সর্বশেষ সম্পাদনা করেছেন নক্ষত্রপুঞ্জ (০২-০৬-২০১১ ১৮:৫৮)

টপিকঃ ভালো রেজাল্ট করা খুবই সহজ

ভালো রেজাল্ট করা খুবই সহজ


http://quantummethod.org.bd/sites/all/themes/quantweb/images/backgrounds/you-can-do-it.png

ভালো রেজাল্ট করাটা খুবই সহজ। করতে চাইলেই করা যায়। এজন্যে জিনিয়াস হওয়ার প্রয়োজন নেই। অসাধারণ মেধাবী বা শ্রুতিধর হওয়ার দরকার নেই। গণ্ডায় গণ্ডায় প্রাইভেট টিচার বা ভালো স্কুল কিংবা ধনী বাবা-মায়ের সন্তান হওয়াও ভালো রেজাল্টের শর্ত নয়। ভালো রেজাল্টের জন্যে প্রয়োজন মাত্র দুটি জিনিস। এক- আত্মবিশ্বাস, দুই- অদম্য ইচ্ছা।
বিশ্বাস হচ্ছে না? একটা উদাহরণ দেয়া যাক।

ড. বি আর আম্বেদকর। জন্ম ১৯ শতকের শেষভাগে ব্রিটিশ ভারতের মধ্যপ্রদেশে এক দলিত পরিবারের ১৪ নম্বর সন্তান হিসেবে। অস্পৃশ্য হওয়ায় স্কুলে তাকে বসতে হতো ক্লাসের বাইরে বারান্দায়। এমনকি তেষ্টা পেলে স্কুলের উচ্চবর্ণের দপ্তরীটি ছোঁয়া বাঁচিয়ে ওপর থেকে পানি ঢেলে না দেয়া পর্যন্ত পানি খাওয়ার অনুমতিটুকুও ছিলো না তার। এন্ট্রান্স পরীক্ষা দিতে ১৯ মাইল দূরের পরীক্ষা কেন্দ্রে যাচ্ছিলেন তিনি। কিন্তু মাঝপথে গাড়োয়ান তাকে গরুর গাড়ি থেকে নামিয়ে দিয়েছিলো অস্পৃশ্য হয়ে গাড়িতে ওঠার অপরাধে।

এতকিছুর পরও হার মানেন নি। দারিদ্র্য আর রোগ-শোকের বিরুদ্ধে লড়াই করে বেঁচে যাওয়া মাত্র ৫ ভাইবোনের ১ জন ছিলেন তিনি এবং একমাত্র তিনিই পেরোন হাইস্কুলের গণ্ডি। ভারতের ইতিহাসে তিনিই প্রথম দলিত সম্প্রদায়ের সদস্য যিনি কলেজে ভর্তি হন। পরবর্তীতে কলম্বিয়া ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকনমিক্স থেকে আইন ও অর্থনীতিতে উচ্চতর ডিগ্রিসহ অর্জন করেন কয়েকটি ডক্টরেট।

দেশে ফিরে একজন প্রতিষ্ঠিত আইনজীবীর পাশাপাশি তিনি হয়ে ওঠেন সমকালীন রাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। দলিত সম্প্রদায়ের অধিকার রক্ষার আন্দোলনে জীবনকে উৎসর্গ করেন। স্বাধীন ভারতের সংবিধান প্রণয়নের গুরুদায়িত্ব পালন করেন উদার মানবিক দৃষ্টিভঙ্গি দিয়ে যা অর্জন করে সবার সপ্রশংস সমর্থন।
বাবা আম্বেদকর নামে ভারতবর্ষে তিনি হয়ে ওঠেন সর্বজনশ্রদ্ধেয়। প্রতিবছর তার জন্ম, মৃত্যুদিবসে হাজারো মানুষ সমবেত হয় তার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবার উদ্দেশ্যে।

আপনার অবস্থা নিশ্চয়ই বাবা আম্বেদকরের চেয়ে খারাপ নয়। তাহলে আপনি কেন পারবেন না? আপনি যে পারবেন- সে প্রমাণ দিয়েই আপনি পৃথিবীতে এসেছেন। মাতৃগর্ভে একটি ডিম্বাণুর সাথে মিলিত হওয়ার জন্যে পিতার দেহ থেকে যে ৩০ থেকে ৫০ কোটি শুক্রাণু যাত্রা শুরু করেছিলো, আপনি হচ্ছেন সেই শুক্রাণুর বিকশিত রূপ, যে ডিম্বাণুর সাথে মিলিত হতে পেরেছিলো। ৩০/৫০ কোটির সাথে প্রতিযোগিতায় জয়ী হয়েছিলেন বলেই আপনি পৃথিবীতে আসতে পেরেছিলেন।

নিজের মনোদৈহিক প্রক্রিয়াকে একটু বুঝতে চেষ্টা করলেই এ আস্থা ও আত্মবিশ্বাস অনেকগুণ বেড়ে যাবে। নিজের দেহের কথাই ভাবুন। ৫ শতাধিক মাংসপেশী, ২ শতাধিক হাড়, ৭০ থেকে ১০০ ট্রিলিয়ন দেহকোষ বা সেলের সমন্বয়ে গঠিত এই শরীরের প্রতিটি সেলে খাবার পৌঁছানোর জন্যে রয়েছে শিরা ও ধমনীর ৬০ হাজার মাইল দীর্ঘ পাইপ লাইন। আর আপনার হার্ট কোনোরকম ক্লান্তি বা প্রতিবাদ ছাড়াই প্রতিদিন এক লক্ষ বার স্পন্দনের মাধ্যমে ১৬ শত গ্যালনেরও বেশি রক্ত পাম্প করে দেহকে সচল রাখছে।

আপনি যদি নিজেকে মূল্যহীন মনে করে থাকেন, ভাবেন আহা অমুকের মতো যদি হতে পারতাম! তাহলে এর চেয়ে বড় ভ্রান্তি কিছুই হতে পারে না। কারণ আপনার মনোদৈহিক কার্যক্রম পরিচালনাকারী ব্রেন হচ্ছে যেকোনো কম্পিউটারের চেয়েও কমপক্ষে দশ লক্ষ গুণ বেশি শক্তিশালী। কম্পিউটারের দামের অনুপাতে আপনার ব্রেনের মূল্য কমপক্ষে ৫ হাজার কোটি টাকা। আর আপনি জানেন যে, সভ্যতার সবকিছুর পেছনেই রয়েছে এই ব্রেনের ক্ষমতার সৃজনশীল প্রয়োগ। আর আপনি বিশ্বের ৬ শত কোটি মানুষের মধ্যে এক অনন্য সৃষ্টি। আপনার মতো হুবহু একইরকম দ্বিতীয় কাউকে খুঁজে পাওয়া যাবে না। আপনার ব্রেনও তাই অনন্য।

তাই ক্লাসে ১ম হওয়া থেকে শুরু করে জীবনের প্রতিটি যুক্তিসঙ্গত চাওয়াকে আপনি পাওয়ায় রূপান্তরিত করতে পারবেন যদি আপনি বিশ্বাস করেন


বি: দ্র: এই আর্টিকেলটি কোয়ান্টাম ফাউন্ডেশনের ওয়েব সাইট থেকে সংগ্রহ করা হয়েছে।

Article link : http://quantummethod.org.bd/bn/node/1699

http://www.quantummethod.org.bd

নক্ষত্রপুঞ্জ
ঢাকা, বাংলাদেশ

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

ভালো লেখা... কিন্তু কোথাও থেকে কপি পেস্ট করলে লেখাটা কোট করে দিতে হয় এবং সুত্র উল্লেখ করতে হয়। আপনি যখন দেননি, আমি আপনার কপি-পেস্টের উৎস দিয়ে দিলাম।
http://beta.quantummethod.org.bd/node/1699

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

রেজওয়ানুর লিখেছেন:

ভালো লেখা... কিন্তু কোথাও থেকে কপি পেস্ট করলে লেখাটা কোট করে দিতে হয় এবং সুত্র উল্লেখ করতে হয়। আপনি যখন দেননি, আমি আপনার কপি-পেস্টের উৎস দিয়ে দিলাম।
http://beta.quantummethod.org.bd/node/1699

ভাইয়া আমি আন্তরিক ভাবে দু:খিত যে রেফারেন্স দিতে ভুলে গিয়েছিলাম।

তবে বর্তমানে কোয়ান্টাম ওয়েব সাইটটি beta থেকে মুক্তি পেয়েছে। শুধু মাত্র quantummethod.org.bd.


ধন্যবাদ!

নক্ষত্রপুঞ্জ
ঢাকা, বাংলাদেশ

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

হু বুঝলাম। thinking thinking

এই গরমে স্বাক্ষর আর কি দিমু........

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

দেখি কতদুর করতে পারি   dontsee

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

খুবই উপকারী টপিক।

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

নক্ষত্রপুঞ্জ
ঢাকা, বাংলাদেশ

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

অনেক ধন্যবাদ ভাইজান। এবারের এস এস সি রেজাল্ট পেতে চাইলে এখানে ভিজিট করতে পারেন ssc result 2019

Re: ভালো রেজাল্ট করা খুবই সহজ

সুন্দর একটি পোস্ট পড়লাম। এসএসসি রেজাল্ট দেখতে এই লিংকে যেতে পারেন https://edujobbd.com/ssc-exam-result-bd-marksheet/