টপিকঃ সুইচ টিপলে টিউবলাইট জ্বলতে বেশি সময় লাগে কেন?

বৈদ্যুতিক বাল্বে থাকে একটা ধাতব ফিলামেন্ট। যখন সুচই টেপা হয়, ওই ফিলামেন্টের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। এতে ফিলামেন্টটি উত্তপ্ত হয়ে উঠে এবং আলো বিকিরণ করতে শুরু করে। এ ঘটনা ঘটে এক সেকেন্ডের ভগ্নাংশ সময়ে। ফলে সুইচ টেপার সঙ্গে সঙ্গে আলো জ্বলে উঠে।
টিউবলাইটের ক্ষেত্রে ঘটনাটা অন্যরকম। টিউবলাইটের দু’প্রান্তে থাকে ধাতব ফিলামেন্ট। সহজে ইলেক্ট্রন ছেড়ে দেবার জন্য ফিলামেন্ট দু’টির উপর বিশেষ ধরনের অক্সাইডের প্রলেপ লাগানো হয়। লম্বা কাঁচনলের ভেতর খুব হাল্কা চাপে সামান্য পারদ রাখা হয়ে এবং কাঁচের ভেতরের দেয়ালে থাকে প্রতিপ্রভ জিনিসের আবরণ।
সুইচ টিপার সঙ্গে সঙ্গে ফিলামেন্ট দু’টির মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত হবার ফলে ফিলামেন্ট-দু’টি উত্তপ্ত হয়ে উঠে। গরম ফিলামেন্ট থেকে যে ইলেক্ট্রন কণা বেরিয়ে আসে, তা চলার পথে পারদের পরমাণু রাজ্যে হাজির হয়। এই সময় আকস্মিক উচ্চমানের বিভবভেদ সৃষ্টি করে ওই পারদবাষ্পকে আয়নিত করে ফেলা হয়। এই অবস্থায় ইলেক্ট্রন ও পারদকণার সংঘর্ষের ফলে অতিবেগুনি রশ্মি উৎপন্ন হয়। ওই রশ্মি টিউবের ভেতরে গায়ে লাগানো প্রতিপ্রভ আবরণের উপর পড়ে সাদা আলো তৈরি করে। এই পুরো ঘটনাটা ঘটতে একটু সময় লাগে বলেই সুইচ টেপার সঙ্গে সঙ্গেই টিউবলাইটের আলো জ্বলে উঠে না। অবশ্য, বৈদ্যুতিক লাইনে ভোল্টেজ যত বেশি হয়, ঘটনাটা তত তাড়াতাড়ি ঘটে।
সূত্রঃ আল-ইহসান
কৃতজ্ঞতাঃ এস এম মাহবুব মুর্শেদ, অরূপ কামাল

Re: সুইচ টিপলে টিউবলাইট জ্বলতে বেশি সময় লাগে কেন?

টিউবলাইটে পারদের কণা থাকে? সত্যি নাকি? তাহলে এগুলোকে নিয়ন সাইন বলে কেন?

টিউবলাইটের স্টার্টার তাহলে কী কাজ করে?

এনার্জি সেভিং যে লাইটগুলো এখন পাওয়া যায়, ওগুলো সুইচ দেয়ার সাথে সাথে জ্বলে ওঠে কেন?

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত