টপিকঃ রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স সম্পর্কে কিছুটা জানতে চাই। সুবিধা, লাইসেন্সিং সিস্টেম ইত্যাদি।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

আপনি bdlug Yahoo group ঘেটে দেখতে পারেন। অথবা ওদেরকে মেইল দিলেও তারা অভিজ্ঞতা শেয়ার করতে পারে। আর প্রোডাক্ট তথ্য তো অনলাইনেই পাবেন।

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

অামি ডেস্কটপ ইউজার, এন্টারপ্রাইজ সম্পর্কে অামি তেমন কিছু জানি না। তবে মনে হয়, রেডহ্যাটের লাইসেন্স সাবস্ক্রিপশন ভিত্তিক। অর্থাৎ নির্দিষ্ট সময় পর পর লাইসেন্স নবায়ন করতে হবে টেকনিক্যাল সাপোর্ট পাওয়ার জন্য। রেডহ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স কিনতে হবে, তবে সোর্স কোড ডাউনলোড করা যায়। সোর্স কোড কম্পাইল করে নিজের পছন্দমত লিনাক্স বানানো যাবে, সেজন্য কোন পয়সা দিতে হবে না। কম্পাইল করাটা কিন্তু জটিল প্রসেস, তাই সবাই রেডিমেডটাই কেনে, সাথে সাপোর্টও সাবস্ক্রাইব করে। আর বিস্তারিত তো অনলাইনেই জানতে পারবেন।

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

রেডহ্যাট এন্টারপ্রাইজ লিনাক্সের সাপোর্ট ও আপডেটের জন্য পয়সা খরচ করত হবে। এর বিকল্প হিসেবে ফ্রি দেয়া হচ্ছে কম্যুনিটি এন্টারপ্রাইজ ওএস (CentOS)। রেডহ্যাট এন্টারপ্রাইজ কোড নিয়ে এটি গড়ে উঠেছে। এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এদের ওয়েব সাইটে: http://www.centos.org

রক্তের গ্রুপ: O+ve
আমার ব্লগ

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

আসলে আমার মূল ব্যাপারটি ছিল দামের। আমি কয়েকজনের মুখেই শুনলাম এন্টারপ্রাইজ লিনাক্স ভাল। আমার কথা হল এটি যদি ফ্রি না হয় এবং তবুও আমরা এটি ব্যবহার করি তাহলে তো উইন্ডোজের মতই ঘটনা ঘটল।

আপনার বলেছেন সাপোর্ট ও আপডেটের কথা। আমি যদি এগুলো না চাই তাহলে কি তা টাকা দিয়ে কিনতে হবে।  আসলে ওয়েবসাইটে তো তথ্যের অভাব নেই। অত সময় ধরে ঘাটার টাইম কোথায়? তাই যারা জানেন তাদের কাছ থেকেই জানতে চাচ্ছি।

সেন্টওস সার্ভারের জন্য দেখলাম বেশ জনপ্রিয়।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

আমি যতটা জানি অনেক প্রফেশনাল হোস্টিং কম্পানিই এখন সেন্ট ওএস ব্যবহার করে। আপনি যদি রেডহ্যাট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে সেন্ট ওএস-ই ভাল হবে। খরচ নাই, তবে সাপোর্ট নিতে হবে ফোরাম থেকে। আর এতে রেডহ্যাটের সব ফিচারই আছে। আমি নিজে রেডহ্যাট ছেড়েছিলাম Slackware এর সুইচ করে। আমার কাছে রেডহ্যাট আর Slackware  এর মধ্যে শেষেরটিকেই বেশী গোছানো মনে হয়েছে। অনেকেই বলে Slackware এক্সপার্ট ইউজারদের জন্য। তাদেরকে আমি বলি আমার প্রোগ্রামিং-এর (শেল, সি, ইত্যাদি) কোনই অভিজ্ঞতা নেই। কেবলমাত্র একাডেমিক সফটওয়্যার দিয়ে আমার কাজ করতে পারি (প্রোগ্রামিং সহ)। সেই আমিই বুঝেছি Slackware is superior than Red hat in terms of understanding the OS.

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

আসলে ফ্রিওয়্যার আর ওপেনসোর্স শব্দ দুটোর মধ্যে অনেক পার্থক্য অাছে। ফ্রিওয়্যার মানে হচ্ছে পয়সা লাগবে না ওটা ব্যবহার করতে, কিন্তু ওটাকে পরিবর্তন করা যাবে না। অার ফ্রিওয়্যারের সোর্সকোড পাওয়া যাবে না। অন্যদিকে ওপেনসোর্স সফটওয়্যারে সোর্স পাওয়া যাবে, কিন্তু লেখক ইচ্ছে করলে ওটার সাপোর্টের জন্য পয়সা চাইতে পারে। এখানে সাপোর্ট বলতে অনেক কিছুই বলা যায়। অন্যদিকে এসব সফটওয়্যার সোর্স যেহেতু উন্মুক্ত, তাই এটা যে কেউ নিয়ে ব্যবহার করতে পারবে, ইচ্ছে করলে নিজের চাহিদা মত পরিবর্তন করতে পারবে। লিনাক্স ফ্রি বলে উইন্ডোজ বাদ দিয়ে লিনাক্স ব্যবহার করতে হবে, এ ধারণাটা ভুল। লিনাক্স একটা ভালো ওএস, সেই হিসেবে এটা ব্যবহার করতে হবে।

ওপেনসোর্সের ফ্রি মানে টাকা-পয়সা না। এই ফ্রির মানে হচ্ছে স্বাধীনতা। অর্থাৎ অাপনি স্বাধীনভাবে এসব সফটওয়্যার চালাতে পারবেন, পরিবর্তন করতে পারবেন, ডিস্ট্রিবিউট করতে পারবেন, যা খুশী তাই করতে পারবেন, শুধু একটা শর্তে। শর্তটা হলো যে বা যারা সফটওয়্যারটা তৈরী করছে তাদের কৃতজ্ঞতা স্বীকার করতে হবে।

এবার বলি, উইন্ডোজ আর রেডহ্যাট এন্টারপ্রাইজের পার্থক্যটা কোথায়? আপনার একটা উইন্ডোজ লাইসেন্স অাছে, তার মানে আপনি শুধুমাত্র এবং শুধুইমাত্র একটা কম্পিউটারে ওটা ইনস্টল করতে পারবেন। অন্য কম্পিউটারে ইনস্টল করা বেঅাইনী। অন্যদিকে রেডহ্যাট অাপনার যতখুশী কম্পিউটারে ইনস্টল করুন, তারপর একটা সিডিতে পুড়িয়ে অামাকে পাঠিয়ে দিন, অামিও ইনস্টল করি, তারপর অামিও আরেকটা সিডিতে পুড়িয়ে মনিকে পাঠিয়ে দিলাম, সেও ইনস্টল করলো, মনি আবার শামীম ভাইকে, শামীম ভাই আবার ইশতিয়াক, বাবু, সেভারাসকে পাঠিয়ে দিলো, ইত্যাদি ইত্যাদি। এবং এর সবই আইনসম্মত। যদিও একবারমাত্র এটা কেনা হয়েছিলো, যা কিনা অাপনার উপর দিয়ে গেছে tongue_smile। ভালো কথা, অাপনিও পয়সা দিয়ে কিনতে চান না, তাহলে সোর্স থেকে কম্পাইল করুন, একদম হুবহু কেনা জিনিষটা পাবেন (এটা অবশ্য বহু ঝামেলার)। এই ঝামেলায়ও যেতে চান না, তাহলে সেন্ট ওএস ডাউনলোড করুন। rpm ভালো লাগে না, কোন সমস্যা নেই deb এর জন্য ডেবিয়ান বা উবুন্তু সার্ভার এডিশন ডাউনলোড করুন।

বোঝা গেলো ফ্রি বলতে অাসলে কি বোঝায়!

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

বুঝলাম, ধন্যবাদ।

...ঈশ্বরের মত
ভবঘুরে স্বপ্নগুলো.....                                                                        রক্তের গ্রুপঃ A+

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

ধন্যবাদ স্বপ্নচারী ভাই, দারুণ কিছু তথ্য দিলেন যা আগে জানতাম না।

অফটপিকঃ

স্বপ্নচারী লিখেছেন:

এবার বলি, উইন্ডোজ আর রেডহ্যাট এন্টারপ্রাইজের পার্থক্যটা কোথায়? আপনার একটা উইন্ডোজ লাইসেন্স অাছে, তার মানে আপনি শুধুমাত্র এবং শুধুইমাত্র একটা কম্পিউটারে ওটা ইনস্টল করতে পারবেন। অন্য কম্পিউটারে ইনস্টল করা বেঅাইনী। অন্যদিকে রেডহ্যাট অাপনার যতখুশী কম্পিউটারে ইনস্টল করুন, তারপর একটা সিডিতে পুড়িয়ে অামাকে পাঠিয়ে দিন, অামিও ইনস্টল করি, তারপর অামিও আরেকটা সিডিতে পুড়িয়ে মনিকে পাঠিয়ে দিলাম, সেও ইনস্টল করলো, মনি আবার শামীম ভাইকে, শামীম ভাই আবার ইশতিয়াক, বাবু, সেভারাসকে পাঠিয়ে দিলো, ইত্যাদি ইত্যাদি। এবং এর সবই আইনসম্মত।

আমার কাছে দিলে কি বেআইনসম্মত হবে?;q

জোবায়ের সুমন
রক্তের গ্রুপ: B(-)

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন স্বপ্নচারী (২৩-০৬-২০০৭ ০৪:৩৭)

Re: রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স

সুমন লিখেছেন:

আমার কাছে দিলে কি বেআইনসম্মত হবে?;q

lol2 lol2 lol2

ইত্যাদি ইত্যাদিতে আছে সবার নাম। dancing রুমন, সুমন, মানচু, বিপ্র, সুহৃদ, স্বপ্নবাজ, লুবনা, বাবু, আমান, আউল, শুভ্র সবাই, সব্বাইকে ... বাপরে বহুত বড় ফ্যামিলি অামরার surprised