৪১

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

mr.linux লিখেছেন:

স্কাইপ দিয়া যে ভিডিও চ্যাট করা যায় সিডা মনে হয় আপ্নে জানেন না?গায়াচি দিয়া যে yahoo তে ভিডিও চ্যাট করা যায় সিডা মনে হয় আপ্নে জানেন না?google talk দিয়া যে লিনাক্সে ভিডিও চ্যাট করা সম্ভব সিডাও মনে হয় আপ্নে জানেন না?না জাইনলে আর আমি কি কমু!!!

এ বাহে আন্নে এইয়া কিয়া কন?? আমি তো উদাহরণ দিলাম। ইয়াহু আপনাগো গোনায় ধরে না আর আন্নে চিল্রা চিল্লি করেন কোন দুঃখে?? আমি ইয়াহুতে চ্যাট করবার চাই কারণ আমি বিগেনার ইউজার অহন কন ক্যামনে কি করুম?? আমার ভিডিও ভয়েজ ২ ডাউ লাগব। আর বাকি গুলার বিকল্প কি? ভিডিও এডিটিং, ড্রিমওয়েভার??

ভাই আমার জানামতে লিনাক্স ব্যবহারকারীরা হয় নরম স্বভাবের কারণ ওনারা মুক্ত আই মিন ফ্রি জিনিস ব্যবহার করে। আর আন্নের কতা হুইন্যা মোর প্যাট ভইরা গ্যাছে। মাসনুন ভাই ঠিক কতাই কইছিল। আন্নের লগে আর কতা কওয়ার রুচি নাইক্যা কারণ মুই ঐ বংশের পুলো না। আর ভালা কতা এই ফোরামে লিনাক্স এবং উইন্ডোজের যুদ্ধের টপিকগুলি একটু পইড়েন। তাহলে বুঝতেন আমি কোন দলের লোক  tongue আজকে ফাহিম মোর্শেদ (এই ফোরামের ফোরামিক) আমারে লইয়া হাসল এই টপিকের রিপ্লাই দেখে  wink

৪২ সর্বশেষ সম্পাদনা করেছেন দক্ষিণের-মাহবুব (০৭-০৬-২০১১ ০০:৫০)

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

ভেবেছিলাম লিনাক্স-উইন্ডোজের বিতর্কের টপিকে কোন মন্তব্য করব না। কিন্তু বাধ্য হয়ে করলাম। বাধ্য হওয়ার কারণ কি জানেন? আগে যখন লিনাক্স উইন্ডোজ নিয়ে বিতর্ক হত তখন মাঝে মাঝে কুবুদ্ধি করে দু একটা প্যাচ লাগিয়ে দেয়ার চেষ্টা করতাম। চেষ্টায় সফল হলে বিতর্কটা আরও জমজমাট হয়ে উঠত। সাথে সাথে নিজের জ্ঞানের পাল্লাটাও ভারী হত। কিন্তু বর্তমানের বিতর্ক (বিতর্ক না বলে লেবু চিপা বলা ভাল angry) থেকে কোন নতুন জ্ঞান তো হয়ই না বরং অন্ধভক্তদের কথা শুনে সেটা মাইনাসের দিকে চলে যেতে চায় roll আজ প্রায় ৩ দিন ধরে আমি উইন্ডোজে লগইন করছি না। বলা যায় লগইন করতে হচ্ছে না। আমার বাসার পিসিতে উইন্ডোজ ৭ আর উবুন্টু ডুয়েল বুট করা আছে। অফিসে উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ২০০০ (২ টা) এবং উবুন্টু মিলে ৪ টা ওস আছে। অফিশিয়াল কাজ বাদে নেট ব্রাউজ এবং অন্য নিজস্ব কাজগুলো সবই উবুন্টুতে করেছি। মোস্ট ওয়ান্টেড খেলা বাদ দিয়েছি কয়েকদিন হল। গত ৩ দিনে ৫ টা মুভি দেখেছি। কিন্তু সবগুলোই টিভিতে। মানে আমি ইচ্ছে করলেই কিন্তু পাইরেসী থেকে দূরে থাকতে পারছি এবং থাকছি। কিন্তু একজনের কথা শুনে তো আমার ইচ্ছে করে পাইরেসী করতে ইচ্ছে করছে angry ইচ্ছা করছে উবুন্টু ফুবুন্টু বাদ দিয়ে উইন্ডোজ ৭ এ লগ ইন করে তারপর ফোরামে আসি। সাথে হাই ভলিউমে হাবিবের নতুন পাইরেটেড অ্যালবাম "আহবান" শুনতে থাকব।
ঐ ফোরামিকের বেহুদা মার্কা কথা শুনে আমার সত্যিই পাইরেসী করতে ইচ্ছে করছে। কোথায় তিনি সহজ বিকল্প পথগুলো দেখাবেন, তা না করে জোর করে গেলানোর চেষ্টা করছেন। হ্যা আমি গিলব তখনই, যখন দেখব আমার চারপাশে গেলানোর মত অবস্থা হয়েছে। না গিলে উপায় নেই (আমি আগে কখনও উইন্ডোজ ২০০০ ব্যবহার করিনি, কিন্তু চাকুরীরে ঢোকার প্রথমদিন থেকে উইন্ডোজ ২০০০ ব্যবহার করতে হচ্ছে। সুতরাং এখানে আমাকে জোর করে গেলানো হচ্ছে) আমি যদি বর্তমানে পাইরেসী থেকে সম্পূর্ণভাবে মুক্ত থাকতে চাই তবে আমাকে চাকুরী ছেড়ে দিতে হবে। কারণ অফিসের সবগুলো পিসি উইন্ডোজ ২০০০ এ চলে। ৭ টা সার্ভারের ১ টা সার্ভার সেন্টওস এ চলে বাকিগুলো পাইরেডেট উইন্ডোজে। এই অবস্থায় আমার কি করা উচিত? আমার কি উচিত পাইরেসী বন্ধ করার জন্য চাকুরী ছেড়ে দেয়া নাকি বাকি পিসিগুলোতে কিভাবে লিনাক্সের ডিস্ট্রো ব্যবহার করা যায়, সার্ভারগুলো লিনাক্সে চালানো যায় সেই ব্যবস্থা করা? একটা কিছু পরিবর্তন করতে গেলে সময়ের দরকার, সেই সাথে দরকার সঠিক পথ। এখন আমাকে কেউ কোন সময় দিবেন না, সঠিক পথও দেখাবেন না তাহলে আমি যাব কোথায়?
শেষে একটা কথা বলি, অল্প জ্ঞান সবসময়ই ভয়ংকর হয়। লিনাক্স-উইন্ডোজ নিয়ে বেহুদা প্যাচাল পেড়ে আপনি যে সময় নষ্ট করেছেন সেই সময়টা যদি লিনাক্সের কোন টিউটোরিয়াল লিখে ব্যয় করতেন তবে আপনি সকলের কাছ থেকে বাহবাই পেতেন। তখন সেটা হত সময় ব্যয়, আর এখন হয়েছে সময় নষ্ট।
লিনাক্সের প্রতি যদি আপনার সত্যিকার ভালবাসা থাকে (সত্যিকার বলছি এ কারণে বর্তমানে কিছু অন্ধ উইন্ডোজভক্ত আছে যারা কোনদিন লিনাক্স ব্যবহার করে দেখেনি, অথচ ফোরামে পোস্ট লেখে ক্যান লিনাক্স ব্যবহার করবেন whats_the_matter angry angry) তবে লিনাক্স নিয়ে টিউটোরিয়াল লিখুন, নতুন নতুন আপডেট আমাদের জানান, আর তর্ক করতে হলে শামীম ভাই, উন্মাতাল তারুণ্য, অভ্রনীল এর মত যুক্তি দিন।

৪৩ সর্বশেষ সম্পাদনা করেছেন মোহিত (০৭-০৬-২০১১ ০১:১১)

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

লিনাক্সে আমি IDM এর বিকল্প চাচ্ছিলাম।
লিনাক্স ব্যবহার কারীরা এর ঠিক বিকল্প দেন।
১০০ তে ১০০ হতে হবে কিন্তু।

আপডেটঃ
আমার আরো একটা সমস্যা আছে।
যতদুর জানি উবুন্টুতে মিডিয়া প্লেয়ার ক্লাসিক নাই।এখন কথা হল  আমি আবার মুভি দেখার সময় মুভির সাবটাইটেল ছাড়া মুভি দেখতে পারি না।
বলতে পারেন vlc আছে সমস্যা কোথায়? সমস্যা এখানে যে vlc তে সাবটাইটেল ছোট দেখা যায়। আমার আবার চোখে সমস্যা আছে। বড় সাবটাইটেল লাগে ।
এখন বলেন বড় সাবটাইটেল ঠিক মিডিয়া প্লেয়ার ক্লাসিকের মতন কোণ প্লেয়ার উউবুন্টুতে পাব?
বিকল্প  কি?

আমি মনে করি লিনাক্স খারাপ নয় । তবে উইন্ডোজের সমান এখনো হতে পারে নাই।
হয়ত এক সময়  হতে পারবে। ভালো করে তাকালেই বুঝা যাবে। আমি নিজেও উবুন্টু ব্যবহার করি।

এই সহজ বাক্য গুলা  সকলের বুঝতে এত সমস্যা হচ্ছে কেন?

৪৪

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

মাহবুব ভাই আমি কোথাও গেলানোর কথা বলি নাই। আমি খুব সুন্দর করে আপনাকে বিকল্প সব পথ দেখাতে পারব। আমি চেয়েছি জনাব লিনাক্স আমাকে সেগুলো বলুক। কিন্তু আমি পাইনি ওনার কাছ থেকে। আমরা সবাই চাই পাইরেসী থেকে বের হয়ে আসতে। আমি নিজেই বলেছি ফটোকপি না করে আমি অরিজিন্যাল বই কিনেছি। কেন? কারণ অরিজিন্যাল এর স্বাদই আলাদা। যখন ল্যাপটপে অরিজিন্যাল উইন্ডোজ চলত তখন মনের মধ্যে একটা শান্তি থাকত আহ আমার টাকায় কেনা উইন্ডোজ ব্যবহার করছি। এখন এই ফিলিংসটা আসে না। ঠিক তেমনি যখন কোন সিডি কিনে শুনি ভালই লাগে (অবশ্য গান খারাপ হলে নিজের চুল ছিড়তে ইচ্ছা হয়)। আমি আপনাকে কখনো বাধ্য করব না যে পাইরেটেড জিনিস ব্যবহার করেন। আমি শুধু আপনাদের কাছ থেকে (নব্য লিনাক্স ব্যবহারকারী) শিখেছি যারা উইন্ডোজ ব্যবহার করে তারা সমবাই চুর আর পাইরেটেড জিনিস ব্যবহার করে। আমি নিজেই পাতপক্ষে ফ্রি জিনিস ব্যবহার করি। যেমন এন্টি ভাইরাস এভাস্ট, অরবিট, ভিএলসি, ফাইলজিলা ইত্যাদি। এগুলোর প্রত্যেকটির পাইরেটেড ভালো ভালো সফট আছে। কিন্তু আমি ব্যবহার করছি না। যদি আমি ফ্রি তে হ্যা ঠিক তাই ফ্রি তে ভাল জিনিস পাই তাহলে কেন পাইরেসীর আশ্রয় নেব? আমি আমার দৈনন্দিন কাজ লিনাক্সে করতে পারি না দেখে আমি উইন্ডোজ চালাই। তবে হালকা পাতলা কাজ লিনাক্সে যে করি না তা নয়। আমার বাসার আরেকটা ল্যাপটপে আমি উবুন্টু সেটআপ দিয়ে দিয়েছি কারণ ওটাতে তেমন কাজ হয় না। আর বাসার পিসিতে কিছু হার্ডওয়্রার জটিলতার জন্য পারিনি। আপনার কিছু কথা বেশ আঘাত করেছে তাই বললাম। না হলে এই টপিকে রিপ্লাই িব না সীদ্ধান্ত নিয়েছিলাম।

বাই দা ওয়ে আহবান এলবামটা শোনা হয়নি শুনেছেন? কেমন হয়েছে? আসলে এত নামি দামি শিল্পীদের সিডি পাই না আমরা (মানে এসে দিয়ে যায় না কিনতে হয়  tongue)। রিভিউ দিয়েন  big_smile

৪৫

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

সামিউল লিখেছেন:

আপনার কিছু কথা বেশ আঘাত করেছে তাই বললাম। না হলে এই টপিকে রিপ্লাই িব না সীদ্ধান্ত নিয়েছিলাম।

শেষ পর্যন্ত আপনাকেও লিনাক্স নিয়ে জ্ঞান শুনতে হচ্ছে, যেখানে আপনিই এই ধরণের টপিকে জোরালো ভাবে ওপেন সোর্সকে সমর্থন করে এসেছেন!! অবশ্য মিস্টার লিনাক্স নামধারী কোন জীবন্ত অপারেটিং সিস্টেমের কাছ থেকে এখনো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আশা করা যায় না। big_smile

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

৪৬

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

হৃদয় লিখেছেন:

শেষ পর্যন্ত আপনাকেও লিনাক্স নিয়ে জ্ঞান শুনতে হচ্ছে, যেখানে আপনিই এই ধরণের টপিকে জোরালো ভাবে ওপেন সোর্সকে সমর্থন করে এসেছেন!! অবশ্য মিস্টার লিনাক্স নামধারী কোন জীবন্ত অপারেটিং সিস্টেমের কাছ থেকে এখনো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আশা করা যায় না। big_smile

ভাই ঐটাই তো কইলাম। আজকে ফাহিম আমারে লইয়া এজন্য হাসল। কারণ ওতো সত্যিটা জানে  tongue বিশ্বাস করেন এই টপিকে যা লিখছি শুধু জনাব লিনাক্সের জন্যই লিখেছি। নাহলে কোন উদ্দেশ্য ছিল না এত কথা বলার। এই রকম লেখা পড়লে মেজাজ গরম হয়ে যায়।

৪৭

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

সবাই দেখি একে-অপরকে দোষ দিতে ব্যস্ত। আমি বিষয়টা অন্যভাবে দেখি। আমার যেটা প্রয়োজন বলে মনে সেটাই ব্যবহার করবো, তাই নয় কি ? যেমন আমি এখন আম খেতে ইচ্ছা করছি, তাহলে বাজারে গিয়ে কিনে আনবো। সেটা আমার সামর্থ্যের মধ্যে পড়ে তাই কিনবো। আবার কারো হয়তো সামর্থ্য নেই, সে তখন হয় চুরি করবে নাহয় হা-হুতাশ করবে। সেরকম উইন্ডোজ কিনে ব্যবহারের ইচ্ছা থাকলেও পারছিনা আর্থিক অসঙ্গতির জন্য, তাই বলে আমার কর্মস্থল তো বসে থাকবে না। সেখানে ঠিকমতোই পাইরেটেড এক্সপিতে জেনুইন ক্যাসপারস্কি দেয়া হয়। আমি সেসব পিসি ব্যবহারে বাধ্য, বিকল্প যে নেই। সেখানে লিনাক্স চালালে অনেকের জন্য পিসি ব্যবহার অসম্ভব হয়ে যাবে। এখন আমের কথায় আসি, আম না খেলেও আমি চলতে পারবো। কিন্তু ম্যাটল্যাব বা পিস্পাইস না হলে আমার প্রফেশনাল লাইফ পরিপূর্ণ হবে না। তাই বলে কি আমি এসব বাদ দিয়ে চুপ করে থাকবো ? চেষ্টা করবো বিকল্পের কিন্তু সময়মতো বিকল্প না পেলে ? তাই উইন্ডোজ চালাতেই হবে। লিনাক্স অনেক কাজ পারলেও কিছু ক্ষেত্রে পিছিয়ে। অনেকে সেসব বলেছেন। আমার কাছে উইন্ডোজও যেমন দরকারী লিনাক্সও তেমনি। বরং লিনাক্সের প্রতি অন্যরকম টান অনুভব করি, তাই বিভিন্ন ডিস্ট্র টেস্ট করি।

আরেকটা তুলনা দেই, কেউ ক্যাটরিনা কাইফকে পছন্দ করে। তাকে বিয়ে করতে চায়, কিন্তু সেজন্য তার যোগ্যতা বা সামর্থ্য না থাকায় তাকে বিয়ে করতে হবে এদেশের কাউকে (যেন ম্যাক না পেয়ে লিনাক্স wink )

ও হ্যাঁ, আমি কিন্তু ভাইরাসের জন্য সর্বশেষ কবে উইন্ডোজ ড্রাইভ ফর্ম্যাট দিয়েছিলাম ভুলেই গেছি।

আরেকটি ব্যক্তিগত বাংলা ব্লগ: অন্তর্জালের অতিথি

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪৮

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

সামি ভাই, কথাগুলো আমি কিন্তু আপনাকে কৈ নাই tongue এক পাব্লিকের সাম্প্রতিক লেখা পড়ে মেজাজ পুরাই খারাপ হয়েছিল। যার ফলাফল ঐ কথাগুলো। দেখি তিনি কি জবাব দেন। আর আমিও যতদূর সম্ভব পাইরেসী থেকে দূরে থাকতে চেষ্টা করি। তবে কিছুক্ষণ আগে পাইরেসী কম করার একটা পথ আবিস্কার করলাম। উইন্ডোজ ট্রায়াল ৩০ দিন। আইডিএম এর ট্রায়ালও ৩০ দিন। বেশীরভাগ কমার্শিয়াল সফটওয়্যারগুলোর ট্রায়াল ৩০ দিন। আমার যে সফটওয়্যারগুলো লাগে সবগুলো একসাথে ইনস্টল করে একটা ব্যাকআপ ইমেজ তৈরি করে ৩০ দিন পর আবার ইমেজ রিস্টোর। হয়ত আগের ডাটা কিছুই থাকবে না, কিন্তু তাতে তো সমস্যা নেই। জেনুইন জিনিস তো ব্যবহার করছি। আমি খুব বেশী গান শুনি না। যা শুনি তা সবই বাংলা গান। হিন্দি ভাল লাগে না, ইংরেজী কিচ্ছু বুঝি না প্যা পু ছাড়া। সুতরাং ১৫০০-২০০০ টাকার সিডি কিনলেই হবে। বাকী থাকল মুভি এবং ডকুমেন্টারী। এখানেও হয়ত কিছুটা পাইরেসী করতে হবে ডকুমেন্টারীগুলোর জন্য। তাছাড়া মুভি দেখার সময়ই তো নাই। যা সময় আছে তার জন্য ন্যাশনাল জিওগ্রাফিক, এইচবিও(ইটস নট টিভি, ইটস এইচবিও tongue), স্টার মুভিস যথেষ্ট।

৪৯

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

উইন্ডোজ ট্রায়াল ৩০ দিন। আইডিএম এর ট্রায়ালও ৩০ দিন। বেশীরভাগ কমার্শিয়াল সফটওয়্যারগুলোর ট্রায়াল ৩০ দিন। আমার যে সফটওয়্যারগুলো লাগে সবগুলো একসাথে ইনস্টল করে একটা ব্যাকআপ ইমেজ তৈরি করে ৩০ দিন পর আবার ইমেজ রিস্টোর। হয়ত আগের ডাটা কিছুই থাকবে না, কিন্তু তাতে তো সমস্যা নেই। জেনুইন জিনিস তো ব্যবহার করছি। আমি খুব বেশী গান শুনি না। যা শুনি তা সবই বাংলা গান। হিন্দি ভাল লাগে না, ইংরেজী কিচ্ছু বুঝি না প্যা পু ছাড়া। সুতরাং ১৫০০-২০০০ টাকার সিডি কিনলেই হবে। বাকী থাকল মুভি এবং ডকুমেন্টারী। এখানেও হয়ত কিছুটা পাইরেসী করতে হবে ডকুমেন্টারীগুলোর জন্য। তাছাড়া মুভি দেখার সময়ই তো নাই। যা সময় আছে তার জন্য ন্যাশনাল জিওগ্রাফিক, এইচবিও(ইটস নট টিভি, ইটস এইচবিও tongue), স্টার মুভিস যথেষ্ট।

একবার আমিও ভেবেছিলাম কিন্তু আমি মহা অলস আর আমার কিছু বদ অভ্যাস এর কারণে করা হয়ে উঠেনি। আমার আইডিএম লাগে না কারণ ডালো কম করি। অরবিটেই কাজ হয়ে যায়। মুভি ভাই টিভিতে দেখতে বিরক্ত লাগে। বিজ্ঞাপন। আর সবচেয়ে বড় কথা কিচু ইংরেজী মুভি হয়ত ড্রইংরুমে সবার সামনে বসে দেখাটাও সমীচিন নয়। কারণ কিছু অসস্তিকর ব্যাপার থাকে। যদিও ইদানিং ভারতীয় বাংলা মুভি বেশী দেখছি। ক্যান যেন ভাল লাগে তাই।

বটম লাইন টপিক ছেড়ে অনেক দূরে চলে এসেছি মনে হয়  tongue আর কথা না বাড়াই।

৫০

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

আইডিয়া তো মিয়া মাথায় বহুত আছে, কিন্তু এগুলো বাস্তবায়ন করার সময় কই।
হ চলেন আমরা আবার উইন্ডোজ লিনাক্স বিতর্ক ফিরে যাই, নয়তো মডুদের থেকে সতর্কবানী পাওয়ার সম্ভাবনা আছে tongue

৫১ সর্বশেষ সম্পাদনা করেছেন বেঙ্গল বয় (০৭-০৬-২০১১ ০২:০২)

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

মোহিত লিখেছেন:

লিনাক্সে আমি IDM এর বিকল্প চাচ্ছিলাম।
লিনাক্স ব্যবহার কারীরা এর ঠিক বিকল্প দেন।
১০০ তে ১০০ হতে হবে কিন্তু।

ভাই আমি Choqok এর মত একটি Social Networking client চাচ্ছিলাম উইন্ডোজ এ, হুবহু Choqok এর মত হতে হবে।

আমি ভাই উইন্ডোজ ইউজার, আর আপনি যেহেতু একাধারে উইন্ডোজ ও লিনাক্স ইউজার তাই হয়ত আপনি দিতে পারবেন, (যেহেতু উইন্ডোজের সবকিছু লিনাক্সের জন্য থাকতে হবে তাহলে লিনাক্সের সব কিছুও তো উইন্ডোজে থাকতে হবে)
উত্তরটা দেন ভাই, তারপর একে একে চাওয়া শুরু করি আপনার কাছে  tongue

৫২

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

বেঙ্গল বয় লিখেছেন:

ভাই আমি Choqok এর মত একটি Social Networking client চাচ্ছিলাম উইন্ডোজ এ, হুবহু Choqok এর মত হতে হবে।

আমি ভাই উইন্ডোজ ইউজার, আর আপনি যেহেতু একাধারে উইন্ডোজ ও লিনাক্স ইউজার তাই হয়ত আপনি দিতে পারবেন, (যেহেতু উইন্ডোজের সবকিছু লিনাক্সের জন্য থাকতে হবে তাহলে লিনাক্সের সব কিছুও তো উইন্ডোজে থাকতে হবে)
উত্তরটা দেন ভাই, তারপর একে একে চাওয়া শুরু করি আপনার কাছে

যাক একজনও তাহলে বুঝতে পেরেছেন যে সবার কাছে সব রকম সুবিধা পাওয়া যায় না।
বুঝার জন্য ধন্যবাদ

৫৩

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

দেখো সামিউল, লিনাক্সওয়ালাদের কাছ থেকে একই কথা শুনতে শুনতে সবাই যেমন বিরক্ত হয়ে গেছে, ঠিক তেমনি লিনাক্সওয়ালারা উইন্ডোজওয়ালাদের একই প্রশ্ন শুনতে শুনতে ক্লান্ত। তোমার এসব প্রশ্নের উত্তর বহুবারই দেয়া হয়েছে। উইন্ডোজ-লিনাক্স বিতর্কের প্রতিটি টপিকে এই একই কথা শুনতে হয়েছে সবসময়। সেটা এখানেই হোক কিম্বা আপ্র-তেই হোক না কেন। ভেবেছিলাম সেই একই উত্তর আর দেবো না। তাই চুপ করে ছিলাম। কিন্তু ঘুমাতে পারলাম না, রাত ৩ঃ৩০টায় বিছানা থেকে উঠে লিখতে বসলাম।

যাইহোক, আবারও একটা চেষ্টা করি। একজন মানুষের জীবন ৩৫০গিগা গান সঠিকভাবে শোনার জন্য অত বড় নয়। প্রতিদিন ছয় ঘন্টা ধরে মনোযোগ দিয়ে গান শোনার জন্য সময় দিলেও এতগুলো গান একবার শুনতেই প্রায় ৬০০ দিন বা ২ বছর সময় লাগবে। হ্যাঁ, কেবলমাত্র একবার করে শুনতে। আর এখানেই তো শেষ না এই ৩৫০গিগা ৬০০গিগা হতেও তো আর খুব বেশি সময় লাগবে না। আমি জানি এত গান কেন তোমার দরকার। তবে সেটাও এই চুরি করাটাকে হালাল করে না।

একজন কৃষক যখন তার সমস্ত পরিশ্রম দিয়ে ক্ষেতে আলু চাষ করল, তখন রাতের আঁধারে আমি ক্ষেত সাবাড় করে দিনে বাজারে ন্যায্য মূল্যে বা ফ্রি দিয়ে দিলে সেটা হালাল হবে না। ঠিক একইভাবে একজন শিল্পীর মেধা, পরিশ্রম এবং তার গাঁটের পয়সা দিয়ে বানানো একটা এলবাম বুক ফুলিয়ে পাইরেসি করে রেডিও চালানোটাও ঠিক না।

ঢাকা শহরে তিন রুমের একটা ফ্লাটের ভাড়া ১৫০০০+ টাকা। একজন ট্রাফিক পুলিশের বেতন হয়তো ১০০০০ টাকা (আমি ঠিক জানিনা, অন্যান্য চাকরির বেতনের তুলনায় ধরলাম)। তাহলে এই লোক যদি ঠেকায় পড়ে মটর সাইকেল আটকে অহেতুক জরিমানা আদায় করে বা বাসওয়ালাদেরকে অতিরিক্ত ভাড়া আদায়ের সুযোগ দেয়ার বদলে টু-পাইস কামাই করে ঢাকা শহরে থাকা-খাওয়ার ব্যবস্থা করে তখন তাকে দোষ দেয়া যায় না, কী বলো? এখানে দেখো, একটার সাথে আরেকটা জোড়া লেগে লেগে মানুষ নিজের বিবেক, নীতি সব হারাচ্ছে।

এগুলো বেশি হাইপোথেটিক্যাল কথা বলে উড়িয়ে দেয়াটা খুবই সহজ। কিন্তু এসব দানা বেঁধেই আজ বাংলাদেশে জীবন যাপন অসহনীয় পর্যায়ে চলে গেছে।

এসব গান, সফটওয়্যার চুরি আমার নিজের জীবনে কী রকম প্রভাব ফেলেছে সেটাও একটু বলি। তাহলে এসব হাইপারথিসিসের সাথে কিছু বাস্তবতাও যোগ হবে।

আমার ছোট ভাইয়ের মিউজিশিয়ান হওয়ার প্রচণ্ড ইচ্ছা। আমার নিজেরও সেটাই চাওয়া। আমার কাছে তার মিউজিকের মেধা অতুলনীয় মনে হয়। বহু কষ্ট করে, প্রচুর সময় নিয়ে, ব্যাংকের লোন নিয়ে সে বছরখানেক আগে একটা এলবাম বের করল। মোটামুটি বাজার ধরার মত গান ছিল সেখানে। বাজার কতটুকু পেয়েছিল ঠিক জানি না, কারণ আমি দেশে ছিলাম না। কিন্তু এখন দেশে আসার মাসখানেকের মধ্যে কয়েক জায়গায় ঐ এলবামের গানও বাজতে শুনলাম। অর্থাৎ ধরে নেয়া যায় মোটামুটি চলেছে এলবামটা। কিন্তু দুঃখের বিষয় হলো তার ঐ সিডি তেমন বিক্রি হয়নি। মানুষ ঠিকই শুনেছে কিন্তু কিনে নয়। সেই ব্যাংকের লোন সে এখনও পরিশোধ করে যাচ্ছে।

এখন সে দ্বিতীয় এলবামের কম্পোজ শেষ করেছে। টাকার অভাবে মাস্টারিং করতে পারছে না। তারপর তো সিডি বাজারজাত বাকি-ই রইল। এতকিছু করে সে যখন বাজারে সিডিটা ছাড়বে, ঠিক আগের মতই অবস্থা হবে। সেটা সুপারহিট হোক বা সুপারফ্লপ-ই হোক। হয়তো সেই এলবামও তোমার ঐ ৩৫০গিগার সাথে আরও কিছু মেগাবাইট জায়গা যোগ করবে। এভাবেই আমরা উঠতি প্রতিভাকে গলা টিপে হত্যা করে ফেলি।

এবারে এসো সফটওয়্যার পাইরেসির কথায়। আমি, তুমি ফটোশপ, উইন্ডোজ পাইরেসি করলে এডোবি, মাইক্রোসফট পথে বসবে না। তাদের আসলে লাভ বৈ ক্ষতি হবে না। বাসায় যেটাতে চুরি করে অভ্যস্ত হবে, অফিসে সেটা কিনে চালাতে হবে (অবশ্য বাংলাদেশে সেসময় এখনও আসে নাই, তবে আসতে দেরিও নাই)। কিন্তু এই অভ্যাসের ফলে আমার, তোমার বেশ বড় একটা ক্ষতি হয়। সেটা হলো বিবেক বা নীতির বিসর্জন।

এখানে অনেকেই হয়তো জানে বাংলাদেশের স্টক মার্কেটের উপর আমার একটা এ্যপ আছে আইফোন ও এ্যন্ড্রোয়েডের জন্য। আইফোনে আমি একটা ফ্রি ভার্সনের পাশাপাশি একটা প্রো ভার্সনও বানিয়েছিলাম। যারা শখের শেয়ার ব্যবসায়ী তাদের জন্য ফ্রি-টাতে পাঁচটা সিম্বলের রেস্ট্রিকশন দেই। পাঁচটার বেশি কেউ চাইলে তাকে প্রো-টা কিনতে হবে। দাম খুব বেশি রাখিনি - মাত্র ২.৯৯ পাউন্ড। সেই এ্যপের ক্র্যাক রিকোয়েস্ট এ্যপটা বাজারে আসার মাস দুয়েকের মধ্যেই ক্র্যাক ফোরামগুলোতে দেখা যেতে লাগলো। হয়তো এতদিনে ক্র্যাক বেরও হয়ে গেছে, আমি খোঁজ রাখিনি।

যে লোক পাঁচটার বেশি সিম্বল ট্র্যাক করতে চায়, সে নিশ্চয়ই লাখ টাকা বিনিয়োগ করেছে স্টক মার্কেটে। উপরন্তু অর্ধ লক্ষ টাকা দিয়ে একটা আইফোনও কিনেছে। সে এই এ্যপটা তার প্রয়োজনেই ব্যবহার করতে চাইছে। কিন্তু এটার জন্য ৩৫০ টাকা খরচ করতে তার সমস্যা হচ্ছে। কেন? সেই একই কারণ, সফটওয়্যার আবার কিনে ব্যবহার করতে হবে নাকি! আমি লাখ টাকা খরচ করি তো কী হয়েছে, সাড়ে তিনশো টাক খরচ করে সফটওয়্যার কিনে গাধা হবো নাকি!

গত মাসে আমার এ্যপল ডেভেলপার সার্টিফিকেট ফুরিয়ে গেছে। এখন বলো তো ৯৯ ডলার দিয়ে এই সার্টিফিকেট কিনে সেই এ্যপ, এ্যপস্টোরে চালু রাখার উৎসাহটা আমার কোন পর্যায়ে আছে। অথচ শুরুতে এটাতে অনেক ফিচারই যোগ করার ইচ্ছা আমার ছিল।

৫৪

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

স্বপ্নচারী ভাইয়ের পোস্ট পেয়ে ভাল লাগল thumbs_up যারা লিনাক্স প্রচারের কাজে আছেন (আমিও কিন্তু আছি tongue) তারা যদি এভাবেই সবাইকে বোঝাতেন তবে কোন সমস্যা হয় না। কিন্তু না করে সরাসরি আক্রমণ করে বসেন। যে গ্রাফিক্স ডিজাইন করে তাকে আজই ফটোশপ বাদ দিয়ে গিম্পে কনভার্ট হয়ে যেতে বলেন। যা শুনলেই মেজাজ খারাপ হয়। এই কারণেই আমার শেষের লাইনের শেষের অংশটা এমন ছিল আর তর্ক করতে হলে শামীম ভাই, উন্মাতাল তারুণ্য, অভ্রনীল এর মত যুক্তি দিন

৫৫

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

উদ্ধত্ লেখনি তখনি মানায় , যখন তা লেখার মত যথেষ্ট যোগ্যতা থাকে। তবে আমার মনেহয় ফোরামে ইদানিং নতুন কিছু ভুইফোড়ের উদয় হয়েছে যারা যথেষ্ট যোগ্যতা (আমার ব্যক্তিগত ধারণা) না থাকা সত্বেও প্রচুর চ্যাটাং-চ্যাটাং কথায় ভরপুর পোস্ট দিচ্ছে যা ফোরামের জন্য ক্ষতিকর। মডারেটরদের এ ব্যপারে দৃষ্টি আকর্ষন করছি।

রাবনে বানাদি ভুড়ি :-(

৫৬

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

মোহিত লিখেছেন:

লিনাক্সে আমি IDM এর বিকল্প চাচ্ছিলাম।
লিনাক্স ব্যবহার কারীরা এর ঠিক বিকল্প দেন।
১০০ তে ১০০ হতে হবে কিন্তু।

আপডেটঃ
আমার আরো একটা সমস্যা আছে।
যতদুর জানি উবুন্টুতে মিডিয়া প্লেয়ার ক্লাসিক নাই।এখন কথা হল  আমি আবার মুভি দেখার সময় মুভির সাবটাইটেল ছাড়া মুভি দেখতে পারি না।
বলতে পারেন vlc আছে সমস্যা কোথায়? সমস্যা এখানে যে vlc তে সাবটাইটেল ছোট দেখা যায়। আমার আবার চোখে সমস্যা আছে। বড় সাবটাইটেল লাগে ।
এখন বলেন বড় সাবটাইটেল ঠিক মিডিয়া প্লেয়ার ক্লাসিকের মতন কোণ প্লেয়ার উউবুন্টুতে পাব?
বিকল্প  কি?

আমি মনে করি লিনাক্স খারাপ নয় । তবে উইন্ডোজের সমান এখনো হতে পারে নাই।
হয়ত এক সময়  হতে পারবে। ভালো করে তাকালেই বুঝা যাবে। আমি নিজেও উবুন্টু ব্যবহার করি।

এই সহজ বাক্য গুলা  সকলের বুঝতে এত সমস্যা হচ্ছে কেন?

লিনাক্স এবং উইন্ডোজ আলাদা জিনিস(যদিও ওএস), এদের চিন্তা চেতনা সম্পূর্ণআলাদা। যেখানে লিনাক্স আপনাকে মুক্ত হবার স্বাধীনতা দিচ্ছে সেখানে উইন্ডোজ আপনাকে তা দিবে না। আবার উইন্ডোজের ব্যবহারকারী বেশি হওয়ায়(যেহেতু লিনাক্স চালাতে নিবন্ধনের প্রয়জন নাই তাই বলা যায় না) বেশির ভাগ সফটওয়্যার কম্পানি উইন্ডোজের ব্যবহারকারীর জন্য লাইসেন্ড প্রডাক্ট বানায়, যেখানে লিনাক্সে প্রায় সকল সফটওয়্যার বিনামূল্যে পাওয়া যায়। তাই উইন্ডোজ কখনও লিনাক্সের সমপর্যায়ে বা লিনাক্স উইন্ডোজের সমপর্যায়ে যাবে তা কল্পনা করা যায় না। দুটোই যার যার ক্ষেত্রে অসীম ও অপ্রতিদ্যন্দী।

আসি আপনার সমস্যায় :
IDM  এর সবচেয়ে ভাল বিকল্প উইন্ডোজেই আছে যা হল FDM এবং Jdownloader। দুইটাই ওপেন সোর্স এবং ফ্রিওয়্যার। Jdownloader ক্রশপ্লাটফর্ম তাই যে কোন কম্পিউটার ওএস এ চলবে। এবং এটি IDM এর চেয়ে অনেক ভাল কিছু ফিচার আছে।

মিডিয়া প্লেয়ার ক্লাসিক এর কোন বিকল্প লিনাক্সে নাই মানলান। আপনি xine দেখেছেন। আমার কাছে এটা power dvd এর মতই মনে হয়।

আশিকুর_নূর'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

৫৭ সর্বশেষ সম্পাদনা করেছেন আকীক (০৭-০৬-২০১১ ১০:৪১)

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

কেউ প্রশ্ন করে জানার জন্য আবার কেউ প্রশ্ন করে আরেকজনকে hurt করার জন্য।যারা hurt করার জন্যই এটা করে তাদেরকে ভালোভাবে বলে কোন লাভ আছে বলে আমার মনে হয়না।কারণ তারা তো ওটা পরিকল্পিতভাবেই করছে।আর বিকল্প চাইতে গিয়ে কেউ কেউ এমনভাবে বলে যেন তার বিকল্প জিনিসটা পাওয়া তার ইচ্ছা না।আসলে ইচ্ছা হচ্ছে লিনাক্স user দের আটকিয়ে দেওয়া।যেন তারা তাদের কত বড় শত্রু।এরকম করলে একজনের feeling অবশ্যই আঘাতপ্রাপ্ত হতে পারে।আরেকটা কথা , এখানে শুধু লিনাক্সওয়ালারাই যে লাফালাফি করে সেটাতো আর না।বরং কিছুদিন ধরে windowsর অনেক userও লিনাক্স userদের সাথে যুদ্ধের মানসিকতা নিয়ে মাঠে নেমেছে।এটা হয়ত স্বপ্নচারী ভাইদের মতো অভিজ্ঞ এবং অভ্যস্ত যারা তারা সহজে মেনে নিতে পারে, কিন্তু বিশেষভাবে নতুনদের এগুলো মেনে নেওয়ার মতো মানসিকতা এখনো আসেনি।আর ফোরামে ঢুকেই কেউ অভ্রনীল ভাই হয়ে যাবে এটা আশা করাও ঠিক না।এখানে দেখলাম কেউ কেউ আমাকে নিয়ে মন্তব্য করছে।আমি তাদেরকে একটা কথা বলব।এখানে দেখলাম একজন এমন ভাষাও use করছেন যা কোন ভদ্র সমাজে ব্যাবহার করা যায়না।সেটা কি আপনার চোখে পড়েনি।শুধু আমার খোচাটাই চোখে পড়লো??? এধরণের ভাষা কি ফোরামে ব্যাবহারের উপযোগী??আর এভাবে যারা কথা বলে তাদের কি ভালোভাবে উত্তর দিতে ইচ্ছা করে?তার সাথে আপনার আগে থেকে পরিচয় , সে হয়ত আপনার বন্ধু...এজন্যই কি তার দোষটা আপনার চোখে পড়ল না।আমি কম্পিউটারের student না।অল্প জানা মানুষ।সবাইকে আনন্দ দেয়ার জন্য মাঝে মাঝে কিছু লিখি।তবে অন্তত অসভ্যের মতো কথা উচ্চারণ তো আর করিনি।নতুনদের সামান্যতম ভুলও আপনারা মেনে নিতে পারছেন না অথচ পুরোনদের যাচ্ছেতাই আচরণকেও আপনারা সমর্থন দিয়ে যাচ্ছেন, এটা কি ধরনের ব্যাপার হল??সকলের কাছে আমার অনুরোধ, দয়া করে একচোখা হবেন না।

ম্যাচের কাঠি নিজেও জানেনা যে তার মধ্যে আগুন আছে।
আমরা প্রত্যেকেই ম্যাচের কাঠির মতো।
আগুনটা বের করতে শুধু একটা ঘষা দরকার।

৫৮

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

@মোহিত, আপনি smplayer টা ট্রাই করে দেখতে পারেন। আমি অবশ্য মুভি দেখার সময় জিনোম প্লেয়ারটাই ব্যবহার করি। সাবটাইটেল বড় আসে এটাতে, তবে সমস্যা একটাই, সাবটাইটেলটা দেখিয়ে দিতে হয়।

৫৯

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

ভিএলসি থেকেইতো সাবটাইটেলের ফন্টসাইজ বড় করা যায়।  thinking

৬০

Re: এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

smplayer

ভাই সারিম এর সাহায্য নিয়েও কেন যেন এটা ইনস্টল করতে পারিনি। তবে অনেক নাম শুনেছি।

স্বপ্নচারী ভাই আপনাকে ধন্যবাদ। আপনি জানেন আমার কেন ৩৫০ গিগ গান প্রয়োজন। আমার ব্যক্তিগত ল্যাপটপে কিন্তু এগুলো নেই। এগুলো ব্যকআপ হার্ড ড্রাইভে আর স্টুডিওতে রয়েছে। আমি গানের পাইরেসীর পক্ষে না। এথন যতটা সম্ভব নিজে কিনি। আর এখনকার শিল্পীরা (যারা নতুন) আমাদেরকে সৌজন্য কপি সিডি দিয়ে যায়। আমার কাছে অনেক আনরিলিজড গান আসে। আমি ইচ্ছা করলেই ঐ সব গান ইন্টারনেটে ছেড়ে দিতে পারি কিন্তু দেই না। কারণ আমার নীতি বহির্ভূত কাজ। আমি যতটা পাইরেসী করি আপনার ঐ ট্রাফিক পুলিশের মতই। আপনি নিজেই জানেন গত প্রায় ৩ বছর ধরে রেডিওটা চালাচ্ছি। এখন পর্যন্ত আয় সেরকম তেমন কিছু নয়। প্রতিমাসের অফিস ভাড়াটা শুধু উঠে। সার্ভার এর খরচ, আরজে বেতন সব নিজেদের পকেট থেকে দিতে হয়। তাই ইচ্ছা থাকলেও এখানে পাইরেসীর আশ্রয় নিতে হয়। কারণ না হলে মাস প্রতি সিডির জন্য বাজেট ২ হাজার রাখতে হবে। আর সবচেয়ে বড় কথা এমন অনেক গান আছে যা আপনি সিডিতে পাবেন না এই সব সাইটের কল্যানেই গানগুলো বেঁচে আছে। যাই হোক আপনার লেখাটা পড়ে ভাল লেগেছে। আমি তো ভাবছিলাম আপনি ফোরামেই আসেন না  tongue অনেকদিন পর দেখলাম।