টপিকঃ অবাক হলাম!

এই লেখাটা লেখার আগেও আমার মেয়েদের সম্পর্কে অনেক ভালো ধারণা ছিলো। ছোটবেলায় যখন বিভিন্ন স্থানে মেয়েদের সাফল্যের কথা শুনতাম, তখন অনেক ভালো লাগতো। আর মনে মনে ভাবতাম- আর মনে হয় মেয়েদের চার দেয়ালের মধ্যে বন্দি থাকতে হবেনা। তখন আরো ভাবতাম- এই মেয়েদেরকেই কী আমাদের পুরুষ শাসিত সমাজ চার দেয়ালে বন্দি রাখতে চায়? মনে মনে ভাবতাম আর কষ্ট পেতাম। মাঝে মাঝে মনকে সান্ত্বনা দিতাম- মেয়েরা এখন সর্বক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। আজ সেই ধারণার কিছুটা হলেও অবক্ষয় হয়েছে স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার পর। আজ বাংলাদেশের মেয়েদের জাতীয় দলের খেলা দেখলাম। তাদের এই শিশুসুলভ খেলা দেখে মনে হচ্ছিল তারা যেন নিজেদের মধ্যে অনুশীলন করতে নেমেছে। তাদের শিশুসুলভ খেলার জন্যই কি এত বড় আয়োজন? এই খেলা দেখে বড়ই হাসি পাচ্ছিল। কিন্তু অবচেতন মনটা কষ্টে ভরে যাচ্ছিল।এইটা তাদের প্রতি আমার ক্ষোভ নয়, শুধুই অভিমান। তাহলে কি মেয়েরা পারবেনা জাতির সামনে মাথা উঁচু করে দাঁড়াতে? তারা কি সমাজের সকল ক্ষেত্রে অর্ধাঙ্গী হতে পারবে না? তাদের এই অবস্থার জন্য কে দায়ী? সমাজ, নাকি তাদের মনোবল?

যদি তাদের মনোবল দায়ী হয়, তাহলে কী তারা পারবে এ থেকে পরিত্রাণের উপায় বের করতে? তারা কী পারবেনা বেগম রোকেয়ার পথ অনুসরণ করতে?????

আমি যাবো সেই পাহাড়ে, যে পাহাড়ে আদৌ কোন মানব সন্তান যেতে পারেনি...

Re: অবাক হলাম!

আপনি দেখি অনেক খবর রাখেন যার কারনে আমিও অবাক হলাম surprised
১১তম এসএ গেমসে এখন পর্যন্ত বাংলাদেশ ৮টি স্বর্ণ পেয়েছে যার মধ্যে  ৪টিই এসেছে মেয়েদের ইভেন্ট থেকে।

Re: অবাক হলাম!

এতে অবাক হওয়ার কিছু নেই। শারীরিক শক্তি প্রয়োজন হয় এমন খেলায় মেয়েরা পিছিয়ে থাকতে পারে, অন্য সকল খেলায় তারা প্রতিযোগিতামূলক খেলছে।

আপনার একটা কথা পড়ে খুব অবাক হলাম। যোগ্য অর্ধাঙ্গী হবার জন্য কি ভালো ফুটবল খেলোয়াড় হতে হবে?

Re: অবাক হলাম!

বেগম রোকেয়া ফুটবল খেলতেন!! জানতাম না তো!!!

Re: অবাক হলাম!

babuks লিখেছেন:

শারীরিক শক্তি প্রয়োজন হয় এমন খেলায় মেয়েরা পিছিয়ে থাকতে পারে, অন্য সকল খেলায় তারা প্রতিযোগিতামূলক খেলছে।

সহমত। সেই সাথে যদি মেধার দিক বিবেচনা করেন সেদিকেও মেয়েরা এগিয়ে। বর্তমানে পরীক্ষার রেজাল্ট গুলোর দিকে তাকালেই দেখা যায় মেয়েরা অনেক অনেক ভাল রেজাল্ট করছে।

Re: অবাক হলাম!

আবেগে 'থর থর' করে কাঁপতে গিয়ে যুক্তিগুলো 'নড় বড়' হয়ে গেছে। বাংলাদেশে মেয়েরা মাঠে গিয়ে খেলাধূলা করবে সামাজিকভাবেই এইটাকে ভালভাবে দেখা হয় না। সাঁতারের কথা বলতে পারি, অনেক প্রতিভাবান মাহিলা সাঁতারু-র ক্যারিয়ার আচমকা থেমে গেছে কারণ তাদের শ্বশুড়বাড়ির লোকজন চায় নি সে তাদের বাড়ির বউ খেলাধূলার সাথে সংপৃক্ত থাকুক। অন্যদিকে শারিরীক উচ্চতাও কিছু কিছু ক্ষেত্রে একটা মাইনাস পয়েন্ট। জাতীয় হ্যান্ডবল মহিলা দলের গোলকীপারকে দেখলেই সেটা পরিষ্কার বুঝবেন।

আমাদের সামাজিক ব্যবস্থায় একজন ছেলে খেলাধূলার প্রশিক্ষণের জন্য তিন চার মাসের ক্যাম্পে বাড়ির বাইরে থাকলে সেটা কোন ব্যাপারই নয়। পক্ষান্তরে একটি মেয়ে তিন চার মাস বাড়ির বাইরে ক্যাম্পে থাকবে, এটা অচিন্তনীয় টাইপের ব্যাপার। নিরাপত্তারও একটা বড় ইস্যু আছে। আপনার নিজের বোনের ক্ষেত্রে হলে দেখতেন হয়ত আপনি নিজেও এটা সহজে মেনে নিতে পারছেন না।

প্রশিক্ষণ আর পর্যাপ্ত সুযোগ না পেলে ভাল খেলা কি আকাশ থেকে পড়বে?

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

উন্মাতাল_তারুণ্য'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: অবাক হলাম!

স্বপ্নচারী লিখেছেন:

বেগম রোকেয়া ফুটবল খেলতেন!! জানতাম না তো!!!

জোস বলেছেন! thumbs_up  clap  lol2

আল্লাহুম্মা ইন্নাকা য়াফু্‌ঊন - (হে আল্লাহ আপনি ক্ষমাশীল)
তুহীব্বুল য়াফওয়া - (আপনি মাফ করতে ভালবাসেন)
ফা' ফু আন্নী - (আমাকে মাফ করে দিন।)

Re: অবাক হলাম!

অফ টপিকঃ
স্বপ্নচারী ভাইও যে রসিকতা করতে পারে তা এতদিন জানা ছিল না। tongue

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত