টপিকঃ ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

বর্তমান সময়ে ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না এটা জানা কথা। তাই তো আমাদের দেশে এখন ইংরেজী শিক্ষার উপরে অনেক জোর দেয়া হয়। জোর দিবেই বা না কেন? এখন যার ইংরেজী জ্ঞান যত ভালো তার ভবিষ্যত তত উজ্জ্বল। কিন্তু আমাদের দেশের ইংরেজী মিডিয়াম স্কুলগুলো আজকাল কি শিক্ষা দিচ্ছে? আমার জানা মতে ওদেরকে যে বাংলা শিখানো হয় তা খুবই নিম্ন মানের। অনেকে আছে যারা ঠিক মত বাংলা লেখতেও পারে না। আর যেহেতু তাদের কে একটি নির্দিষ্ট সময় ( মানে স্কুলে) ইংরেজীতে কথা বলতে হয় তাই ধীরে ধীরে তারা ইংরেজী বলতেই অভ্যস্ত হয়ে পড়ে।একসময় আসে যখন তারা আর বাংলা বলতে চায়না। আমাদের দেশের ভবিষ্যত যারা তারাই যদি বাংলা বলতে না চায় তাহলে আমাদের কি সেই শিক্ষার দরকার আসে? বেশির ভাগ ইংরেজি মিডিয়ামের ছেলেমেয়েরা সাধারণ সংস্কৃতি কে অবহেলা করে ঠিকই কিন্তু পাশ্চাত্যের অনুষ্ঠান গুলো ঠিকই ধুমধাম করে মানায়। যেমনঃ ভ্যালেন্সটাইন ডে, ফ্রেন্ডশীপ ডে। অথচ তাদের কে বাংলা নববর্ষ কবে জিজ্ঞাসা করলে তার সঠিক উত্তরও দিতে পারে না। এছাড়া তাদের পাঠ্যসুচীতে মুক্তিযুদ্ধের বিষয় খুবই কম। ফলে বেশির ভাগই তাদের অজানা থেকে যায়।
এরপর আসে বিদ্যালয় গুলোর অবস্থানের কথা। বাংলা মিডিয়াম স্কুল গুলো যেখানে একটার সাথে আরেকটার দুরত্ব অনেক সেখানে ইংরেজি মিডিয়াম স্কুলগুলোর দুরত্ব কয়েক কদম । ফলে স্কুলের টাইম হলেই রাস্তায় বিরাট বড় জ্যামের সৃষ্টি হয়। আর আবাসিক এলাকায় এভাবে স্কুল গড়ে উঠলেও এগুলোর মধ্যে কোনোটাই সরকারি ভাবে নিবন্ধিত নয়। কারন সবই ব্রিটিশ কাউন্সিলের নিয়ন্ত্রনে।
তাই আমি মনে করি না ইংরেজী মিডিয়ামের দরকার বাংলাদেশে আছে।

সর্বশেষ সম্পাদনা করেছেন তপু (১৮-০৬-২০০৭ ১০:৩২)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

সেভারাস লিখেছেন:

বর্তমান সময়ে ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না এটা জানা কথা। তাই তো আমাদের দেশে এখন ইংরেজী শিক্ষার উপরে অনেক জোর দেয়া হয়। জোর দিবেই বা না কেন? এখন যার ইংরেজী জ্ঞান যত ভালো তার ভবিষ্যত তত উজ্জ্বল।

আপনার উপরোক্ত বক্তব্যের সাথে আমি মোটেও একমত নই। বরং বিপরীত। বিশেষ করে প্রথম কথাটি খুবই আপত্তিকর, যে ইংরেজি ছাড়া কিছুই চলবে না। আপনার মত করে আমিও একসময় ভেবেছিলাম যে, ইংরেজি ছাড়া আমাদের চলবে না। (তার উপর আপনি লিখছেন যে কিছুই চলবে না)। আমার সে চিন্তাভাবনা পুরোটাই পরিবর্তন হয়ে গেছে, জাপানে এসে। এরা নিজেদের ভাষাকে খুবই সন্মান  করে। জাপানী ভাষাতেই এদের লেখাপড়া, বইপত্র সবই আছে। এমনকি বৈজ্ঞানিক জার্নালও এরা জাপানী ভাষাতে বের করে (ঐ সব জার্নালে লেখা প্রকাশ করতে হলে আপনাকে জাপানী ভাষাতে লিখে প্রকাশ করতে হবে, যেমনটি করি আমরা ইংরেজী জার্নালে প্রকাশ করার ক্ষেত্রে)। তবে এরা যে ইংরেজি শিখে না ও বলে না ঠিক তা নয়। যেখানে কেবলই ইংরেজি প্রয়োজন, সেখানেই কেবল ইংরেজি বলে। নিজ ভাষার প্রতি এদের টান দেখলে আমার খুবই কস্ট লাগে, কেননা মায়ের ভাষার জন্য প্রাণতো আমরা দিয়ছি, ওরা নয়। অথচ ওরা পারলেও আমরা পারব না কেন? আমরা শুধু ভাবি আমাদের "ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না"। হায়রে কপাল। হ্যাঁ, বর্তমান বিশ্বের সাথে তাল মিলানোর জন্য আমাদের ইংরেজী জ্ঞানদরকার কিন্তু সেটা ছাড়া যে কিছুই চলবে না সেটা ভাবা বাংলা ভাষা, এর সংস্কৃতি, বৈশিস্ট্য, সাহিত্য.................. সব কিছুর প্রতি অবজ্ঞা ছাড়া কিছুই না । (এই ফোরামে অনেকেই বাংলা বানান ও ব্যাকরণ ভুল করলে অনেকের কাছ থেকে সমালোচনা শুনতে হয়, অথচ তার চেয়ে কত বড় কথা ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না , সেক্ষেত্রে কারো কোন মতামত নাই কেন???????)। আমি আপনার উক্ত বক্তব্য প্রত্যাহার করার জন্য জোর আবেদন করছি।

তোমাকে ভালবাসি, তোমারই চরণে ঠাঁই,
মা,
তোমার ভালবাসার কোন তুলনা নাই।

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

তপু ভাইয়ের সাথে মোটামুটি একমত। তবে বক্তব্য প্রত্যাহার করতে অনুরোধ করছি না। ফোরামটা উন্মুক্ত আলোচনার জায়গা। এখানে বিভিন্ন মতামত আলোচিত হবে ... যদিও কিছু ব্যাপারে আলোচনায় স্বাধীনতা দেয়ার পক্ষপাতি নই আমি (অশ্লীলতা, দেশবিরোধী.... ইত্যাদি)।

কাছাকাছি বিষয়ে একটা প্রবন্ধমার্কা লেখা দিয়েছিলাম বিজ্ঞানী.কম-এ। এই সুযোগে একটু বিজ্ঞাপন দিলাম smile । পড়তে পারেন: বাংলায় বিজ্ঞানচর্চা: আবশ্যিকতা ও প্রস্তাবনা

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

ধন্যবাদ শামীম ভাইকে, আপনার লেখাটা আমি বহুত আগেই পড়েছি। মতামতের একেবারে শেষে আমার নাম আছে (মোহাম্মদ তোফাজ্জল হোসেন হাওলাদার)। আর সেভারাস ভাইয়ের শেষের দিকের কথাগুলোর সাথে আমি একমত, কিন্তু শুরুতে যে কথা উনি বলেছেন, তাতে কস্ট পেয়েছি, তাই শুধু আমি হাইলাইট করা অংশটুকু প্রত্যাহার করার আবেদন করেছিলাম।

তোমাকে ভালবাসি, তোমারই চরণে ঠাঁই,
মা,
তোমার ভালবাসার কোন তুলনা নাই।

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

তপু লিখেছেন:

ধন্যবাদ শামীম ভাইকে, আপনার লেখাটা আমি বহুত আগেই পড়েছি। মতামতের একেবারে শেষে আমার নাম আছে (মোহাম্মদ তোফাজ্জল হোসেন হাওলাদার)। আর সেভারাস ভাইয়ের শেষের দিকের কথাগুলোর সাথে আমি একমত, কিন্তু শুরুতে যে কথা উনি বলেছেন, তাতে কস্ট পেয়েছি, তাই শুধু আমি হাইলাইট করা অংশটুকু প্রত্যাহার করার আবেদন করেছিলাম।

থলের বেড়াল!! জানতাম না যে আপনিই সেইজন .... .... জেনে ভালো লাগলো - আপনার লেখার সাথে বেশ আগে থেকেই পরিচিত বলে।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

তপু লিখেছেন:

তবে এরা যে ইংরেজি শিখে না ও বলে না ঠিক তা নয়। যেখানে কেবলই ইংরেজি প্রয়োজন, সেখানেই কেবল ইংরেজি বলে।

এক্সাক্টলি, তাদের মত এত উন্নত একটি দেশও ইংরেজী বরন করতে বাধ্য হচ্ছে, আর আমাদের মত অনুন্নত, শিক্ষায় পশ্চাদপদ একটি দেশ কেন নয় ?

আমার যদিও ইংলিশ মিডিয়ামের প্রতি কোন বিরুপ মনোভাব নাই, তবু আমি সেভারসেরএই কথার সাথে একমত।

সেভারাস লিখেছেন:

বর্তমান সময়ে ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না এটা জানা কথা। তাই তো আমাদের দেশে এখন ইংরেজী শিক্ষার উপরে অনেক জোর দেয়া হয়। জোর দিবেই বা না কেন? এখন যার ইংরেজী জ্ঞান যত ভালো তার ভবিষ্যত তত উজ্জ্বল।

এটা ঠিক ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না এটা হয়ত অনেক ক্ষেত্রে নাও ঠিক হতে পারে। কিন্তু শিক্ষার ক্ষেত্রে আমি মনে করি এটা ঠিক। জানি জাপান, জার্মানী, নরডিক দেশের মত কিছু দেশে ইংরেজী বাদেও শিক্ষা হয়। কিন্তু দেখুন সবচাইতে রিচ রীসার্চ রিসোর্স কিন্তু ইংরেজীতে!

উচ্চ শিক্ষায় আমার মতে বিজ্ঞানে অন্তত পুরোপুরি ইংরেজী হওয়া উচিৎ। আমি বাংলায় পড়লাম চলক, বিএসসি তে এসে পড়ছই ভেরিয়েবল, বাংলায় পড়লাম লম্ব, এখন খুজি হাইপোটেনিয়াস কি ... ছোট্ট অনেক উদাহরন আছে এমন যা হোচট খাওয়ায়।

জাপান অনেক উন্নত কেবল তাদের ভাষার প্রতি টানের জন্য না, তাদের পরিশ্রম, পরিচালনার অবদান কিন্তু অনেক। বাংলাকেই কেবল তখনই শিক্ষার প্রধান মাধ্যম বানানো উচিৎ যখন আমরা ওই পর্যায়ে যাব। এখন যদি আমরা ইংরেজী বর্জন করি কিভাবে উন্নতি করব ? শিখব ?

ধরুন আমরা কম্পিউটারসায়েন্সে উন্নতি করতে চাই। কিভাবে করব ? উচ্চ শিক্ষা নিতে হবে। কোন ভাষায় ? জাপানী, ফ্রেন্চ, জার্মানী ... না ইংরেজী ?নাকি বাংলা ?

আমাদের দেশে জাপানী,ফ্রেন্চ বা অন্য ভাষার বই নাই বল্লেই চলে।এটাই বাস্তবতা। আছে কেবল ইংরেজী। সুতরাং আমি যদি ইংরেজীতে দক্ষ না হই কিভাবে শিখব ?
বলতে পারেন আমাদের এই ধারা থেকে বের হতে হবে। অন্য ভাষাতেও এগোতে পারি আস্তে আস্তে। ঠিক আছে তাহলে আমি বাংলার পাশাপাশি ইংরেজীকেই বেছে নিব।
কেন ? আমি উচ্চতর শিক্ষা নিতে বাইরে যেতে চাই।খোজ নিয়ে দেখলাম রান্কিং এ প্রথম দিকের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ইংরেজী ভাষী দেশে। প্রায় ৯৯ ভাগই চায় টোয়েফল বা আইইএলটিএস। তাহলে ইংরেজী শিখে আমার সুযোগ বেড়ে যাচ্ছে।

আবারও বলা যেতে পারে, ইংরেজী বই গুলোর বাংলায় অনুবাদকরে দিলে অনেকের বুঝতে সুবিধা হত। কিন্তু যারা অনুবাদ করবেন তাদেরও তো ইংরেজী জানতে হবে ! আর অনুবাদ করা বই পড়ে আমি কিন্তু " ওহে দুনিয়া" লিখবা না, লিখব "Hello world !", তাও ইংরেজীতে কোড করে। তাই, যদি আমি এই ভাষাটা ভালো করে জানি তাহলে আমার লিখতে সুবিধাই হবে, অন্তত অসুবিধা নয়, যেমন চলক মানে ভেরিয়েবল তা আবার আমাকে রি-ট্রান্সলেট করা লাগবে না।

আমার মনে হয়, আজকালকার শিক্ষার যেকোন বিষয়েই এমন উদাহরন পাওয়া যাবে।

আর ইংরেজী শিখলে পড়াশুনা করতে বাইরে না যেতে চাইলে দেশেও চাকরীতে সুবিধা। কারন অধিকাংশ কোরেসপোন্ডেস হয় ইংরেজীতে। কারন ব্যাবসা এই ভাষাতেই বেশি। বলতে পারেন চায়না থেকেও এখন অনেক ব্যাবসা হয়, কিন্তু তাদের আন্তর্জাতিক সাইটে ঢু মারেন .. ইংরেজী।

ইংরেজী আন্তর্জাতিক ভাষা... এটা তো সত্যি !

একটু পেছনে ফিরে তাকাই। এটি কোন জাতিগত বিদ্বেশপ্রসূত বক্তব্য নয়।  ব্রিটিশদেরপ্রতি প্রতিবাদ জানানোর জন্য এই উপমহাদেশের মুসলিমরা একসময় ইংরেজী বর্জন করে। তার ফলাফল আমরা পড়েছি, মুসলিম রা সর্বক্ষেত্রে পিছিয়ে পড়েছিল। বিজ্ঞান, চাকরী ও ব্যবসায়। এটা যে ভুল ছিল তা বুঝতে পারেন সম্ভবত স্যার সৈয়দ আহসানউল্লাহ (নাম টা ঠিক মনে পড়ছে না sad ), তারপর তিনি আলিগড় মুভমেন্ট শুরু করেন যার কারনেই বলতে গেলে মুসলিমরা পরে ইংরেজী শিক্ষা আবার শুরু করে।

এতো একটা সম্প্রদায়ের কাহিনী কেবল, কিন্তু আমি বলতে চাইছি ইতিহাসের শিক্ষাটা। আমরা একটি দেশ হিসাবে এখান থেকে শিক্ষাটা নিতে কি পারি না?

এটাও ঠিক, আমি মনে করি ইংলিশ মিডিয়াম নজরদারি করা উচিৎ। আমার এক বন্ধুর ছোটভাই নামকরা এক ইংলিশ মিডিয়ামে পড়ে। সিলেবাস ও বই ভারতীয়। আমি অবাক হলাম তার সাথে কথা বলে যে সে ভারতে ভূ‌প্রকৃতি জানে অথচ বাংলাদেশের জানে না। ভারতের ইতিহাস ঠোটস্থ, কিন্তু আমাদের টা না!! এটার পরিবর্তন হওয়া দরকার যদি এখনও না হয়ে থাকে।

“All our dreams can come true if we have the courage to pursue them.” - Walt Disney
http://www.amanpages.com/

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম? প্রসঙ্গেঃ
বর্তমান বিশ্বে আপনি যেখানেই যাবেন সেখানেই প্রয়োজন ইংরেজী, উচ্চতর ডিগ্রী অর্জনের জন্যও ইংরেজী জানা বাধ্যতামুল,
কিন্ত তথাকখিত বাংলা মাধ্যমে ইংরেজী শিখানো হয় মাত্র এইচ.এস.সি পর্যন্ত- যা শিক্ষার্থিদের জন্য পর্যাপ্ত নয়।
যদিও ইদানিং ইংরেজী শিক্ষার নামে যেখানে সেখানে ব্যাংগের ছাতার মত স্কুল গড়ে উঠছে- যা না ইংরেজী শিক্ষা কেন্দ্র না বাংলা, এসব বাংলিশ স্কুল গুলো দেশের ছাত্র ছাত্রীদের জীবন নষ্ট করছে বিনিময়ে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

"We want Justice for Adnan Tasin"

সর্বশেষ সম্পাদনা করেছেন তপু (১৮-০৬-২০০৭ ১২:৪৯)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

আমান ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই  আপনার নাতিদীর্ঘ বক্তব্যের জন্য। আমার খুব ভাল লেগেছে আপনার কথাগুলো। আমি কিন্তু বলিনি যে, আমি ইংরেজি শিক্ষা বা জ্ঞান অর্জনের বিপক্ষে। আমার আপত্তি শুধু ঐ কথাটিতে যে, "ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না "। এটা মোটেও ঠিক না।  তাছাড়া আপনি বলেছেন যে, " জাপান অনেক উন্নত কেবল তাদের ভাষার প্রতি টানের জন্য না, তাদের পরিশ্রম, পরিচালনার অবদান কিন্তু অনেক। বাংলাকেই কেবল তখনই শিক্ষার প্রধান মাধ্যম বানানো উচিৎ যখন আমরা ওই পর্যায়ে যাব। এখন যদি আমরা ইংরেজী বর্জন করি কিভাবে উন্নতি করব ?" আমি কিন্তু বলিনি যে আমরা এখনি বা ভবিষ্যতে ইংরেজি বর্জন করব।  অবশ্যই জানার জন্য, উন্নতির জন্য আমরা ইংরেজি জানব।  জাপানীদের অবদানের কথা , তাদের পরিশ্রমের কথা বলেছেন -ঠিক,  আমরা কতটুকু ভাষার প্রতি এই অবদান রাখছি, আমরা কতটুকু পরিশ্রম করছি। আর খুব বাস্তব একটা কথা ও আমার একান্ত উপলব্দি যে, কোন কিছুর প্রতি টান না থাকলে শুধু পরিশ্রম দিয়ে কিছু হয় না। আগে টান, পরে পরিশ্রম বা দুটোই পাশাপাশি। শুধু একটা দিয়ে বেশিদুর আগানো যায় না।  তাই, আমার যদি শুরতেই এই ভেবে বসে থাকি যে, "ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না " তা হলে আমরা যে পরনির্ভরশীল ছিলাম বা আছি, ভবিষ্যতেও থাকব। আমাদের যে যে ক্ষেত্রে যেটুকু অর্জন ছিল তাও একসময় ম্লান হয়ে যাবে।

তোমাকে ভালবাসি, তোমারই চরণে ঠাঁই,
মা,
তোমার ভালবাসার কোন তুলনা নাই।

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

কিছুটা অফটপিক:

শামীম ভাই, বিজ্ঞানী.কম এ আপনার লিখাটা পড়লাম। ভালো লাগল।
সত্যিই, আমি নিজেই বাংলা কম্পিউটার বিষয়ক পত্রিকা থেকে অনেক কিছু শিখেছি। অথচ একই বিষয়ে ইংরেজী পত্রিকাগুলো তেমন পড়তাম না তখন। বুঝতামই না ঠিকমত।

তপু ভাই,
আপনার বক্তব্যটাও শামীম ভাইয়ের লেখা পড়ে আরও ভালো করে বুঝতে পারলাম। সত্যিই তো, বাংলায় কত সহজে আমরা বুঝি! এভাবে যদি সবকিছু বোঝা যেত তাহলে অবশ্যই ব্যাক্তিগত ভাবে আমি উপকৃত হতাম,  তারমানে আমার মত কত মানুষের উপকার হত! ধন্যবাদ সুন্দর করে বুঝিয়ে দেবার জন্য।

“All our dreams can come true if we have the courage to pursue them.” - Walt Disney
http://www.amanpages.com/

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন শামীম (১৮-০৬-২০০৭ ১৩:১৬)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

আমান ভাইয়ের সাথে আংশিক দ্বিমত প্রকাশ করছি।

আমান ভাইয়ের কথায় যে বিষয়গুলি এসেছে তার মধ্যে অফিসিয়াল কমুনিকেশন, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ইত্যাদি চলে এসেছে।

১. প্রায় দুই শতক ইংরেজ শাসনের অধীনে থাকার ফলে এটা হয়েছে। যোগাযোগের জন্য সহজবোধ্য ভাষাই তো জরুরী। কিন্তু পূর্বে সমস্ত বড়সাহেবগণই ছিলেন ব্রিটিশ... তাই তাঁদের সুবিধার্থে সবকিছুই ইংলিশ।

২. জাপানে অফিসিয়াল যোগাযোগ হয় জাপানিতে: এমনকি ই-মেইলও জাপানিতে। কম্পিউটার অপারেটিং সিস্টেমে কোন ইংরেজি খুঁজার চেষ্টা ব্যর্থ হবে নিশ্চিতভাবেই। একই ভাবে সুইজারল্যান্ডে দেখেছি, অফিসিয়াল কাজ সব সুইস-জার্মান ভাষায়। ইউরোপের অন্য সব দেশেই কিন্তু নিজস্ব ভাষায় এসব ঘটে। সুতরাং বাংলাদেশে বা তৃতীয় বিশ্বের অনেক জায়গায় ইংরেজিতে অফিসিয়াল কমুনিকেশনের অপর কারণ হল প্রযুক্তিগত সীমাবদ্ধতা। বাংলাটাইপরাইটার তো অনেক পরে এসেছে। তাই এখন বাংলাতে দাপ্তরিক কাজকর্ম হয় যথেষ্টই। আগে সুযোগ না থাকাতে বাধ্য হয়েই ইংরেজিকে নিতে হয়েছিল। বর্তমানে যেহেতু বাংলাতে কম্পোজিং-এর সুবিধা বাড়ছে, কাজেই দাপ্তরিক যোগাযোগ/ই-মেইল সবকিছু বাংলাতে আশা করাটা দুরাশা নয়।

৩. একই কথা প্রযোজ্য কম্পিউটার প্রোগ্রামিং-এর ক্ষেত্রেও। এগুলো ইংরেজি হরফের সাথে সংযুক্তি করা হয়েছে বলেই তো সবকিছু ইংরেজিতে। প্রযুক্তিতে অগ্রসর হলে আমরাও বাংলা হরফ দিয়েই ও.এস.এর কার্ণেল রচনা করতে পারব। কিন্তু সার্বজনীনতার সুবিধার্থে তা হয়ত হবে না। একজন প্রোগ্রাম উদ্ভাবক সবসময়ই বড় বাজারের জন্য তাঁর প্রোডাক্ট বানাতে চাইবেন। আর প্রোগ্রামারের বাজার তো আন্তর্জাতিক .... এটা কারওয়ান বাজারের মাছ বাজারের মত না যে ঢাকাতেই কয়েক হাজার/লক্ষ ক্রেতা পাওয়া যাবে। ইতিমধ্যে চালু প্রোগ্রামিং ভাষাগুলোও পরিবর্তন সম্ভব নয় এই কারণেই; তাছাড়া কপিরাইটের ব্যাপার তো আছেই।

৪. যে সকল জাপানি স্বেচ্ছাসেবক বাংলাদেশে কাজ করতে আসে, তারা কিন্তু ইংরেজি শিখে আসে না; বরং বাংলা শিখে আসে! যে কোন দেশেই কাজ করার জন্য সেখানকার ভাষাটাই জরুরী। এবং সেটাই যুক্তিসংগত।

৫. ব্রিটিশদের শাসনের ফলে অনেক অভিশাপের মধ্যে একটা আশির্বাদ হচ্ছে ইংরেজি ভাষায় একটা বড় জনশক্তি দক্ষতা অর্জন করা। আর যেহেতু শোষনের ফলে এ অঞ্চলের অর্থনীতি এখন ওদের উপর নির্ভরশীল বানিয়ে ফেলেছে (অতি সুচতুর কৌশলে sad ) , তাই যোগাযোগের জন্য আন্তর্জাতিক ভাষাটা জানা আমাদের জন্য জাপানের তুলনায় একটু বেশি দরকারী (ঠেকায় পড়ছি sad )।

৬. আগের প্রসঙ্গটাকে একটু লম্বা করি। কোন জায়গায় আধিপত্য বিস্তার করতে হলে প্রথমেই সেখানকার ঐক্য ভেঙ্গে দিয়ে নিজেদের উপরে নির্ভরশীল করতে হয়। ঐক্য হয় কিসের ভিত্তিতে? সংস্কৃতি, ভাষা ... এগুলোইতো সবার মধ্যে বিরাজমান - এর জন্যই তো অপরের প্রতি টান। তাই, দেখুন, এই সময়ে বিভিন্নভাবে সংস্কৃতিক আগ্রাসন চলছে। ভারতীয় হিন্দী আগ্রাসন শুধু আমাদের দেশে না মিডল-ইস্ট থেকে মালয়েশিয়া পর্যন্ত ব্যাপকভাবে আছে। এতে ভারতের কি লাভ? আছে....আছে... চিন্তা করুন। একই ব্যাপার প্রযোজ্য ছিল ব্রিটিশদের ব্যাপারেও। ভাষাতে নির্ভরশীল করে ফেলা একটা সুক্ষ্ণ সুদুরপ্রসারী সাম্রাজ্যবাদী পরিকল্পনা। 
- একটা সিনেমা দেখেছিলাম। একজন চৌকষ সেনাপ্রধান তাঁর বিবেচনায় সঠিক একটা কাজের জন্য জেলে গেলেন। ওখানে গিয়ে দেখলেন যে, জেলার ব্যাটা মহা বদ এবং স্বেচ্ছাচারী। উনি সকলকে সংঘটিত করলেন..ইত্যাদি। এখানে একটা ব্যাপার ছিল যে, সকলের জন্য বিভিন্ন কোড ছিল; যেমন স্ট্রাইকার, কীপার ইত্যাদি (বিস্তারিত মনে নেই)... এটা হচ্ছে একটা সেন্স অব অনার -(সেনাবাহিনীর মেজর, ক্যাপ্টেন ইত্যাদি আদলে) যা বেঁচে থাকার ও যুদ্ধ করার প্রেরণা যোগায়। কাজেই এই সুক্ষ্ণ ব্যাপারগুলো ভেঙ্গে ফেলতে পারলে একটা জাতিকে সহজেই কব্জা করা যায় -- এই দর্শনটা সাম্রাজ্যবাদী ব্রিটিশগণ খুব ভালভাবে জানতো।
- অর্থাৎ মানসিক ভাবে কাউকে গরীব করে দিতে পারলেই তাকে নিয়ন্ত্রন করা যায় (হীনমন্যতা ঢুকিয়ে দিতে হবে মনে)। একই ভাবে আমরা ভাবছি, আমাদের যা আছে (মায়ের ভাষা) সেটা অপাংক্তেয়; ইংরেজি ছাড়া অচল .... ইত্যাদি .... .... .... ব্রিটিশরা তো আর এমনি এমনি সফল হয়নি!

৭. ইংরেজি না জেনেই কিন্তু জার্মানি, ফ্রান্স এরা উন্নতি করেছে। যেহেতু ব্রিটিশদের সর্বগ্রাসী সাম্রাজ্যবাদীতার জন্য ইংরেজি আন্তর্জাতিক ভাষা হয়েছে তাই সকলকেই ইংরেজি শিখতে হচ্ছে ---- যদিও ভাষা হিসেবে ইংরেজিকে যথেষ্ট দূর্বল মনে হয় আমার কাছে (মনে হয় ভাষাবিদগণও একই মত দেবেন)।

...ইত্যাদি। মাথার কপোট্রন গরম হয়ে গেছে wink

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন আমান (১৮-০৬-২০০৭ ১৩:৪৫)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

এটা ঠিক, যেসব দেশ দীর্ঘদিন কারও দখলে বা উপনিবেশ ছিল তারা সবাই বলতে গেলে দখলাদারদের ভাষার ওপর নির্ভরশীল হয়ে যায়। আর যারা স্বাধীন, যেমন ইংরেজ, ফরাসী বা অন্যান্য কখনও কারও উপনিবেশ ছিলনা, তাই তারা বাধ্য হয় নাই তাদের জ্ঞান-বিজ্ঞানকে অন্য ভাষায় প্রবাহিত করতে। দেখুন, আমাদের উপমহাদেশ গণিত বিষয়ে কিন্তু প্রাচীন কালে বেশ উন্নত ছিল, উপনিবেশ থাকার কারনে তা আর এদিকের ভাষায় তেমন একটা নাই।

আসলে আমি আমার বিষয় দিয়ে আমার অবস্থান ব্যাখ্যা করেছি।

অন্যপ্রসঙ্গ:
বাংলা লোকালাইজড সফ্টওয়ার তৈরীর পক্ষে আমি, কিন্তু বাংলায় কার্নেল লিখার চেষ্টার বিপক্ষে যেহেতু, কম্পিউটারের মাতৃভাষা ইংরেজী (ক্লাসে শিখেছিলাম) কারন add, mov ইত্যাদি মেশিন কমান্ডগুলি ইংরেজী। একই কারনে আমি চাই বাংলা মেশিন উদ্ভাবন হোক যেখানে এই কমান্ডগুলি সত্যিই থাকবে বাংলায়, বাংলা লোকালাইজড নয়।  তারপর বাংলায় কম্পাইলার/ল্যান্গুয়েজ, কার্নেল লিখা হোক।

“All our dreams can come true if we have the courage to pursue them.” - Walt Disney
http://www.amanpages.com/

১২

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

শামীম ভাই, আপনার লেখা পড়েতো আমার কপোট্রন গরম কইরা দিছেন। এক্কেবারে খাঠিঁ (খাটিঁ) কথা, আমার মনের কথা কইছেন। আমাদের আসলে এই বোধটুকুই দরকার। এটা যদি সবার থাকত, তাইলে আইজ উচ্চ শিক্ষার জন্য আমি জাপানে আসতাম না, জাপানীরা বা অন্যান্যরা আমাদের কাছে যাইত (শুধু মাত্র একটা উদাহরণ দিলাম), আরও কত হইত!!!!!!!!!!!

তোমাকে ভালবাসি, তোমারই চরণে ঠাঁই,
মা,
তোমার ভালবাসার কোন তুলনা নাই।

১৩ সর্বশেষ সম্পাদনা করেছেন আউল (১৮-০৬-২০০৭ ১৩:৪৩)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

সংক্ষিপ্ত ভাবে বললে বলতে হবে "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শিখা অপরিহার্য"- অন্যভাষা যেহেতু আমরা এমূহুর্তে শিখতে সুযোগ পাচ্ছিনা সেহেতু - ইংরেজী ভাষাই এক মাত্র উপায়।

"We want Justice for Adnan Tasin"

১৪ সর্বশেষ সম্পাদনা করেছেন তপু (১৮-০৬-২০০৭ ১৪:১২)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

আউল লিখেছেন:

সংক্ষিপ্ত ভাবে বললে বলতে হবে "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শিখা অপরিহার্য"- অন্যভাষা যেহেতু আমরা এমূহুর্তে শিখতে সুযোগ পাচ্ছিনা সেহেতু - ইংরেজী ভাষাই এক মাত্র উপায়।

আউল ভাই, "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শিখা অপরিহার্য"-এখানে "অপরিহার্য"শব্দটাই যত গোলমালে, তর্কের বিষয়, আপত্তিকর। কারন সেটা হলে সেভারাস ভাইয়ের কথাতেই ফিরে যেতে হয়, যে ইংরেজি ছাড়া কিছুই চলে না। বরং এভাবে একবার ভেবে দেখেন, "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শেখা প্রয়োজন কিন্তু অপরিহার্য নয়"। আর ভাই, ভাষা শিখা বলে কিছু বাংলা ভাষাতে আছে কি? হয় এটা হবে ভাষা শিক্ষা না হয় ভাষা শেখা। ফোরামের অন্য জ্ঞানীরা কি বলেন এ ব্যাপারে?

তোমাকে ভালবাসি, তোমারই চরণে ঠাঁই,
মা,
তোমার ভালবাসার কোন তুলনা নাই।

১৫

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

অফটপিক

তপু লিখেছেন:
আউল লিখেছেন:

সংক্ষিপ্ত ভাবে বললে বলতে হবে "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শিখা অপরিহার্য"- অন্যভাষা যেহেতু আমরা এমূহুর্তে শিখতে সুযোগ পাচ্ছিনা সেহেতু - ইংরেজী ভাষাই এক মাত্র উপায়।

আউল ভাই, "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শিখা অপরিহার্য"-এখানে "অপরিহার্য"শব্দটাই যত গোলমালে, তর্কের বিষয়, আপত্তিকর। কারন সেটা হলে সেভারাস ভাইয়ের কথাতেই ফিরে যেতে হয়, যে ইংরেজি ছাড়া কিছুই চলে না। বরং এভাবে একবার ভেবে দেখেন, "যুগের প্রয়োজনে ইংরেজী ভাষা শেখা প্রয়োজন কিন্তু অপরিহার্য নয়"। আর ভাই, ভাষা শিখা বলে কিছু বাংলা ভাষাতে আছে কি? হয় এটা হবে ভাষা শিক্ষা না হয় ভাষা শেখা। ফোরামের অন্য জ্ঞানীরা কি বলেন এ ব্যাপারে?

শিখা অনির্বাণ .... একটা আগুনের শিখা।

তবে, কেউ যদি ওভাবেই বলে তবে সেরকম ভাবে লিখলে সেটাকে খুব বেশি দোষ দেয়া যাবে না।  কিন্তু, যদি একটা সঠিক বানানকে ভুল ভাবে লেখে তবে কড়া আপত্তি (যেমন: জাতি-->জাতী, জাতীয়-->জাতিয়)।

তবে, ঠিক ভাবে লেখার জন্য চেষ্টা করা উচিৎ - আমি জানি যে, আউল ভাইয়ের এই চেষ্টার ব্যাপারে কোন সমস্যা নেই। উনি প্রথমে বাংলা টাইপ এবং বানান নিয়ে যত সমস্যায় ছিলেন এবং সেখান থেকে যেভাবে বেরিয়ে এসেছেন এবং আরও ভালভাবে করার জন্য চেষ্টা করছেন, সেটা সত্যই প্রশংসাযোগ্য।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৬

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

সেভারাস লিখেছেন:

বর্তমান সময়ে ইংরেজী জ্ঞান ছাড়া কিছুই চলবে না এটা জানা কথা। তাই তো আমাদের দেশে এখন ইংরেজী শিক্ষার উপরে অনেক জোর দেয়া হয়। জোর দিবেই বা না কেন? এখন যার ইংরেজী জ্ঞান যত ভালো তার ভবিষ্যত তত উজ্জ্বল।কিন্তু আমাদের দেশের ইংরেজী মিডিয়াম স্কুলগুলো আজকাল কি শিক্ষা দিচ্ছে? আমার জানা মতে ওদেরকে যে বাংলা শিখানো হয় তা খুবই নিম্ন মানের। অনেকে আছে যারা ঠিক মত বাংলা লেখতেও পারে না। আর যেহেতু তাদের কে একটি নির্দিষ্ট সময় ( মানে স্কুলে) ইংরেজীতে কথা বলতে হয় তাই ধীরে ধীরে তারা ইংরেজী বলতেই অভ্যস্ত হয়ে পড়ে। একসময় আসে যখন তারা আর বাংলা বলতে চায়না। আমাদের দেশের ভবিষ্যত যারা তারাই যদি বাংলা বলতে না চায় তাহলে আমাদের কি সেই শিক্ষার দরকার আসে? বেশির ভাগ ইংরেজি মিডিয়ামের ছেলেমেয়েরা সাধারণ সংস্কৃতি কে অবহেলা করে ঠিকই কিন্তু পাশ্চাত্যের অনুষ্ঠান গুলো ঠিকই ধুমধাম করে মানায়। যেমনঃ ভ্যালেন্সটাইন ডে, ফ্রেন্ডশীপ ডে। অথচ তাদের কে বাংলা নববর্ষ কবে জিজ্ঞাসা করলে তার সঠিক উত্তরও দিতে পারে না। এছাড়া তাদের পাঠ্যসুচীতে মুক্তিযুদ্ধের বিষয় খুবই কম। ফলে বেশির ভাগই তাদের অজানা থেকে যায়। এরপর আসে বিদ্যালয় গুলোর অবস্থানের কথা। বাংলা মিডিয়াম স্কুল গুলো যেখানে একটার সাথে আরেকটার দুরত্ব অনেক সেখানে ইংরেজি মিডিয়াম স্কুলগুলোর দুরত্ব কয়েক কদম । ফলে স্কুলের টাইম হলেই রাস্তায় বিরাট বড় জ্যামের সৃষ্টি হয়। আর আবাসিক এলাকায় এভাবে স্কুল গড়ে উঠলেও এগুলোর মধ্যে কোনোটাই সরকারি ভাবে নিবন্ধিত নয়। কারন সবই ব্রিটিশ কাউন্সিলের নিয়ন্ত্রনে। তাই আমি মনে করি না ইংরেজী মিডিয়ামের দরকার বাংলাদেশে আছে।

lol2 lol2 lol2

প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।

১৭

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

ইশতিয়াক,

ইংরেজির দরকার কিন্তু এজন্য আলাদা করে ইংলিশ মিডিয়াম স্কুলের তেমন দরকার নাই (বাংলা মিডিয়াম স্কুলেও ভালো ইংরেজি শিক্ষা দেয়া সম্ভব) - এই কথা সেভারাস বলেছেন বা বলতে চেষ্টা করেছেন।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৮

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

সেভারাস থাকতে বিতর্ক ভালই চলতো।:|  ইদানিং সব কেমন জানি  .... .... sad

পুরানা পোস্টটা একটু জাগালাম আর কি!

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৯ সর্বশেষ সম্পাদনা করেছেন মুন (২৩-১০-২০০৮ ২২:৫৭)

Re: ইংরেজী শিক্ষা দরকার কিন্তু ইংরেজী মিডিয়াম?

সবাই দেখি পুরান পোস্ট জাগায়। thinking wink

এমনি তে সবার সাথে আমি মোটামুটি একমত। thinking

ইংরেজী মিডিয়াম আমারও অনেক অপছন্দ। কিন্তু টীচারদের বেতন বেশি দেয়। ghusi

ইংরেজী মিডিয়ামের ছেলে পেলেরা যে মাতৃভাষা কিংবা, দেশীয় সংস্কৃতি ভালভাবে শেখে না, এ বিষয়ে আমার কোন দ্বিমত নেই। উপরন্তু তাদেরকে অতিরিক্ত চাপায় দেওয়া হয়। তাদের সিলেবাস দেখেছি। এত্তো কিছু চাপানোর কোন মানেই হয় না। যেটা হয়, ভাসা ভাসা জ্ঞান। জ্ঞানের গভীরতা হয় না। (তুলনাটা করা হয়েছে আমাদের সময়কার বাংলা মিডিয়ামে শিক্ষা এবং বর্তমান সময়কার তথাকথিত ইংরেজী মিডিয়ামে শিক্ষার মধ্যে tongue_smile )

কিন্তু তারপরও আমার মনে হয় বাংলা ভাষায় অনেক বাতুলতা আছে। বাংলা ব্যকরণে এত্তো এতো কিছু আমাদের কি কাজে লাগে কোন? worried আর বিজ্ঞানের নানা শব্দের বাংলা প্রতিশব্দগুলো তো রীতিমতন পেইন। notlistening

আমার মতে ইস্কুল জীবনে ইংরেজী মিডিয়াম অপ্রয়োজনীয়। তবে বাংলা মিডিয়ামের সার্বিক পরিবর্তন না হলে কোন লাভ নেই। বাংলা মিডিয়ামে প্রচুর বাতুলতা আছে। কিন্তু কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ইংরেজীতেই পড়াশুনা হওয়া উচিত। যদি সেটা এ লেভেল ও লেভেল স্ট্যান্ডার্ড না হয়ে বাংলা মিডিয়ামের সিস্টেমেও হয় তাও ভালো। কিন্তু সবকিছুর বাংলাকরণ না করলে আমাদের মাতৃভাষাকে মর্যাদা দেওয়া হয় না, এটা মানতে পারলাম না। roll বিশ্ববিদ্যালয়ে আমরা সবাই ইংরেজী মিডিয়ামেই পড়েছি, তাতে লাভ বই ক্ষতি হয় নি বলেই আমার বিশ্বাস। তবে হ্যা ei banglish jinishta faltu lage!:-@ এটা দূর করার ক্ষেত্রে অর্থাৎ বাংলা কম্পিউটিংকে এগিয়ে নিতে নিজেকেও দায়বদ্ধ মনে করি।

একটু অন্য পক্ষেও মত দিলাম। কিন্তু সত্যি বলতে কি আমি বাংলা মিডিয়াম আর ইংরেজী মিডিয়াম, কোনটার উপরই সন্তুষ্ট নই। আর এস.এস.সি এইচ.এস.সি এর মতো বিরক্তিকর জিনিস আর হয় না। কেউ একটু খারাপ করলেই তার একবছর লস। এর কোন মানে আছে?:mad: জীবনটা ত ছোট্ট, এভাবে জীবন থেকে একটা একটা করে বছর হারিয়ে গেলে তার দায় কার?

শামীম ভাইয়ের দু:খ ঘোঁচাতে আমিও একটুস চিপায় - চুপায় পন্ডিতি মারলাম আর কি? kidding এখন যদি বিজ্ঞজনেরা কিছু বলে তো এই অধমের কিছু জ্ঞান লাভ হয়। big_smile

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)