২১

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

babuks,
বিলকে সফটওয়্যার ডিজাইন চুরির দায়ে অভিযুক্ত করা হয়নি। যদিও সেটা সে প্রথম থেকেই করে আসছে। তার বিরুদ্ধে মূল অভিযোগ করা হয়েছে মার্কেটে মনোপলি সৃষ্টির জন্য। আপনি আইনের লোক, যদি সত্যিই আগ্রহ থাকে বিল-কে নিয়ে কিছু জানার ইন্টারনেট গুঁতালেই পেয়ে যাবেন।

নির্ঝর,
ঐ টপিক আর এই টপিক সম্পূর্ণ ভিন্ন টপিক। ঐটাকে এখানে টানবেন না। ভিন্ন হওয়াতেই এটাকে আলাদা করা হয়েছে।

সবাইকে,
এখানে বিলকে নিয়ে কথা হচ্ছে। লিনাক্স, উইন্ডোজ নিয়ে নয়। মাইক্রোসফটের মূল ব্যবসা উইন্ডোজ না। উইন্ডোজ থেকে মোটা অংক কামাই করলেও তার মূল ব্যবসা .নেট এবং অফিস সফটওয়্যারে। কোন কিছু জানতে ইচ্ছা না করলে জানবেন না। কেউ বাধ্য করেনি জানার জন্য। তবে না জেনে কেবল আবেগ দিয়ে কুতর্ক করবেন না।

বিএনপি, আওয়ামী লীগের চাইতে ভাল - এই কথাটা কখনও এক আওয়ামী সমর্থককে বোঝানো যাবে না। যদি না, তার সত্যি বোঝার ইচ্ছে থাকে। এর উল্টোটাও সত্য।

স্পাইডারম্যান,
এখানে উইন্ডোজ-লিনাক্স নিয়ে যত ঝগড়া-ঝাটি হয়েছে - সেখানে যৌক্তিক বক্তব্যগুলো কিন্তু লিনাক্স ব্যবহারকারী থেকেই সবসময় এসেছে। উইন্ডোজের পক্ষে শুধু গেমিং আর মাল্টিমিডিয়া ছাড়া কোন বক্তব্য আসেনি।

আর আপনি নিজেও একজন ওয়েব ডেভেলপার। আইই-র যন্ত্রণা আপনি বেশ ভালই জানেন।

২২

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

আমার মনে হয় আলোচনায় বিল কাকু আসলে সেখানে উইন্ডোজ, লিনাক্স, ওপেনসোর্স আসবে।

দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে
এটা দ্বারা কি বোঝানো হয়? বা হচ্ছে?

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

২৩

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

অনুপ লিখেছেন:

আমার মনে হয় আলোচনায় বিল কাকু আসলে সেখানে উইন্ডোজ, লিনাক্স, ওপেনসোর্স আসবে।

অবশ্যই আসবে। কিন্তু সেটা উইন্ডোজ-লিনাক্স কে সেরা সেরকম আলোচনা নয়। বরং লিনাক্সে বিলের কী অবদান, উইন্ডোজে কী অবদান, ওপেনসোর্সে কী অবদান। সেগুলো আসবে।

২৪

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

শামীম লিখেছেন:

@babuks
আপনি আইনের লোক ... প্রমাণ ছাড়া অপরাধী বলা যেমন সম্ভব না তেমনি অপরাধ করে প্রমাণ না রাখলে সেই অপ্রমাণিত অপরাধকারী পূণ্যবান হয়ে যায় না। আমি বা অন্যকেউ যেগুলোর সাপেক্ষে মাইক্রোসফটের নোংরা কৌশল ইত্যাদি বলেছি সেগুলো well documented তথ্যের ভিত্তিতেই বলা .... ... জিনিষটা আদালতে গড়ায়নি ... কিন্তু এগুলো যদি প্রমাণ হিসেবে গণ্য না হয় তবে আর প্রমাণ কী হবে? মামলা না করা হলে কি ওগুলো পূণ্যবান কাজ হবে?

আপনি কি মনে করেন, যারা এই তথাকথিত অপরাধের কথা বলছে এবং বিভিন্নভাবে লিপিবদ্ধ করেছে, কোনটা গুজব আর কোনটা সত্য হওয়ার সম্ভাবনা বেশি এগুলো বোঝার ক্ষমতা তাঁদের শূণ্যের কোঠায়।

কিছুদিন আগে আমার ছিনতাই হল, আমার ছোটভাই-এর ভয়ংকর ছিনতাই হল .... .... কেউই মামলা করি নাই ... কারণ আন্দাজ করতে পারছেন নিশ্চয়ই। তাই বলে কি ওগুলো (ছিনতাই) আদালতে প্রমাণের অভাবে অন্যায় বলে বিবেচিত হবে না?

এখন ধরুন আমি আমার অধিকার বঞ্চিত করার জন্য একজন মহা ক্ষমতাধর ব্যক্তির বিরূদ্ধে মামলা করবো ... ... জীবিত অবস্থায় আদৌ কি ওটার ফলাফল দেখে যাওয়া সম্ভব? সমস্ত প্রশাসন যেখানে দূর্নীতিগ্রস্থ এবং ক্রয়যোগ্য সেখানে দূর্বলের সুবিচার পাওয়া কি আদৌ সম্ভব? বেশি বাড়াবাড়ি করলে হয়তো কোনো একদিন ক্রসফায়ারেই মরতে হবে!! এখন কি তাহলে অপর প্রতাপশালী ব্যক্তি প্রমাণিত অন্যায় করেননি বলে পূণ্যবান হয়ে গেলেন?

এই ধরণের প্রভাবশালীদের বিরূদ্ধে টু শব্দটা করার আগে অনেক শক্তি সঞ্চয়ের প্রয়োজন হয়। তারপরেও দেখা যায় মামলা চলছে একযুগ। এরকম বছরের পর বছর মামলা পরিচালনা করার আর্থিক সামর্থ কতজন মানুষ বা কতগুলো সংগঠনের থাকে .... .... আর মাইক্রোসফট/বিল গেটস হল পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি ... অনেক দেশের মোট সম্পদের চেয়ে তাঁদের সম্পদ বেশি।

আদালত কি সম্পুর্ন দূর্নীতিমুক্ত? পক্ষপাতিত্ব করে না?

আপনি যদি বাংলাদেশের আদালত আর আইন ব্যবস্থা দিয়ে বিচার করেন তাহলে কিন্তু হবে না। আমরা সমাজে একটি সিস্টেমের মধ্যে বাস করি। আইন হচ্ছে সেই সিস্টেম। আপনার ছোট ভাইয়ের ছিনতাই হয়েছে। আপনি মামলা করলেন না বা করতে পারলেন না, কিন্তু আপনি পরবর্তীতে প্রমাণ ছাড়া যে কাউকে ধরে বলতে পারবেন না- 'তুই গত মাসে আমার মোবাইল চুরি করেছিস', কারণ এভাবে কোন বিষয়ের সমাধান হবে না। বিল গেটসকে যদি আপনি অপরাধী বলতে চান তাহলে তার প্রমাণ আদালতে হতে হবে, আমি আপনি যতই 'well documented' প্রমাণ নিয়ে বাইরে বলে বেড়াই না কেন। আপনি যদি আদালতকে অ-নিরপেক্ষ ইত্যাদি বলে বাইরেই বিচার করতে চান, তাহলে দু:খের সাথে বলতে হচ্ছে, এই সভ্য যুগে সেটা সম্ভব হবে না।

সাইকেল কেনার সামর্থ নিয়ে আপনি নিশ্চয় বিমএডব্লিউ কে গালাগালি করতে পারেন না তাদের 'গাড়ির দাম আপনার নাগালের মধ্যে নয় কেন' বলে।

একমত।

কিন্তু গাড়ির দাম নাগালের মধ্যে নয় বলে কেউ গালাগালি করেছে বলে মনে পড়ছে না।   neutral

আমি কিন্তু এটা উদাহরণ স্বরূপ বলেছিলাম। যদি আমি উইন্ডোজ কিনতে না পারি, তাহলে লিনাক্স দিয়ে দিন কাটাবো। মাইক্রোসফটের সফটওয়্যার দামি কেন তা নিয়ে মাথা ঘামানো আমার উচিত হবে না।

২৫

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

কে বলল মাইক্রোসফটের অপরাধ আদালতে প্রমাণিত হয়নি। প্রতি বছরই কোন না কোন ঝামেলায় মাইক্রোসফট দোষী সাব্যস্ত হয় আর মোটা অঙ্কের জরিমানা গুনতে হয় তাদের। ইইউ এ পর্যন্ত যত মামলা করেছে, প্রত্যেকটাতেই ইইউ জয়ী হয়েছে।

এইতো মাত্র কয়েকদিন আগেই উইন্ডোজ সেভেনের ইউএসবি ডিভিডি সফটওয়্যার ওপেনসোর্স থেকে চুরির দায়ে ফেঁসে গেছে। সেই সফটওয়্যার এখন মাইক্রোসফট ওপেনসোর্স হিসেবে ছাড়তে বাধ্য।

২৬

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

গত কয়েকদিন ধরে এই টপিকটা আর এটাতে লিংক দেয়া টপিকটা - দুটোই পড়ছিলাম। মাইক্রোসফট সম্পর্কে অনেক অজানা তথ্য বেরিয়ে আসছে দেখি! এতসব জানা ছিলনা। এর আগে কোথাও পড়ছিলাম যে নেটস্কেপ নেভিগেটরকে কিভাবে মাইক্রসফট বিভিন্ন ছলচাতুরি দিয়ে মার্কেট থেকে আউট করে দিয়েছিল।

অফটপিক হয়ে গেল মনে হয়, ছিল বিলগেটস কে নিয়ে, মন্তব্য করলাম মাইক্রসফটের উপর!  tongue_smile

২৭

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

উইন্ডোজ ৭-এর বিক্রি বাট্টা ভালো হইলেও চৌর্যবৃত্তিতে হাতেনাতে ধরা পড়ে বিলমদন কাকুর অবস্থা ইদানীং মোরব্বা হইতেছে।

স্বপ্নচারী ভাই আগেই লিখেছেন মাইক্রোসফটের উইন্ডোজ ৭ ইউএসবি ডাউনলোড টুল-এ ওপেনসোর্স জিপিএল কোড অবৈধভাবে ব্যবহার করেছিলো - ধরা খাবার পরে কানমলা স্বরূপ ঐ ইউটিলিটি-টি ওপেনসোর্স করতে বাধ্য হয়েছিলো তারা।

গত মাসে চাইনীজদের জন্য উইন্ডোজ লাইভে জুকু/হম্পি নামক টুইটারের মত একটি মাইক্রোব্লগিং সার্ভিস শুরু করেছিলো মাইক্রোসফট চায়না। আর এই সপ্তাহের খবর হলো - এই মাইক্রোসফট হম্পি তৈরী হয়েছে আরেকটি ওপেন মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম plurk থেকে সরাসরি কোড চুরি করে! শুধু কোড মেরে দিয়েই ক্ষান্ত হয়নি মাইক্রোসফট চায়না - ডিজাইন/ইন্টারফেস-ও প্রায় হুবহু কপি মেরে দিয়েছে! নীচের ছবিতে ক্লিক করুন:
http://s3.postimage.org/uc1_i.jpg

প্লার্কের ডেভেলপার ব্লগে লিখেছে:

We're still in shock asking why Microsoft would even stoop to this level of wilfully plagiarising a young and innovative upstart's work rather than reach out to us or innovate on their own term. Of course, it just hits that much closer to home when all your years of hard work and effort to create something unique are stolen so brazenly. All the more ironic considering Microsoft has often been leading the charge on fighting for stronger IP laws and combating software piracy in China.

প্লার্ক বলছে মাইক্রোসফটের জুকু-র প্রায় ৮০% কোড-ই তাদের থেকে মেরে দেয়া! ধরা পড়ে মাইক্রোসফট তাদের জুকু/হম্পি সাইটটি বন্ধ করে দিয়েছে - চালু হবার ৩ সপ্তাহের মাথায় প্রযেক্টটির অকালমৃত্যু ঘটলো!

উভয় ক্ষেত্রে মাইক্রোসফট চৌর্যবৃত্তির অভিযোগ স্বীকার করলেও দোষ চাপিয়েছে থার্ড পার্টি কন্ট্র্যাক্ট ডেভেলপারের উপর।

কিছুদিন আগে লিনাক্স কার্ণেলের জন্য বেশ কিছু কোড ডোনেট করেছিলো মাইক্রোসফট। খবরটা শুনে একটু অবাক মনে হলেও এখন কার্পেটের তলার ঘটনা প্রকাশ পাচ্ছে। মাইক্রোসফটের কোডগুলোর মধ্যে বেশ কিছু জিপিএল কোডের অস্তিত্ব পাওয়া গেছে। সোজা বাংলায়, ঐ সফটওয়্যার প্রোযেক্ট চাইলেও ক্লোজড সোর্স করে বেশিদিন রাখতে পারতোনা তারা - এক সময় ধরা খেতেই হতো.... তাই আগে ভাগেই....   wink

তবে বিলমদন কোং মাঝেমাঝে চুরি করতে গিয়ে ভুলে যায় আরকি....  lol

Calm... like a bomb.

২৮

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

অনুপ লিখেছেন:

দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে এটা দ্বারা কি বোঝানো হয়? বা হচ্ছে?

মনে হয় বিল গেটস বিভিন্ন জায়গায় দান বা ডোনেট করেন।

২৯

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

অামি মন্তব্যগুলো দিয়েছিলাম চুরির তুলনা করতে। বিলদার 98, NT, IE .... MS র নিজস্ব প্রোডাক্ট ছিল না কোনদিন কিন্তু কপিরাইট করতে দ্বিধা করনি অাবার IE কে windows র সাথে যুক্ত করায় অ্যান্টিট্রাস্ট মামলায় জরিমানা পর্যন্ত দিয়েছে। ঠিক তেমনি জব্বার কাকুর বিজয় নিজের নয় তবু হম্বিতম্বি করতে ছাড়েন না। তাকে জরিমানা দিতে হয়নি কারন সরকারের সংগে ঘনিষ্টতা মানে ক্ষমতার দাপট। অামি বোঝাতে চেয়েছিলাম চোর সে ডিম চুরি করুক অার মুরগীই  চুরি করুক সে 'চোর', 'ঘৃনার পাত্র'। অার পাইরেটেড ব্যবহারকারিরা 'চোর' কে 'ঘৃনা' কেন করবো তার জবাব চাইছেন? ভালোই লাগলো "চোরের সাক্ষী গাঁটকাটাদের" মন্তব্যগুলো।

ফোরামের শামীম ভাই যেমন লাইসেন্সড কপি MS প্রোডাক্ট গুলো ব্যবহার করেন কিন্তু নির্দ্বিধায় স্বীকার করেন যে MS প্রোডাক্টগুলোর সিক্যুরিটি ব্যবস্থা ত্রুটিপূর্ণ বিধায় লিনাক্স ব্যবহার করেন। ঠিক তেমনি ১জন কে পেলাম না যিনি বলতে পারবেন লিনাক্সে সিক্যুরিটি ভালো না। খুব ভালো লাগতো যদি লিনাক্স বা তার সফটগুলো পাইরেটেড/চুরি করা/বেদখল কৃত বলে প্রমান / লিংক/ তথ্যসুত্র কোন ১জন "MS প্রেমী" দিতেন। যারা ফোরামে শুধু কথার প্রত্যুত্তরে ফালতু প্যাঁচাল পাড়ছেন।

মুনাফেক বলতে তাকেই বুঝায় যে দু'দিকেই থাকে (যেমন: অন্যের কষ্টের কামাই থেকে কেড়ে নিয়ে তার অংশবিশেষ দান করা,  চুরির টাকায় গড়া পাহাড়সম সম্পদ থেকে যাদের সম্পদ কেড়ে বিত্তশালী হয়েছে তাদেরকেই মাঝে মাঝে দান খয়রাত করা, উন্নয়ন সাহায্যরূপে সুদে ধার দেয়া ... ইত্যাদি)। "চোরাই খাদ্যের রক্ত শরীরে থাকলে ধর্মকর্ম গুলো অনুমোদিত নয়" সেটা সব ধার্মিক নিশ্চিত জানেন। ঠিক তেমনি যারা জেনেশুনে সেই কাজটাই করেন তারাই 'ধার্মিক' না হয়ে 'মুনাফেক'। নিজে চোরাই সফটের লাইসেন্সড কপি ব্যবহার করলেই সফটা লিগ্যাল (হালাল) হয় না। তদুপরি চোরাই সফটের লাইসেন্সড কপি ব্যবহারকারি যদি অন্যকে বলে যে মুক্ত (হালাল) সফট ব্যবহার করো সেটা বেমানান। তারপরো মেনে নেয়া যেত, যদি দেখা যেত যে অন্যায়কারি ভালো হয়ে গেছে অার ভালো কাজের মাধ্যমে অতীতের পাপকে মোচনে অাগ্রহী। কিন্তু যা পাচ্ছি তা হলো মুক্ত সফটের দুনিয়ার বিরুদ্ধে সংঘবদ্ধ চক্রান্তে শামিল হচ্ছে "যারা" তারা বর্তমানে নিজে পয়সা খরচ করে মুক্ত সফটের প্রসারে অাগ্রহী কারন সেটা ব্যবহার করতে গিয়ে নতুন ব্যবহারকারি কিছু ছোট খাটো জটিলতায় পড়বে তখন প্রলুব্ধ করে তাকে বদ্ধসোর্স সফটের দুনিয়ায় নিয়ে অাসা। বিলদার MS কিন্তু সেম বিজনেস প্লান নিয়ে Novel র সাথে চুক্তিবদ্ধ হয়েছে।  এখন  এই কাজগুলো কে 'মুনাফেকি' অার কাজগুলো যাঁরা করছেন তাঁদের 'মুনাফেক' বলায় যদি অপরাধ করে থাকি তবে সে অপরাধ অামি অামরণ করতে থাকবো [কথা দিলাম]।

অার লিনাক্সের বিরুদ্ধে যাঁরা কথা বলছেন তাঁদের প্রতি অনুরোধ MS/বিলদা'র কাজগুলো কে নিয়ে যেমন তথ্যভিত্তিক বিভিন্ন লিংক সহকারে পোষ্ট গুলো দেয়া অাছে ফোরামের টপিক/টপিকগুলোয় তেমনি কোন তথ্যবহুল পোষ্ট দিয়ে নিজের কথার পক্ষে যুক্তি দিন। না হলে অাপনাদের পোষ্টগুলো শুধু অফটপিকই নয় বরংচ ফাঁপাবুলি কপচানো। অার অামরা বাংলাদেশি রা জন্মথেকেই  জেনে অাসছি "পাগলে কি না .... , অার ছাগলে কি না ... "।

[লিনাক্সের GUI যখন প্রাথমিক পর্যায়ে মানে RHL 6.0 থেকে বর্তমানে সার্ভারে RHEL3 অার ডেস্কটপ ক্লায়েন্টে Mint 8 Helena ব্যবহার করছি। মাঝে মাঝে ছোট খাটো কিছু সমস্যা ছাড়া অপারেটিং সিস্টেমের সিক্যুরিটি/ ভাইরাস/ হ্যাকিং কিংবা ক্র্যাকিং জনিত ডাটালসের বিশাল "ধাক্কা"  crying hairpull কাকে বলে অাজো জানি না।]

রিং'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৩০

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

ইদানিং উবুন্টু ব্যবহার করে এত মজাতে আছি যে বলার মত না। ভাইরাস নাই, হ্যাং করেনা, আর সবচেয়ে বড় কথা যে চালিয়ে আরাম। মজার কথা হচ্ছে, আমি বিল গেটসের এসব কীর্তিকলাপ কিছুই জানতামনা, সপ্তাহখানেক আগেও না। উবুন্টু ব্যবহার করার পরই ওপেনসোর্স নিয়ে নেট গুতোগুতি করা শুরু করি, তখনই আস্তে আস্তে জানতে পারি বিল গেটসের এসব গুপ্ত কথা। যারা এসবের কিছুটা জানতে আগ্রহী তারা নিচের লিংকে দেখতে পারেন। বেশ কিছু ঘটনার কথা লেখা আছে।

http://forum.amaderprojukti.com/viewtop … amp;t=4876

৩১

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

বিশ্বজোড়া কারা নোবেল পায়?
জব্বার দাদুর দোষ কি??? big_smile

লেখাটি by 3.0 এর অধীনে প্রকাশিত

৩২

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

কিংকর্তব্যবিমূড় লিখেছেন:

বিশ্বজোড়া কারা নোবেল পায়?
জব্বার দাদুর দোষ কি??? big_smile

বিল গেটস কি নোবেল পাইসে নাকি??

৩৩

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

বিল গেটস নোবেল না পেলেও তার মামা-দুলাভাইরাই পায়।

লেখাটি by 3.0 এর অধীনে প্রকাশিত

৩৪

Re: দানবীর বিল গেটস সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে

দক্ষিণের-মাহবুব লিখেছেন:
শামীম লিখেছেন:

 
ইদানিং আমার লেখা ফোরামের সদস্যদের তেমন একটা ভালো লাগে না .... তাই মনে থেকে গেল একটু খচখচ ...
... ... ... ...
... ... ... ...

এই কথা বলল কে? angry আমি তো ভাবতাম আপনিই সময় পান না লেখার। তাছাড়া ফোরামেও দেখা যায় না। neutral

  সহমত প্রকাশ করছি surprised surprised surprised

সেই সব  শহীদদের দেই সালাম  যাদের জন্য আজ লিখতে পারছি  এই লাইনটি। তোমাদের আত্নার উপর শান্তি বর্ষিত হোক।