সর্বশেষ সম্পাদনা করেছেন শান্ত বালক (০৬-০৯-২০১০ ০৪:৪৪)

টপিকঃ অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বড় আতংক হচ্ছে অ্যানথ্রাক্স। গবাদি পশু থেকে মানবদেহে সংক্রমিত এই রোগ কয়েক জেলার পর বর্তমানে সারাদেশে ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। ইতিমধ্যে অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে সরকার সর্বশেষ পদক্ষেপ হিসেবে সারা দেশে রেড এলার্ট জারি করেছে। আমাদের সকলের উচিত এই রোগ সম্পর্কে সঠিকভাবে সতর্ক থাকা এবং অন্যকেও সতর্ক করা।

   

উৎসস্থল সিরাজগঞ্জের চিথুলিয়া থেকে আশপাশের জেলাগুলোতে দ্রুত ছড়িয়ে পড়ছে অ্যানথ্রাক্স। সন্ধান মিলেছে সুদূর খুলনাতেও। আক্রান্ত গরু জবাই বা বিক্রি বন্ধে সরকারের নির্দেশনাও কেউ মানছেন না। ফলে এক জেলা থেকে অন্য জেলায় নিয়ে গিয়ে সে সব গবাদিপশু বিক্রির কারণে রোগটি এখন দেশের বিভিন্ন অঞ্চলে বিস্তার লাভ করছে।
    এ জন্য  সরকারের কোন উদ্যোগই অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারছে না। প্রতিদিনই এর সংখ্যা বেড়ে চলেছে। গতকাল পর্যন্ত সরকারি হিসেবে ৩শ’ রোগীর কথা বলা হলেও প্রকৃতপক্ষে এই সংখ্যা ৫ শ’ ছাড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।
    এদিকে অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে সরকার সর্বশেষ পদক্ষেপ হিসেবে সারা দেশে রেড এলার্ট জারি করেছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস গতকাল দুপুরে সংবাদ মাধ্যমকে একথা জানান। এর আওতায় এক জেলার পশু অন্য জেলায় নেয়ার ওপরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। ঢাকায় গবাদিপশু আনতে এর চারপাশে পুলিশি তদারক জোরদার করা হচ্ছে। জবাইয়ের আগে গবাদি পশু কোন ধরনের রোগে আক্রান্ত কিনা তা পরীক্ষা করতে বলা হলেও সেটা কোথাও মানা হচ্ছে না। এজন্য আশঙ্কা করা হচ্ছে, যে কোন মুহূর্তে রাজধানী ঢাকাতেও এই রোগের সন্ধান পাওয়া যেতে পারে। সর্বশেষ গতকাল পর্যন্ত দেশের বেশ কয়েকটি জেলায় অ্যানথ্রাক্স আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। জেলাগুলো হচ্ছে- উত্তরাঞ্চলের সিরাজগঞ্জ, পাবনা, এবং দক্ষিণাঞ্চলের কুষ্টিয়া, মেহেরপুর, খুলনা। এছাড়া এর আশপাশ ও অন্যান্য জেলায় এ রোগ ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আক্রান্ত এলাকায় বিনামূল্যে ভ্যাকসিন দেয়া হলেও এখনও গবাদি পশু অ্যানথ্রাক্স আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। আবার এসব পশু জবাই ও বিক্রি বন্ধে জেলা ও উপজেলাগুলোতে মাইকিং, সভা-সেমিনার করলেও কোন লাভ হচ্ছে না।

    এদিকে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর আগে জানিয়েছিলেন, আপাতত রোগটির মহামারী আকার ধারণের কোন সুযোগ নেই। তবে যদি সচেতনভাবে এটাকে প্রতিরোধ এবং বিশেষজ্ঞদের পরামর্শ মানা না হয় তাহলে আশপাশের এলাকা ছাড়িয়ে বিভিন্ন জেলায় এ রোগ ছড়িয়ে পড়তে পারে। প্রায় এক মাসের মাথায় এসে তাদের ধারণা সত্য হতে চলেছে। দেশে প্রথম অ্যানথ্রাক্স জানাজানি হয় গত আগস্ট মাসের মাঝামাঝির দিকে। সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার চিথুলিয়া গ্রামে ৩৩ জন রোগী ধরা পড়লে বিষয়টি সবার নজরে আসে। পবিত্র শবেবরাতের আগের দিন গ্রামের আবদুস সালাম অ্যানথ্রাক্স আক্রান্ত একটি ষাঁড় এবং শাহ আলম মোল্লা একটি গাভী জবাই করে তার মাংস গ্রামবাসীর কাছে বিক্রি করেন। যারা জবাই ও এরপর মাংস কাটাকাটি ও রান্নার সঙ্গে জড়িত ছিলেন তাদের শরীরের বিভিন্ন অংশে গুটি দেখা দেয়। পরে সেখানে ক্ষতের সৃষ্টি হয় এবং রস বের হতে থাকে। এক পর্যায়ে সেখানে পচন ধরে। এদিকে অ্যানথ্রাঙ ধরা পড়ার পর সরকার নড়েচড়ে বসে। সিরাজগঞ্জ সিভিল সার্জন কার্যালয় ও স্বাস্থ্য অধিদপ্তর পৃথক তদন্ত কমিটি গঠন করে। ঢাকা থেকে উচ্চ পর্যায়ের একাধিক টিম ঘটনাস্থল পরিদর্শন করে। সরকারের তরফ থেকে গতকাল পর্যন্ত আক্রান্ত এলাকায় গবাদিপশুর জন্য ৫ লাখ ভ্যাকসিন পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে। রেড এলার্ট জারির পর রোগ মোকাবিলায় বিভিন্ন জেলায় প্রাণিসম্পদ কর্মকর্তা ও সিভিল সার্জনের নেতৃত্বে সমন্বয় কমিটিও গঠন করা হয়েছে। একই সঙ্গে কোন স্থানে সংক্রমণের নমুনা পেলে দ্রুত তা সংগ্রহ করে পরীক্ষা এবং ভ্যাকসিন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বর্তমানে ভ্যাকসিন দেয়া হচ্ছে তিন স্তরে। এর মধ্যে আক্রান্ত এলাকা, পার্শ্ববর্তী এলাকা ও প্রয়োজনে পুরো এলাকায় বিনামূল্যে ভ্যাকসিন দেয়া হচ্ছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক আশরাফ আলী জানান, এ পর্যন্ত সারাদেশে ৩২টি গরু ও ১৭টি ছাগল  মারা গেছে।

    সূত্র : http://202.79.16.19/index.php?option=co … p;Itemid=1

অ্যানথ্রাক্স থেকে রক্ষা পেতে (সকলকে) সরকারের উদ্যোগ/নির্দেশনা মেনে চলতে হবে এবং নিজেদের সচেতন হতে হবে। অ্যানথ্রাক্স সম্পর্কে সতর্ক থাকতে হলে প্রথমেই আমাদের জানতে হবে অ্যানথ্রাক্স কি? কিভাবে ছড়ায়? সতর্ক থাকার উপায় কি? অ্যানথ্রাক্স আক্রান্ত হলে (মানুষ ও পশু উভয় ক্ষেত্রে) করনীয় কি? 
http://forum.projanmo.com/topic19131.html -এই টপিকে অ্যানথ্রাক্স সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। অ্যানথ্রাক্স সম্পর্কে আপনি জানুন ও সতর্ক থাকুন এবং অন্যকে জানান ও সতর্ক করুন।

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

hairpull hairpull hairpull hairpull  ভাবছিলাম মজা করে এবার গরু খাব । এখন দেখি সেই আশা মাটি হয়ে গেল  crying crying crying

আল্লাহ আপনি মহান

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

love love brokenheart

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

খুবই গুরুত্বপুর্ণ খবরটি শেয়ার করলে ভাই । তোমাকে অ-নে -ক অ-নে -ক ধন্যবাদ।

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

সবাই সতর্ক থাকুন

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

অথচ কালকে পর্যন্ত বলা হচ্ছিলো ভয়ের কিছু নেই আর আজকে একবারে রেড এলার্ট। এই হলো দেশের অবস্থা!

Re: অ্যানথ্রাক্স, দেশজুড়ে রেড এলার্ট জারি!

আমি এবারের ঈদে গরুর মাংস না খাওয়ার সিদ্ধান্ত নিয়েছি । এ ব্যাপারে পরিবারের সবাই রাজি আছে ।

IMDb; Phone: OnePlus 8T; PC: Windows 10 Pro 64-bit