টপিকঃ বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব I ও J দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।


১৪১। Iceberg
http://farm4.static.flickr.com/3122/2663752501_1dd9ce1c9d.jpg
আবিষ্কৃত হয় : ১৯৫৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৪ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪২। Iceberg, Climbing
http://www.rosebuddies.com/images/icebergs.jpg
আবিষ্কৃত হয় : ১৯৬৮ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ৮-১৯ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৩। Independence Musk
http://www.heritagerosefoundation.org/discus/messages/2/6079.jpg
আবিষ্কৃত হয় : ১৯৯৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৪ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৪। Isabella Sprunt
http://4.bp.blogspot.com/_cDfM-tP-NFQ/SpL7cIgb2FI/AAAAAAAAAkE/Gj1UN_YW7tw/s800/P1000463.jpg
আবিষ্কৃত হয় : ১৮৫৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৫। Ispahan
http://mariebruxelles.canalblog.com/albums/mes_fleurs_preferees/m-Rose_d_Ispahan.jpg
আবিষ্কৃত হয় : ১৮৩১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৬। Jane Bullock
http://www.antiqueroseemporium.com/p/roses/1659.jpg
আবিষ্কৃত হয় : ২০০২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৪ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৭। Jaune Desprez
http://storage.canalblog.com/36/87/448158/24898289.jpg
আবিষ্কৃত হয় : ১৮৩০ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ১২-২০ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৮। Jean Bach Sisley
http://www.countrysideroses.com/csr/RosePages/Pictures/JeanBachSisley.jpg
আবিষ্কৃত হয় : ১৮৮৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৪-৬ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৪৯। Jean Mermoz
http://rvroger.co.uk/Images/RoseImage/Web400/rosa_jean_mermoz.jpg
আবিষ্কৃত হয় : ১৯৩৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ২-৩ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয় না।




১৫০। Jean Rex
http://i217.photobucket.com/albums/cc227/ehausen/100_1402.jpg?t=1242009937
আবিষ্কৃত হয় : ১৯৯৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৫ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।






১৫১। Jeanne D’Arc
http://3.bp.blogspot.com/_2G0_N-YZq2w/S8_BSyISR3I/AAAAAAAAALI/GMbvqaJrjlY/s1600/P4210003+Jeanne+d%27Arc.JPG
আবিষ্কৃত হয় : ১৮৪৮ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ৫-৮ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।




১৫২। Joe Woodard
http://farm2.static.flickr.com/1290/4674661788_3013fd3c3d.jpg
আবিষ্কৃত হয় : ২০০৬ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৪ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৫৩। John Franklin
http://www.waysidegardens.com/web_images/WaysideGardens/products/45803z.jpg
আবিষ্কৃত হয় : ১৯৮০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি,  গাছের উচ্চতা : ৩-৪ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।




১৫৪। Joseph's Coat
http://www.wunderground.com/data/wximagenew/k/KMG/16.jpg
আবিষ্কৃত হয় : ১৯৬৯ সালে, গাছের প্রকৃতি : লতানো,  গাছের উচ্চতা : ৮-১২ ফিট,  ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।


বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।
বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০১,    পর্ব ০২,   পর্ব ০৩,   পর্ব ০৪,   পর্ব ০৫,   পর্ব ০৬,   পর্ব ০৭,   পর্ব ০৮,

http://farm6.static.flickr.com/5143/5692481823_5658ea4f93_b.jpg
এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

সুন্দর হয়েছে।

এই গরমে স্বাক্ষর আর কি দিমু........

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

ভাল লাগল......

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

asraful লিখেছেন:

সুন্দর হয়েছে।

ছবি-Chhobi লিখেছেন:

ভাল লাগল......

ধন্যবাদ

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

ভাল লাগল  thumbs_up

۞ بِسْمِ اللهِ الْرَّحْمَنِ الْرَّحِيمِ •۞
۞ قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ ۞ اللَّهُ الصَّمَدُ ۞ لَمْ * • ۞
۞ يَلِدْ وَلَمْ يُولَدْ ۞ وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ * • ۞

Re: বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৯

thumbs_up খুবই ভাল লাগলো। ছবিসহ সুন্দর বর্ননার জন্য সোহেন ভাইকে ধন্যবাদ।