২১

Re: ও নেগেটিভ ব্লাড গ্রুপ এবং দুটি প্রশ্ন

invarbrass লিখেছেন:

শিমুল১৩-কে ধন্যবাদ একটি গুরুত্বপূর্ণ ব্যাপার তুলে ধরার জন্য।

Rh +ve পুরুষের সাথে Rh -ve মহিলার বিয়ে হলে একটু সাবধানতা অবলম্বন করতে হয়। বিয়ের আগেই উভয়ের ব্লাডগ্রুপ নির্ণয় করে নেয়া উচিৎ। তথ্যটি জানা থাকলে গর্ভধারণকালে চিকিৎসকের ট্রীটমেন্ট প্ল্যানিং-এ সুবিধা হবে।

তবে এই ব্যাপারটি নিয়ে এখন আর চিন্তিত হবার কারণ নেই। এককালে হয়তো এটা সিরিয়াস প্রবলেম ছিলো, এখন এর কার্যকরী চিকিৎসা বেরিয়ে গেছে।

Rh -ve মায়ের গর্ভে যদি Rh +ve ভ্রুণ থাকে, তাহলে মা'কে ২টি Rh Ig (ইম্যুনোগ্লোবিউলিন) ইন্জেক্সন দেবেন চিকিৎসক। প্রথম ইন্জেক্সন দেয়া হয় প্রেগনেন্সীর ২৮ সপ্তাহের মাথায়। আর শেষ ইন্জেক্সনটি দেয়া হয় ডেলিভারীর ৩ দিনের মধ্যে। ব্যস, সময়মত এই দু'টি ইন্জেক্সন নিয়ে নিলে আর কোনো চিন্তা নেই! আমেরিকায় এই ট্রিটমেন্টের সাক্সেস রেট ৯৯%।

তবে আমাদের দেশে একটু সমস্যা আছে - দারিদ্র, অবহেলার কারণে গর্ভবতী মায়ের সঠিক মনিটরিং-এর অভাব। যে কারণেই হোক না কেন, গর্ভবতী মায়ের Rh incompatibility-র ব্যাপারটা আনডিটেক্টেড থেকে যেতে পারে (এটা আমাদের দেশে প্রায়ই হয়, বিশেষ করে গ্রামান্চলে)। তবে এরও চিকিৎসা আছে। যদি ধরা পড়ে গর্ভের ভ্রূণের ব্লাড টাইপ পজিটিভ এবং এই কারণে বাচ্চার ক্ষতি হচ্ছে - তাহলে সেক্ষেত্রে একটি বিশেষ ধরণের ব্লাড ট্রান্সফিউশন করা হয় - এর নাম এক্সচেন্জ ট্রান্সফিউশন। এর মাধ্যমে ভ্রুণের Rh+ve রক্ত সরিয়ে ধীরে ধীরে Rh-ve রক্ত দিয়ে রিপ্লেস করা হয়।

clap

২২

Re: ও নেগেটিভ ব্লাড গ্রুপ এবং দুটি প্রশ্ন

আমার o+ রক্তের গ্রুপ, আমার কি কোন সমস্যা আছে?

২৩

Re: ও নেগেটিভ ব্লাড গ্রুপ এবং দুটি প্রশ্ন

আমার রক্তের গ্রুপ AB+ অপরপ্রান্তেরটা (হবার সম্ভাবনা আছে, তবে যে কোন মুহুর্তে পরিবর্তন হতে পারে) B+ । কোন প্রকার সমস্যা কি হবে?

আমাকে কোথাও পাবেন না।

২৪

Re: ও নেগেটিভ ব্লাড গ্রুপ এবং দুটি প্রশ্ন

Thanks to all dehumidifier reviews