সর্বশেষ সম্পাদনা করেছেন আকীক (৩০-০৫-২০১১ ২১:০০)

টপিকঃ কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

এই সংখ্যাটা আসলে fixed না।আমার মাথায় এই মুহূর্তে এই কয়টা আছে বলে এগুলিই লিখলাম।দিন দিন সংখ্যাটা বাড়াতেই চেষ্টা করব।নতুন একটা মনে হলেই এখানে add করে দেব।আপনারাও আমাকে help করবেন please.বাংলাদেশে লিনাক্সকে ছড়িয়ে দেয়ার জন্য আমার এ প্রয়াস জেনো সফল হয় আপনারা তার জন্য দোয়া করবেন।আমি চাই এদেশের মানুষ পাইরেসিকে না বলুক।চুরির পথ ত্যাগ করে হালালকে গ্রহণ করক।আমরা কেন চোর হব?

একসময় উইন্ডোজ নিয়ে অনেক নাড়াচাড়া করেছি।ভাইরাস খ্যাদাও , পার্টিশন কর, ড্রাইভার খোজ, স্ক্যানডিস্ক কর, এটা কর ,সেটা কর
...আরও কত কি!সেদিন কি আর জানতাম যে এরকম জিনিসেরও দেখা পাবো!লিনাক্সের ইউজার হয়ে আমি আজ অনেক সুখী।যাইহোক, আমি আজ ২৩টি কারণ লিখব যেগুলোর জন্য লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো।

১|প্রথমেই চলে আসে নিরাপত্তার বিষয়টি।লিনাক্স উইন্ডোজের চেয়ে শতগুণ বেশী নিরাপদ।লিনাক্স একটা প্রকান্ড দূর্গের মতো।এতে শত্রুর হানা চিন্তাই করা যায়না।আপনি পাসওয়ার্ড দিয়ে আপনার উইন্ডোজ এক্সপি লক করে রেখেছেন?ওটা ভাঙ্গা কোন ব্যাপারই না।safe mode-এ ঢুকলেই হলো।লিনাক্সে software install করা দূরে থাক,আপনার অনুমতি ছাড়া কেউ একটা driveও open করতে পারবেনা।একটা fileও কেউ delete করতে পারবে না।


২|ভাইরাস  ভাইরাস করতে করতে জীন্দেগী বরবাদ হয়ে গেছে? লিনাক্স ইউজারেরা ভাইরাসের নাম শুনলে হাসে।কারণ ওসব  ভাইরাস-টাইরাস লিনাক্সে হয়না। ভাইরাস নাই! এর চেয়ে মজার আর কি হতে পারে যেখানে সারা দুনিয়া এর যন্ত্রনায় অতিষ্ট।

৩|লিনাক্সে স্ক্যানডিস্ক করার দরকার হয়না।ফাইল সিষ্টেম সমস্যাগুলি সিষ্টেম নিজেই চেক করে ঠিক করে দেয়।

৪|উইন্ডোজ সিষ্টেমে আস্তে আস্তে ডাটাগুলি হার্ডডিস্কে ছড়িয়ে ছিটিয়ে যায়, যার জন্য কিছুদিন পরপর স্ক্যানডিস্ক না করলে কম্পিউটার স্লো হয়ে যায়।লিনাক্সে এই ঝামেলা নেই।লিনাক্সের ext2/3 ফাইল সিষ্টেম সুন্দরভাবে ডাটাগুলি গুছিয়ে রাখে।

৫|পেনড্রাইভেও লিনাক্স অনায়াসে চালানো যায়।এটা একটা বিশাল advantage.তার মানে আপনার যদি হার্ডড্রাইভ নাও থাকে আপনি অনায়াসে কম্পিউটার চালাতে পারবেন।এবং বুঝতেও পারবেন না যে এটা পেনড্রাইভে চলছে, হার্ডডিস্ক নেই।উইন্ডোজে এটা সম্ভব না।যদিও  windows livecd কোন কোন প্রতিষ্টান তৈরি করেছে, সেগুলো কোন কাজেরই না।চরম বিপদে পরলে ওগুলো use করে কিছু data সরানো যায়।

৬|১৫/২০গেগাবাইট সাইজের  উইন্ডোজেও আমরা প্রায়ই সাউন্ডকার্ড , গ্রাফিক্সকার্ড পাইনা অথচ মাত্র ৫০ মেগাবাইট সাইজের একটা লিনাক্স ডিষ্ট্রো দুনিয়ার প্রায় সকল হার্ডওয়্যার সাপোর্ট করে। এটা কিভাবে সম্ভব? কারণ ওই হার্ডওয়্যারগুলো অপারেট করার ক্ষমতা  লিনাক্স কার্নেলের মধ্যেই দেয়া থাকে।


৬|উইন্ডোজে কোন usb device(যেমন পেনড্রাইভ ,মোবাইল ফোন,মডেম ইত্যাদি) কানেক্ট করলে সিষ্টেম তখন ওই device-এর জন্য installed driver লোড করে।কিন্তু লিনাক্সে ওই device-এর Driver লোড না করে ওই পোর্টের ড্রাইভারটা লোড করা হয়।ফলে usb পোর্টে যাই ঢোকানো হোকনা কেন সে সবই ডিটেক্ট করবে।ওই device-এর driver থাকলেই কি আর না থাকলেই কি? পোর্টের ড্রাইভারতো দেয়াই আছে।একারণে usb-র জন্য driver লিনাক্সে লাগেইনা।প্রায় সব usb device-ই লিনাক্স সাপোর্ট করে।যদি কোন কারণে  ডিটেক্ট না-ই করে বসে, একটি কমান্ড দিয়েই সেটা  ডিটেক্ট করানো সম্ভব।

৭|Stability লিনাক্সের আরেকটি গুণ।লিনাক্স অসম্ভব রকম stable.কিছুদিন পরপর-ই windows নষ্ট হয়ে যায়।ফলে reinstall করার দরকার হয়।একবার setup করে লিনাক্স বছরের পর বছর চালানো যায়।কোন পরিবর্তন-ই হয়না।শুধু nokia pcsuite বা যেকোন anti-virus install করলেই windows slow হয়ে যায়।লিনাক্সে অনেক...অনেক সফটওয়্যার install করলেও সিষ্টেম স্পিড একচুলও change হয়না।যেরকম ছিল সেরকমই থাকে।

৭|কিছুদিন পরপর corrupt হয়ে যাওয়া windows-এর একটা ধর্ম।file missing , fatal error, ntldr missing,registry error …..এসব windows-এর common কিছু গুণ।এতদিন ধরে লিনাক্স use করি ,আজ পর্যন্ত কোনদিন এসব দেখিনি।লিনাক্সে file missing একটা অবাস্তব ঘটনা।

৮|windows start-এর সময় প্রত্যেকটি drive auto mount হয়।ফলে electricity চলে গিয়ে pc off হয়ে গেলে যেকোন drive ক্ষতিগ্রস্থ হতে পারে।লিনাক্স start হওয়ার পর শুধুমাত্র একটি driveই(যাতে 0Sটি installed থাকে) mounted অবস্থায় থাকে।বাকি সব drive unmounted মানে ejected বা safely removed অবস্থা যেরকম ,সেরকম থাকে।click না করা পর্যন্ত mount হয়না।ফলে unclean shutdown হলে সেগুলো ক্ষতিগ্রস্থ হওয়ার কোন সম্ভবনা নেই।
৯|লিনাক্স এমন একটা system যেখানে একজন user এর অনু-পরমানুগুলো পর্যন্ত customize করতে পারে।লিনাক্স highly customizable. এতে যা খুশী তাই করা যায়।ইচ্ছে করলে আপনি file manager পর্যন্ত change করে ফেলতে পারেন।Operating system এর নাম পরিবর্তন আপনার বাবার নামও দিতে পারেন।যেহেতু এটা open source, এতে সব রকম modification সম্ভব।windows closed source হওয়ায় এতোসব কখনোই সম্ভব না।

১০|আপনি হয়ত জানেননা যে windows-এর যে কপিটি আপনি use করছেন সেটি আসলে চুরি করা।হালালভাবে use করতে হলে আপনাকে ডলার দিয়ে কিনতে হবে।আর কত ডলার সেটার দাম এবং তাতে বাংলাদেশী টাকার কয় টাকা আসে সেটা হিসাব করে দেখলে আপনার চোখ কপালে উঠে যাবে।এরসাথে যে সফটওয়্যারগুলো use করছেন(ms office, photo-shop  ইত্যাদি) সেগুলোর দাম যদি দিতে যান তাহলে pc-র দামের চেয়ে অনেক বেশী টাকা লেগে যাবে।ভাগ্যিস আমাদের দেশে এসব চুরির শাস্তি হয়না।অন্যদেশে হলে আপনাকে নিশ্চিত জেল খাটতে হত।তবে উপরওয়ালার কাছে তো নিশ্চই পার পাবেন না।যাইহোক, লিনাক্সতো ফ্রী-ই এর application গুলিও প্রায় সবই ফ্রী।সুতরাং এটা হালাল এবং আপনি চোর হবেন না।

১১|windows শুধুমাত্র fat আর ntfs ফাইলসিষ্টেম support করে।লিনাক্স fat , ntfs ,resizerfs, hfs, ext2/3/4 সহ আরো বহু ধরণের ফাইলসিষ্টেম access করতে পারে।ম্যাকের computer-এও লিনাক্স লিনাক্স চালানো যায়।

১২|যে জীবনে কোনদিন মিষ্টি খায়নি তাকে যদি জিজ্ঞেস করা হয় "দুনিয়ার সবচেয়ে মিষ্টি জিনিস কি?” , তার উত্তর হয়ত হবে "মিষ্টি কুমড়া"।কারণ সে খেয়েছেই শুধু মিষ্টি কুমড়া।windows vista আর 7এর গ্রাফিক্যাল ইফেক্টগুলো দেখে যারা অজ্ঞান হয়ে যায় তারা লিনাক্সের compizএর effect দেখলে বুঝত ওটা আসলে "মিষ্টি কুমড়া", রসগোল্লা না।

১৩|কিছুদিন পরপর যে windows করাপ্ট হয়ে যায় তার কারণ হচ্ছে এতে একই system file বারবার install হয়ে যায়।ধরেন আপনি Zet audio install করেছেন, কিছুদিন পর আবার winamp দিলেন।দুটোই multimedia software হওয়ায় হয়তো দেখা যাবে যে একই system file কয়েকবার install হয়েছে।ফলে একটা conflict দেখা দেবে এবং কিছুদিন পর windows corrupt হয়ে যাবে।লিনাক্সে এটা হয়না।ওর যা নেই তাই শুধু install হবে।ফলে লিনাক্স corrupt হওয়া প্রায় অসম্ভব।

১৪|আপনার হার্ডওয়্যার যতো গরীবই হোকনা কেন, আপনি তার উপযোগী একটা লিনাক্স distribution পাবেনই।ভারী , হালকা,স্লো,ফাষ্ট...সব ধরণের লিনাক্সই আছে।কিছু কিছু লিনাক্স distro মাত্র ৮ মেগাবাইট র্যামেও চলে।

১৫|অনেক বাচ্চাও windows হ্যাক করতে পারে।লিনাক্সের firewall অনেক বেশী strong হওয়ায় একে হ্যাক করা প্রায় অসম্ভবের কাছাকাছি।

১৬|যখন windows use করতাম তখন বিভিন্ন website ঘুরে ঘুরে software download করতাম।এখন আর কষ্ট করে সেটা করতে হয়না।কারণ লিনাক্স ডিষ্টোর ভেতরে আছে একটা software center বা package manager যার মধ্যে থাকে হাজার হাজার software.শুধু প্রয়োজনীয় software-টা দেখে টিক দিয়ে দিলেই হল।কোথা থেকে download করতে হবে আর কিভাবে install করতে হবে তা ও নিজেই জানে।আপনার আর কিছুই করতে হবে না।

১৭|লিনাক্সে software install করা অনেক বেশী সহজ।কারন সব software এতে একই কায়দায় install করতে হয়।যারা English বোঝেনা তারা windows-এ বেশীর ভাগ software install করে আন্দাজে next....next দিয়ে।

১৮|লিনাক্সের কমান্ড লাইন windows-এর কমান্ড লাইনের চেয়ে শতগুণ বেশী শক্তিশালী।নতুনদের জন্য কমান্ড লাইন একটা কঠিন বিষয়।তারা এটা না use করলেও পারে।কোন সমস্যা নাই।তবে এটা যে কি মজার জিনিস তা সেই শুধু জানে যে এটার কাজ করে অভ্যস্ত।বেশীর ভাগ advanced লিনাক্স user-ই ইচ্ছা করে graphical system ছেড়ে command line use করে।কারণ এটা অনেক...অনেক মজার একটা জিনিস।

১৯|Windows শুধু desktop/laptop তথা micro computer-এর জন্যই ভালো উপযোগী।অপরদিকে লিনাক্স desktop,laptop,server,main frame computer, super computer, tablet pc, mobile........সবগুলোর জন্যই ভালো উপযোগী।এজন্যই দুনিয়ার প্রায় সব super computer ,server লিনাক্সের দখলে।এখানে windows-এর পাত্তাই নেই।আপনি হয়ত জানেন না যে গুগলের তোলাপার করা মোবাইল অপারেটিং সিস্টেম Android  আসলে লিনাক্স দিয়ে তৈরি।ট্যাবলেট কম্পিউটারগুলি এখন প্রায় সবই হচ্ছে Android চালিত।


২০|বিভিন্ন রং-বেড়ং আর taste-এর হাজার হাজার লিনাক্স distro রয়েছে।একেকটার একেক রকম মজা।লিনাক্স একটা মজার জগত।

২১|লিনাক্স একটা গবেষনার খণি।এতে প্রচুর গবেষনার সুযোগ রয়েছে যার এক কোণাও windows-এ নেই।

২২|লিনাক্সের desktop-এর তুলনা হয়না।virtual desktop লিনাক্স userদের জন্য একটা চরম advantage. ১ থেকে শুরু করে ৩৬-৩৭টা virtual desktop use করা যায় লিনাক্স ভিত্তিক অপারেটিং সিষ্টেমগুলোতে।virtual desktop হচ্ছে একই desktop-এর মধ্যে অনেকগুলো desktop.ধরুন আপনি কোন personal কাজ করছেন।হুট করে কেউ রুমে ঢুকে গেল।আপনি অন্য এক desktop-এ  click করলেই মুহূর্তের মধ্যে আপনাকে নিয়ে যাবে সেখানে।অন্য desktop-এ কি আছে এটা কেউ জানতে পারবেনা।পরে আপনি যখন খুশী click করেই আবার সেখানে যেতে পারবেন।

২৩|Windows শুধুমাত্র primary drive-এই install করা সম্ভব।Logical drive-এ সম্ভব না।আপনি যদি E driveএ-ও windows install করেন, বুট ফাইলগুলি C driveএ-ই যাবে।ফলে C driveএ বেশী bad sector পরে গেলে ওই hard disk চালানো খুবই কষ্টকর হয়ে পরে।লিনাক্সে primary  আর logical কোন ব্যাপারনা।যেকোন drive-এ install করলেই হয়।


এতোকিছুর পরেও windows-এর user কেন এত বেশী এইটাই প্রশ্ন।আসলে লিনাক্স free  হওয়ায় এর প্রচার নেই।এত প্রচারের টাকা পাবে কোথায় লিনাক্সওয়ালারা? আরেকটি কারণ হচ্ছে লিনাক্স আসলে এতটা improved হয়েছে অতি সম্প্রতি।যার কারণে এখনো windows-কে ধরা সম্ভব হয়নি।আর microsoft আগে থেকেই দৌড় দিয়ে ফেলেছে , তাই এখন তাকে ধরা খুবই কঠিন।লিনাক্স যতই ভালো হোকনা কেন, মানুষ চেনেই windows.বেশীর ভাগ মানুষই computer-এর ব্যাপারে কমই জানে।জন্ম থেকে তারা পায় windows.লিনাক্স তারা কিভাবে পাবে?তারপরও দিন দিন লিনাক্সের user বেড়েই চলেছে , বিশেষত উবুন্টু আসার পর।বাংলাদেশের মতো দেশে যখন উবুন্টু তুমুল জনপ্রিয়তা পেয়েছে, অন্যান্ন দেশে কি হওয়ার কথা তা সবারই জানা।

ম্যাচের কাঠি নিজেও জানেনা যে তার মধ্যে আগুন আছে।
আমরা প্রত্যেকেই ম্যাচের কাঠির মতো।
আগুনটা বের করতে শুধু একটা ঘষা দরকার।

সর্বশেষ সম্পাদনা করেছেন অভি আহমেদ (৩০-০৫-২০১১ ২১:৩৩)

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

চরম বিরক্তিকর।  hairpull hairpull এক প্যাচাল আর ভালো লাগে না। এক কথায় ফাউল পোস্ট।  thumbs_down তাল গাছ আমার কোয়ালিটি লেখা।

১|প্রথমেই চলে আসে নিরাপত্তার বিষয়টি।লিনাক্স উইন্ডোজের চেয়ে শতগুণ বেশী নিরাপদ।লিনাক্স একটা প্রকান্ড দূর্গের মতো।এতে শত্রুর হানা চিন্তাই করা যায়না।আপনি পাসওয়ার্ড দিয়ে আপনার উইন্ডোজ এক্সপি লক করে রেখেছেন?ওটা ভাঙ্গা কোন ব্যাপারই না।safe mode-এ ঢুকলেই হলো।লিনাক্সে software install করা দূরে থাক,আপনার অনুমতি ছাড়া কেউ একটা driveও open করতে পারবেনা।একটা fileও কেউ delete করতে পারবে না।

লিনাক্স উইন্ডোজ থেকে বেশি সিকিউর এটা সবাই জানে। তাই বলে মান্ধাতার আমলের এক্সপির সাথে তুলনা করলেন? আর ইউজার পাসওয়াড ভাঙ্গাটাকেই আপনার কাছে সিকিউরিটির মাপকাঠি বলে মনে হয়? হা হা হা... । উবুন্টুর ইউজার পাসওয়ার্ড ভাঙ্গা ২ মিনিটের ব্যাপার।

২|ভাইরাস  ভাইরাস করতে করতে জীন্দেগী বরবাদ হয়ে গেছে? লিনাক্স ইউজারেরা ভাইরাসের নাম শুনলে হাসে।কারণ ওসব  ভাইরাস-টাইরাস লিনাক্সে হয়না। ভাইরাস নাই! এর চেয়ে মজার আর কি হতে পারে যেখানে সারা দুনিয়া এর যন্ত্রনায় অতিষ্ট।

উইন্ডোজ ৭ এ ভাইরাস এমনিতেই কম ধরে। ভাল এন্টিভাইরাস ইউজ করলে ভাইরাস ধরার সম্ভাবনা নেই বললেই চলে।

৩|লিনাক্সে স্ক্যানডিস্ক করার দরকার হয়না।ফাইল সিষ্টেম সমস্যাগুলি সিষ্টেম নিজেই চেক করে ঠিক করে দেয়।

উইন্ডোজ ৭ এ শিডুইল মেইনটেন্স আছে। তাই আপনার নিজেকে কষ্ট করে স্ক্যান করতে হবে না।

৬|১৫/২০গেগাবাইট সাইজের  উইন্ডোজেও আমরা প্রায়ই সাউন্ডকার্ড , গ্রাফিক্সকার্ড পাইনা অথচ মাত্র ৫০ মেগাবাইট সাইজের একটা লিনাক্স ডিষ্ট্রো দুনিয়ার প্রায় সকল হার্ডওয়্যার সাপোর্ট করে। এটা কিভাবে সম্ভব? কারণ ওই হার্ডওয়্যারগুলো অপারেট করার ক্ষমতা  লিনাক্স কার্নেলের মধ্যেই দেয়া থাকে।

lol2 lol2 lol2 lol2 lol2 lol2 lol2 lol2 lol2 lol2 নো কমেন্টস।

৭|Stability লিনাক্সের আরেকটি গুণ।লিনাক্স অসম্ভব রকম stable.কিছুদিন পরপর-ই windows নষ্ট হয়ে যায়।ফলে reinstall করার দরকার হয়।একবার setup করে লিনাক্স বছরের পর বছর চালানো যায়।কোন পরিবর্তন-ই হয়না।শুধু nokia pcsuite বা যেকোন anti-virus install করলেই windows slow হয়ে যায়।লিনাক্সে অনেক...অনেক সফটওয়্যার install করলেও সিষ্টেম স্পিড একচুলও change হয়না।যেরকম ছিল সেরকমই থাকে।
৭|কিছুদিন পরপর corrupt হয়ে যাওয়া windows-এর একটা ধর্ম।file missing , fatal error, ntldr missing,registry error …..এসব windows-এর common কিছু গুণ।এতদিন ধরে লিনাক্স use করি ,আজ পর্যন্ত কোনদিন এসব দেখিনি।লিনাক্সে file missing একটা অবাস্তব ঘটনা।
৮....
..
২৩..

আর লিখতে ভাল লাগছে না। শুধু শুধু ফাউ প্যাচালের দরকার কি? তাল গাছ আপনারেই দিয়া দিলাম। বাড়ি নিয়া যান। উইন্ডোজ জাহান্নামে জাক। আমি ম্যাক ইউজার।

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

এই টপিক টা পড়ে দেখুন ভাই . . .
Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

http://forum.projanmo.com/topic17140.html

lol  lol  lol  lol  lol

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

লিনাক্সের চেয়ে উইন্ডোজের তুলনা!!!! dream dream dream

এই গরমে স্বাক্ষর আর কি দিমু........

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

ধুর... পুরাই আজাইরা ফাউল পোস্ট angry angry angry angry angry angry

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

মাত্র ২৩ টা !!

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

!# লিখেছেন:

উবুন্টুর ইউজার পাসওয়ার্ড ভাঙ্গা ২ মিনিটের ব্যাপার।

তাই নাকি?  lol কথাটাই কি ভেবে বললেন ?

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

mr.linux লিখেছেন:

১১|windows শুধুমাত্র fat আর ntfs ফাইলসিষ্টেম support করে।লিনাক্স fat , ntfs ,resizerfs, hfs, ext2/3/4 সহ আরো বহু ধরণের ফাইলসিষ্টেম access করতে পারে।ম্যাকের computer-এও লিনাক্স লিনাক্স চালানো যায়।


এএএএএএএএএএএএএএএএএএএএএত্তগুলা ফাইল সিষ্টেম দিয়া কী করুম ভাই?  dontsee  গিয়ান বাড়াইতে কামে লাগবে মুনায়... FAT আর NTFS এর পরের ৫ ধরনের ফাইল সিষ্টেম কী কামে লাগবে, সেডা জানতে মন চাইতেসে...  thinking  আর, একটা অপারেটিং সিষ্টেমের সাআআআআত রকমের ফাইল সিষ্টেম কেনু থাকে, এইডাও জানতে মন চায়...  confused

চতুর্মাত্রিক.কম | IntoWindows | Phototuts+
~~~
"If you have an apple and I have an apple and we exchange apples then you and I will still each have one apple. But if you have an idea and I have an idea and we exchange these ideas, then each of us will have two ideas." - George Bernard Shaw

সর্বশেষ সম্পাদনা করেছেন আকীক (৩০-০৫-২০১১ ২২:৪৮)

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

!# লিখেছেন:

উইন্ডোজ ৭ এ ভাইরাস এমনিতেই কম ধরে। ভাল এন্টিভাইরাস ইউজ করলে ভাইরাস ধরার সম্ভাবনা নেই বললেই চলে।

এন্টিভাইরাস ইউজ করলে ভাইরাস ধরবে না! এখানে আবার মহত্তের কি হইল আমি বুঝলাম না।এন্টিভাইরাস ইউজ করলে ভাইরাস ধরবে না-এইটাই তো হওয়া উচিত।লিনাক্সে তো এন্টিভাইরাস ছাড়াই ভাইরাস ধরেনা।

ম্যাচের কাঠি নিজেও জানেনা যে তার মধ্যে আগুন আছে।
আমরা প্রত্যেকেই ম্যাচের কাঠির মতো।
আগুনটা বের করতে শুধু একটা ঘষা দরকার।

১০

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

mr.linux ভাই, লেবু বেশী চিপলে তিতা হয়ে যায়, জানেন তো? আপনার লেখাটা আগ্রহ জাগানোর চেয়ে বিরক্তি বেশী উৎপাদন করছে। লিনাক্স নিয়ে কিভাবে লিখতে হয় তা শামীম ভাই, রিং ভাই, zombiegenerator ভাই এর কিছু পোস্ট পড়ে অনুধাবন করার চেষ্টা করুন।  আর একটা কথা, কাউকে ছোট না করেও অন্যকে আলোকিত করা যায়। কিন্তু ছোট করাটাই যদি উদ্দেশ্য হয় তাহলে কিছু বলার নাই।

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১১

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

ভাই উবুন্টুর পাসওয়ার্ড ভাংগার পদ্ধতি টা আমার দরকার ।  smile

১২ সর্বশেষ সম্পাদনা করেছেন রেজওয়ানুর (৩০-০৫-২০১১ ২৩:২৩)

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

ত্রিনিত্রির রাশিমালা লিখেছেন:

ভাই উবুন্টুর পাসওয়ার্ড ভাংগার পদ্ধতি টা আমার দরকার ।  smile

http://lmgtfy.com/?q=how+to+reset+passw … tu&l=1
http://www.howtogeek.com/howto/linux/re … s-or-less/

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

!# লিখেছেন:

শুধু শুধু ফাউ প্যাচালের দরকার কি?

সারাদিন রুটি রুজির ধান্দায় প্যাচাল পারি, সন্ধ্যাটা না হয় ফাউ প্যাচালেই কাটাই যদি কিছু শিখতে পাই।

!# লিখেছেন:

তাল গাছ আপনারেই দিয়া দিলাম। বাড়ি নিয়া যান।

লিনাক্স এমনই এক তালগাছ। যার মালিকানা কাউকে দেয়া যায় না।

!# লিখেছেন:

উইন্ডোজ জাহান্নামে জাক।

উইন্ডোজ জাহান্নামে যাবে কেন? লিনাক্স উদ্ভাবকেরও হয়তো প্রথম প্রেম উইন্ডোজ! লিনাক্স-উইন্ডোজ দু'টিই থাকবে। ডুবি (ডুয়েল বুট) না হোক, উবি দিয়ে হলেও একটার পেটের ভেতর আরেকটা চলবে।

!# লিখেছেন:

আমি ম্যাক ইউজার।

আমিও। তবে অন করিনি কোনদিন। শুধু ম্যাক বুক এয়ারের দাম জিজ্ঞেস করেছি মাত্র। wink

You'll never reach your destination if you stop and throw stones at every dog that barks.

১৪ সর্বশেষ সম্পাদনা করেছেন বোরহান (৩০-০৫-২০১১ ২৩:৫৪)

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

mr.linux লিখেছেন:

এন্টিভাইরাস ইউজ করলে ভাইরাস ধরবে না-এইটাই তো হওয়া উচিত।লিনাক্সে তো এন্টিভাইরাস ছাড়াই ভাইরাস ধরেনা।

আমার উইন্ডোজ ৭ এও ভাইরাস ধরেনা । আজ থেকে ১ বছর ৫ দিন আগে উইন্ডোজ ৭ ইন্সটলাইছি, আল্লাহর কিরে করে বলছি ( hairpull) একদিনের জন্যেও অ্যান্টিভাইরাস ব্যবহার করিনি ।

http://i56.tinypic.com/2jaixk7.jpg

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

১৫

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

সবগুলোই পড়লাম, এখন নিজের পয়েন্ট অফ ভিউ থেকে বলি।

প্রথমত, আমি নিজে লিনাক্স ইউজার। ওপেনসুস্যে, মিন্ট এবং প্রাক্তন উবুন্টু ইউজার।
দ্বিতীয়ত আমি উইন্ডোজ ইউজার, এক্ষেত্রে,

১. আমি যখন সেই এক্সপি ইউজ করতাম, তখনও কেউ আমার পিসিতে পাসওয়ার্ড ছাড়া ঢুকতে পারতো না, কারন আমার মূল এডমিনিস্ট্রেটিভ একাউন্টটিও পাসওয়ার্ড লক করা ছিল। তাছাড়া, উইন্ডোজ ভিস্তা থেকে শুরু করে আমি আমার ফাইলের এক্সেস পারমিশন চেঞ্জ করার ব্যাপারটা আবিস্কার করি। জিনিসটা উইন্ডোজ এক্সপিতেও আছে।  এই দুই ক্ষেত্রে লিনাক্স কিভাবে এগিয়ে থাকলো তাহলে ?

২. লিনাক্সে ভাইরাস নেই, কিন্তু সেটা থাকা অসম্ভব নয়। লিনাক্সে ভাইরাস ছড়ানো সম্ভব নয়, কিন্তু সেটি উইন্ডোজের যেসব সাধারন ইউজার ইংরেজী ঠিকমত পড়েই দেখে না, তাদের মত লিনাক্স ইউজারদের কাছ থেকেই সংক্রমিত হওয়া সম্ভব এবং ব্যাপক হারে হওয়া সম্ভব।

৩. এবং ৪ এবং ৫ সহমত। কথা সত্যি।

৬. আংশিক সহমত। কিন্তু লিনাক্সে আমার ওয়াইম্যাক্স ইউএসবি স্টিক এখন পর্যন্ত ঠিকমত কাজ করে না, আমার রুমমেটের ডেল ল্যাপটপের ওয়াইফাই এর ফার্মওয়্যার সে কোনদিনও খুঁজে পায় নাই, আলাদা করে ইনস্টল করতে হয়েছে।

৭.১. মোটামুটি ভুয়া কথা। পারফর্মেন্স ড্রপ উইন্ডোজের যতটা বলা হয় ততটা হয় না, যেটুকু হয়, সেখানে ইউজারদের দোষ আছে অনেক। আর লিনাক্সে যতটা স্ট্যাবল বলে, ততটাও স্ট্যাবল মনে হয় না আমার কাছে। এমনকি, এমন বহুদিন গেছে, কোন এ্যাপস ইনস্টল করার পর রিস্টার্ট না করা পর্যন্ত সেটা ঠিকমত এফেক্ট নিচ্ছে না। স্লো হওয়ার কথা না হয় নাই কইলাম। "স্পিড যেমন আছিল, তেমনই আছে" কথাটা এমন ভাবে মানুষ বলে যেন নতুন এ্যাপ ইনস্টল করলে বাড়তি প্রসেসর লোড হয় না, ওই এ্যাপ এক মেগা র্যামও খায় না। সেইটা তো হয় না। তুলনামূলক লিনাক্স ফার্স্ট, কিন্তু আলোর গতিপ্রাপ্ত নয়।

৭.২ উইন্ডোজে ক্যানো ওই জিনিসগুলা করাপ্ট হয় বলেন তো ? নিজে থেকে তো হয় না, কারন থাকে নিশ্চয়ই। সেগুলো বলেন। আর লিনাক্সে সিস্টেম করাপ্ট হওয়া অবাস্তব ঘটনা ? গ্রাব আমার কয়বার নস্ট হইলো, কেডিই চালানোর সময় কতদিন এ্যাপস ঠিকমত রেসপন্স করলো না, কতদিন কেডিই শাটডাউন করতে গেলেই প্লাজমা ক্রাশ রিপোর্ট আসতো, এখনো ভুলি নাই।

৮. লিনাক্সে বহু মানুষ আছে যারা এনটিএফএস ৩জি কনফিগ ইউজ করে সবগুলো ড্রাইভ মাউন্ট করে স্টার্টআপের সাথেই। তাছাড়া মনে করুন, আমি গান শুনি যখন কাজ করি। কাজেই আমাকে মিনিমাম দুইটি ড্রাইভ মাউন্ট করতেই হবে গান শোনার সময়। একটি গানের, অপরটি ডকুমেন্টের। অতএব এরা মাউন্টেড থাকবে। আনএক্সপেক্টেড শাটডাউন হলে এর দুজনই মাউন্টেড অবস্থায় শাটডাউন হবে। কাজেই আমার দুটি গুরুত্বপূর্ণ ড্রাইভই কিন্তু রিস্কে থাকলো। লাভ হলো কি তাতে ???

৯. কথাটি দারুন সত্য। তবে সমস্যা হচ্ছে সাধারন ইউজারদের কেউ এই কাজগুলো করতে যাবে না। অনেক হাই লেভেলের পাওয়ার ইউজারদের এই কাজগুলো করার ইচ্ছে থেকে থাকতে পারে। এটি ইউজুয়াল কোন স্টেট নয়।

১০. আমার উইন্ডোজটি জেনুইন উইন্ডোজ ৭ প্রোফেশনাল ৬৪বিট এডিশন। এটার জন্য আমাকে একটি টাকাও খরচ করতে হয় নি। মাইক্রোসফট স্টুডেন্ট এক্টিভিটিস এর আওতায় এটি পেয়েছি। এর বাইরে আমার পিসিতে পাইরেটেস সফট হচ্ছে ম্যাটল্যাব, আইডিএম। প্রথমটির বিকল্প নেই, দ্বিতীয়টির বিকল্প থাকা স্বত্বেও ইউজ করা হয় না। বাকিসবগুলোরই ওপেনসোর্স সফটয়্যার রয়েছে। ওপেন অফিস, পিকাসা, গিম্প আমার কাজ সহজেই সেরে দিচ্ছে।

১১. সত্য কথা। ফাউল সিস্টেম উইন্ডোজ এক্ষেত্রে।

১২. কম্পিজের বেশীরভাগই ম্যানুয়ালী স্টার্ট/স্টপ করতে হয়। এবং এই এফেক্টের কিছু আছে যেগুলো মাউস কীবোর্ড দিয়ে করতে হয়। মানুষকে দেখানো ছাড়া এগুলো কোন কাজে আসে না। উইন্ডোজের ডিফল্ট যেটুকু আছে, সেটা যথেষ্ঠ।

১৩. উইন্ডোজে কোন ফাইল বার বার ইনস্টল হয় না আপডেট বাদে, হয় ফাইল রিপ্লেস হবে, না হয় স্কিপ করবে। এবং একটা ফাইল নিজের সাথে কখনো কনফ্লিক্ট করে না। সেটা অসম্ভব ব্যাপার। লিনাক্সে জিনিসটা বেটার। একই কোডেক সবাই শেয়ার করে। অবশ্য উইন্ডোজেও একই কোডেক সবাই শেয়ার করে।

১৪. ভেরী গুড পয়েন্ট, লিনাক্স সাপোর্ট দেয়ার জন্য।

১৫. হা হা, যে বাচ্চা উইন্ডোজ হ্যাক করতে পারে, তাকে বাচ্চা বলা ঠিক না, অপমান হয়। আর উইন্ডোজ যারা বানায় তারা নিশ্চয়ই এতটা গাধা না, তারাও পারে, কিন্তু এখানে মার্কেট বলতে একটা ব্যাপার আছে, অনেক কিছুই ছাড় দিতে হয়।

১৬. এটা একদিক থেকে ভালো, কিন্তু কখনো কখনো ভালো নয়। Giyachi ইনস্টল করতে হলে আলাদা পিপিএ এড করতে হয়। তাছাড়া উইন্ডোজ কমার্শিয়াল প্রোডাক্ট, ক্লোজড সোর্স। সে অন্য সফটয়্যার ডেভেলপারদের নিজেদের মত সফটয়্যার বানানোর সুযোগ দেয়। সবাই যদি ফ্রীতে প্রোডাক্ট দিবে, তাহলে ডেভেলপাররা খাবে কি ? উনারাও তো মানুষ। ক্লোলজড সোর্স হাজার হাজার এ্যাপস আছে। আপনার যেটি পছন্দ সেটিই ব্যবহার করুন।

১৭. যারা ইংলিশ বুঝে না তারা লিনাক্সেও না বুঝেই পাসওয়ার্ড আর ইনস্টল বাটন চাপে। বিশেষ কিছু না। আর লিনাক্সে এই কারনেই ভাইরাস ছড়ানো অসম্ভব কিছু না।

১৮. সত্য কথা। তবে কিনা কমান্ড লাইনে ওয়ার্ড প্রসেসরের কাজ করা যায় না, সলিটায়ার গেমও খেলা যায় না। সাধারন মানুষ ক্যান যাবে ইউজ করতে কমান্ড লাইন। কমান্ড লাইন যদি গ্রহনযোগ্য হত সাধারন মানুষদের জন্য, তাহলে গ্রাফিকাল সিস্টেম মুখ থুবড়ে পড়তো বহু আগেই। এমনকি লিনাক্সে ওই কম্পিজও আসতো না।  পাওয়ার ইউজারদের জন্য কাজের, তবে সবার জন্য নয়।

১৯. কমপারিজন করার একটি শর্ত হচ্ছে একই ক্যাটাগরীর সাথে তুলনা করতে হয়। এখন আপনি ডেক্সটপের সাথে মোবাইলের তুলনা করলে সেটি তো কাজে আসছে না। তাছাড়া, ডেক্সটপে লিনাক্স বেইজড একটা অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়, মোবাইলে লিনাক্স বেইজড একটা মোবাইল ওএস ব্যাবহৃত হয়। দুইটি কি একই জিনিস ? ডেক্সটপ ওএস হিসেবে উইন্ডোজ / লিনাক্স তুলনা করা যায়। সার্ভারের দিক দিয়ে লিনাক্স ডিস্ট্রোগুলো অনেক এগিয়ে আছে।
ইতিমধ্যে কানাঘুষা হচ্ছে এন্ড্রয়েড সিস্টেমগুলো ব্যাটারীর চার্জ বেশী খায়। wink

২০ নাম্বারটা সত্য।

২১. কিছুই বুঝি নাই, ব্যাখ্যা চাই।

২২. কাউকে তেমন ভার্চুয়াল ডেক্সটপ ইউজ করতে দেখি না। বারবার ডেক্সটপ চেঞ্জ করাটা যন্ত্রনা। তাছাড়া সাধারন মানুষই তো, সিআইএ, এফবিআইতে জব করে না সবাই। সবার ভার্চুয়াল ডেক্সটপ দরকারও হয় না। আমার নিজেরও কোন কাজে আসে না।

২৩. আপনি সম্ভবত কখনো ইনস্টল করে দেখেননি। করে দেখেছি কাজ হয়। চাইলে বুট ফাইলও সরিয়ে আনা যায়। খুব কঠিন কিছু না। আর ব্যাড সেক্টর অন্য ড্রাইভেও পড়তে পারে। ক্ষতি হার্ডডিস্কের, ওএস খুব না।



যাইহোক, কিছু পয়েন্ট আরো বলা যেত যেগুলো উইন্ডোজে নেই.......

১. এপ্টন সিডিঃ ডাটা ব্যাকআপ করার মত এত চমৎকার সিস্টেম উইন্ডোজে নেই। উইন্ডোজ প্রতিবারই আলাদা করে আপডেট করতে হয়। এপ্টনসিডি থাকলে শুধু রিস্টোর করে ইনস্টল করে ফেললেই ঝামেলা শেষ।

২. লিনাক্সে হোম পার্টিশন আলাদা করলে আরো সুবিধা। কোন কারনে সিস্টেম ক্ষতিগ্রস্থ হলে নতুন সেটাপ দেয়ার সময় আগের হোম পার্টিশনকে হোম পার্টিশন হিসেবে মার্ক করে দিলেই নতুন ওএসটি ফ্রেশ অবস্থায় পাবেন, আগের সমস্ত কনফিগারেশন সহ। উইন্ডোজে এমন কিছু নাই। ডাটা আলাদা ব্যাকআপ রেখে কাজ সারতে হয়। এমনকি ম্যানুয়ালী অনেক কিছু কনফিগার করতে হয় নতুন করে।

লিনাক্স অতিমানবীয় ওএস না। যেটা আসল সত্য সেটাই প্রকাশ পাক, এটাই কামনা। কে কোনটা ব্যবহার করবে, সেটা তারপর ব্যবহারকারীর উপর নির্ভর করে।

ধন্যবাদ।

১৬

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

মেহেদী৮৩ লিখেছেন:

লিনাক্স অতিমানবীয় ওএস না। যেটা আসল সত্য সেটাই প্রকাশ পাক, এটাই কামনা। কে কোনটা ব্যবহার করবে, সেটা তারপর ব্যবহারকারীর উপর নির্ভর করে।

ধন্যবাদ।

হোয়াট এ ফিনিশিং টাচ!

You'll never reach your destination if you stop and throw stones at every dog that barks.

১৭

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

মেহেদী ভাইয়ের সাথে এতমত। thumbs_up আর মেহেদী ভাইকে অসংখ্য ধন্যবাদ বিষয়গুলো স্পষ্ট করে লেখার জন্য। কেননা বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীরাই আবেগের বশে অনেক কিছুই লিখে থাকেন। ব্যক্তিগতভাবে তাদের এই আচরণ আমার একদমই ভাল লাগে না।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৮

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

@ মেহেদী৮৩ ভাই জটিল লিখেছেন  thumbs_up thumbs_up thumbs_up

আল্লাহ আপনি মহান

১৯

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

রেজ ওয়ানুর ভাই কে ধন্যবাদ। আমার এখন উইন্ডোজ সেভেন এর পাস হ্যাক করার পদ্ধতিটা দরকার ।  smileকেউ দিলে উপকৃত হব । উইন্ডোজ লিনাক্স নিয়া ত্যানা না হয় না প্যাচালাম ।  tongue

২০

Re: কেন লিনাক্স উইন্ডোজের চেয়ে ভালো তার ২৩টি কারণ

আশিফ শাহো লিখেছেন:
!# লিখেছেন:

উবুন্টুর ইউজার পাসওয়ার্ড ভাঙ্গা ২ মিনিটের ব্যাপার।

তাই নাকি?  lol কথাটাই কি ভেবে বললেন ?

http://www.psychocats.net/ubuntu/resetpassword