টপিকঃ চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

কয়েকদিন ধরে ভাবছিলাম প্রজান্মতে কিছু নিয়ে লিখব ! কিন্তু লেখা হয়ে উঠতেছিলো না ! তারপর অনেক ভেবে চিনতে যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি তা হল "চুল"  mail ! যা পোস্টের বিষয় থেকে জানতে পেরেছেন !
আজকে যা লিখবো যা সম্পুর্ন আমার অভিজ্ঞতা থেকে !

অনেকের মাথার চুল পড়ার কারনে রাতের ঘুম হারাম হয়ে যায় আবার অনেকে বলে ছেলেদের মাথায় টাক আর পেটে ভূড়ী না থাকলে পারসোনালিটি হয় না  hmm । আবার অনেকে বলে চুল পড়া সম্পুর্ন জেনেটিক ব্যপার !তবে আমার মনে হয় , আপনি ইচ্ছা করলেই চুল পড়া বন্ধ করতে পারেন ! তবে এই জন্যে আপনাকে অনেক সচেতন হতে হবে ! তবে এই টপিকটা ছেলেদের জন্যে যেহেতু ছেলেদের চুল পড়ার ধরন মেয়েদের থেকে আলাদা mail !

১। শীত গ্রীস্ম যাই হোক না কেন মনে রাখবেন চুলের গোড়ায় কখন পানি জমতে দিবেন না ! দেখা গেছে যাদের মাথা বেশী ঘামে তাদের চুল পড়ার সংখাও বেশি ! যদি চুল এর গোড়া ঘেমে যায় তবে তা তাড়াতাড়ি শুখিয়ে ফেলাই ভাল ! তাছাড়া এর গোড়ায় ছত্রাক ও ব্যক্টেরিয়ার আক্রমনে খুসকি হুতে পারে !খুস্কি হলেই চুল পড়ার পরিমান অনেক বেড়ে যাবে ! তবে দিনে ১০০ টার কম চুল পড়লে সেটাকে মেনে নিতেই হবে ! ১০০ এর বেশি চুল পড়লে চুলের যত্ন যত দ্রুত নেয়া যেতে পাড়ে ততই মঙ্গল !


২।চুলে স্যম্পু করার সবচেয়ে ভাল পদ্ধতি হল একদিন পর পর স্যম্পু করা ! তবে মনে রাখবেন স্যম্পু এর ধরন দেখে চুলে তা ব্যবহার করবেন ! আমি ব্যক্তিগত ভাবে dove স্যম্পু ব্যবহার করি ! যা চুলের জন্যে ভালই ! তবে আমার ভাল লাগে প্যন্টিন স্যাম্পু ব্যবহার করতে ! তবে অনেকের কাছেই অভিযোগ শুনেছি এটাতে তাদের চুল পড়ে এবং হাল্কা হয়ে যায় ! এবং তাই হয়েছে ! তাই প্যান্টিন স্যম্পু ব্যবহার করার সবচেয়ে ভাল পদ্ধতি হল স্পেশাল কোন দিনে ব্যবহার করা যেমন ধরুন ঈদ এর দিনে সকালে, ভ্যলেন্টাইন্স দিনে  lol ! তবে একধারে ব্যবহার না করাই ভাল ! যেহেতু আমার এই টপিকটি সম্পুর্ন অভিজ্ঞতা থেকে তাই কারন আমি বলতে পারছি না !

৩।আপনি কখন বুঝবেন আপনার চুলে গোড়ায় ছত্রাক অথবা ব্যক্টেরিয়া আক্রমন করেছে ?? হুম ... সম্ভবত আপনার মাথা চুল্কাবে ... চুল মলিন হয়ে যাবে এবং পাতলা হয়ে যাবে এবং এর কয়েকদিন পড় থেকেই হয়তোবা আপনার চুল পড়া শুরু হবে !

৪। আপনাকে চুল পড়া বন্ধ করতে হলেই অবশ্যই নিজের গামছা , তোয়ালে আলদা করতে হবে [ছত্রাক এবং ব্যক্টেরিয়া থেকে মুক্ত থাকার জন্যে ] কারন অন্যের চুলের সমস্যা থাকলে তা যেকোন সময় আপনার মাথায় সংক্রামিত হতে পারে !
সপ্তাহে একদিন নিজের বালিশের কভার ঠিকমত পরিষ্কার  করতে হবে !

৫।চুল আচড়ানর সময় খেয়াল রাখতে হবে চিড়নীটি ঠিকমত পরিষ্কার কিনা ? পারলে স্যভলন দিয়ে পরিষ্কার করে নিন ! চুল কখন কখন জোড়ে জোড়ে আচড়াবেন না এতে চুলের গোড়ায় ক্ষতি হতে পারে ! যারা দোকানে চুল কাটেন  nailbiting [ছত্রাক ও ব্যক্টেরিয়া hug] ... তারা বাসায় এসে অবশ্যই ভাল মত স্যম্পু করবেন  ।

৬।যাদের মাথা শুষ্ক তারা মাথায় কন্ডিশনার ব্যবহার করতে পারেন , যা আসলে বাংলার তেলের কাজ করে কিন্তু চুলের জন্যে অনেক উপযোগী ! তবে মাথা তেল তেল হলে , তা না ব্যবহার করাই ভাল এর থেকে দিনে প্রতিদিন ঠিকমত চুল পরিষ্কার করুন তাতেই হবে !

৭। বৃষ্টিতে মাথায় কিছু দিয়ে ঢাকার ব্যবস্থা করুন ! ভিজে গেলে তারাতারি শুকিয়ে ফেলুন ! ওয়াটার কিংডম ...এইসব পানি থেকে ১০০ হাত দূরে থাকুন shame ! যদি নিজের চুলের প্রতি নূন্যতম ভালোবাসা থাকে তাহলে এর থেকে বাসার বাথরুমে পানি নিয়ে লাফালাফি করুন  yahoo!

৮।রাতে ঘুমান ! যদি তা না পারেন শরীরটাকে একটু বিশ্রাম দিন ! কারন ঠিকমত না ঘুমালে চুল পড়া বেড়ে যাবে ! আর যদি রাত জাগতেই হয় তবে সকালে ঘুমানোর আগে গোসল করে ঘুমান ! কারন এত চুলে ছত্রাক ও ব্যক্টেরিয়া সঙ্ক্রামন হবে না [সাধারন্ত যারা রাত জাগে বিশেষ করে ছেলেরা ... নিজের বিছানা , পোষাক এর প্রতি যত্নশীল হোন না আর তাতে বিছানায়  বালিশে ছত্রাক আর ব্যক্টেরিয়া  yahoo ! বসে বসে নাচে]

৯। যারা হেয়ার ড্রেয়ার ব্যবহার করেন না (যেমন আমি । হয়তোবা প্রত্যক ছেলেই হেয়ার ড্রেয়ার মেয়েদের বস্তু মনে করেন) তারা চুল তাড়াতাড়ি শুকানোর জনে টিস্যু পেপার ব্যবহার করতে পারেন ! কারন আমি কখনই গামছাকে বিশ্বাস করতে পারি না যে ওতে ছত্রাক অথবা ব্যক্টেরিয়া নাই hairpull

১০।হুম ... তারপরও মাথার চুল পড়ে যাচ্ছে  cry ! এবার তাদের মাথাত চুলের ডুমসডেয়  big_smile । মানে চুল আপনাকে কাটতে হবেই ! কেটে ফেলুন হয়ে যান টাকলু lol2 ! এক প্যকেট A-Z ভিটামিন এর টাব্লেট নিন (ডাক্তার এর পরামর্শ অনুযায়ী) ।। এর পর খেতে থাকুন পুর এক মাস ! তারপর আবার ১ থেকে শুরু করুন big_smile... আশা করি এইবার সৃষ্টকর্তা আপনাকে নিরাশ করবেন না ! love


[কিছুটা মজা করে লিখেছি কেও মাইন্ড এ নিয়েন না...উপকার হইলে গোপন বার্তা পাঠাতে পারেন ... হেয়ার প্রব্লেম হলে যোগাযোগ করতে পারেন ... আমি আছি না অনলাইন হেয়ার স্পেশালিস্ট ... yahoo]

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

কার্যকর পোস্ট । ধন্যবাদ ।

IMDb; Phone: OnePlus 8T; PC: Windows 10 Pro 64-bit

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আপনাকেও ধন্যবাদ ! যদি আপনাদের কাজে লাগে তবে অনেক ভাল লাগবে smile

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

অবশ্যই কাজে লাগবে

স্বাক্ষর নেই

My Name is Khan'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আমার চুল নিয়ে সমস্যা মোটামুটি পর্যায়ে, যখন চুল বড় হয়ে যায় তখন সমস্যা শুরু, চুল পড়তে থাকে। অবশ্য একদিক থেকে ভাল, কখন চুল কাটতে হবে এটা আমি কখনোই বুঝে উঠতে পারি না। তাই যখনই চুল পড়া শুরু হয়, বুঝতে পারি নাপিত সাহেবের সাথে দেখা করতে হবে  lol

আমার চুল বেশ শক্ত, মাথায় তেল দেই না কারন তেল দিলে পড়ে ফেস ও তেলতেলে হয়ে যায় কেন জানি  dontsee জেল/ক্রীম দিলে আরেক সমস্যা, চুল এমনিতেই শক্ত, তখন মনে হয় ঝাউগাছ!

তবে অনেকদিন ধরেই চুলের ডুমসডে অপারেশান চালানোর ইচ্ছা, কিন্তু কখনোই সময় পাই না এই ভয়াবহ রিস্কটা নেয়ার।

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আমার আগে খুব চুল পড়ত এর পর শ্যাম্পু করাতে আরো বেশী পড়তে শুরু করে। এখন আমি স্যাভলন সাবান আর ভারতীয় নবরত্ন (ঐ যে ঠান্ডা ঠান্ডা কুল কুল ) মাখি। চুলপড়া একদম বন্ধ।

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

চুল পড়া শুরু করলে, পেঁয়াজের রস দিন।
চুল পড়া বন্ধ হবে প্রথমে। তারপর কন্টিনিউ করতে থাকলে একসময় চুল গজানোর হারও বেড়ে যাবে!

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন শান্ত বালক (০৩-০৯-২০১০ ০০:৩৭)

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

ভাই, সুন্দরভাবে চুলের সমস্যার পরামর্শ দেয়ায় ধন্যবাদ। লেখাটায় বৈচিত্র রয়েছে।

মেহেদী৮৩ লিখেছেন:

dontsee জেল/ক্রীম দিলে আরেক সমস্যা, চুল এমনিতেই শক্ত, তখন মনে হয় ঝাউগাছ!

একই সমস্যা আমার চাচাতো ভাইয়ের।

এবার আসি আমার কথায়,
আমার মাথার প্রায় অর্ধেক চুল (আনুমানিক ৩৫-৪০%) সাদা তবে চুল পড়ার সমস্যা নাই। সাদা চুল ঢাকতে কখনও কলপ/রং ব্যবহার করিনি। গতমাসে প্রথম মেহেদী বাটা ব্যবহার করলাম।

সর্বশেষ সম্পাদনা করেছেন শ্রাবন (০৩-০৯-২০১০ ০১:৫৪)

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

চুল পড়া শুরু করলে, পেঁয়াজের রস দিন।

হুম ...এতে ছত্রাক এবং ব্যক্টেরিয়া ধংস হয়ে যায় ! তবে আমি ব্যবহার করিনি, কারন আমার বড় ভাইয়া ব্যবহার করেছিল কিন্তু ফলাফল ভাল হয়নি ! তবে অনেকেই ব্যবহার করে উপকৃত হয়েছেন ! তবে আমি বলবো পেয়াজ এর রস এর বদলে খুস্কি [যার মুলে রয়েছে তেল খাদক কিছু ব্যক্টেরিয়া) সপ্তাহে একদিন মাথায় Ketconazole 2% [Dancel -incepta pharmaceuticals LTd ,Select Plus স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড] 5 মিনিট ধরে স্যম্পু ব্যবহার করতে পারেন ! এত আর সাইড এফেক্ট আছে [ যেমন , চামড়া লাল হয়ে যেতে পারে , গোটা গোটা উঠতে পারে,দুই একটা চুল পড়তে পারে তবে তা সাময়িক এবং কার্যকরি !] .তবে  dove[better] স্যম্পু দিয়ে চুল ধুয়ে নিয়ে তারপর আবার Ketconazole স্যম্পু ব্যবহার করলে ভাল হয় ! তবে যাদের মুখে ব্রন আছে তারা এই স্যমপু অথবা all clear অথবা  head & shoulder স্যম্পু ব্যবহার করার পর মুখ অবশ্যই পরিষ্কার করবেন  তাছাড়া ব্রন বেড়ে যাবে !

@মেহেদী ভাইয়া ... ভাইয়া মাথায় তেল দিলে মুখ তেল তেল হয়ে যায়... যা তেল খাদক ব্যক্টেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে ... এবং ব্রন এর উপরের লোম কূপ এর মুখ এ ময়লা (মাথায় খুস্কি থাকলেতো কথাই নাই yahoo)  জমা করিয়ে ব্রন কে বড় এবং ইনফেকশন এর দিকে নিয়ে যায় !  তাই মাথায় তেল দিলে ৬-১২ ঘন্টা পর স্যম্পু এবং মুখ পরিষ্কার রাখতে হবে!

১০

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

হুমম আসলেই সুন্দর+কার্যকর+মজার পোস্ট।  thumbs_up

১১

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আপনাকে ধন্যবাদ উপল ভাইয়া  smile

অফঃটপ : আপনি আমার দেশি মানুষ smile

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১২

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

শ্রাবন লিখেছেন:

অফঃটপ : আপনি আমার দেশি মানুষ

অট: রাজশাহীতে আপনার বসা কোথায়?আমার অনেক বন্ধু AIUBতে পড়ে+নিজের কাজিন। অক্টোবরে সবার সাথে দেখা করতে যাবো।

১৩

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

উপল বাংলাদেশ লিখেছেন:

রাজশাহীতে আপনার বসা কোথায়?

উপল বাংলাদেশ লিখেছেন:

রাজশাহীতে আপনার বসা কোথায়?

অটঃ আসলে আমার বাবার গ্রামের বাড়ি নওঁগা জেলায় ! কিন্তু আব্বু এবং আমার ফুপুরা পড়াশোনা করেছে রাজশাহীতে ! আমার দুই ফুপু রাজশাহীতে থাকে ! ছোট ফুপু রাজশাহী ভার্সিটি কোয়াটার এ থাকে আর মেজ ফুপু মেহেরচন্ডী তে থাকে ! আর আমাদের বাসা  হবে নতুন যে বাইপাস টা হয়েছে ওখানে (জিয়া পার্ক এর কাছে) ! আমার কোথাও একক ভাবে থাকা হয়নি কারন আব্বু যেহেতু ম্যাজিস্ট্রেট ছিলেন !

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৪

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আমার বড় ভাই কত যে চেষ্টা করল, কত কিছু মাথায় দিল। ফলাফল শূন্য, আমার মাথার চুলও পাতলা হয়ে যাচ্ছে dontsee

১৫

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

তারেক হাসান লিখেছেন:

আমার বড় ভাই কত যে চেষ্টা করল, কত কিছু মাথায় দিল।

হা হা হা হা । একি অবস্থা হয়েছে আমার বড় ভাইয়ের ক্ষেত্রে মাথায় ডিজাইন করতে যেয়ে, মাথায় জেল দিয়ে স্টাইল করতে গিয়ে মাথার চুলের ১২ টা বাজিয়ে দিয়েছে  lol2

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৬

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

অনেক অনেক ধইন্যাপাতা আপ্নেরে এত্ত গুলো তথ্য একসাথে দেয়ার জন্য, খুবই দরকার ছিল  tongue_smile

ওয়েব হোস্টিং | রিসেলার হোস্টিং | অনলাইন রেডিও হোস্টিং
টেট্রাহোস্ট বাংলাদেশ - www.tetrahostbd.com

১৭ সর্বশেষ সম্পাদনা করেছেন শ্রাবন (০৩-০৯-২০১০ ২২:১৯)

Re: চুল পড়ার সমস্যা থেকে মুক্ত হোন !

আপনাকেও ধন্যবাদ ভাইয়া ! অনেক ভেবে চিনতে চুল নিয়ে লিখেছি  yahoo  smile

টেট্রাহোস্ট লিখেছেন:

অনেক অনেক ধইন্যাপাতা আপ্নেরে এত্ত গুলো তথ্য একসাথে দেয়ার জন্য, খুবই দরকার ছিল  tongue_smile