সর্বশেষ সম্পাদনা করেছেন শিমুল১৩ (১০-০৪-২০১০ ০৯:১৯)

টপিকঃ সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-02

আশা করি প্রথম পর্বের (০১) নং থেকে (২৮) নং অংশ আপনারা ঝামেলাহীনভাবেই শেষ করেছেন। আসুন (২৯) নং থেকে শুরু করা যাক।

২৯. এবার মেন্যু থেকে Filter>Blur>Gaussian Blur... এ ক্লিক করুন।
http://img248.imageshack.us/img248/6506/simpleawesomeimageediti.jpg

৩০. গাসিয়ান ব্লার উইন্ডো আসবে। রেডিয়াস অপশনে মান দিন 250। ওকে করুন। ছবির চেহারা দেখেছেন? দারুন না??
http://img30.imageshack.us/img30/285/simpleawesomeimageeditiq.jpg

৩১. এইবার ছবির চেহারা আরো দারুন হবে যদি আপনি লেয়ার প্যানেলে গিয়ে সেখান থেকে Blending Mode নির্ধারন করুন Soft Light এ। এবং সেই সাথে Opacity কমিয়ে 80% করে দিন। ছবিটি লক্ষ্য করলেই বুঝতে পারবেন।
http://img267.imageshack.us/img267/2762/simpleawesomeimageeditir.jpg

৩২. Color লেয়ারের উপর নতুন আরেকটি লেয়ার তৈরি করুন। নতুন লেয়ার তৈরি করতে লেয়ার প্যানেল থেকে Create A New Layer আইকনে ক্লিক করুন। লেয়ারটির Brush 01 নামে রিনেম করুন।
http://img718.imageshack.us/img718/2888/simpleawesomeimageeditib.jpg

৩৩. টুলস প্যানেল থেকে Brush Tool সিলেক্ট করুন। তারপর ব্রাশ প্যানেল ওপেন করা না থাকলে ওপেন করুন। ব্রাশ প্যানেল ওপেন করার সবচেয়ে সহজ পন্থা হলো ব্রাশ টুল সিলেক্ট থাকা অবস্থায় ছবিতে নীল বৃত্ত চিহ্নিত আইকনে ক্লিক করা। তারপর ব্রাশ প্যানেল এক্সপান্ড হলে ছবিতে লাল বৃত্ত চিহ্নিত আইকনে ক্লিক করুন। Load Brushes এ ক্লিক করুন।
http://img718.imageshack.us/img718/7641/simpleawesomeimageeditic.jpg

৩৪. ব্রাশ লোড করার জন্য ডায়ালগ বক্স এসেছে নিশ্চয়ই। এখান থেকে ফ্লোরাল ব্রাশটি সিলেক্ট করুন। তারপর লোড বাটনে ক্লিক করুন।
http://img62.imageshack.us/img62/6506/simpleawesomeimageediti.jpg

৩৫. ছবিতে যে ব্রাশটি সিলেক্ট করা আছে সেটি সিলেক্ট করুন। মোটা করে কালো দাগ দেওয়া লক্ষ্য করুন।
http://img337.imageshack.us/img337/2333/simpleawesomeimageeditij.jpg

৩৬. তারপর সরাসরি উজ্জল মিয়ার মুখের উপর ক্লিক করুন। আশা করি ছবিটা দেখতে নিচের মত হয়েছে।
http://img337.imageshack.us/img337/1583/simpleawesomeimageeditio.jpg

৩৭. এবার কিবোর্ড থেকে Ctrl+T চাপ দিন। ফ্রি ট্রান্সফরম বক্স আসবে। বক্সের উপর রাইট ক্লিক করুন। সেখান থেকে Filp Vertical সিলেক্ট করুন, এরপর আবার রাইট ক্লিক করুন এবং Flip Horizontal সিলেক্ট করুন। তারপর কিবোর্ড থেকে এন্টার চাপুন।
http://img710.imageshack.us/img710/6506/simpleawesomeimageediti.jpg

৩৮. টুলস প্যানেল থেকে Polygonal Lasso Tool সিলেক্ট করুন। এরপর ছবির মত করে উপরের অংশটুকু সিলেক্ট করুন এবং কিবোর্ড থেকে Delete কী চাপুন। অপ্রোয়জনীয় অংশ মুছে যাবে। ডিসিলেক্ট করার জন্য কিবোর্ড থেকে Ctrl+D চাপুন।
http://img710.imageshack.us/img710/6748/simpleawesomeimageeditik.jpg

৩৯. এবার নিচের মত করে আবার সিলেক্শান করুন। তারপর Delete চেপে এই অংশটি মুছে ফেলুন। ডিসিলেক্ট করার জন্য Ctrl+D চাপুন অথবা Crop Tool কিংবা Magic Wand Tool দিয়ে ক্যানভাসের বাইরে ক্লিক করুন।
http://img710.imageshack.us/img710/7066/simpleawesomeimageeditis.jpg

৪০. Brush 01 লেয়ারের উপর নতুন আরেকটি লেয়ার তৈরি করুন, নতুন লেয়ারের নাম দিন Brush 02। তারপর Brush 01 লেয়ারের বাম পাশে চোখের আইকনে ক্লিক করুন (ছবিতে লাল চতুর্ভুজ দিয়ে দেখানো হয়েছে)। তাহলে লেয়ারটি হাইড হয়ে যাবে। আমাদের কাজ করার সুবিধার্থে মাঝে মাঝে লেয়ার হাইড করার প্রয়োজন হয়। যেকোনো সময় আবার চোখের আইকন যে জায়গায় ছিলো ওইখানে ক্লিক করে লেয়ারটি দৃশ্যমান করা যায়।
http://img191.imageshack.us/img191/6506/simpleawesomeimageediti.jpg

৪১. Brush 02 লেয়ারটি সিলেক্ট আছে কিনা দেখে নিন। তারপর টুলস প্যানেল থেকে ব্রাশ টুল সিলেক্ট করে ব্রাশ প্যানেল ওপেন করুন। ছবিতে দেখানো ব্রাশটি সিলেক্ট করুন।
http://img30.imageshack.us/img30/2762/simpleawesomeimageeditir.jpg

৪২. তারপর ছবির উপর ক্লিক করুন এবং Brush 01 লেয়ারটি ভিজিবল করুন। এখন দেখা যাচ্ছে আমাদের দ্বিতীয় ব্রাশটি হাই রেজুলুশন ব্রাশ তাই এটি ক্যানভাসের বাইরে চলে গিয়েছে। সেক্ষেত্রে কিবোর্ড থেকে Ctrl+Z চাপুন তারপর ব্রাশের সাইজ ছোট করে আবার ক্লিক করুন। ব্রাশের সাইজ ছোট বড় করতে এই টিউটোরিয়ালটির প্রথম পর্বের (০৩) নং অংশ দেখুন অথবা কিবোর্ড থেকে ([) চেপে ছোট এবং (]) চেপে বড় করতে পারেন।
http://img535.imageshack.us/img535/6506/simpleawesomeimageediti.jpg

৪৩. আশা করছি এবার ছবিটা নিশ্চয়ই নিচের মত হয়েছে। ও হ্যাঁ, Move Tool সিলেক্ট করে আপনি নতুন ব্রাশটি আপনার পছন্দমত স্থানে বসাতে পারেন। অথবা Move Tool সিলেক্ট করে কিবোর্ড থেকে Arrow কী সমূহ চাপলেও হবে।
http://img39.imageshack.us/img39/6506/simpleawesomeimageediti.jpg

৪৪. এবার খেয়াল করে দেখুন ছবিটা কিছুটা বেখাপ্যা (বানান??) লাগছে। কারন নিচের দিকে একটু বড় দেখা যাচ্ছে। আমরা যদি ছবিটাকে সাইজ করে নিই অর্থাৎ বুক পর্যন্ত রেখে বাকিটুকু ফেলে দিলে ছবিটা আরো সুন্দর দেখাবে। কিবোর্ড থেকে M প্রেস করুন এরপর ছবির মত করে সিলেক্ট করুন। মেন্যু থেকে Image>Crop সিলেক্ট করুন। এরপর Ctrl+D চেপে সিলেকশনটি ডিসিলেক্ট করুন। এবার নিশ্চয়ই ছবিটা আগের চেয়ে অনেক সুন্দর লাগছে। smile
http://img682.imageshack.us/img682/6506/simpleawesomeimageediti.jpg

৪৫. এবার Brush 01 এবং Brush 02 লেয়ার দুইটি সিলেক্ট করুন। (যেকোনো একটি লেয়ার সিলেক্ট করে Ctrl চেপে অপর লেয়ারে ক্লিক করুন।) তারপর টুলস প্যানেল থেকে Move Tool (V) সিলেক্ট করুন এবং ব্রাশের উপর ক্লিক করে চেপে ধরে নিচে ডান কোনায় এনে স্থাপন করুন। একটা জিনিস খেয়াল করেছেন নিশ্চয়ই যে আমরা যদি ছবিটা ক্রপ করার আগেই ব্রাশগুলোকে নিচে নিয়ে আসতাম তাহলে ক্রপ করার সময় ব্রাশের কিছু অংশ কাটা পড়ত। এই কারনে ক্রপ করার পর ব্রাশগুলোকে নিচে এনে স্থাপন করেছি।
http://img694.imageshack.us/img694/8742/simpleawesomeimageeditii.jpg

৪৬. আমরা এখন নতুন সমস্যায় পড়েছি সেটা হল, খাড়াভাবে দাড়িয়ে থাকা ব্রাশটি যেটি Brush 02 নামক লেয়ারে অবস্থিত সেটির কিছু অংশ ক্যানভাসের বাইরে চলে গেছে। আমরা এখন ব্রাশটিকে সোজা করবো। একাজটি করার জন্য আপনাকে Brush 02 নামক লেয়ারটি সিলেক্ট করতে হবে।
http://img717.imageshack.us/img717/6506/simpleawesomeimageediti.jpg

৪৭. তারপর কিবোর্ড থেকে Ctrl+T চাপতে হবে, তাহলে একটি ফ্রি ট্রান্সফরম বক্স আসবে। এখন আপনাকে রোটেট করার জন্য পয়েন্টটি নির্দিষ্ট করে দিতে হবে। তাহলে আপনি  কম সময়ে ও সুন্দরভাবে রোটেট করতে পারবেন। ছবিতে দেখুন লাল বৃত্ত চিহ্নিত একটি পয়েন্ট দেখা যাচ্ছে। আপনি Move Tool এর সাহায্যে পয়েন্টটির উপর ক্লিক করে টেনে নিয়ে তীর চিহ্নটি যেখানে নির্দেশ করছে অর্থাৎ ব্রাশটির পাদবিন্দুতে বসান।
http://img697.imageshack.us/img697/6506/simpleawesomeimageediti.jpg

৪৮. তারপর আপনার মাউসের কার্সর কিংবা পয়েন্টারটি উপরের দিকে বাম কোনার বাইরে নিয়ে যান, তাহলে আপনার মাউস পয়েন্টারটি ছবির মত আকার ধারন করবে। এবার ক্লিক করে মাউস পয়েন্টারটিকে বামদিকে এবং নিচের দিকে টেনে আনুন যতক্ষন পর্যন্ত আপনি সন্তুষ্ট না হচ্ছেন। এরপর কিবোর্ড থেকে এন্টার চাপুন।
http://img202.imageshack.us/img202/6506/simpleawesomeimageediti.jpg

খুব টায়ার্ড লাগছে... আজ এটুকুই... ভাবছি কোথাও ঘুরে আসি, টাকার অভাবে যাওয়া হচ্ছেনা। টিউটের তৃতীয় পর্ব এবং শেষ পর্ব দিতে একটু দেরি হবে। ততদিন পর্যন্ত...   neutral

সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-03

Flickr     500px    Facebook     SRS    Twitter

শিমুল১৩'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-02

আপনার ছবির মতই চমৎকার ।ধন্যবাদ

তামিম৬৯'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-02

পড়তে পড়তে ক্ষুদা লাগছে পরে পড়ব।