সর্বশেষ সম্পাদনা করেছেন মুন (০২-০৭-২০১০ ০২:২৯)

টপিকঃ নিজেই যখন আম্মু!

১৫ই এপ্রিল রাত সাড়ে ১২টায় আমার ছেলে পৃথিবীতে এসেছে। আমি হঠাৎ একদিন; আম্মু হয়ে গেছি।

আম্মু হওয়ার অভিজ্ঞতা শেয়ার করা মোটেই সহজ না। এই পোস্টটা আরও আগেই লিখেছি কিন্তু মনে হল যেন অসম্পূর্ন, কিছুতেই মন মত হয় না। মনে হয় কি যেন বাকি থাকল। কিন্তু সময়টা এত্তো পাজির পা ঝাড়া যে, হাল ছেড়ে দিয়ে এই অসম্পূর্ন পোস্টটাই দিয়ে দিলাম।  roll আবার কখনও সময় করে আরও কিছু না হয় লিখব।

তবে আম্মু হওয়ার পর প্রথমেই আমার আম্মুর কাছে সরি বলে নিয়েছি। সত্যি, কখনই আগে বুঝি নি ভাল করে, আম্মু কি করেছেন, কতই না কষ্ট দিয়েছি প্রতি পদক্ষেপে। সত্যিই, আম্মুকে মুখে বলতেও হয় না, আম্মু ভালবাসি তোমায়, শুধুই সন্তানের হাসিমাখা মুখটাই মন ভরে দেয়। এই পোস্ট পড়ে পারলে আম্মুকে একটা সরি; এক টুকরো হাসি দিয়ে দিয়েন, ব্যাস! smile


***********

নিজেই যখন আম্মু!

***********

ছোট্টবেলা থেকেই খুব একজন আহ্লাদী, ফাঁকিবাজ, গপ্পবাজ আর... ভাল রকমের স্বার্থপর! এই ত আমি। মশারী খাটানোর কথা একদিন আমার আর একদিন বড় আপুর। কিন্তু কোন না কোন ছলে বড় আপুই খাটাতো প্রায়সই। চা বানানোর ব্যাপারেও তাই! কাজের মধ্যে হয়ত টেবিলে বন প্লেট দেওয়া! আম্মু রান্না করত আর আপু আর আম্মু মিলে টেবিল গোছাত, আমি ত সবার শেষে হেলেদুলে আসতাম, তখন ওই বন প্লেট ছাড়া বাকিই বা কি থাকত?!

কতই না ভুগিয়েছি আম্মুকে। নিজেকে নি:শেষ করে আম্মু আমাদের জন্য করে গেছেন। কতদিন শুধু বন্ধুদের সাথে আড্ডা দিয়ে কাটিয়েছি, দেখতেও যাই নি আম্মুর কাজে কোন হেল্প লাগবে কিনা।

মানুষের পৃথিবীতে আসা, আর ছেড়ে যাওয়া, দুটোই কষ্ট! এই জন্মের কষ্টটা না ছোট বাবুটা শেয়ার করতে পারে, না মৃত্যুর কষ্টটা কোন মানুষ! তবে আম্মুরা ৯ মাস কষ্ট করে, বাচ্চার জন্মের সময় মারাত্নক কষ্ট করে আর তারপরেও কষ্ট করে যায়। কষ্ট করে করে মানুষ করে আমাদের। ঘন্টায় ঘন্টায় খাওয়া, হাগু-পিসু পরিস্কার করা এই ত নিত্য কাজ, তারপরেও ত সারাক্ষণ দেখতে হয়, কি হল না হল। ছোট্ট একটা বাবুই ত, নিজের জন্য সে কিই বা করতে পারে? এই টুকুন হাত, পা, মুখ দিয়েই কত্ত খেলা যে দেখিয়ে যায়। চাকরীজীবি মায়েরা আসলে অনেক কিছু মিস করে যায়।

আম্মু হওয়াটা আনন্দের। আম্মু হওয়াটা কষ্টেরও, অনেকই কষ্টের। আম্মু হওয়াটা শেখার, বুঝার, পূর্নতা পাওয়ার। এই পূর্নতা শুধু আম্মুরাই পেতে পারে। আম্মু হওয়াতেই যে ত্যাগী হতে শেখায়। আমি আমার আম্মুকে অ-নে-ক ভালবাসি, অনেক কষ্ট দিয়েছি, তবু অনেক ভালবাসি, কিন্তু নিজে আম্মু না হলে বুঝতাম না তার কষ্টটুকু। শুধু মনে হল, এই যে আম্মুর প্রতি উদাসীনতা, এই অসহিষ্ণু সম্ভাষণ, কথোপকথন, এই যে আম্মুকে কষ্ট দেওয়া- কখনই কি ঠিকমতো বলতে পেরেছি, সরি আম্মু, আপনাকে বুঝি নি, চিনি নি, কষ্টই শুধু দিয়েছি, আমাকে মাফ করে দিয়েন। আম্মু ত মাফ করেই দেয়, কিন্তু তবু, আম্মুকে একটি বার হলেও নত হয়ে জানানো উচিত, সরি আম্মু! তোমাকে অনেক ভালবাসি আম্মু!

নিজে আম্মু হয়েই শুধু বুঝেছি, হয়ত কিছুটা। আম্মুর কষ্ট, আর সীমাহীন ভালবাসা।

এমন না যে, প্রচন্ড কষ্টের পর যে বাবুটা বের হল, মূহুর্তে তার জন্য তীব্র ভালবাসায় সব ভুলে গেলাম! বরং, নিজের অবস্থাই তখন হালুয়া টাইট! বরং একটা আজব অনুভূতি, সত্যিই কি আম্মু হলাম!

তারপর দিন যায়, খালি চিন্তা, এইটুকুন একটা বাবুর জন্য কি করি, কি না করি- কেমনে ধরি, কেমনে মানুষ করি, না পারি বুঝতে, না পারি করতে। খালি মনে হয় সব ভুল হচ্ছে বুঝি। ব্যথা দিচ্ছি না ত? খালি মনে হয়, এ ত আমার সম্পদ নয়, এ আল্লাহর রহমত, আল্লাহর আমানত!

যদি বাবু অনর্থক কাঁদতেই থাকে, প্রচন্ড বিরক্তি লাগে। যখন বাচ্চা সারাক্ষণ কাঁদে, কিছুতেই থামে না আর সবাই এসে জ্ঞান দান করতে থাকে (এমন কি কাজের বুয়াও), তখন খুউব রাগ লাগে। সারাক্ষণ খাবার খুজলে, না ঘুমালে, আমাকেও ঘুমাতে না দিলে ক্লান্ত, অসহ্য লাগে। কিন্তু কখনও শান্ত হয়ে ঘুমিয়ে থাকলে, কখনও ঘুমের মধ্যে এক ফালি হাসি দিলে, আধো ঘুম আধো জাগরনে মাথা বাকিয়ে, মুখ ঘুরিয়ে চুক চুক করে খাবার খুজলে কিংবা ঢক ঢক করে খেতে থাকলে----- খুব, খুউব মায়া লাগে।

আর তার হাসিটা; ভুবনভোলানো

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)

Re: নিজেই যখন আম্মু!

অভিনন্দন আপু আপনাকে !! এত্ত বড় একটা খুশির খবর দিলেন তাও খালি মুখে...
আগেই যেনেছিলাম এটা কে যেন একটা টপিক খুলেছিল এটা নিয়ে তখন আমি কোন কমেন্টস করি তাই সেটার প্রক্সি অভিনন্দন টা এখন দিচ্ছি... hug
আমি আসার আগে আপনারা এই ফোরাম অনেক  mail yahooরাখতেন কিন্তু আপনারা এখন খুব ব্যস্ত হয়ে গেছেন বলে আমরা আপনাদের পাচ্ছি না... আশা করি আপনার আপকামিং অভিজ্ঞতা গুলো ও আমাদের জানাবেন...আল্টিমেটলি তো এক সময় না এক সময় আমাদের কাজে আসবে তখন আপনার টা কপি পেষ্ট করে দেব... hehe
আপনার সন্তানের জন্য অনেক বেশি শুভকামনা রইল  mail
ভাল থাকবেন সব সময়...

Re: নিজেই যখন আম্মু!

আপনার লেখাটি পড়ে নিজের অজান্তেই চোখে পানি চলে এসেছে। যাই হোক, আপনাদের অভিনন্দন। আর পিচ্চিকে অনেক অনেক আদর। আচ্ছা, পিচ্চির নাম কি?

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন বেঙ্গল বয় (০২-০৭-২০১০ ০২:২৫)

Re: নিজেই যখন আম্মু!

আপু,  মা হওয়াতে অভিনন্দন  আপনাকে thumbs_up। বাবুটা দেখতে কেমন ?

Re: নিজেই যখন আম্মু!

কনগ্রেটস!!  thumbs_up thumbs_up

তামিম৬৯'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: নিজেই যখন আম্মু!

অভিনন্দন মুন আপু:)
খালি পোস্ট দিলেই হবে না shame জাতি বাবুটার ফটো দেখতে চায় big_smile

Re: নিজেই যখন আম্মু!

প্রকৃত অর্থেই সন্তান লালন পালন করা বিশাল কাজ। আর মায়েরা কত কষ্ট করে যে তার সন্তানকে লালন পালন করে, তা তুলনাহীন। মুন আপুকে আবার অভিনন্দন সেই সাথে পিচ্চি বাবুটা ও ভাইকেও  smile পিচ্চির ফটুকের আশায় রইলাম  smile

সর্বশেষ সম্পাদনা করেছেন মুন (০২-০৭-২০১০ ০২:৪৪)

Re: নিজেই যখন আম্মু!

রাহাত লিখেছেন:

অভিনন্দন আপু আপনাকে !! এত্ত বড় একটা খুশির খবর দিলেন তাও খালি মুখে...

মিষ্টি না খেয়ে আবার সবাই বসে আছেন নাকি? আজব? যে কোন পছন্দের মিষ্টির দোকানে গিয়ে আমার কথা বলে যা লাগে তত টাকা দিয়ে যত খুশি তত মিষ্টি খেয়ে নেবেন।  hehe

অয়ন খান লিখেছেন:

আপনার লেখাটি পড়ে নিজের অজান্তেই চোখে পানি চলে এসেছে। যাই হোক, আপনাদের অভিনন্দন। আর পিচ্চিকে অনেক অনেক আদর। আচ্ছা, পিচ্চির নাম কি?

smile
মুহসিন ইব্রাহিম।

ত্রিমাত্রিক লিখেছেন:

অভিনন্দন মুন আপু:)
খালি পোস্ট দিলেই হবে না shame জাতি বাবুটার ফটো দেখতে চায় big_smile

অন্য কোন দিন!  worried রাত ৩টা!  hairpull

ওহ হ্যা। সব্বাইকে ধন্যবাদ!

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)

Re: নিজেই যখন আম্মু!

আপু অভিনন্দন আপনাকে। আল্লাহর কাছে দুয়া করি যাতে বাবু সুস্থ থাকে। আপু পারলে ফটুক শেয়ার কইরেন।

কাইটস এর থিম পুরা আমার লাইফের থিম.  yusuf_afzal2000@yahoo.com

১০

Re: নিজেই যখন আম্মু!

আসলে আম্মুদের কষ্ট করা আর আমাদের কষ্ট দেওয়ার এই ঘটনা চক্রের মত ঘুরতেই থাকে। কি জানি, আমাদের ভাগ্নে হয়ত নিজে আব্বু হবার পর এই বটগাছের কাছে এসেই আবার আফসোস করবে, 'আহারে! আমার আম্মুটাকে রাতে ঠিক ঘুমাতেও দিই নাই। খালি দুষ্টামি করছি আর ট্যাঁ ট্যাঁ করে কেঁদেছি...'  wink

ভাগ্নের জন্য শুভ কামনা।

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

উন্মাতাল_তারুণ্য'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

১১

Re: নিজেই যখন আম্মু!

অভিনন্দন!!!

যুগে যুগে আম্মুরা এভাবেই তার সন্তানদের জন্য কষ্ট করে যাবে। সন্তানরা তার আম্মুকে গভীর ভালবাসবে।

আরাফাত রহমান
Web Application Developer
চি‌ৎকার করতে করতে গলাটা ফাইট্টা গেছে (প্রজন্ম ফোরামে)

আরাফাত'এর ওয়েবসাইট

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১২

Re: নিজেই যখন আম্মু!

মা 「মুন」ও ছেলে 「মুহসিন ইব্রাহিম」দুজনের সুস্বাস্থ্য কামনা করি। (^・ェ・^) ★ 


আর তার হাসিটা; ভুবনভোলানো

লেখা পড়ে ভাল লাগলো।(TTェT)

Postedby@
Postedby@Postedby@Postedby@Post @ হিমু
Q&A

১৩

Re: নিজেই যখন আম্মু!

অনেক অনেক অভিনন্দন।অন্তুন অতিথি ভালো থাকুক এই প্রত্যাশা।

আমি মূর্খ!!!

১৪

Re: নিজেই যখন আম্মু!

মিষ্টি বাবুটাকে আদর আর মাকে অভিনন্দন! smile

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

১৫

Re: নিজেই যখন আম্মু!

আহ্ .... ... দারুন! তোমরা দেরী করনি দেখা যায় ....

আমি আর বউ মিলে ঠিক করলাম বাচ্চা একটু দেরীতে ... ... একটু ঘুরেটুরে হাওয়া খেয়ে নেই। তারপর যখন সবাই সমস্যাটা কার আমার নাকি বউএর ..এইসব নিয়ে আড়ালে ফিসফাস করা শুরু করলো .. তখন ঠিক করলাম যে নাহ্ লোকজনকে টেনশনে রেখে লাভ নাই।

শুধু মায়ের জন্যই নয়, বাচ্চা হওয়াটা বাবার জন্যও একটা দারুন অভিজ্ঞতা। আমি তো বলি যে আমি বাবা হয়েছি বাচ্চার জন্মের অনেক আগে ... যেই মুহুর্তে ও ওর অস্তিত্ব জানান দিয়েছে সেই মুহুর্ত থেকেই বাবার কাজ করে যাচ্ছি ... ...। প্রথমমাসে প্রেগনেন্সি স্ট্রিপ কিনে আনা থেকে শুরু করে, নিয়মিত হাসপাতালে দৌড়াদৌড়ি (প্রথম মাস থেকেই!) + হাসপাতালে থেকে অফিস করা, বউ-এর সেবা করা ইত্যাদি .... সবই বাবা'র দায়িত্ব থেকেই করেছিলাম (দ্রষ্টব্য: বাচ্চা ভয়ংকর ডাক্তার ভয়ংকর)।

অফিস থেকে ফেরার পর, আমার কন্ঠ শুনেই যখন গর্ভে থাকা বাবু সারাদিন চুপচাপ থাকার পর লাফ দিয়ে প্রতিক্রিয়া জানাতো সেটা ছিলো অসম্ভব একটা অনুভুতি। জন্মের ঠিক আগের আর পরের মুহুর্তগুলোও লিখে রেখেছি (অপ্রকাশিত এখনও ... ভাবছি ওর জন্মদিনে প্রকাশ করবো)।

প্রথম তিন মাস বাবুরা খুবই কান্নাকাটি করে, কারণ পেটের নাড়িভুড়ি ঠিক মত সেট না হওয়াতে পেট ব্যাথা থাকে (সম্ভবত)। ঐ সময়টুকুতে সকলে মিলে রাতে ডিউটি করতে হয় ... ... বাচ্চার কান্নাতে অসহায়ের মত সান্তনা দেয়ার চেষ্টা করা ছাড়া কিছু করার থাকে না।

যা হোক, আম্মু হয়েছো বাবু ভুমিষ্ঠ হওয়ার অন্তত আরো দশমাস আগে - এইটা বলতে গিয়ে কতকিছু লিখে ফেললাম .... ...  roll

অভিনন্দন। বাবুর জন্য অনেক অনেক আদর ... ...

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৬

Re: নিজেই যখন আম্মু!

অভিনন্দন দুজন কেই। আসলে এখনও এর কষ্ট বা মজা কোনটায় বোঝার ক্ষমতা হয় নাই।

১৭

Re: নিজেই যখন আম্মু!

জন্জালে ভরা দুনিয়ায় এসেছে এক অতিথি। তার জন্য শুভ কামনা।


মুহসিন ইব্রাহিম কে একটা রেপু দিলাম।

I am not far, but alone. Like a pair of rail tracks in winter morning.............

১৮

Re: নিজেই যখন আম্মু!

thumbs_up

"I know not with what weapons World War III will be fought, but World War IV
will be fought with sticks and stones."
    -Albert Einstein

১৯

Re: নিজেই যখন আম্মু!

আপু   clapকংগ্রাচুলেশন...,নিশ্চিই ভালো আছেন......?? শরীর ভালো না থাকলেও মনটা ফাটফাটি thumbs_up...
বাবুটা দেখতে নিশ্চিই খুব কিউট হয়েছে। খুব দেখতে ইচ্ছে করছে। ফোরামে ছবি দিয়ো।
আপু শোন, যেহেতু আমি মামা সেহেতু ভাগ্নের ওপর আমারও অধিকার আছে......আর আমার হুকুম হচ্ছে না না মানে অনুরোধ হচ্ছে বাবুটাকে কক্ষনো মারবে না, প্লিজ...ঠিক আছে...?
আসলে কি আপু আমার তো কোন বোন নেই তাই কোন বোনেকে হাসি খুশি দেখলে খুব ভালো লাগে......ওকে ভালো থেকো আপু আর বাবুর খেয়াল নিও...বাই বাই

Everything is Possible.
Something is little difficult, but not Impossible.

২০

Re: নিজেই যখন আম্মু!

আপনার লেখা পড়ে চোখ ভিজে আসল সাথে মনে পড়ে গেল মায়ের সাথে কাটানো সময়টুকুর কথা... আপনাকে অনেক ধন্যবাদ মায়ের অভিজ্ঞতাটা ভালভাবে তুলে ধরার জন্য। অভিনন্দন আর বাবুর জন্য শুভকামনা.....

চলো আমারা মোমবাতির মত বাঁচি, নিজে জ্বলে কিন্তু অন্যকে আলো দিয়ে।