঁদের চেয়ে আমার লাভের পরিমান অনেক বেশি। আমি দেখেছি এ জগৎ টা কত বিশাল।

কিছু লিনাক্স প্রচারকারীকে আসলেই আরো অনেক ধৈর্যশীল হতে হবে; আর কতিপয় প্রচারকারীকে হতে হবে সৎ। তাদের কারণে প্রকৃত প্রচারকারীদের সুনামও নষ্ট হচ্ছে! sad

লিনাক্স ছাড়াও নতুনদের পোস্টে ব্যাপারে স্বপ্নচারী ভাই একটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন। কিছু পুরাতন সদস্যের পোস্ট দেখে মনে হয় যে অভ্যর্থনা বিভাগে পোস্ট না দিয়ে তিনি কবিরা গুনাহ করেছেন। এমনও হতে পারে তিনি ব্যাপারটি বোঝেন ই নাই। আবার আমিও অনলাইনে সব সাইটে নিজের পরিচয় দিতে আগ্রহী নয়। আরও কিছু সদস্য চায় পুরাতনদের ব্যপারে ছাড় আর তারা নিজেরাও নতুনদের ব্যাপারে কঠোর। প্রকৃত অবস্থা বিপরীত হওয়াই উচিত।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

১৬

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

এপোলো ১১ এর মাধ্যমে অনেক টাকা খরচ করে চাদে গিয়েছিলো আমেরিকান তিন ট্রেভেলার ,
এখন কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে "এত টাকা খরচ চাদের মাটিতে পা ফেলার কি দরকার ? পৃথিবীতে কি জায়গার অভাব আছে নাকি ? " তাহলে আমি বলবো "সবাই কিন্তু সব কিছু করার যোগ্যতা রাখে না , যারা করার যোগ্যতা রাখে তারাই চাদের মাটিতে পা ফেলার সূচনা করে " ,
আর তেমনি সবাই লিনাক্স ব্যবহার করার যোগ্যতা রাখে না , যারা রাখে তারাই লিনাক্স ব্যবহার করে ,

চাঁদ*

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৭

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

অনেক বড় হলেও টপিক টা পড়লাম । কিছুটা হলেও মনোভাবের পরিবর্তন হয়েছে ।  smile

১৮

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

স্বপ্নচারী লিখেছেন:

লিনাক্স-উইন্ডোজ বিতর্ক নিয়ে আজকাল ফোরামিকরা বেশ বিরক্ত হয়ে উঠেছেন।

।বর্তমানে প্রজন্মতে লিনাক্সপ্রেমীর সংখ্যাই বেশী এর জন্য উইন্ডোজপ্রেমীরা সুবিধা করে উঠতে পারেনা।এমনকি আপনিও মনেহয়, লিনাক্সপ্রেমী।তবে যাইহোক,ব্যক্তিগতভাবে আমিও লিনাক্সকে উইন্ডোজের সমকক্ষ মনে করিনা।তবে আপনার কথায় মনে হল লিনাক্স-উইন্ডোজ যুদ্ধ আপনি থামাতে চাইছেননা।ভালো!এতে প্রজন্ম ফোরামটি গরম থাকবে।অন্যান্য ফোরামে এরকম লিনাক্স-উইন্ডোজ ঝগড়া নেই বলে অন্যান্য ফোরামে তেমন যাওয়া হয়না।আর যেহেতু,আপনি লিনাক্স-উইন্ডোজ ঝগড়া শুরু করতে বললেন,তাই শুরু করবো।আপনি যদি এ নিয়ে উইন্ডোজ vs লিনাক্স নামে আলাদা একটি বোর্ড খুলে দিতেন তবে আরো ভালো হত।খোদা হাফেজ।

পন্ডিৎজি-হীরক

১৯ সর্বশেষ সম্পাদনা করেছেন আশিফ শাহো (১০-০৬-২০১১ ১০:২৩)

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

heroksiddiqi লিখেছেন:

বর্তমানে প্রজন্মতে লিনাক্সপ্রেমীর সংখ্যাই বেশী এর জন্য উইন্ডোজপ্রেমীরা সুবিধা করে উঠতে পারেনা।এমনকি আপনিও মনেহয়, লিনাক্সপ্রেমী।তবে যাইহোক,ব্যক্তিগতভাবে আমিও লিনাক্সকে উইন্ডোজের সমকক্ষ মনে করিনা।তবে আপনার কথায় মনে হল লিনাক্স-উইন্ডোজ যুদ্ধ আপনি থামাতে চাইছেননা।ভালো!এতে প্রজন্ম ফোরামটি গরম থাকবে।অন্যান্য ফোরামে এরকম লিনাক্স-উইন্ডোজ ঝগড়া নেই বলে অন্যান্য ফোরামে তেমন যাওয়া হয়না।আর যেহেতু,আপনি লিনাক্স-উইন্ডোজ ঝগড়া শুরু করতে বললেন,তাই শুরু করবো।আপনি যদি এ নিয়ে উইন্ডোজ vs লিনাক্স নামে আলাদা একটি বোর্ড খুলে দিতেন তবে আরো ভালো হত।খোদা হাফেজ।

আপনি এত ব্যাকা কথা বলেন কেন? সোজাভাবে জবাব দিয়ে যুক্তিদিয়ে আলোচনা করুন।

২০

Re: লিনাক্স-উইন্ডোজ: লেবু কচলানো

হুমম  waiting ঝগড়া নয় , আলোচনা চলুক  thumbs_up thumbs_up

mail



কমিকস নিয়ে একটি সাইট করেছি , সুখবর২৪.কম এ আমার সাইট নিয়ে একটি রিভিউ দেখতে পারেন http://sukhobor24.com/archives/6191