টপিকঃ জুমলা বিষয়ক CSS সমস্যা

হাংরিকোডারের ব্লগ দেখে সমস্যাটির কথা এখানে পোস্ট করছি। তিনি যেহেতু জুমলা নিয়ে কাজ করছেন আমার সমস্যা হয়তো তিনি সমাধান করতে পারবেন।

ব্যাপারটি হল বাংলা ফন্ট এমবেড করা নিয়ে ।যদি বাংলা এমবেড করি এবং EOT এনাবল করি, তবে ইংরেজী ফন্টে চারকোনা বাক্স দেখায় অর্থাৎ বাংলা এবং ইংরজী ফন্ট একসাথে আসছেনা। এবিষয়ক একটি পোস্ট জুমলা বাংলা ফোরামে (http://forum.joomla.org/index.php?topic=125155.0) পোস্ট করেছিলাম কিন্তু আজতক কোন সমাধান পাইনি। তাই বর্তমানে nature.com.bd সাইটে কোন ফন্ট এমবেড করা নাই। ফলে আমি হারাচ্ছি মূ্ল্যবান ভিজিটর। জানেনতো খুব কম পাঠকই আছেন যারা ফন্ট ডাউনলোড করে সাইটের কনটেন্ট পড়ে দেখবে!

তাই কোন পরামর্শ থাকলে উপকৃত হতাম। সাথেকৃতজ্ঞতাস্বরুপ তাঁর নামও সাইটে দিয়ে দেব।(nature.com.bd সাইট এই মূহুর্তে ডাউন)

Re: জুমলা বিষয়ক CSS সমস্যা

আপনি www.joomla-bd.org সাইটে গিয়ে আলমগীর স্যারের  পরামর্শ নিন।

তথ্যপ্রযুক্তির সবকিছু চাই বাংলায়
খেরোখাতায় লিখি মনের কথা।

Re: জুমলা বিষয়ক CSS সমস্যা

আমার মনে হয় বাংলা ফন্টগুলোতে ইংরেজি সাপোর্ট না থাকায় সমস্যাটি হচ্ছে। আমি আগে বিষয়টি খেয়াল করিনি। এখন শুনছি আমাদের ফোরামেরও কেউ কেউ বাংলা অংশ ঠিকই দেখছেন কিন্তু ইংরেজি দেখছেন না। আমার মনে হয় সমস্যাটি স্প‌্যান ট্যাগের মাধ্যমে সমাধান করা যায়। আমি এখনও পরীক্ষা করে দেখিনি। আজকেই দেখব:
যেমন, আপনার সিএসএস ফাইলে একটু কোড যোগ করতে হবে

.eng{
font-family:verdana, arial,times new roman;
font-size: 12pt;
}

এখন আপনি যদি বাংলার মাঝে ইংরেজি লিখতে চান তাহলে এভাবে লিখতে পারেন:
বাংলার মাঝে <span class="eng">English</span>

আশা করি সমাধান হবে। আমিও চেষ্টা করে দেখি কি হয়।:)

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: জুমলা বিষয়ক CSS সমস্যা

span দিয়ে বাংলার ভেতরের ইংরেজীর সমাধান না হয় হল। কিন্তু জুমলাতে আরো কিছু জায়গায় ইংরজী থাকে যেমন, আর্টিকেল সংখ্যা (1), বা তারিখ ইত্যাদির স্থানে কিভাবে ইংরজীর ঠিক মত দেখানো যায়।?
ETO তৈরীর সময় কি ইংরেজী ফন্ট যুক্ত করে দিলে লাভ হবে? আমি করে দেখেছিলাম। কিন্তু সমাধান হয়নি। আমার মনে হয় আমার eot তৈরীতেই কোন সমস্যা হচ্ছে। কারণ SolaimanLipi ফন্টে ১৮৫ ক্যারেক্টার যোগ করলেও eotর সাইজ যা থাকে ১২৫ ক্যারেক্টার দিয়ে করলেও সাইজ একই থাকে!