৬১

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

বাপরে উন্মাতাল ভাইত পুরা ফাটাইয়া ফেলছে। thumbs_up
আর তারেক ভাইও চরম বলছে।  thumbs_up
hug hug hug
উইন্ডোজ প্রেমিরা এই দুইজনের লেখা পড়লেইত হয়।
এরচেয়ে সুন্দর করে কি বোঝান সম্ভব। এরপরও না বুঝলে আর কি ই বা করার থাকে। hairpull hairpull

You Dont use windows.
    Windows Use you.
that's why i choose Linux ;-)

৬২

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

শিপলু লিখেছেন:

নতুন তথ্য জানলাম।   wink

Microsoft Windows OS এর এন্টারটেইন্টমেন্ট technology অতুলনিয় !

Microsoft Windows OS এর Gaming technology !

এই নতুন টেকনলজি সম্পর্কে অফিসিয়াল কোন ডকুমেন্টের লিঙ্ক দিতে পারবেন?   thinking

Microsoft Windows OS এর Gaming technology: http://www.microsoft.com/games/en-US/ab … rectx.aspx

Microsoft Windows OS এর এন্টারটেইন্টমেন্ট technology :http://www.microsoft.com/media/en/us/re … about.aspx
http://www.microsoft.com/windows/window … nment.aspx
http://www.microsoft.com/windows/window … emium.aspx

৬৩ সর্বশেষ সম্পাদনা করেছেন বাতেন (০৫-০৬-২০১০ ২২:২৫)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

মাহীর লিখেছেন:

Microsoft windows is the best OS !  তাই বিশ্বে প্রায় ৯০% মানুষ Microsoft windows চালায়ে !! আমি Ubuntu চালিয়েছি ! এতো দুর্বল OS আর কখন দেখি নাই !

গুগলের বিরুদ্ধে আমি মানহানির মামলা করবো। বিশ্বসেরা ওএস এর বিরুদ্ধ এত বড় বদনাম। মানবো না মানতে পরছি না। crying

মাইক্রোসফটের কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ আর ব্যবহার করবে না গুগল। সাইবার নিরাপত্তা প্রতিরোধে উইন্ডোজের দুর্বলতার কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছে।
গত জানুয়ারি মাসে চীনে গুগলের সার্ভারে সাইবার আক্রমণ এবং গুগলের ওয়েব মেইল সেবা জি-মেইলের পাসওয়ার্ড হ্যাকিংয়ের ঘটনায় মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারের ব্রাউজারের ত্রুটি শনাক্ত করে গুগল।
গুগলের সার্ভারে সাইবার আক্রমণের পর এন্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফিও জানায়, গুগলসহ অন্য বাণিজ্যিক প্রতিষ্ঠানে সাইবার আক্রমণ করার জন্য সাইবার অপরাধীরা ইন্টারনেট এক্সপ্লোরারের ত্রুটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।
আর এ কারণেই উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে গুগল কর্তৃপক্ষ। গুগল এক বিবৃতিতে জানিয়েছে, 'আমাদের সেবাকে আরো উন্নত করার জন্য আমরা সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এ ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে এমন অপারেটিং সিস্টেমের সমর্থন ব্যবহার করা থেকে আমরা বিরত থাকব।'
উইন্ডোজের পরিবর্তে অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেম অথবা ওপেনসোর্সভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করবে গুগল।

@ তারেক ভাই কি এই টপিকটার কথা বলেছিলেন।

৬৪

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

বাতেন লিখেছেন:

@ তারেক ভাই কি এই টপিকটার কথা বলেছিলেন।

হ্যাঁ, ধন্যবাদ

৬৫ সর্বশেষ সম্পাদনা করেছেন mrtq13 (০৫-০৬-২০১০ ২৩:০৪)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

তারিক ভাই, উন্মাতাল ভাই, আমি আপনাদের অনেক কথার/পয়েন্টের সাথে সহমত।

অবশ্যই উইন্ডোজে যা করা যায় লিনাক্স দিয়ে তা করতে পারা যায় বা যাবে। অবশ্যই উইন্ডোজের চেয়ে লিনাক্স আমাদের মত একটি গরীব দেশের জন্য বেশি গ্রহনীয়,কারন লিনাক্স ফ্রী এবং ফ্লেক্সিবল। অবশ্যই আমাদের উচিত ব্যাক্তিজিবনে লিনাক্সকে প্রাধান্য দেয়া।

তবে আমি কিন্তু সম্পুর্ন ভিন্ন এক বিষয়ে ফোকাস করেছিলাম। সেটা হলো কর্পোরেট লেভেল!!! আচ্ছা, বাংলাদেশের কয়টি ব্যাংক বর্তমানে লিনাক্স ব্যবহার করছে? অথবা,আমাদের দেশের পুজিবাজারে হাজার হাজার কোটি টাকার লেনদেন যে TESA application টি দিয়ে হচ্ছে,তা কি লিনাক্স এ ব্যবহার করা হয়? আপনারা কি জানেন,  হাজার হাজার যুবক এখন দেশের ব্রোকার হাউজগুলোতে চাকুরী করছে,অর্থ উপার্জন করছে এবং তারা শুধু উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজ করছে?

আমি রিয়ালিটিতে ফোকাস করছি,থিওরিতে নয়। তাছারা,আমার মেইন কনসার্ন হল, অর্থনৈতীক। কোন ওএস কতটা কুল তা নয়।

না,আমার ক্লায়েন্টদের আমি চাইলেই লিনাক্স ব্যবহার করাতে পারব না,অথবা লিনাক্স ব্যবহার করার মত অবস্থা তৈরী করতে বা করাতে পারব না। উদাহরন হলো,আমাদের এক ক্লায়েন্ট Citrix Metaframe নামক এক ধরনের সার্ভার ব্যবহার করে। আমরা যখন কাজ করি,তখন তাদের মাদার সার্ভারে আমাদের লগিন করতে হয় তাদের তৈ্রী আর একটি client application দিয়ে। এই client application উইন্ডোজ ছাড়া run করবে না,এবং একটা secured channel এর মাধ্যমে ডেটা আদান প্রদান করে। অর্থাৎ আমাদের কাজের জন্য উইন্ডোজের কোন বিকল্প নেই।

আমি কিন্তু এমন অনেক অফিসিয়াল কাজ দেখেছি,যেটা উইন্ডোজ ছাড়া নরমালি করা যায়না। অথবা ক্লায়েন্টদের MOU তে স্পস্ট করে লিখা থাকে - উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজটা করতে হবে। আমার মনেহয়,আপনাদের অনেকেরই বাইরের দেশের সাথে কাজ করার অভিজ্ঞতা নেই। তাই হয়তো ব্যাপারটা বুঝতে পারছেন না/পারবেন না।

যেমনটি আমি নিজেও বলেছি আর আপনারাও বলছেন- মাইক্রসফট মনোপলি বিজনেস করে। একটি বিশাল কর্পোরেট মার্কেট তারা এখনও কন্ট্রল করে মনোপলির মাধ্যমে । সেটা শুধু আমেরিকাতে নয়, পৃথিবীর অন্যান্য দেশেও। আমেরিকার গভর্নমেন্টও তাদের সাপোর্টে আছে। বাংলাদেশের মত একটা গরীব দেশেও হয়তো তারা এক সময় তাদের মনোপলি বিজনেস শুরু করবে। আমাদের গভর্নমেন্ট তাদেরকে মেনে নিতে বাধ্য হবে। এখানে আমাদের তেমন কিছুই করার নেই। মাইক্রসফট যদি আমাদের গভর্নমেন্টকে দেশের ইমপর্টেন্ট সেক্টরগুলোতে তাদের ওএস ব্যবহার করতে বাধ্য করে(তাদের এই ক্ষমতাটা আছে),তাহলে আমাদের জব মার্কেটের কি হবে!!! দেশের ইয়াং জেনারেশন কি করবে,কোন পথে যাবে!!

মাইক্রসফট ওয়ার্ল্ড মার্কেটের অনেকটা অংশ দখল করে আছে। ভবিষ্যতের কথা জানিনা,তবে বর্তমান কর্পোরেট মার্কেট ট্রেন্ডটা কিন্তু মাইক্রসফটের দিকে। আর ট্রেন্ডের বিপরিতে যাওয়াটা বোহয় ঠিক হবেনা। স্রোতের বিপরীতে সাতার কেটে আপনি কতক্ষন টিকে থাকতে পারবেন!

তাই,আমার মনেহয়, আমাদের কোন এক তৃতীয় পথ বা স্ট্রাটেজি খুজে বের করা দরকার। উইন্ডোজ বা লিনাক্স-দুটোর কোন একটাকে হয়তো পুরোপুরি বর্জন বা গ্রহন না করে,দুটোকেই সমানভাবে প্রমোট করা উচিত। আমাদের পরবর্তি প্রজন্মকে দেখানো,বোঝানো উচিত কিভাবে আমরা উভয় অপারেটিং সিস্টেম ব্যবহার করে শুধু দেশের অভ্যন্তরে নয়,বিদেশের সাথে বানিজ্যিক সম্পর্ক তৈ্রী করতে পারব, অর্থনৈ্তিকভাবে উন্নতি করতে পারব। একটি নির্দিস্ট ওএস এর প্রতি ঘৃনা বা ইমোশন থেকে নয়,বরং আমাদের উচিত বাস্তবতার আলোকে- উইন্ডোজ আর লিনাক্স- উভয় ওএস কে বিবেচনা করা। উভয়ের ভাল দিকগুলো গ্রহ্নন করা,খারাপ দিকগুলো বর্জন করা।

ধন্যবাদ আপনাদের সুন্দর পয়েন্টগুলো এবং লাইভলি ডিসকাশনের জন্য।

*** একটা ব্যাপার...............। জানিনা,বলা ঠিক হবে কিনা.....................। আমি কিন্তু লাখ লাখ টাকা উপার্জন করছি শুধুমাত্র উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজ করে। আমি যদি এক সময় কোটিপতি হই,তাহলে কিন্তু এই উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজ করেই হব।  তাই, উইন্ডোজ ওএস এবং অন্য application গুলো কেনার জন্য  লাখ টাকা “ইনভেস্ট” করায় আমি কোন সমস্যা দেখিনা। জানি,এটা সবার ব্যাপারে প্রযোজ্য নয়। আফটার অল,আমরা একটা গরীব দেশ! কিন্তু “ইনভেস্ট” না করলে “প্রফিট” ও কিন্তু ভাল হয়না!!!

- অভ্রকে ধন্যবাদ তার চমৎকার সফটওয়্যারটির জন্য! অভ্রর পাশে আছি।

৬৬

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

ভাই আমি একটা মতামত দেই, শুরুতেই বলছি [আমি windows বা linux বিরোধী না]

মনে করেন আপনি একজন নতুন কম্পিউটার ব্যবহারকারী। এখন যদি আপনি লিনাক্স ব্যবহার দিয়েই কম্পিউটার ভুবন শুরু করেন তাহলে, প্রথমেই ধাক্কা যে কোন সফটওয়্যার ইনস্টল করতে গিয়ে। কেননা বাজারে ৯৯.৯৯% সফট্‌ওয়্যারই windows এর জন্য।
এছাড়া ও আপনি ভিডিও সহ অন্যান্য জিনিস ও বাজাতে পারবেন না। তাছাড়া আপনি .exe কোন সফ্টওয়্যার ও ব্যবহার করতে পারবেন না প্রথম দিকে। পরে হয়ত wine দিয়ে কিছু কিছু চালাতে পারবেন।
এখন ধরুন আপনি pc জগতে নতুন। আপনি কিভাবে টার্মিনালে গিয়ে প্রয়োজনীয় কমান্ড দিতে পারবেন মুখস্ত ছাড়া। [যদি নতুন হন]
এজন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে।
যেখানে windows এ সহজেই যে কোন soft install করা যায়!
তাছাড়া যে কোন জিনিসই আপনি windows এ যত সহজে ও তাড়াতাড়ি করতে পারেন তা linux নতুন ব্যবহার কারীদের জন্য কস্ট সাধ্য।
আর আমরা বাঙ্গালীরা যেখানে windows free পাচ্ছি সেখানে কস্ট করে কেন linux ব্যবহার করতে যাব? যদি এর মূল করানই হয় পাইরেসী? তাহলে তো আমরা কত পাইরেটেড soft,song,movie দেখী বা ব্যবহার করি, তাহলে তাওতো পরিত্যাগ করতে হবে।
বর্তমান বিশ্বে সমগ্র ব্যবহারকরীদের দিকে লক্ষ্য করলে দেখা যাবে যে windows ব্যবহার করীদের সংখ্যাই বেশী। আর microsoft এর windows system আসার পরেই কম্পিউটার সবধরনের ব্যবহারকারীদের জন্য সহজ হয়েছে। সেখানে যদি শুধু coding থাকত তাহলে কী হত?

ভাই তাই আসুন আমরা যে যেটা ব্যবহারে সাচ্ছন্দ বোধ করি তাই নিয়েই থাকি।
ধন্যবাদ

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

৬৭

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

mrtq13 ভাইয়া আপনার মত আমি প্রোগ্রামার না তবে একজন গ্লোবাল গেমার   big_smile ! তাই মাইক্রোসফট ছাড়া আমি থাকতে পারিনা !  Ubuntu বা Linux গেম সাপোর্ট করলে আমি সোজা মাইক্রোসফট চালানো ছেড়ে দেব !!  big_smile ! কিন্তু দুরভাগ্য এর জন্য অনেকদিন অপেক্ষা করতে হবে !  waiting

৬৮

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

@ মোঃ আল আমিন ভাই এক প্যাচাল বার বার পারতে ভালো লাগে না। সাধারন ব্যবহারকারী, নতুন  ব্যবহারকারী কারো জন্যই উবুন্টু কঠিন নয়। এই পরীক্ষা ভহু বার করা হয়েছে। মুল কথা হচ্ছে জানার ইচ্ছা, জানার ইচ্ছা থাকলে যে কোন জিনিস শিক্ষা যায়।

৬৯

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

mrtq13 লিখেছেন:

আমি কিন্তু লাখ লাখ টাকা উপার্জন করছি শুধুমাত্র উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজ করে। আমি যদি এক সময় কোটিপতি হই,তাহলে কিন্তু এই উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজ করেই হব।  তাই, উইন্ডোজ ওএস এবং অন্য application গুলো কেনার জন্য  লাখ টাকা “ইনভেস্ট” করায় আমি কোন সমস্যা দেখিনা। জানি,এটা সবার ব্যাপারে প্রযোজ্য নয়। আফটার অল,আমরা একটা গরীব দেশ! কিন্তু “ইনভেস্ট” না করলে “প্রফিট” ও কিন্তু ভাল হয়না!!!

আপনি লাখ লাখ টাকা উপার্জন করেছেন উইন্ডোজের জন্য না। এটা হয়েছে আপনার কাজের জন্য। আর কজ করার জন্য যে টুল গুলো ইউজ করেছেন তা উইন্ডোজের জন্যই তৈরী করা হয়েছে।  আপনার চাইতেও অনেকে অনেক বেশি টাকা ইনকাম করেছে লিনাক্সে কাজ করে। ব্যাপারটা মোটেও উইন্ডোজের বা লিনাক্সের কিছু না। সম্পুর্ণ ব্যাপারটাই স্কিলের উপর নির্ভরশীল। আপনাকে যদি বলা হত আপনি লিনাক্সে একটা সফটওয়্যারে কাজ করবেন আপনাকে মাসে ৫ লাখ টাকা দেয়া হবে। আপনি কি করতেন না?? প্রফেশনাল না হলে হয়ত করতেন না। কিন্তু প্রফেশনলা হলে অবশ্যই করতেন। প্রফেশনাল হলে কাজটাই প্রধান প্লাটফরম বা সফটওয়্যারের ইন্টারফেস কিছুই না।
বাংলাদেশে তো অনেক অশিক্ষিত-অর্ধশিক্ষিত যারা কম্পিউটারের মাউসও ধরতে পারে না তারা ভিওআইপি বিজনেস করছে।  রাজনৈতিক সুত্রে বা পৈত্রিক সুত্রে অনেক টাকা আছে এদের। এখন তারা ভিওআইপি বিজনেস করে কারণ এটাতে অনেক টাকা লাভ। তারা তো দেখি তাদের সার্ভারে কনসোল মোডে লগিন করে বিএসডি, লিনাক্স এসব ইউজ করে, সফটওয়্যার কম্পাইলের মত সফিস্টিকেডেট কাজও  করে। কিভাবে করে?? টাকার জন্য করে। সে জানে সে টাকা পাবে। তাই সে সারা দিন রাত লেগে থেকে গিকদের মত কাজ করে। যদিও ২ একটা কাজের বেশি কিছুই জানে না।
তাই বলছি প্রফেশনের সাথে এনভায়রনমেন্টের কোন রিলেশন নেই। কাজটাই প্রধান।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

৭০ সর্বশেষ সম্পাদনা করেছেন উন্মাতাল_তারুণ্য (০৬-০৬-২০১০ ০৪:৪৩)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

mrtq13 লিখেছেন:

তবে আমি কিন্তু সম্পুর্ন ভিন্ন এক বিষয়ে ফোকাস করেছিলাম। সেটা হলো কর্পোরেট লেভেল!!! আচ্ছা, বাংলাদেশের কয়টি ব্যাংক বর্তমানে লিনাক্স ব্যবহার করছে?

কোন লেভেলের ব্যবহারের কথা বলছেন? ক্লায়েন্ট না সার্ভার? আপনিই একটু খোঁজ নিয়ে জানান না ভাই, ব্যাংকের ডাটাবেজ সার্ভারগুলো কি অপারেটিং সিস্টেমে চলে?  wink

mrtq13 লিখেছেন:

অথবা,আমাদের দেশের পুজিবাজারে হাজার হাজার কোটি টাকার লেনদেন যে TESA application টি দিয়ে হচ্ছে,তা কি লিনাক্স এ ব্যবহার করা হয়?

TESA বা The Electronics Securities Architecture তৈরি করেছে ভারতে দি ক্যাম্ব্রিজ সলিউশনস লিমিটেড। তারা তাদের সাইটে TESA-র টেকনোলজি অংশে কি লেখা বলতে পারেন? আমার মনে হয় দেখা হয়ে ওঠেনি কখনও। ওখানে লেখা "Operating System: Any platform that supports JVM"। বিশ্বাস না হলে দেখে নিন এই লিংক থেকে। এখন JVM কি জিনিস আর সেটা কোথায় কোথায় চলে সেটা জাভার সাইটে গিয়ে উঁকি মারলেই জানতে পারবেন।

এই সুযোগ DSEBD.ORG কোন সার্ভারে চলে সেটা একটু খোঁজার চেষ্টা করলাম। ফলাফলটা এখান থেকে আপনি নিজেই দেখে নিন।

mrtq13 লিখেছেন:

আমাদের এক ক্লায়েন্ট Citrix Metaframe নামক এক ধরনের সার্ভার ব্যবহার করে। আমরা যখন কাজ করি,তখন তাদের মাদার সার্ভারে আমাদের লগিন করতে হয় তাদের তৈ্রী আর একটি client application দিয়ে। এই client application উইন্ডোজ ছাড়া run করবে না,এবং একটা secured channel এর মাধ্যমে ডেটা আদান প্রদান করে। অর্থাৎ আমাদের কাজের জন্য উইন্ডোজের কোন বিকল্প নেই।

Citrix MetaFrame কি জিনিস তা সম্পর্কে আমার কোন ধারণা ছিল না। গুগলে খোঁজ নিয়ে জানলাম Citrix MetaFrame এর নাম বদলে Citrix XenApp হয়ে গেছে। যাইহোক, এটা Windows Server 4.0, HP-UX (Unix),  Solaris (Unix) আর IBM-AIX (Unix) -এ চলে। কিন্তু আপনি যে সিকিউরড কানেকশনের জন্য যে ক্লায়েন্টের কথা বললেন উইকিপিডিয়ায় লেখা পেলাম:

Unlike framebuffered protocols like VNC, ICA transmits high-level window display information, much like the X11 protocol, as opposed to purely graphical information. The Citrix Display Driver is installed in Session Space and captures high level GDI draw commands, which can be replayed on GDI-capable clients, for example Windows-based clients. Clients are available for several operating systems, including Microsoft Windows (CE, 16-bit, 32-bit and 64-bit  platforms), Mac OS, Linux, and other Unix-like  systems.

সূত্র: http://en.wikipedia.org/wiki/Citrix_Xen … k_Protocol

mrtq13 লিখেছেন:

আমি কিন্তু এমন অনেক অফিসিয়াল কাজ দেখেছি,যেটা উইন্ডোজ ছাড়া নরমালি করা যায়না। অথবা ক্লায়েন্টদের MOU তে স্পস্ট করে লিখা থাকে - উইন্ডোজ এনভাইরনমেন্টে কাজটা করতে হবে।

জ্বি, থাকে। আবার ইউনিক্স বা লিনাক্স এনভায়রনমেন্টের কথাও থাকে। আপনি হয়ত ওই রকম ক্লায়েন্টের দেখা পান নাই।

mrtq13 লিখেছেন:

আমার মনেহয়,আপনাদের অনেকেরই বাইরের দেশের সাথে কাজ করার অভিজ্ঞতা নেই। তাই হয়তো ব্যাপারটা বুঝতে পারছেন না/পারবেন না।

জিভের ডগায় কয়েকটা কথা চলে এসছিল। ব্যক্তিগত আক্রমণ, কাদা ছোঁড়াছুঁড়ি ইত্যাদির কথা চিন্তা করে বিরত থাকলাম। সুন্দর আলোচনা অসুন্দর করার কোন ইচ্ছা আমার নাই।


mrtq13 লিখেছেন:

আমেরিকার গভর্নমেন্টও তাদের সাপোর্টে আছে।

একটু রেফারেন্স দিন না ভাই। আমার কাছে যে রেফারেন্স আছে সেটা তো উল্টা কথা বলে।

mrtq13 লিখেছেন:

বাংলাদেশের মত একটা গরীব দেশেও হয়তো তারা এক সময় তাদের মনোপলি বিজনেস শুরু করবে। আমাদের গভর্নমেন্ট তাদেরকে মেনে নিতে বাধ্য হবে। এখানে আমাদের তেমন কিছুই করার নেই।


এই দেশটা যেমন মাইক্রোসফটের না তেমনি সরকারের বাপেরও না। আমরা যদি 'করতে দিই' তাহলে করবে, যদি 'করতে না দিই', তাহলে করবে না। আপনি এত হীনমন্যতায় ভুগছেন দেখে আমার খুবই খারাপ লাগল। আমাদের দেশ গরিব হতে পারে কিন্তু দেশটা স্বাধীন। আমরা কারো চাকর না।

mrtq13 লিখেছেন:

মাইক্রসফট যদি আমাদের গভর্নমেন্টকে দেশের ইমপর্টেন্ট সেক্টরগুলোতে তাদের ওএস ব্যবহার করতে বাধ্য করে(তাদের এই ক্ষমতাটা আছে)।


নাই। মাইক্রোসফটের 'বাধ্য' করার ক্ষমতা নাই। মাইক্রোসফট বড় জোর যুক্তি দেখানোর চেষ্টা করতে পারে যে 'অলটারনেটিভ নাই'। বরং তারা যাতে যুক্তি দেখিয়ে মূলা-কে কলা বোঝাতে না পারে সে জন্যই উইন্ডোজের বিকল্প নিয়েই কাজ করার অবকাশ আছে। আপনার কথায় যে অসহায় আত্ম-সমর্পনের করুণ সুর সেটা তো ভাই বাংলাদেশীদের চরিত্র না। ইতিহাস তা বলে না।

mrtq13 লিখেছেন:

তাহলে আমাদের জব মার্কেটের কি হবে!!! দেশের ইয়াং জেনারেশন কি করবে,কোন পথে যাবে!!


জব মার্কেটের কিছুই হবে না। আপনি যে মার্কেটের কথা ইঙ্গিত করছেন সেটা 'ডাটা এন্ট্রি অপারেটর' হলে জব মার্কেটের কিছুই হবে না। বাংলাদেশে ২০ নম্বরের জন্য যে ছাত্র ৫০০০ শব্দের রচনা হুবহু মুখস্ত করতে পারে, সে পেটের ঠ্যাকায় পড়লে লিনাক্স শিখবে একরাতে। এটা শুধুই দৃষ্টিভঙ্গির ব্যাপার।

mrtq13 লিখেছেন:

আর ট্রেন্ডের বিপরিতে যাওয়াটা বোহয় ঠিক হবেনা। স্রোতের বিপরীতে সাতার কেটে আপনি কতক্ষন টিকে থাকতে পারবেন!


ভাইরে, একবার বলছেন আপনি মাইক্রোসফটের মনোপলির বিপক্ষে। আবার বলছেন মাইক্রোসফটের দিকেই যাওয়া দরকার। তাহলে মাইক্রোসফটের মনোপলিটা ভাঙ্গবেন কেমন করে ভাই?

আসলে মোদ্দাকথা আমি যা বুঝলাম আমি যেটাকে উদ্যোক্তার চোখে দেখছি, আপনি সেখানে চাকুরি করার ক্ষেত্র এবং চাকুরিটা বাঁচানো যাবে কিনা সেভাবে চিন্তা করছেন। এখানে ওই এমপ্লোয়ার - এমপ্লোয়ির ভিন্ন দৃষ্টিভঙ্গির মত পার্থক্য দেখা যাচ্ছে।

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

উন্মাতাল_তারুণ্য'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

৭১

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

এধরনের টপিকে বরাবরের মতই খাসা পোষ্ট big_smile

৭২

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

উন্মাতাল_তারুণ্য ভাই কে ধন্যবাদ। যদিও আমি উইনডোজ ফ্যান, কিন্তু আপনার যুক্তিগুলো সত্যিই অসাধারন। thumbs_up

৭৩

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

বাতেন লিখেছেন:

@ তারেক ভাই কি এই টপিকটার কথা বলেছিলেন।

বাতেনভাই দারুন লিং দিয়েছেন এজন্য একটা রেপু। আমার মাইক্রোসফটের প্রতি কোন বিদ্দেষ আগে ছিলনা, কিন্তু বাতেন ভাইয়ের দেয়া লিংকটা পড়ে মাইক্রোসফটের প্রতি ঘৃনায় মন ভরে যাচ্ছে। লিনাক্সের বিরুদ্ধে কুৎসা রটিয়ে মিথ্যা কথা বলে প্রতিপক্ষের গায়ে কালি লাগানোর চেষ্টা করে যে ব্যবসা করে তাকে সাপোর্ট করার মত মানসিকতা আর হচ্ছেনা। পড়তে পড়তে আরেকটা লেখা পেলাম (http://forum.amaderprojukti.com/viewtop … amp;t=4876) যেখানে বিভিন্ন প্রজেক্ট থেকে মাইক্রসফটের প্রোগ্রাম চুরি করার কাহিনীও আছে। অবাক হলাম যে বিশ্বের নামী এই কম্পানিটা কিনা শেষ পর্যন্ত চুরির দায়ে অভিযুক্ত হল? আমার কথাগুলো মনে হয় অফটপিকে চলে যাচ্ছে, সেজন্য দুঃখিত।

৭৪ সর্বশেষ সম্পাদনা করেছেন mrtq13 (০৬-০৬-২০১০ ০৯:০৫)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

উন্মাতাল_তারুণ্য সাহেব,ধন্যবাদ!!!! আমি আপনাদের কাছ থেকে এমন কিছু কথাই আশা করছিলাম। আপনি আমার কাজের ধরন সম্পর্কে জানেন না(এমন কি আমার কিছু পয়েন্ট ঠিক মত পড়েননি),তবুও একগাদা রেফারেন্স টেনেছেন!!! Citrix Metaframe আর TESA দুটোকেই আমি যথাক্রমে সাত এবং চার বছর ধরে জানি,ওগুলোতে প্রতক্ষ বা পরোক্ষ ভাবে কাজ করি..................তাই..............!

আর একটা ব্যাপার আমি অন্যকে চাকুরী দেই। চাকুরী হারানোর কোন ভয় আমার নেই। কারন,আমি নিজেই চাকুরীদাতা।

যাক,আমি কোন অপ্রয়োজনীয় তর্কে জড়াতে চাইনা। ওটার দরকারও নেই। তবে একটা ব্যাপার অবাক করার মত। আর সেটা হল,আপনারা লিনাক্স নিয়ে বোধহয় অবসেসড। আর লিনাক্স অবসেশন আপনাদেরকে কিছুটা হলেও উইনডোজের ব্যাপারে ইনটলারেন্ট করে রেখেছে।

একটা ব্যাপার! আমি আপনাদের মত লিনাক্স বাদি না। তবে লিনাক্সকে আমি ভালবাসি ১৯৯৮ থেকে। আমি আর আমার ফ্রেন্ডরা সেসময় যখন লিনাক্স ধরেছিলাম, তখন লিনাক্স আজকের মত এতটা ইউজার ফ্রেন্ডলি ছিলনা। তবু আমি তখন লিনাক্সকে ভালবাসতাম,ব্যবহার করতাম কারন,লিনাক্স একটি ফ্রি ওয়ার্ল্ডের মেসেজ দিত। কম্যুনিজমের মত ফ্রি ওয়ার্ল্ডের ধারনাটাও আমার তখন খুব ভাললাগত! আফটার অল,টিনএজ ছিলাম! সবকিছুতে আইডিয়ালিজম খুজতাম!!!!

লিনাক্স ছেড়ে উইনডোজ ধরেছি অনেক বছর হলো। পরবর্তিতে উইনডোজ আমার জন্য আশির্বাদ ছিল। কারন,আমার চাকুরি থেকে ব্যবসা সবকিছু উইনডোজের কারনে উন্নত হয়েছে,আজো হচ্ছে! তবে আমার জিবনে উইনডোজ পজিটিভ ছিল বলে,অন্যের জিবনেও তা হবে এমন নয়। তবু মাঝে মাঝে আমি ভাবি,আপনাদের লিনাক্স অবসেশন কি অন্যদের ভুল মেসেজ দিচ্ছেনা!!!

যাইহোক,এই থ্রেডে এটাই আমার শেষ পোস্ট। আপনাদের লিনাক্স প্রীতিকে আমি এ্যাপ্রিসিয়েট ও অনার করি। আপনাদের জয় হোক,হোক লিনাক্সের জয়।

শুভ কামনা রইল।

- অভ্রকে ধন্যবাদ তার চমৎকার সফটওয়্যারটির জন্য! অভ্রর পাশে আছি।

৭৫ সর্বশেষ সম্পাদনা করেছেন বাতেন (০৬-০৬-২০১০ ১০:৪১)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

@mrtq13 ভাই

অভ্রকে ধন্যবাদ তার চমৎকার সফটওয়্যারটির জন্য! অভ্রর পাশে আছি।

আপনার স্বাক্ষটাই কোট করলাম। আমরা সবাই জানি কয়েক বছর আগেও লেখা লেখির জন্য বিজয় ছারা বিকল্প ছিলনা। আমরা যারা অভ্র ব্যবহার করি তাদের চাকরির বাজারে কোন মুল্য নাই। তার পরেও আমরা কেন ব্যবহার করি। এতে লিখতে সহজ এবং সবচেয়ে বড় কথা কাউকে মুল্য দিতে হয় না।

৭৬

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

মাহীর লিখেছেন:

আমি Ubuntu চালিয়েছি ! এতো দুর্বল OS আর কখন দেখি নাই ! আর আমি linux এবং ubuntu এর বদনাম করি নাই 

ভাই এই মাত্র কি করলেন?

৭৭

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

জানালার ইউজার অনেক বেশী ।
জানালা থেকে লিনাক্স যদি ভাল হত তবে সবাই অবশ্যই লিনাক্স ব্যবহার করত । 
লিনাক্স কখনো জানালাকে ফেলতে পারবে না। লিনাক্স দুই পা আগালে জানালা ৪ পা এগুবে।
হেহেহীহ

৭৮ সর্বশেষ সম্পাদনা করেছেন শামীম (০৬-০৬-২০১০ ১৪:২৬)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

মো: আল আমিন লিখেছেন:

ভাই আমি একটা মতামত দেই, ....
....
মনে করেন আপনি একজন নতুন কম্পিউটার ব্যবহারকারী। এখন যদি আপনি লিনাক্স ব্যবহার দিয়েই কম্পিউটার ভুবন শুরু করেন তাহলে, প্রথমেই ধাক্কা যে কোন সফটওয়্যার ইনস্টল করতে গিয়ে।

একেবারে নতুন কম্পিউটার ব্যবহারকারীকে (গ্রামে থাকা আমার কাজিন, SSC দিয়ে বেড়াতে এসেছিলো) আমার বাসায় আমার মেশিনে বসে বসে অনায়াসে গেম খুলে গেম খেলতে দেখে আমি নিজেই টাশকি খেয়েছিলাম (এখানে উবুন্টুর ২ বছরের পুরানা ভার্সন ৮.০৪ চলে)। অথচ এর নামে রিপোর্ট ছিলো যে এ কম্পিউটার ভয় পায় ...!! (আমার কম্পুতে ডিফল্ট ভাবে দেয়া গেম ছাড়াও বেশ কিছু গেম ইনস্টল করা আছে)

আর নতুন ব্যবহারকারী সম্ভবত কম্পিউটারে সফটওয়্যার ইনস্টল করার চেয়ে অন্য কাজে বেশি আগ্রহী হবে। আর সফটওয়্যার ইনস্টল করা উবুন্টুর সফটওয়্যার সেন্টারের চেয়ে উইন্ডোজে কীভাবে সহজ সেটা আমার ঘিলুতে ঢুকলো না ...

=======
আমার পরিবারের পিতৃস্থানীয় একজন মানুষ শুধু মাইক্রোসফট এক্সেল ব্যবহার করে গণপূর্ত বিভাগের শিডিউল অব রেটস তৈরী করেছেন ... ... এবং যথেষ্ট কনসালটেন্সির ফী ও পাচ্ছেন। কিন্তু উনি এক্সেলে ফর্মূলা দিতে পারেন না। ক্যালকুলেটরে যোগ করে ডিজিট বসান। উনি মাইক্রোসফট প্রোজেক্ট ম্যানেজমেন্ট এবং প্রাইমাভেরা (প্রোজেক্ট ম্যানেজমেন্টের আরেকটা নামকরা সফটওয়্যার) ট্রেনিং দিয়ে প্রচুর উপার্জন করেছেন। কিন্তু অন্য কোনো সফটওয়্যার ইনস্টল করতেও পারেন না। ভাইরাস, এন্টিভাইরাস কোনো কিছুই বোঝেন না। উনি নিজেই মজা করে বলেন, আমি খুব লিমিটেড বিষয় জানি ... কিন্তু তা সত্বেও পাবলিক আমাকে কম্পিউটার বিশেষজ্ঞ ভাবে!! ইদানিং উনি লিনাক্সের প্ল্যানারটা (এটাও প্রোজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার, ডুয়্যাল বুটে উবুন্টু দিয়েছি ওনার পিসিতে) একটু একটু করে চালাচ্ছেন।

=========
@mrtq13
একজন মানুষের পক্ষে সব কিছু জানা সম্ভব নয়, তাই অন্য অপশনগুলো আপনাকে যে জানতেই হবে এমন কোনো কথা নাই। কিন্তু আংশিক জানার উপর ভিত্তি করে কোন অনড় সিদ্ধান্ত টানাও বুদ্ধিমানের কাজ হবে না।

উইন্ডোজ যে টাকা কামানোর যন্ত্র সেটা কেউ অস্বীকার করছে না। কিন্তু লিনাক্সে কাজ করেও মানুষ কিন্তু অনেক টাকা কামাচ্ছে। তা না হলে তো লিনাক্সের কর্পোরেটগুলো না খেয়ে মারা পড়তো অনেক আগেই ... ... পাশাপাশি যারা লিনাক্সের কাজ করে টাকা কামাচ্ছে তারাও টাকা কামাতে পারতো না, আর এখানে এসে লিনাক্সের দূর্নাম করে যেত।

======
আমি লিনাক্সের ব্যবহারকারী হিসেবে বলতে পারি, গত ২ বছরের বেশি সময় ধরে আমি অফিসের (এবং বাসার) সমস্ত কম্পিউটিং লিনাক্সে করেছি। কাজের মধ্যে ছাত্রদের রিডিং ম্যাটেরিয়াল, প্রশ্নপত্র, টেবুলেশন, অফিসিয়াল চিঠিপত্র/রিপোর্ট, নেট সংক্রান্ত কাজ (ব্রাউজিং, ইমেইল ইত্যাদি) ছিল। শুধুমাত্র আমার ল্যাপটপে লিনাক্স ইনস্টল করার অপারগতায় (NEC, জাপানিজ), গতবছর রিপোর্টাস ইউনিয়নে একটা প্রেজেন্টেশন করতে মাইক্রোসফট অফিস ব্যবহার করেছিলাম। বাসায় ডেস্কটপে শুধুমাত্র লিনাক্স চলে সাড়ে তিন বছর ... ... আমার বউও এতে স্বচ্ছন্দে সমস্ত কাজ (গান শোনা, মুভি/নাটক দেখা, ইন্টারনেট - মূলত ফেসবুক + ব্রাউজিং+ইমেইল) করছে। বরং আমার শ্বশুরবাড়ির কম্পুতে উইন্ডোজ ব্যবহার করতে গেলেই ও একটু খাবি খায় ... ...

আর যেই অটোক্যাডের অভাবটা আগে বোধ করতাম এখন উবুন্টুতে QCAD ব্যবহার করে আমার প্রয়োজন মিটাতে পারছি (নিজের প্রথম কনসালটেন্সির আয়টাও এথেকে করেছি)। যদিও এটা অটোক্যাডের সমতূল্য না, কিন্তু অটোক্যাড থাকলেও আমি এইটুকুর বেশি ব্যবহার করতাম না।

৭৯

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

mrtq13 লিখেছেন:

উন্মাতাল_তারুণ্য সাহেব,ধন্যবাদ!!!! আমি আপনাদের কাছ থেকে এমন কিছু কথাই আশা করছিলাম। আপনি আমার কাজের ধরন সম্পর্কে জানেন না(এমন কি আমার কিছু পয়েন্ট ঠিক মত পড়েননি),তবুও একগাদা রেফারেন্স টেনেছেন!!!

ব্যর্থতা আমার কি না জানি না। আমি কিন্তু লাইন বাই লাইন ধরে ধরে কোট করেছি। এরপর যদি কিছু বাদ পড়ে তাহলে সেটা হয় আমার বোঝার ক্ষমতা কম, নয়ত আপনিই বোঝাতে পারেন নাই। আর আমি যদি আপনার কাজের ধরণ সম্পর্কে না জেনে থাকি তাহলে আপনার পয়েন্টের যুক্তি বোঝাতে হলে কাজের ধরণটাও ভালভাবে বোঝানোটাও আপনারই কাজ ছিল। 'আপনি বুঝবেন না' বলে এককথায় সেরে দিলেন যেভাবে তাতে করে কেমন যেন লাগল। আর আমি তো হাওয়ার খবর বিশ্বাস করি না। সেটা আমাদের বাপ দাদারা করত যখন তারা গোলামি করত ফিরিঙ্গিদের। আমরা রেফারেন্স তো দেবই। রাক্ষস-খোক্ষসের গল্প শুনে শিউরে ওঠার  দিন আমরা পার করে এসেছি। আমরা ছয়কে নয় বোঝার আগে গুনে দেখব যে সেটা আসলেই নয়, নাকি ছয়।

mrtq13 লিখেছেন:

Citrix Metaframe আর TESA দুটোকেই আমি যথাক্রমে সাত এবং চার বছর ধরে জানি,ওগুলোতে প্রতক্ষ বা পরোক্ষ ভাবে কাজ করি..................তাই..............!

কিছু মনে করবেন না। আগেবার জিজ্ঞেস করলেন যে,

mrtq13 লিখেছেন:

অথবা,আমাদের দেশের পুজিবাজারে হাজার হাজার কোটি টাকার লেনদেন যে TESA application টি দিয়ে হচ্ছে,তা কি লিনাক্স এ ব্যবহার করা হয়?

এবং Citirix Metaframe সম্পর্কে বললেন,

mrtq13 লিখেছেন:

এই client application উইন্ডোজ ছাড়া run করবে না,এবং একটা secured channel এর মাধ্যমে ডেটা আদান প্রদান করে। অর্থাৎ আমাদের কাজের জন্য উইন্ডোজের কোন বিকল্প নেই।

তা যে দুটো জিনিস সাত বছর আর চার বছর ধরে জানেন সেটা কিসে কিসে চলে সেটা জানা আপনার উচিৎ ছিল না? তাহলে আমাদের মত অজ্ঞ-মূর্খ, লিনাক্সপ্রেমে অন্ধদের আগের কথা দুটো বললেন কেন?

mrtq13 লিখেছেন:

যাইহোক,এই থ্রেডে এটাই আমার শেষ পোস্ট।

জ্বি, আচ্ছা, ঠিক আছে। তবে এটাই আমার শেষ পোস্ট নয়। আরো পোস্ট করব হয়ত।

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

উন্মাতাল_তারুণ্য'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

৮০ সর্বশেষ সম্পাদনা করেছেন তামিম৬৯ (০৬-০৬-২০১০ ১৪:৫৭)

Re: Microsoft Windows OS থেকে বিরত থাকা সম্ভব নয় ! !

tamim_lio লিখেছেন:

তারপর বিখ্যাত windows এর বিখ্যাত Partition manager দিয়ে partition করতে গিয়ে ডিলেট করলাম এক ড্রাইভ , ওইটা সহ আরেক ড্রাইভও ডিলেট হয়ে গেল ।

সব তামিমের একই সমস্যা হয় নাকি? lol lol