টপিকঃ তামাক গাছ থেকে তৈরি হবে সৌরকোষ

সূর্যালোক থেকে প্রয়োজনীয় খাদ্য সংগ্রহের প্রক্রিয়াটা গাছেরা কোটি কোটি বছর ধরেই জানে। এখন বিজ্ঞানীরা চাইছেন সেই গাছকেই ব্যবহার করে সোলার সেল বা সৌরকোষ তৈরি করতে। সূর্য থেকে যে কোষ শক্তি সংগ্রহ করে সেই শক্তিকে বিদ্যুতে পরিণত করবে। এজন্য পরীক্ষামূলকভাবে বেছে নেয়া হয়েছে তামাক গাছকে। এই গাছ দিয়েই তৈরি হবে সোলার সেলের বিল্ডিং ব্লক। বিজ্ঞানীদের বিশ্বাস, এই কৌশল একদিন সাশ্রয়ে এবং পরিবেশবান্ধব উপায়ে সোলার সেল তৈরির পথ দেখাবে।
বার্কলেতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ম্যাট ফ্রান্সিস সম্প্রতি দেখিয়েছেন তামাক গাছ কীভাবে অত্যন্ত কার্যকরভাবে সূর্যালোক সংগ্রহ করতে পারে। গাছকে বিদ্যুত্ উত্পাদনের কাজে লাগানোর জন্য জৈব প্রকৌশলের মাধ্যমে তৈরি করা হয়েছে টোবাকো মোজাইক ভাইরাস, যার কাজ হবে সব গাছে ছড়িয়ে পড়া এবং বিপুল পরিমাণ কৃত্রিম ক্রোমোফোরেস (রঙ্গীন পদার্থ বিশেষ) তৈরি করা। এই ক্রোমোফোরেস সূর্যালোক পেয়ে ফোটনে পরিণত হবে এবং এটি পরে রূপান্তর হবে ইলেক্ট্রনে।
ক্রোমোফোরেসকে কাজ করতে হলে গাছগুলোকে একটি থেকে অন্যটির অল্প দূরত্বে থাকতে হবে। দূরত্ব হতে পারে ২ থেকে ৩ ন্যানোমিটার। খুব বেশি কাছে কিংবা বেশি দূরে হলে বিদ্যুত্ পাওয়া বিঘ্নিত হতে পারে অথবা ইলেক্ট্রন সংগ্রহ করা কঠিন হতে পারে।
বর্তমানে যেসব সৌরকোষ তৈরি হচ্ছে সেগুলোতে ব্যবহার হচ্ছে রাসায়নিক উপাদান। এগুলো বিষাক্ত এবং পরিবেশবান্ধব নয়। কিন্তু গাছ যদি সৌরকোষ তৈরিতে ব্যবহার করা যায় তাহলে সেটি হবে ব্যয় সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব। এছাড়াও আরও বহুবিধ সুবিধা রয়েছে।
গাছকে সৌরকোষে পরিণত করা তাত্ত্বিকভাবে যতটা সহজ বলে মনে করা হচ্ছে, বাস্তবে তা ততটা সহজ নয়। তাই বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। শেষ পর্যন্ত যদি এটিকে বাস্তবায়ন করা যায় তাহলে সৌরবিদ্যুত্ ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তনের সূচনা হবে। সৌরবিদ্যুত্ ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তনের সূচনা হবে। সৌরবিদ্যুত্ চলে আসবে সাধারণ মানুষের ক্রয়-ক্ষমতার ভেতরে। তবে খুব শিগিগরই যে এমন কোনো ব্যবস্থা আসতে যাচ্ছে তেমনটি আশা করা হয়তো ঠিক হবে না। এজন্য হয়তো অপেক্ষা করতে হবে আরও কিছুটা সময়।
তথ্যসুত্র: আমার দেশ, ২০ এপ্রিল ২০১০

উদ্দেশ্যহীন কাজ কোন সফলতা আনতে পারে না।
সমাচার ডট কম

Re: তামাক গাছ থেকে তৈরি হবে সৌরকোষ

হায়.... হায়.... সিগারেট প্রেমিকরা আন্দলনে নামার আভাস পাচ্ছি... big_smile

এতো করে প্যাকেটের উপরে লেখা থাকে তার পরও যখন মানছে না..তখন এটাই ভালো....

এই প্রযুক্তিকে স্বাগতম জানাই।

Re: তামাক গাছ থেকে তৈরি হবে সৌরকোষ

আবার তামাক চাষকে উৎসাহীত করা হবে। আফসোস!!

আলহামদুলিল্লাহ!

Re: তামাক গাছ থেকে তৈরি হবে সৌরকোষ

ভাই, ধন্যবাদ শেয়ার করার জন্য।

মনপুরা লিখেছেন:

এজন্য পরীক্ষামূলকভাবে বেছে নেয়া হয়েছে তামাক গাছকে।

বেছে নেয়া গাছ পছন্দ হলো না thumbs_down

Re: তামাক গাছ থেকে তৈরি হবে সৌরকোষ

আর এই সুযোগে গবাদি পশু পালন (গ্লোবার ওয়ার্মিং এর কারন, কিছু দিন আগে দেখেছিলাম) বাদ দিয়ে তামাক চাষ করার উতসাহ দেয়ার চাপ আসা শুরু হবে বাংলাদেশ নাম্নী গরিব সুন্দরীর ভাসুর দের পক্ষ থেকে, যেন তাদের গবেষনার কাঁচামালের অভাব না পড়ে।

<জট্টিল কুরআনিক সাইট>
বৃত্তিতে আই টি প্রফেশনাল হওয়ার তালিম নেয়া শুরু করলাম।
ইসলাম সম্পর্কে পুর্ণাঙ্গ জ্ঞান পেতে দেখুন ইসলাম & লাইফ .অরগ