১২১ সর্বশেষ সম্পাদনা করেছেন nshop1 (২৬-০২-২০১০ ১০:১৪)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

আমার মনে হয় Amibroker এর EOD এবং Intraday এর ব্যাপারটা নিয়ে কিছু কনফিউশন তৈরী হয়েছে, Amibroker এর ইওডি এবং ইন্ট্রাডে কিছুটা আলাদা ভাবে কাজ করে। ইওডিতে আমরা ওপেন, হাই, লো এবং ক্লোজ প্রাইস ডিফাইন করে দেই যেটা amibroker তার ডাটাবেসে ইম্পোর্ট করে এবং চার্টে শো করে। কিন্তু ইন্ট্রাডের ক্ষেত্রে আমরা Amibroker এ শুধু লাস্ট ট্রেডিং প্রাইস (ltp) ইম্পোর্ট করি। কারন ইন্ট্রাডের ক্ষেত্রে Amibroker ওপেন, হাই, লো এবং ক্লোজ প্রাইস নেয়না, সে শুধু ltp কে টীক ডাটা হিসেবে নেয়।

এখন আসি টীক ডাটার ব্যাপারে, আপনারা amibroker এ ডাটাবেস সেটাপ করার সময় হয়ত খেয়াল করেছেন যে Base time interval হিসেবে আমরা ড্রপডাইন মেনু থেকে Tick সেলেক্ট করি। নিচের স্ক্রিনশটটি দেখুন।

http://i49.tinypic.com/vdnvr9.jpg

টীক ডাটা হল Raw ডাটা বা আনপ্রসেসড ডাটা যেটা আমরা এলটিপি হিসেবে amobrokerএ পাঠাই। Amibroker তার ডাটাবেসে এই রো ডাটাগুলোকে স্টোর করতে থাকে। এখন একটা উদাহরনের সাহায্যে দেখি জিনিষটা কিভাবে কাজ করে, ধরা যাক আমাদের ইন্ট্রাডে সফটওয়্যার প্রতি ১ মিনিট পরপর Amibroker এ ডাটা ইম্পোর্ট করে (শুধু ltp), এখন XYZ কোম্পানির শেয়ারের জন্য Amibroker ৫ মিনিটে নিচের টীক ডাটাগুলো পেল,

11:00    100
11:01    103
11:02    98
11:03    115
11:04    110

এখন আমরা যদি Amibroker এর 5 minute chart view এ যাই তাহলে Amibroker এই ৫ মিনিটের টীক ডাটা থেকে কেন্ডেল তৈরী করে শো করবে, সেখানে অপেন প্রাইস হবে 100 (কারন নির্দষ্ট ৫ মিনটের মধ্যে এটাই প্রথম ডাটা), কেন্ডেলের হাই হবে 115 (নির্দষ্ট ৫ মিনটের মধ্যে এটাই হাইয়েস্ট ভ্যালু), কেন্ডেলের লো হবে 98 (নির্দষ্ট ৫ মিনটের মধ্যে এটাই লোয়েস্ট ভ্যালু), এবং কেন্ডেলের ক্লোজ হবে 110(নির্দষ্ট ৫ মিনটের মধ্যে এটাই সর্বশেষ ভ্যালু)। আশাকরি কিছুটা ক্লিয়ার করতে পেরেছি, কোন কনফিউশন থাকলে প্রশ্ন করবেন।

এখন আসা যাক ভলিউমের ব্যাপারে, প্রাইসের মত ভলিউমের ক্ষেত্রেও Amibroker লাস্ট ভলিউমকে টীক ডাটা হসেবে ইম্পোর্ট করতে থাকবে। অর্থাত আমরা যদি ডে ভিউতে যাই, তাহলে আজকের সব টীক ভলিউমগুলোকে যোগ করে  আজকের টোটাল ভলিউম হিসেবে শো করবে, আর আমরা যদি 5 minutes view তে যাই তাহলে ৫ মিনিটে যে টীক ভলিউম পেয়েছে সেগুলাকে যোগ করে ৫ মিনিটের ভলিউম বার হিসেবে শো করবে।

ডিএসইর ক্ষেত্রে সমস্যা হচ্ছে তারা লাস্ট ভলিউম দেয়না। আমরা ওদের ওয়েবসাইট থেকে যে ডাটা পাই তাতে সেই দিনের টোটাল বা cumulative volume দেখায়। তার মানে আমরা যদি ১২টার(দুপুর) সময় কোন শেয়ারের ভলিউম দেখি, সেটা হবে ১১টা থেকে ১২টা পর্যন্ত ট্রেড হওয়া মোট ভলিউম।
আমি এক্সেলে যে ফাইলটা তৈরী করেছি সেটা প্রতি ১ মিনিট পরপর কুয়েরী রান করে ডাটা আপডেট করে। এক্ষেত্রে লাস্ট ভলিউম পাবার জন্য আমি একটা মেক্রো ব্যবহার করেছি যেটা প্রতি ৫০ সেকেন্ড পরপর ভলিউমের কলামের ভেল্যুকে এরেকটা কলামে কপি করে (cpvl কলামে), তার ১০ সেকেন্ড পর মুল ভলিউম কলামটা রিফ্রেশ হয়ে ডাটা আপডেট হয়। তখন Volume এবং CPVL কলামের যে পার্থক্য তৈরী হয় সেটাই লাস্ট ভলিউম (NVL)।

ধন্যবদ।

১২২ সর্বশেষ সম্পাদনা করেছেন স্বপ্নচারী (২৬-০২-২০১০ ২১:১৮)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

nshop1 লিখেছেন:

আমার মনে হয় Amibroker এর EOD এবং Intraday এর ব্যাপারটা নিয়ে কিছু কনফিউশন তৈরী হয়েছে, ...
ধন্যবদ।

অবশেষে আসল ঘটনা জানা গেলো। আমি মনে হয় EOD সাথে গুলিয়ে ফেলেছি। যেহেতু আপনি এটা নিয়ে অনেক কাজ করেছেন তাই আপনি ভালো বলতে পারবেন।

আচ্ছা আপনি তো ৫ মিনটের জন্য ক্যান্ডেলের কথা বললেন। আমরা যদি ১ বা ২ মিনিটের জন্য ক্যান্ডেল বানাতে চাই একই নিয়ম কাজ করবে?

১২৩

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

sohoj লিখেছেন:

আচ্ছা আপনি তো ৫ মিনটের জন্য ক্যান্ডেলের কথা বললেন। আমরা যদি ১ বা ২ মিনিটের জন্য ক্যান্ডেল বানাতে চাই একই নিয়ম কাজ করবে?

আপনি ঠিকই ধরেছেন। ১ বা ২ মিনিটের ক্যান্ডেলের জন্য একই নিয়ম প্রজয্য হবে। তবে সেক্ষেত্রে পর্যাপ্ত টীক ডাটা থাকতে হবে। যেমন ১ মিনিটে আমরা যদি ৪টি আলাদা ভ্যালু পাই তাহলে একটি পরিপূর্ন ক্যান্ডেল তৈরী হবে। যদি ২টি ভ্যালু পাই তাহলে ক্যান্ডেলটা দেখতে বক্স আকৃতির হবে। সেটার Upper এনং Lower Shadow পাওয়া যাবেনা।


http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/f/f2/Candle_definition_en.svg/592px-Candle_definition_en.svg.png

১২৪ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (২৬-০২-২০১০ ২০:৪৬)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

হেহে, ক্যান্ডল স্টিক প্রসংগে একটা দারুণ ব্যাপার মনে পড়ে গেলো।

জাপানে আমি যে শহরে থাকতাম, তার পাশে (২ ঘন্টার ড্রাইভ) ছোট্ট এক শহর ছিলো সাকাতা নামে - শহরটা একসময় প্রাচীন সমুদ্র এবং নদীবন্দর ছিলো।

প্রাচীণ জাপানে বন্দর শহরগুলো খুবই গুরুত্বপূর্ণ ছিলো। ওদের দেশে এমনিতেও নদীর সংখ্যা কম, আবার হাতেগোণা যে কয়টা নদী আছে তার বেশির ভাগই navigable না... আমাদের নালাও ওদের নদীর চাইতে বড় হয়। lol এই কারণে সমুদ্র এবং নদীর মোহনায় গড়ে ওঠা শহরগুলো গুরুত্বপূর্ণ ছিলো - রিজিওনাল ডিস্ট্রিবিউশন সেন্টার হিসাবে শহরগুলো কাজ করতো। সমুদ্র পথে বড়বড় জাহাজে মাল আনা হতো বন্দর শহর গুলোতে, এখান থেকে ছোটো ছোটো নদীপথে ইনল্যান্ডের অন্যান্য স্থানে মালামাল পাঠানো হতো। (বাংলাদেশের তুলনায় জাপান প্রায় ৬ গুণ বড় - তাও এটা শুধু মেইন আইল্যান্ডের হিসাব, বাদবাকি অসংখ্য ছোটো দ্বীপগুলো হিসাব করলে আয়তন আরো বড় হবে!)

সাকাতায় একটা ইন্ডিয়ান রেস্টুরেন্ট ছিলো - মূলত: ঐ কারণেই মাঝে মাঝে টাউনটাতে ঢুঁ মারতাম। এছাড়া, আমার সুন্দরী সুপারভাইজারের ফ্যামিলীও থাকতো সাকাতায়, একবার বেটীর সাথে রেইস লাগিয়েছিলাম (রেজাল্ট ঘোষণা বিশেষ কারণে স্থগিত করা হইলো lol)। অসাধারণ আলপাইন ড্রাইভ! এখোনো মুখস্ত আছে, ১৬টা টানেল পড়ে, একটা বিরাট লেইক, আর প্রায় সারা রাস্তা জুড়ে আকাশচুম্বী, আদিম পর্বতমালা এবং ক্যানিয়ন!

যাকগে, সাকাতার লোকাল মিউজিয়ামে একটা দারুণ ব্যাপার দেখে খুবই আশ্চর্য্য হয়েছিলাম। তখন আবার হাতে একটু টুপাইস আসা শুরু হয়েছিলো, মাল খরচ করে আরো বেশি মাল কামানোর ধান্দায় একটু আধটু ফরেক্স ট্রেডিং শেখার চেষ্টা করছিলাম (তেমন কিছু না, কয়েকটা ফরেক্স ব্রোকার ফার্মে ডেমো এ্যাকাউন্ট খুলে কিছুদিন মক প্র্যাক্টিস করেছিলাম - লাইভ ট্রেড-এ যাওয়ার সাহস জোগাড় করতে পারতেছিলাম না। এর পরে তো দেশে ফিরে আসারই টাইম হয়ে গেলো)

তো, প্রাচীণ সাকাতায় ব্যবসার সুবিধার জন্য প্রচুর চাল ব্যবসায়ীর বসবাস ছিলো - সাকাতার রাইস ট্রেডাররা মূলত: ওসাকাতে চাল সাপ্লাই দিতো। এদের মধ্যে একজন ছিলেন আইনস্টাইন।

২'শ বছর আগে তকুগাওয়া ডাইন্যাস্টীর আমলে এই মেধাবী চাল ব্যবসায়ী (নামটা ভুলে গেছি) চালের প্রাইস মুভমেন্ট হিসাব রাখার জন্য একটি অসাধারণ পদ্ধতি আবিষ্কার করেন - দেখতে মোমবাতির মত, তাই নাম রাখা হলো ক্যান্ডল স্টিক!

ক্যান্ডল স্টিক চার্টিং আবিষ্কারের বদৌলতে তিনি জাপানে একজন লেজেন্ডারী ট্রেডার হিসাবে এখনো সমাদৃত। এমনকি তখনকার সম্রাটও তাঁকে অনারারী সামুরাই উপাধিতে ভূষিত করেছিলেন - মোটামুটি নোবেল জয়ের মত সম্মান! উনার সময়ে তিনি ছিলেন সবচাইতে হেভী-ওয়েট ট্রেডার।

না, হেভী-ওয়েট বললে ভুল বলা হবে, এই লোকটি পৃথিবীর ইতিহাসে সবচাইতে ধনী ব্যক্তি ছিলেন - বিল গেটস, ওয়ারেন বাফেট এবং জর্জ সোরোসের কম্বাইন্ড সম্পত্তিও লোকটির সম্পত্তিকে টপকাতে পারবে না! এখনকার হিসাবে, কয়েকশ বিলিয়ন ডলার সম্পত্তি অর্জন করেছিলেন তিনি - সবই ঐ ক্যান্ডল স্টিক-এর বদৌলতে।

শুধু চার্টিং-ই না, তিনি ট্রেডিং সাইকোলজী নিয়েও অনেক বই লিখেছিলেন। এখন যে বুল বা বেয়ারিশ মার্কেট বলা হয়, সেই ধারণাও তিনি তাঁর বইতে লিখেছিলেন - চাইনীজ য়িন এবং ইয়াং-এর সাথে তুলনা করে।

১৫০ বছর পরে সম্ভবত: চার্লস ডাও এই পদ্ধতি আমেরিকান ট্রেডিং-এ চালু করেন। তবে জাপানের বাইরে এটা ততটা জনপ্রিয় হয়নি - অনেকেই এর অস্তিত্ব সম্পর্কে জানতো না।

৮০-র দশকে স্টীভ নিসন জাপানে ফাইন্যান্শিয়াল এ্যানালিস্ট হিসাবে চাকরী নিয়ে যান - টোকিওতে কলিগদের ক্যান্ডল স্টিক ব্যবহার করতে দেখে তিনি ইনস্ট্যান্ট ফ্যান বনে যান। জাপান থেকে ফেরার পর মূলত: তিনিই জাপানীজ ক্যান্ডল স্টিক সারা বিশ্বে জনপ্রিয় করেন (নিসনের একটা বইতে পড়েছিলাম - নিসনকে অনেকে "মি: ক্যান্ডলস্টিক" বলে ডাকা হয়  roll)।

রাইস ক্যান্ডল স্টিক ছাড়াও আরো অনেক প্রাচীন জাপানী চার্ট আছে - কাগী, ইচিমোকু আরো কি কি আছে নাম মনে পড়ছে না। তাছাড়া গ্রেইভস্টোন, ড্র্যাগনফ্লাই দোওযী, হিক্কাকে, মারুবোযু, হারামী, মর্ণিংস্টার এইসব প্যাটার্ণগুলোও জাপানীদের আবিষ্কৃত অনেক পুরণো টেকনিক। আমরা এখন সফটওয়্যার ব্যবহার করেই কুল পাইনা, আর ঐ আমলের জাপানীরা এই সব হিসাব ম্যানুয়ালী করতো  hairpull  ghusi

ভাবতেও অবাক লাগে, ২০০ বছর পুরণো এক চাল ব্যবসায়ীর নিজের কাজের সুবিধার জন্য তৈরী করা প্রাচীন প্রযুক্তি এখনো পুরো আধুনিক বিশ্বের ইকমার্স নিয়ণ্ত্রণ করে যাচ্ছে!

"The flutter of a butterfly's wings may spawn a tsunami"
                 -- Butterfly effect (chaos theory)

Calm... like a bomb.

১২৫

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

@invarbrass

ভাইজান চার্টিং এ কিন্তু বাটারফ্লাই প্যার্টান ও আছে big_smile big_smile big_smile

১২৬

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

ধন্যবাদ ইনভারব্রাস ভাই। সুন্দর লেখাটির জন্য।
তার নাম মুনেহিসা হোমা।

Japanese candlestick patterns, as the name indicates, were invented in Japan. They were developed for use as a form of technical analysis to increase profits in rice trading. This investment tool is known to have been widely used as far back as the 17th century; there are a few references that suggest it may have been in existence in some form before 1600. Legend has it that the creator of this type of chart lived some 500 years ago and used his system to become extremely wealthy.

The first detailed documentation of candlestick patterns can be traced back to an 18th century Japanese businessman from Sakata named Munehisa Homma. He used the system routinely to analyze the trading of rice contracts. Homma made huge contributions to the refinement of candlestick charting. His depiction of what was happening in the market brought some order and insight into a process that was normally extremely chaotic.


Homma used his candlestick chart system to profit successfully from dozens of consecutive trades (some sources say over 100 in a row). In the process, he is rumored to have gained the equivalent of about $100 billion in today's dollars. This would make Homma the most successful businessman and trader in world history.

Obviously, Homma did a lot more than just trade along with the crowd. He found a way to accurately observe the behavior of the masses and manipulate them to his advantage. He tracked the opening and closing price along with the high and low of the day and placed them on a chart. This graphic representation was a series of columns that looked like candlesticks, hence the name.

In his descriptions, Homma compared the battle between buyers and sellers with wars waged on ancient Japanese battlefields. Many of his names for specific patterns come from military concepts. In the English speaking world, these are translated into pattern names like the Three Soldiers and the Belt Hold Line. Other patterns (such as the Doji and the Harami) retain their Japanese labels to this day.

Homma's advances made candlestick charting look similar in many respects to the charts we use today. However, subsequent development has made it an even more accurate tool for modern traders.

source: http://ezinearticles.com/?The-History-a … id=3448811

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

১২৭

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

ইনভারব্রাশ ভাই, আপনার জাপানের অভিজ্ঞতা দারুন লাগল। ক্যান্ডেলস্টিকের মূল উৎপত্তি জাপানে জানতাম তবে এতটা বিস্তারিত জানা ছিলনা। তবে কম্পিউটার সহজলভ্য হবার আগে পর্যন্ত হাতে আকা ক্যান্ডেল এবং বার চার্ট ব্যাবহার করা হত। Curtis Faith এর Way of the Turtle বইতে পড়েছিলাম ওরা সপ্তাহে একবার কম্পিউটার জেনারেটেড চার্ট পেত এবং সেটার উপর ভিত্তি করে ডেইলি চার্ট হাতে আকত। স্টিভ নিসনের বিশাল দুইটা ভিডিও টিউটোরিয়াল আছে শুধু ক্যান্ডেলস্টিকের উপর।


স্বপ্নচারী ভাই, আপনার ওয়েব বেসড আপ্লিকেশনটা দেখলাম, দারুন হয়েছে। এরকম একটা সলুশন তৈরী করতে চেয়েছিলাম, তবে আপনারটার মত সাবলীল্ভাবে কাজ করেনি। আপনি কি এই ডাটাগুলো ডাটাবেসে স্টোর করছেন? স্টোর করলে হয়ত লাস্ট ভলিউম ক্যালকুলেট করা যেত।

ধন্যবাদ

১২৮

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

nshop1, ধন্যবাদ।

না, আমি কোন ডাটা স্টোর করছি না। আইনগত কোন সমস্যা আছে কিনা জানি না। তাছাড়া এই সার্ভিসের মূল উদ্দেশ্য হচ্ছে ডাটাগুলো সহজলভ্য করা। একজন ডেভেলপার যাতে খুব সহজেই ডাটাগুলো পেয়ে যায়, অহেতুক ডাটা স্ক্র্যাপিং করার পেছনে সময় নষ্ট না করে।

আইনত কোন বাধা না থাকলে ডাটা স্টোর করব এবং আরও কিছু ক্যালকুলেশন করা যাবে।

আর ডেস্কটপ স্ক্রিপ্টটার আপডেট এখানে - http://gist.github.com/314658
এটাতে এরর চেক করা হয়েছে ফলে ডাটা ডাউনলোডে সমস্যা হলে ক্র্যাশ করবে না।

১২৯

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

নাসিম ভাই (লন্ডনী ভাই  tongue) আপনার জিমেইল একটু চেক করেন।

স্বপ্নচারী ভাইয়ের dse/cse=>CSV স্ক্রিপ্টের উপর ভিত্তি করে একটি এনহ্যান্সড ডেস্কটপ এ্যাপ রিলিজ হচ্ছে শিগগিরই!  big_smile

Calm... like a bomb.

১৩০

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

স্বপ্নচারী লিখেছেন:

nshop1, ধন্যবাদ।

না, আমি কোন ডাটা স্টোর করছি না। আইনগত কোন সমস্যা আছে কিনা জানি না। তাছাড়া এই সার্ভিসের মূল উদ্দেশ্য হচ্ছে ডাটাগুলো সহজলভ্য করা। একজন ডেভেলপার যাতে খুব সহজেই ডাটাগুলো পেয়ে যায়, অহেতুক ডাটা স্ক্র্যাপিং করার পেছনে সময় নষ্ট না করে।

আইনত কোন বাধা না থাকলে ডাটা স্টোর করব এবং আরও কিছু ক্যালকুলেশন করা যাবে।

আর ডেস্কটপ স্ক্রিপ্টটার আপডেট এখানে - http://gist.github.com/314658
এটাতে এরর চেক করা হয়েছে ফলে ডাটা ডাউনলোডে সমস্যা হলে ক্র্যাশ করবে না।

স্বপ্নচারী ভাই, আপনার দেয়া লিঙ্ক থেকে ডেস্কটপ স্ক্রিপ্টটা ডাইনলোড করে চালালাম, ঠিকমত চলছে। ধন্যবাদ।

invarbrass লিখেছেন:

নাসিম ভাই (লন্ডনী ভাই  tongue) আপনার জিমেইল একটু চেক করেন।


স্বপ্নচারী ভাইয়ের dse/cse=>CSV স্ক্রিপ্টের উপর ভিত্তি করে একটি এনহ্যান্সড ডেস্কটপ এ্যাপ রিলিজ হচ্ছে শিগগিরই!  big_smile

ইনভারব্রাশ ভাই, আমি লন্ডনি হইলাম কবে  tongue_smile ? এখনোত কোন ইমেইল পেলামনা, লন্ডন চলে গেলো নাকি  thinking

১৩১

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

nshop1 লিখেছেন:
invarbrass লিখেছেন:

নাসিম ভাই (লন্ডনী ভাই  tongue) আপনার জিমেইল একটু চেক করেন।


স্বপ্নচারী ভাইয়ের dse/cse=>CSV স্ক্রিপ্টের উপর ভিত্তি করে একটি এনহ্যান্সড ডেস্কটপ এ্যাপ রিলিজ হচ্ছে শিগগিরই!  big_smile

ইনভারব্রাশ ভাই, আমি লন্ডনি হইলাম কবে  tongue_smile ? এখনোত কোন ইমেইল পেলামনা, লন্ডন চলে গেলো নাকি  thinking

ভাই আপনি লন্ডনি না। আমাদের এখানে দুইজন নাসিম ভাই আছে একজন লন্ডনি আরেকজন আমাগো দেশী lol2 lol2

১৩২ সর্বশেষ সম্পাদনা করেছেন nshop1 (২৭-০২-২০১০ ০০:১২)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

sohoj লিখেছেন:

ভাই আপনি লন্ডনি না। আমাদের এখানে দুইজন নাসিম ভাই আছে একজন লন্ডনি আরেকজন আমাগো দেশী lol2 lol2

দুঃখিত...বুঝতে ভুল হয়েছে।

lol2 lol2 lol2

১৩৩

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

আপনাদের প্রতি অনুরোধ দয়া করে প্রজন্ম ফোরামের নাম দিয়ে অ্যড্রেস করুন। আমি তো কিছুই বুঝতেছি না কোনটা কোন ভাই।

সারিম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩৪ সর্বশেষ সম্পাদনা করেছেন sohoj (২৭-০২-২০১০ ০০:২৮)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

সারিম লিখেছেন:

আপনাদের প্রতি অনুরোধ দয়া করে প্রজন্ম ফোরামের নাম দিয়ে অ্যড্রেস করুন। আমি তো কিছুই বুঝতেছি না কোনটা কোন ভাই।

স্বপ্নচারী ভাই হলো লন্ডনি ভাই আর nshop ভাই হলেন দেশী ভাই big_smile big_smile

১৩৫ সর্বশেষ সম্পাদনা করেছেন স্বপ্নচারী (২৭-০২-২০১০ ০৭:১১)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

PyDSnap

Announcing PyDSnap: an opensource, x-platform stock price snapshot capture tool, written in python (geared towards Bangladeshi trader community)! dancing

PyDSnap running in Linux:
http://i.imagehost.org/0995/pydsnap.png

PyDSnap running in Windows:
http://i.imagehost.org/0906/pydsnapwin.png

PyDSnap running in Mac:
http://img69.imageshack.us/img69/6064/screenshot20100227at010.png

PyDSnap program options:
http://g.imagehost.org/0506/pydsnaphelp.png

PyDSnap raw CSV output in Linux:
http://g.imagehost.org/0791/pydsnapcsv.png

PyDSnap output imported into Excel:
http://g.imagehost.org/0610/pydsnapcsvw.png

PyDSnap CSV output imported into OpenOffice.org Calc (Courtesy of Sarim Khan):
http://img651.imageshack.us/img651/7439/oocalc.png

PyDSnap output imported into Numbers (iWork 09):
http://img69.imageshack.us/img69/7800/screenshot20100227at010i.png

Imported into AmiBroker:
http://i.imagehost.org/0932/amibroker-pydsnap.png

ডাউনলোড:

http://www.mediafire.com/file/zwmiwmzm2nu/pydsnap.zip
http://rapidshare.com/files/356277974/pydsnap.zip

এই স্ক্রিপ্টটের মূল পার্সিং কোডবেইজ লিখেছিলেন স্বপ্নচারী ভাই। আমি উনার ওয়েব-বেইজড গুগল এ্যাপ-এন্জিন স্ক্রিপ্টটাকে এক্সটেন্সিভলী রিফ্যাক্টর করে লোকাল কম্পিউটারে স্ট্যান্ড-এ্যালোন হিসাবে ব্যবহার উপযোগী করেছি (এছাড়া কিছু নতুন ফীচার যোগ করেছি)। তবে কোর কোডটার কৃতিত্ব স্বপ্নচারী ভাইয়ের  clap (উনার অনুমতি না নিয়েই কাজটা শুরু করে দিয়েছিলাম, যোগাযোগ করেছিলাম কাজ শেষ হবার পরে tongue)

স্ক্রিপ্টটি তৈরী করা হয়েছে পাইথনে। উইন্ডোজে চালানোর জন্য পাইথন ইন্টার্প্রেটার ভার্সন 2.6.x লাগবে। (*খেয়াল করুন - এটা পাইথন ৩-তে চলবে না, ২.৫ বা ২.৬ লাগবে)। পাইথন ডাউনলোড করতে পারেন এখান থেকে:

http://www.activestate.com/
http://python.org/

যিপ আর্কাইভটি যে ফোল্ডারে এক্সট্র্যাক্ট করবেন, সেখানে csv নামে একটি ফোল্ডার তৈরী হবে। প্রোগ্রামটি চালানোর পর সব সিএসভি আউটপুট ওই ফোল্ডারে জমা হবে।

লিনাক্সে chmod +x dsnap.py কমান্ড দিয়ে dsnap.py ফাইলটিকে এক্সিকিউটেবল করে নিতে হবে, এরপর সরাসরি কমান্ড লাইনে dsnap.py দিলেই রান করা যাবে।

উইন্ডোজে রান করা নির্ভর করছে আপনার মেশিনে পাইথন কিভাবে ইনস্টল করা আছে। যদি *.py ফাইল পাইথন ইন্টারপ্রেটারের সাথে রেজিস্টার হয়ে থাকে তাহলে ডস প্রম্পটে সরাসরি dsnap.py লিখলেই রান করবে।
এভাবে কাজ না করলে, আলাদা করে পাইথন কল করতে হবে:

python.exe dsnap.py

এটাও যদি কাজ না করে তাহলে:

C:\পাইথন_ইনস্টলেশন_ফোল্ডার\python.exe dsnap.py

৩য় ছবিটি দেখে বুঝতে পারছেন বেশ কিছু অপশন দিয়ে প্রোগ্রামটি মডিফাই করা যায়।

-c এই অপশনটি দিলে সিএসই-র ডেটা ক্যাপচার করবে। (ডিফল্ট: শুধু ডিএসই-র ডেটা ক্যাপচার করবে)। ২য় ছবিটি দেখুন - এখানে সিএসইর স্ন্যাপশট নেয়া হচ্ছে।

-f এই অপশন দিয়ে আপনি নিজের পছন্দের ফাইলে সিএসভি আউটপুট সেইভ করতে পারবেন (ডিফল্ট: csv ফোল্ডারের মধ্যে অটোমেটিকালী ফাইল তৈরী করবে)
যেমন:

dsnap.py -f myfile.csv

-e সিএসভি আউটপুটে টাইটেল রো (হেডার) যোগ করবে। এ্যামীব্রোকারের জন্য এটা দেবার দরকার নাই, তবে এক্সেলে দেখার জন্য এই অপশন দিতে পারেন। যেমন, উপরে এক্সেলের স্ক্রীণশটটা খেয়াল করুন। ঐ স্ন্যাপশটটা জেনারেট করা হয়েছে এই কমান্ড দিয়ে:

dsnap.py -c -e -f myfile.csv

-n বাই ডিফল্ট নন-ট্রেডিং কোম্পানী গুলোকে ফিল্টার আউট করা হচ্ছে। এই অপশন দিলে ইনএ্যাক্টিভ কোম্পানীগুলোকে বাদ দেয়া হবে না।

-p এই অপশন দিলে সিএসভির আউটপুট স্ক্রীণে দেখাবে।

আপনারা আগামী ট্রেডিং ডে-তে একটু কষ্ট করে সিএসভি ফাইলের আউটপুট ঠিক আছে কিনা ভেরিফাই করে মতামত জানালে বাধিত হবো! বিশেষ করে, LTP, YCP এই কলামগুলো ঠিক জায়গায় আছে কিনা শিওর হতে পারছিনা।

dsnap, ddu, ddd, stock exchange, DSE, CSE, share market, bangladesh, trading, intraday

Calm... like a bomb.

১৩৬

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

গ্রেট ওয়ার্ক। আগামী দিন ট্রেড শেষে জানাবো। thumbs_up thumbs_up thumbs_up thumbs_up thumbs_up

১৩৭ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (২৭-০২-২০১০ ০২:০৩)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

সহজে খুঁজে পাবার জন্য উপরের পোস্টটা আলাদা থ্রেডে দিয়েছি। তবে বর্তমানের ডিস্কাশন আমরা এই থ্রেডেই চালু রাখি।

স্পেসিফিকালী এই প্রোগ্রামটার ব্যাপারে কোনো মতামত থাকলে ঐ থ্রেডে পোস্ট করতে পারেন।

আপাতত: এই স্ক্রিপ্টটা নিয়ে আর কাজ করছি না (বাগ-টাগ ফিক্স করার কিছু না থাকলে)। অলরেডী সারিম ভাই একটা করেছেন। এছাড়া উইন্ডোজের জন্য ম্যাক্সইথারের ডিস্ন্যাপ তো আছেই। (এটা স্বপ্নচারী ভাই বা আমি কেউ একজন পরে গিটহাব বা গুগলকোডে আপলোড করে দেবো)

এই থ্রেডে মূলত: ডেস্কটপ এবং সার্ভার সিস্টেম ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা চলুক।

Calm... like a bomb.

১৩৮

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

@invarbass
আমি তো করেছিলাম সরাসরি dse থেকে পার্স করে। আমি কি ওটা গুগল অ্যাপ থেকে করে দিব?

যাই হোক । জটিল কাজ করেছেন।  thumbs_up thumbs_up
স্বপ্নচারী ও ইনভারবাস ভাইকে ধন্যবাদ।

আচ্ছা মাথায় একটা প্রশ্ন আসলো তাই করে ফেলি,
এই কাজ করা কমারসিয়াল না ? বিসনেসম্যানরা শেয়ার কিনবে , ব্যবসা করবে ইত্যাদি। তো ব্যবসায়িক কাজের জন্য কি গুগল তার ইন্জিন ব্যবহার করা অনুমোদন করে?
_______________
স্কিনসটে csv তে লিনাক্স আর উইন্ডোজ উল্টাবালটা হয়ে গেছে।
আর উইন্ডোজ দিছেন Excel এ কিন্তু লিনাক্সে GUI নাই কেন ?
Gnumeric Spreadsheet বা ওপেনওফিস।
_______________

পরিশেষে সবাইকে ধন্যবাদ।

সারিম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩৯ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (২৭-০২-২০১০ ০২:৩৫)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

সারিম লিখেছেন:

@invarbass
আমি তো করেছিলাম সরাসরি dse থেকে পার্স করে। আমি কি ওটা গুগল অ্যাপ থেকে করে দিব?

আচ্ছা মাথায় একটা প্রশ্ন আসলো তাই করে ফেলি,
এই কাজ করা কমারসিয়াল না ? বিসনেসম্যানরা শেয়ার কিনবে , ব্যবসা করবে ইত্যাদি। তো ব্যবসায়িক কাজের জন্য কি গুগল তার ইন্জিন ব্যবহার করা অনুমোদন করে?
_______________
স্কিনসটে csv তে লিনাক্স আর উইন্ডোজ উল্টাবালটা হয়ে গেছে।
আর উইন্ডোজ দিছেন Excel এ কিন্তু লিনাক্সে GUI নাই কেন ?
Gnumeric Spreadsheet বা ওপেনওফিস।
_______________

পরিশেষে সবাইকে ধন্যবাদ।

না, ডিএসই-র টাই ঠিক আছে। এ্যাপস্পট সাইট ডাউন হয়ে গেলে তখন বিপদে পড়বে। সরাসরি সোর্স থেকে করাই ভালো। ব্যাকআপ হিসাবে দেয়া যেতে পারে - তবে এ ব্যাপারে একটু বিচক্ষণতার প্রয়োজন আছে। সবাই যদি এ্যাপস্পট থেকে ডাটা টানতে থাকে, তাহলে রিসোর্স বেশি নিচ্ছে এরকম অজুহাতে স্বপ্নচারী ভাইয়ের সাইট সাসপেন্ড করে দিতে পারে।

ব্যবসায়িক কাজে গুগল অনুমোদন করে না সম্ভবত: - তবে ঠিক জানি না। মূলত: কমার্শিয়াল ইউজ নিরুৎসাহিত করার জন্যই এরা পিএইচপি সাপোর্ট করে না। আগে শুধু পাইথন সাপোর্ট ছিলো, এবং জাভাও আছে, সামনে আরো কিছু ল্যাংগুয়েজ যোগ করবে। তবে পিএইচপি দিবে না - এটা দিলে হাজার হাজার man and his dog ফ্রী হোস্টিং করা শুরু করে দেবে!  hairpull

ঐ স্ক্রীণশটটা নিয়েছিলাম একটা ২৫৬ মেগা মেশিনে - গ্নোওম থেকে যত আযাইরা জিনিস (ওপেন অফিস, এভোলিউশন) আছে সব মুছে দিয়েছিলাম... ৫০ মেগার মত মেমরী বেঁচেছে। আপনি oOo ক্যাল্কের একটা স্ক্রীণি নিয়ে আমাকে মেইল করুন না  love - ইমেল এ্যাড্রেস তো আপনার কাছে আছেই!  wink

ধন্যবাদ, ক্যাপশন ফিক্স করে দিলাম।

@স্বপ্নচারী ভাই: উইন্ডোজের বাগ ফিক্স হয়েছে!  big_smile ঐদিনের মতই একদম সেইম কেইস - সিম্পল একটা ব্যাপার।
আগের কোডটা ছিলো: open(filename, 'w')
এখন করেছি: open(filename, 'wb')
এই ছোট্ট একটা জিনিসের জন্য আধা ঘন্টা সময় নষ্ট হলো!  hairpull

Calm... like a bomb.

১৪০ সর্বশেষ সম্পাদনা করেছেন সারিম (২৭-০২-২০১০ ০৩:০০)

Re: AmiBroker DSE, CSE ইমপোর্ট টুল

@invarvass
আপনার মেইল কোনটা? আপনাগো আবার নিজের নাম ব্যবহার করা নিষেধ তাই আমি ঠিকমত বুঝিনা। রিপ্লাই টু অল মারবো নাকি? যাই হোক আপলোড করে দিলাম http://yfrog.com/i3oocalcp



আর ভাই

invarbrass লিখেছেন:

oOo ক্যাল্কের

oOo calc এর মানে বুঝার জন্য আমাকে গুগল করতে হয়েছে। আমি প্রথমে ভাবছিলাম এইটা আবার ভিমের মত কিছু কিনা। tongue

invarbrass লিখেছেন:

এই ছোট্ট একটা জিনিসের জন্য আধা ঘন্টা সময় নষ্ট হলো! 

আরে আমারও একই কাহিনী হইছিলো। রেজেক্সে প্যাটার্ন এ ব্যাকেট মানে গ্রুপ বোঝায়, আমি "Total Volume in Taka (mn)" এইটা ডাইরেক্ট বসাইয়া দিছিলাম। দিয়া আর খুজে পায়না। hairpull hairpull hairpull

আর আপনার স্ক্যানার ( java.util.Scanner ) গবেষনার কি হল? সি তে নাকি স্ক্যানার, ফিস্ক্যানার সব আছে ? স্বপ্নচারী ভাই কইছিলো।


আর মিডিয়াফায়ার বা রেপিড থেকে ডাউনলোডে অনেক সময় সমস্যা হয়। ঔদিন আপনি বললেননা আপনার sharecsv.exe ওয়াইনে চালাইতে? আমি ৩ ঘন্টা চেস্টা করে ডাউনলোড করছি । ঔদিন ৩ ঘন্টা মিডিয়াফায়ার ডাউন ছিল hairpull hairpull hairpull
তাই প্রোগ্রামটা আপনাদের নিজের সাইটে হোস্ট করে দেন। অথবা অনুমতি দিলে আমারটাতে রাখতে পারি