সর্বশেষ সম্পাদনা করেছেন অয়ন খান (০৬-০৬-২০১১ ০১:২৭)

টপিকঃ যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

প্রথমত, লিনাক্সের প্রচারণা করতে হলে যে উইন্ডোজের বিপক্ষে গিয়েই করতে হবে তা না। কোন কিছুর ভক্ত হওয়া ভাল, তবে অন্ধ ভক্ত হওয়া ভাল না।

এক কাজ করুন, লিনাক্সের সুবিধা-অসুবিধাগুলো তুলে ধরুন। উইন্ডোজের সাথে লিনাক্সের তুলনা করার কোনই প্রয়োজন নেই। কেননা যে উইন্ডোজ ব্যবহারকারী সে নিজেও জানে উইন্ডোজের সুবিধা-অসুবিধাগুলো কী কী।

আর পাইরেসির দোহাই দিয়ে উইন্ডোজে ব্যবহারকারীদের লিনাক্সে টেনে আনা বড্ড বোকামি। উইন্ডোজ ব্যবহারকারীদের এতটুকু বলা যেতে পারে যে, সফটওয়্যার পাইরেসি করতে না চাইলে আপনি লিনাক্স ব্যবহার করে দেখতে পারেন। তবে তাকে চোর চোর বলে ডাকার কোন প্রয়োজন নেই। কেউ যদি তার চাহিদা লিনাক্সে পূরণ করতে না পারে, তো আপনারই বা কী করার আছে?

ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার সম্পর্কে আলোচনা করতে পারেন। এখন বেশির ভাগ ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার লিনাক্সে যেমন রান করে, তেমনি উইন্ডোজেও করে। তাই একজন উইন্ডোজ ব্যবহারকারীও সফটওয়্যার পাইরেসি মোকাবেলায় ভূমিকা রাখতে পারেন। একটু ভেঙে লিখতে হলে, লিব্রেঅফিস, গিম্প বা ইত্যাদি সফটওয়্যারগুলো ব্যবহার করার জন্য কম্পিউটারে লিনাক্স ইনস্টল করার কোন প্রয়োজন নেই। উইন্ডোজেও সফটওয়্যারগুলো রান করা সম্ভব। এখন যারা লিনাক্স হচ্ছে ওপেন সোর্স, লিনাক্সের সোর্স কোড মডিফাই করে নিজের মত সাজিয়ে নেওয়া যায় ইত্যাদি বলে বেড়ান তাদের কয়জন লিনাক্সের সোর্স কোড ডাউনলোড করে দেখেছেন? আর কয়জনই বা জানেন লিনাক্স থেকে কোন প্যাকেজ বা সফটওয়্যারের সোর্স কোড কিভাবে ডাউনলোড করতে হয়? তাই লিনাক্স যে ওপেন সোর্স শুধু এতটুকুই বলুন, তাই যথেষ্ট।

মাইক্রোসফট অফিসের সাথে লিব্রেঅফিস, ফটোশপের সাথে গিম্প কিংবা প্রফেশনাল মানের কম্পিউটার গেমের সাথে খেলনা কম্পিউটার গেমর তুলনা না করাই মনে হয় ভাল। ফটোশপের জন্য অনেক এ্যাকশন, ব্রাশ প্রভৃতি পাওয়া যায়। ফলে একটি কাজ অনেক সহজেই করা যায়। এখন যে প্রফেশনালি গ্রাফিক্সের কাজ করে তার গিম্প নিয়ে খেলা করার সময় নেই। হয় তাকে গিম্পের জন্য ঐ ধরণের এ্যাকশন, ব্রাশ ইত্যাদি এনে দিন, না হয় এই প্রসঙ্গে আলোচনা বন্ধ রাখুন। এখন যদি বলেন লিনাক্সে ওয়াইন দিয়ে ফটোশপ চালানো যায়, তাহলে আমি বলব উইন্ডোজ প্লাটফর্মের ফটোশপই যদি চালাতে হয় তবে তার জন্য লিনাক্সে শিফ্ট করার কোন প্রয়োজন আদৌ আছে কি?

লিনাক্সের ড্রাইভার সমর্থন খুবই ভাল তা আমি জানি। তবে যাদের প্রিন্টার বা স্ক্যানার স্বয়ংক্রিয়ভাবে সমর্থন করে না কেবল তারাই জানে ঐ প্রিন্টার বা স্ক্যানার চালাতে তাদের কত কষ্ট করতে হয়েছে। শুধু প্রিন্টার বা স্ক্যানারই না, এই রকম অনেক ডিভাইসই আছে যা লিনাক্সে চালাতে অনেকেরই অনেক বেগ পোহাতে হয়েছে। শুধু তাই না এমনও অনেকে ব্যবহারকারী আছেন যারা তাদের ডিভাইস আজও লিনাক্সে চালাতে পারেননি। মানুষ কম্পিউটার ব্যবহার করে দ্রুত কাজ করার জন্য। এখন এই কম্পিউটারই যদি কাজের গতি মন্থর করে দেয় তাহলেতো সমস্যা।

মাইক্রোসফট কর্পোরেশন যখন স্কাইপ লিমিটেড কিনে নেয় তখন অনেক লিনাক্স ব্যবহারকারীর আচরণ দেখে মনে হয়েছে তারা হতাশার সমুদ্রে হাবুডুবু খাচ্ছেন। অথচ তাদের অনেকেই হয়ত লক্ষ্য করেননি যে, লিনাক্সের জন্য স্পাইপ ডেভেলপ করা হচ্ছে না অনেকদিন থেকেই। স্কাইপের সর্বশেষ স্ট্যাবল উইন্ডোজ ভার্সন হচ্ছে ৫.৩.০.১১৬ এবং ম্যাক ওএস এক্স ভার্সন হচ্ছে ৫.১.০.৯৬৮। অথচ লিনাক্স ভার্সন হচ্ছে ২.২.০.২৫। এই দিকে যারা পিজিন বা এমপ্যাথি নিয়ে লাফালাফি করেন তাদের উদ্দেশ্যে, পিজিন বা এমপ্যাথি দিয়ে ফাইল আদান-প্রদান করতে এখনও অনেক সমস্যা হয়। বেশির ভাগ ক্ষেত্রেই ফাইল আদান-প্রদান করা সম্ভব হয় না। আর ভয়েস চ্যাট প্রসঙ্গ না হয় বাদই দিলাম। তাই এই বিষয়ে বেশি বাড়াবাড়ি না করে সমস্যাগুলো তাদের খুলে বলুন।

এখন আমি কেন লিনাক্স ব্যবহার করি এই ধরণের প্রশ্ন কেউ আমাকে করলে সেটির উত্তরে আমি প্রায়ই বলি, আই'ভ মাই ওন রিজনস। আমি লক্ষ্য করেছি, আমার এই উত্তরে অনেকেরই লিনাক্সের প্রতি কৌতুহল বেড়ে যায় এবং লিনাক্স ব্যবহারে আগ্রহী হয়ে ওঠে। না, এটি কোন কৌশল না। অচেনাকে চেনা এবং অজানাকে জানা হচ্ছে মানুষের চারিত্রিক বৈশিষ্ট। অথচ উইন্ডোজের দুর্নাম করলে সেটির ফলাফল অবশ্যই উল্টো হত।

লিনাক্স যেমন সার্ভারে বহুল ব্যবহৃত, তেমনি ডেস্কটপে উইন্ডোজ বহুল ব্যবহৃত। এই সত্যটুকু লিনাক্স ব্যবহারকারীদের মেনে নেওয়া উচিত। তবে ভবিষ্যতে কোন অপারেটিং সিস্টেম রাজত্ব করবে এই ধরণের প্রশ্নের উত্তরে আমি সব সময়ই বলি, ওয়েল, টাইম'ল সে।

মনে রাখবেন, একচেটিয়া রাজত্ব কেউই কোন দিন করতে পারে না। দুর্বলের পতন হবেই। এখন এই দুর্বল অপারেটিং সিস্টেম যেমন উইন্ডোজ বা ম্যাক ওএস এক্স হতে পারে তেমনি লিনাক্সও হতে পারে। আর হ্যাঁ, ভবিষ্যতে লিনাক্সের চেয়ে উন্নত কার্নেল বা অপারেটিং সিস্টেমেরও দেখা মিলতে পারে। তখন সেটির জন্য লিনাক্সকেও জায়গা ছেড়ে দিতে হবে।

অনেকেই দেখে থাকবেন ছোট বাচ্চাদের জোর করে কোন কিছু খাওয়ানোর ঠিক পর মুহুর্তেই ওরা বমি করে দেয়। ঠিক ঐ একই কারণে কাউকে জোর করে লিনাক্স ব্যবহার করতে বাধ্য করবেন না। কেননা সেক্ষেত্রে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি থাকে।

twitter · last.fm

Currently Playing: Days Gone

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

এতদিনে একটা টপিক দিয়েছেন যেটার তুলনা বর্তমানে পাওয়া ভার। অসংখ্য ধন্যবাদ অয়ন ভাই।

Flickr     500px    Facebook     SRS    Twitter

শিমুল১৩'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

দারুণ টপিক thumbs_up thumbs_up

কচলাকচলির টপিকে পোস্ট করা বন্ধ করেছি অনেক আগে। কারও কারও কথা শুনলে মাইর দিতে ইচ্চা করে angry আর ত্যাড়ামি করলে তো কথাই নাই angry angry

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

দারুণ টপিক, কোনটাই সুপার ওএস না, সীমাবদ্ধতাগুলোর কথা উল্লেখ করে দেওয়াই ভালো। smile

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন খান লিখেছেন:

এখন আমি কেন লিনাক্স ব্যবহার করি এই ধরণের প্রশ্ন কেউ আমাকে করলে সেটির উত্তরে আমি প্রায়ই বলি, আই'ভ মাই ওন রিজনস। আমি লক্ষ্য করেছি, আমার এই উত্তরে অনেকেরই লিনাক্সের প্রতি কৌতুহল বেড়ে যায় এবং লিনাক্স ব্যবহারে আগ্রহী হয়ে ওঠে।

আগেই তো বলেছিলাম,
I Use Linux, Because it is Linux!
যথারীতি আমার ন্যাচার এভাবে বলার। আর এই কথা বলার পরেই মানুষ বেশীরভাগ সময় Linux  আসলে কি জিনিস সেটা সম্পর্কে জানতে বেশী উৎসাহী হয়ে উঠতে দেখেছি। তাদের কে লিনাক্স কি জিনিস সেটার সাধারন একটা ব্যাখ্যা দিয়েছি, তারা উৎসাহী হলে ল্যাপটপ চালু করে দেখিয়েছি জিনিসটা কেমন, কি কি সাপোর্ট আছে এইসব।

বাই দ্যা ওয়ে, টপিকটি আরো আগে করা দরকার ছিল, এত দেরীতে করার কারনে বরং আপনাকে শাস্তি দেয়া যেতে পারে  tongue_smile

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

চমৎকার করে বলেছো অয়ন! আমিও কাউকে জোর করি না; লিনাক্স চালাবার সময় কেউ দেখে আগ্রহী হলেই সুবিধা অসুবিধা গুলো বলি। তারপর ইচ্ছে হলে ব্যবহার করো নয়তো যা ইচ্ছে সেটাতেই থাকো। ভেতর থেকে তাগিদ না আসলে কীভাবে কী হবে?? বরঞ্চ বলা ভালো যে যারা আগ্রহী তারা দু'টোতেই থাকুক না কেন? ভালো-মন্দ নিজেরাই বের করে নেবে। আবার সবার ভালো-মন্দ একি রকম হবে তাও তো নয়! খামোখা চোর বাটপারির কথা বলে কেবল বিদ্বেষটাই দিনকে দিন বাড়ছে।

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

মেহেদী৮৩ লিখেছেন:

বাই দ্যা ওয়ে, টপিকটি আরো আগে করা দরকার ছিল, এত দেরীতে করার কারনে বরং আপনাকে শাস্তি দেয়া যেতে পারে  tongue_smile

এই বারের মত আমাকে মাফ করে দেন। tongue

twitter · last.fm

Currently Playing: Days Gone

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

আড্ডার টপিকে এটার লিংক যদি না দিতে তবে হয়ত সহজে আসা হতো না! ভালোই লিখেছ।

এই টপিকে এসে আমার আজাইরা কিছু গল্প দিতে ইচ্ছে করছে! কাউকে সিরিয়াসলী না নিতে অনুরোধ রইল! জাস্ট কিছু মুনীয় প্যাচাল!  hehe
জানো তোমার মতো আমারও নিজস্ব কিছু কারন আছে লিনাক্সকে ভালোবাসার! যখন প্রথম প্রথম লিনাক্স সম্পর্কে জেনেছি, তখনও লিনাক্স গীকরা এতো ভাব নিতো যে লিনাক্স অপছন্দ করাটাই স্বাভাবিক ছিল! ghusi আমার ক্ষেত্রে সেটা হয় নি কারন আমার খুবই আকর্ষণ ছিল। আমি কিছুই পারি না, একদম অঘা, এইটাইপের ধিক্কার স্বত্ত্বেও আমার আকর্ষণে কোন কমতি হয় নি! hehe লিনাক্সে আমার সবচেয়ে দূর্বলতার জায়গাটি দখল করেছিল শেল প্রোগ্রামিং! একটা অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট জাজিং সিস্টেম বানিয়েছিলাম! (সেকেন্ড প্রাইজ জিতেছিল সেটি!  cry tongue_smile ) ওটার জন্য লিনাক্সে কাজ করতে অনেক বেশি আরাম লেগেছিল, যদিও উইন্ডোজের জন্যও একটা করেছিলাম!  tongue_smile আরেকটা হল, খুব স্বাধীন স্বাধীন একটা ভাব আসে! আমার নাহয় গোলাপ, রজনীগন্ধার চেয়ে বেলীই বেশি প্রিয়, কারো কিছু বলার আছে তাতে?  hehe

পাইরেসীর জন্য জাতিগতভাবে আমাদের ছোট হতে হয়, একারনে লিনাক্সের প্রসারের জন্য কাজ করা নিঃসন্দেহে একটা প্রশংসনীয়! যেটা শামীম ভাই নির্ভেজালভাবে করেন!  tongue

তবে কাউকে টীজ করে কাজ উদ্ধার করার চিন্তাটা একদম ভুল! ছোটবেলায় আমাকে কেউ যদি বলত, তুমি এরকম, তুমি খারাপ, তখন আমার রাগই হতো! মনে হতো আমার ভালো হওয়ার দরকার নেই! আমাকে ত সবসময় খারাপই বলা হবে!  ghusiএটা খুব খারাপ একটা ব্যাপার হয়ে দাড়ায় প্রায়শই!  dontsee

আমার সম্পূর্ন নিজের একটা যুক্তি আছে! কিন্তু এই যুক্তি এই কালে ধোপে টিকবে না! তাই এপ্লাই না করাই ভালো!  hehe আমি কপিরাইট আইন, পেটেন্ট আইন (যখন থেকে পেটেন্ট আইন সম্পর্কে জেনেছি)- এইসব আইনকে আইনই মনে করি না! তুমি গল্প লিখবা, বেশির ভাগ টাকা পাবে প্রকাশক, আর আমি পাইরেসী করে জাহান্নামে যাবো এই বিষয়টা আমার গোবর পোরা মাথায় ঢুকেই না!  ghusi কেউ পাইরেসী করলেই তাকে চোর বলে গালি দেওয়াটা আমি কোনভাবেই মানতে পারি না! বিদেশীরা আমাদের যাই বলুক, তবু আমাদের ভাইদেরকে চোর বলা উচিত না! ওরা চুরি করে নি! ওরা হয়ত ওয়েস্টার্নদের সাথে নিজেদের বেন্ড করতে পারে নি। এতোটুকুই! আরও অ-নে-ক অ-নে-ক আইন আছে যেটার সাথে নিজেকে কোনদিন বেন্ড করতে পারব না! যেমন ফ্রান্সের হিজাব ব্যান্ড! এটা নিয়ে ত্যানা প্যাচানীর দরকার নেই, আমি অন্য সবার দৃষ্টিভঙ্গিকেই শ্রদ্ধা করি, এবং এর আগে কখনই নিজের এই উৎকট বিশ্লেষণটা কারো কাছে শেয়ার করে তাদের বিপথগামী ( ghusi )  করি নি! এবার করলাম কারন চোর-টোর নিয়ে এবার বেশি বাড়াবাড়ি হয়ে গেছে!

আমি নিজেও লিনাক্সকে ভালোবাসি, উইন্ডোজের কখনই বদনাম করি না, আর সেই জামিল ভাই, হাসিন ভাইদের আমল থেকেই ওপেন সোর্স আন্দোলনের সাথে আছি, থাকব এবং অনেককে কনভিন্স করেছি সুন্দর ভাষার ব্যবহার করেই! এরমধ্যে আমার টীচাররাও আছেন যারা পরে আমাদের সাথে যোগ দিয়েছিলেন!  smile

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন ভাইকে ধন্যবাদ সুন্দর একটি টপিক পোস্ট করার জন্য। এ পর্যন্ত বেশ কয়টা বন্ধুকে উবুন্টু সেটাপ দিয়ে দিয়েছি। কাউকেই আমি বলিনি লিনাক্সে আসতে। আমার বাসায় আসে মাঝে মাঝে এবং আসার পরই দেখত আমি উবুন্টু চালাচ্ছি। প্রথম দিকে বেশ অবাক হয়েছিল না চেনাতে। smile তারপর আগ্রহ নিয়ে আমার কাছে জানতে চাইল। মুলত তারা বাংলা ফন্ট রেন্ডারিং, আর ভিডিও আউটপুট কোয়ালিটি আর ভাইরাস ঝামেলা নাই দেখে আগ্রহী হয়।

সালেহ আহমদ'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১০

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন ভাই অনেক ধন্যবাদ।এই রকম একটা টপিকের যথেষ্ট প্রয়জন ছিল।লেবু যখন বেশি চিপরাইলে তিতা হইয়া যায়,একই ভাবে কিছু ভাই লিনাক্সরে চিপরাইতাছিল কই দিন ধইরা।এহন যদি একটু হুস হয়,যে কিভাবে টপিক লিখতে হয়।
ধন্যবাদ অয়ন ভাই। thumbs_up
clap clap clap clap clap

۞ بِسْمِ اللهِ الْرَّحْمَنِ الْرَّحِيمِ •۞
۞ قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ ۞ اللَّهُ الصَّمَدُ ۞ لَمْ * • ۞
۞ يَلِدْ وَلَمْ يُولَدْ ۞ وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ * • ۞

১১

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অসাধারণ টপিক অয়ন। এতদিন তোমার মুখেই শুনেছিলাম এসব কথা। টপিক আরো আগে দেওয়া উচিত ছিলো। যাই হোক, বিষয়টি ভালো ভাবে বুঝিয়ে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। thumbs_up thumbs_up

ইমরান তুষার'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১২

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন ভাইয়ের সাথে পুরোপুরি একমত, আমিও এভাবেই বলার চেষ্টা করি তবে কিছু পাবলিক লিনাক্সকে একেবারে সবকিছুইর উর্ধ্বে নিয়ে যেতে চাইছেন যায় ফলেই এই দুর্ঘটনা।

১৩

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন ভাই টপিকটাকে স্টিকি করে ভালো কাজ করে করেছেন।

তাই তো বলি,

If you don't have Linux, well, you don't have Linux!

( এ্যাপেলের কাছে ক্ষমা প্রর্থনাপূর্বক)

<?php
ঘুরে আসুন আমার ব্লগ Adhikary.NET
%>

অনিরুদ্ধ'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৪

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অনিরুদ্ধ লিখেছেন:

অয়ন ভাই টপিকটাকে স্টিকি করে ভালো কাজ করে করেছেন।

সম্ভবত উদাসীন ভাই স্টিকি করেছেন। smile

twitter · last.fm

Currently Playing: Days Gone

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৫

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অয়ন খান ভাই আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটা পোষ্টের জন্য।  বর্তমানে তো বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দলের মত উইন্ডোজ এবং লিনাক্সের গ্রাহকের অবস্থা।  একে অপরের প্রতিদন্দী মনে করে।  আপনার পোষ্টের দ্বারা আশাকরি তারা অনেকটা উপকৃত হবে।

এই গরমে স্বাক্ষর আর কি দিমু........

১৬

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

কয়েক দিন আগে কিছু প্রিনিঙ্গের কথা বলে ছিলাম খেয়াল আছে ? hmm তখন কিন্তু লিনাক্সের অসুবিধাসমুহ ও লিখেছিলাম । এবং তুলনা করে না । আর হ্যা লিনাক্স চালানোর পরেই বুঝা যায় এটা কতটা কাজের বা আকাজের ।  neutral

১৭

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অন্য একটি ফোরামে সুন্দর দুটি কমেন্ট পেলাম। শেয়ার না করে পারলাম না।

omiazad লিখেছেন:

Very professional, very practical. You cannot replace an Xbox with a PC or PSP with a Nintendo. Both devices has their potentials.

Let me share one statement with you, which came in mind few days back. আমি নিজেও লিনাক্সের ভক্ত ছিলাম, আমি লিনাক্সকে অনেক প্রোমট করেছি, আমার ব্লগে অনেক লেখা পাওয়া যাবে লিনাক্স নিয়ে। কিন্তু যখন কর্পোরেট জগতের সাথে যুক্ত হলাম, তখন দেখলাম লিনাক্স তো অন্য গেইম খেলছে। একটু খুলে বোঝাই, ওরাকল, মাইক্রোসফট, আই-বি-এম কর্পোরেট সলিউশন দিয়ে থাকে, তারা টাকা খরচ করে জিনিসপত্র নিয়ে গবেষণা করে, তৈরী করে এবং বিক্রি করে। এরা সবাই ওপেনসোর্সের সাথেও অতপ্রত ভাবে জড়িত। কিন্তু কিছু ওপেনসোর্সের মটিভেশন আমার কাছে ভালো লাগেনা, যেমন লিনাক্স অপারেটিং সিস্টেম। কমিউনিটিকে দিয়ে ডেভলপ করিয়ে নিচ্ছে, নিজেরা কিন্তু দৃষ্টান্তমূলক টাকা-পয়সা কিন্তু খরচ করেনা ডেভলপ করার জন্য, কিন্তু শেষে কি করছে? সেটা নিয়ে বিভিন্নভাবে বিক্রি করছে। একই কাজ তারা করছে মার্কেটিং এর জন্য, কোনো খরচ ছাড়াই কমিউনিটি তাদের জন্য মার্কেটিং করে দিচ্ছে এবং তারা পয়সা বানাচ্ছে।

Bottom line হলো, তারা ডেভলপমেন্ট/মার্কেটিং করার জন্য এক পয়সাও খরচ করবে না, শুধু কমিউনিটির কাঁধে ভর করে ফুলে ফেঁপে বড় হবে আর মাল বানাবে।

আমার মনে হয় মাইক্রোসফট একটা কাজ করতে পারে, উইন্ডোসের একটা limited version বিনামূল্যে বিতরণ করতে পারে, যেটা পাবলিক ব্যবহার করবে বিনামূল্যে এবং সেখানে প্রফেশনাল লেভেলের আহামরি কিছু করা যাবেনা। সেরকম কিছু দরকার হলে তারা উন্ডোস কিনে ব্যবহার করবে!

অভ্রনীল লিখেছেন:

হুমম ... শুনে মনে হচ্ছে - লিনাক্সওয়ালারা অতিশয় ধূর্ত-চতুর আর কমিউনিটির লোকগুলো খুবই বোকা। এতই বোকা যে তারা কাঁঠাল কিনে এনে নিজেদের মাথাটি বাড়িয়ে দিচ্ছে আর ধূর্ত লিনাক্সওয়ালারা উৎসাহ নিয়ে বাড়িয়ে দেয়া বোকা মাথাগুলোতে সেই কাঁঠাল ভেঙ্গে খাচ্ছে। ব্যপারটা কি আসলেই তাই? wink::

আমি নিজে কিন্তু ফ্রি (স্বাধীনতা) ও ওপেনসোর্সের ফিলোসফি নিয়ে মাথা ঘামাইনা। তবে হ্যা, ফ্রি (মাগনা) নিয়ে মাথা ঘামাই। এবং সেই ফ্রি'র সাথে 'ভালো' শব্দটিও যুক্ত থাকতে হবে। 'ভালো'র সংজ্ঞা অবশ্য আপেক্ষিক, যা আমার কাছে ভালো সেটা হয়তো আপনার কাছে ভালো না-ও হতে পারে। 'ফ্রি' এবং 'ভালো' এই শব্দদুটি একসাথে আছে দেখেই হটমেইল-ইয়াহুমেইল ছেড়ে জিমেইল ব্যবহার করছি প্রায় আট বছর। একই ভাবে অপেরা-আইই ছেড়ে ফায়ারফক্স ব্যবহার করছি সেই পয়লা ভার্সন থেকে। ভিএলসি প্লেয়ার ব্যবহারের পেছনেও একই কাহিনী। এ কথা গুলো বললাম এই জন্য যে, 'ফ্রি' এবং 'ভালো' শব্দদুটি আমার জন্য খুবই দরকারী। ফ্রিতে পচা জিনিস ব্যবহারের রুচি কিংবা দাম দিয়ে ভালো জিনিস ব্যবহারের সামর্থ্য - দুটোর একটাও আমার নেই। ফায়ারফক্স বা জিমেইলের মতই, অপারেটিং সিস্টেমের বেলায় এই দুটো শব্দ একসাথে পাওয়া যায় লিনাক্সে, আরো স্পষ্ট করে বললে উবুন্টুতে (আগেই বলেছি ভালো শব্দটা আপেক্ষিক)। ফিলোসফি নয় বরং ঐ দুটো শব্দই আমাকে উবুন্টুতে আটকে রেখেছে।

সবকিছুরই একটা বিনিময় আছে। আমজনতারা সবাই বিনিময়ের কথা চিন্তা করেই কাজ করে। দুই ঘন্টা রিকশা চালালে কিছু টাকা বিনিময়ে পাওয়া যায়। দুয়েকটা কবিতা পড়ে শোনালে বিনিময়ে উহু-আহা টাইপের প্রশংসা পাওয়া যায়। স্টেজে উঠে হাতপা ছুঁড়ে নাচানাচি করলেও বিনিময়ে কয়েকটা হাততালি ভাগ্যে জোটে। একাত্তরে একটা স্বাধীন দেশ বিনিময়ের জন্য লক্ষ লক্ষ লোক যুদ্ধে নেমেছিল। এমনকি রাস্তায় যে অভাবী মানুষটাকে কেউ টাকা পয়সা দিয়ে সাহায্য করছে সেও পরকালে এই দানের বিনিময়ে বেহেশত পাবার কথা চিন্তা করেই দান করছে। মোদ্দাকথা সবাই বিনিময় কথাটাই চিন্তা করে। তবে বিনিময় যে সবসময় আর্থিকভাবেই হবে এমন কথা নেই। আমি কম্পিউটার লাইনের মানুষ না, তাই এই জগৎটা কিভাবে চলে সেটা নিয়ে খুব একটা স্পষ্ট ধারণা নেই। তবে এতটুকু বুঝি যে লিনাক্স ডেভেলপমেন্টে যারা আপাত দৃষ্টিতে অকাতরে কাজ করে যাচ্ছে তারাও কিন্তু বিনিময়ে কিছু না কিছু আশা করে বা পায়। কেউ হয়তো কার্নেলের প্যাচ বেচে অর্থ পায়, কেউ হয়তো বাগ রিপোর্ট করে বা বাগ ফিক্স করে খ্যাতি পায়, কেউবা কনসাল্টেন্ট হিসেবে নিজের পসার বারাবার জন্যে আপস্ট্রিমে যোগ দেয়, কেউ কেউ আইবিএম-ক্যাননিকাল বা অন্য কম্পানির দৃষ্টি আকর্ষণের জন্য কোড ডেভেলপ করে, কেউবা কেবল নিজের রেস্যুমেকে আরো সমৃদ্ধ করার জন্য - এরকম হাজারো উদাহরণ পাওয়া যাবে। কেউ কোন কিছু লাভের আশা না করে বেগার খাটছেনা। কমিউনিটির সবাই কিন্তু জানে যে তাদের এই কাজটুকু বিক্রি করে/কাজে লাগিয়ে লিনাক্স টাকা আয় করবে, তবে এতে তো কারো ক্ষোভ নেই! কেন নেই? কারণ এভাবে যদি লিনাক্স নিজেকে বাঁচিয়ে রাখতে পারে, তাহলে এর উপর যারা নির্ভর করছে আখেরে তাদেরই ভাল হবে, তাইনা! উপরের হাতেগোনা কয়েকটা উদাহরণও এদের দলেই পড়ে। আইবিএম, রেডহ্যাট বা ক্যাননিকালও তাই লিনাক্স ডেভেলপমেন্টে কাড়ি কাড়ি টাকা ঢালছে। কারণ লিনাক্স বেঁচে থাকলে তাদের লাভ। লাভের উপর টাকা ঢালতে তাদের গায়ে লাগছেনা, কারোরই লাগার কথা নয়। সাধারণ একজন লিনাক্স ব্যবহারকারী হিসেবে আমিও চাই যে লিনাক্স বেঁচে থাকুক এবং যতদিন সম্ভব ফ্রি তে থাকুক - তাহলে বিনিময়ে আমি 'ফ্রি' ও 'ভালো' শব্দ দুটি একসাথে পাচ্ছি। যেহেতু আমি কম্পিউটার ব্যাকির লোক না তাই লিনাক্সের বেঁচে থাকার জন্য আমি যা করতে পারি তা হল লিনাক্স প্রচার। যত বেশি লোক পিসিতে লিনাক্স ব্যবহার করবে, ডেস্কটপে লিনাক্সের অবস্থান ততই দৃঢ় হবে। আর লিনাক্সের দৃঢ় অবস্তানের বিনিময়ে আমি পাচ্ছি উবুন্টু'র মত দারুণ একটা অপারেটিং সিস্টেম। সাহায্য করার মত আর্থিক সামর্থ্য নেই কিন্তু প্রচারণার সামর্থ্য তো আছে!

আমি মানুষটা হয়তো খুব বোকাসোকা, কিন্তু যতটা বোকা মনে হয় ততটা কিন্তু নই। :C নিজের লাভ ছাড়া আমিও উবুন্টু প্রচার করিনা। যেমন করেননা শামীম ভাই।

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

১৮

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

আপনাকে অনেক ধন্যবাদ এই টপিকটি খুলার জন্য thumbs_up thumbs_up

Nothing to worry.....just enjoy....

১৯ সর্বশেষ সম্পাদনা করেছেন বেঙ্গল বয় (০৬-০৬-২০১১ ২২:৫৬)

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

টপিকটি গত রাতেই দেখেছিলাম কিন্তু উত্তর দেয়া আর হয়নি,
কখনওই আমি এই অপারেটিং সিস্টেম নিয়া বিতর্কে যাই না কোথাও। যখন কেউ গায়ে এসে পরে তখন এটা বলে কেটে যাই- ভাই আমি তো গরীব মানুষ টাকা দিয়া উইন্ডোজ কিংবা ম্যাক কেনার টাকা নাই, তাই লিনাক্স চালাই। যখন টাকা হবে তখন হয়ত উইন্ডোজ অথবা ম্যাক কেনার চিন্তা করতে পাড়ি। whats_the_matter

২০

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

কাক কে ধমক দিয়ে বলা হইলো - ঐ কাক, আমি গোসল করার জন্য সাবান টা রাখছি, তুই নিয়ে নিলি কেন?
কাক কহিলো - তুমি তো জান, আমি সাবান দেখলেই নিয়ে উড়াল দিব, তাও তুমি সাবানটা খোলা রাখলা কেন? একটা সাবানের কেসে ঢাকনা দিয়ে রাখলেই তো পারতা, আমিও আর নিতে পারতাম না ।

উইন্ডোজ এ এত বিরাট বিরাট মাথাওয়ালা লোক কাজ করে, নিত্যনতুন কত কিছু বানায়া মাইনষেরে তাক লাগায়ে দেয়, হেরা কি পারেনা এমন কিছু করতে যাতে এই পাইরেসি টা বন্ধ হয়ে যায় ...

You are the one who thinks that i didn't get the point, so do i think of you...what a coincidence!!