সর্বশেষ সম্পাদনা করেছেন সামিউল (১৭-০৯-২০০৯ ১৪:৫৮)

টপিকঃ আমরা কতটা পাইরেসী মুক্ত?

পাইরেসী ও আমরা
পাইরেসী বলতেই আমাদের চোখের সামনে ভেসে উঠে ৫০ টাকার উইন্ডোজ সিডি। এর কারণ বেশ কিছু ফোরামে লিনাক্স এবং উইন্ডোজ এর যুদ্ধ। আর এই যুদ্ধে সবচেয়ে আলোচিত হয় যে জিনিসটি সেটা হল পাইরেসী। আসলে কি পাইরেসী বলতে শুধু সফটওয়্যার পাইরেসীকেই বুঝি? পাইরেসী কি অন্য জিনিসে হয় না? হয়ত আমার বোঝার ভুল থাকতে পারে। আমি আগেই বলে নেই আমার জ্ঞান খুবই কম। নবিস শিক্ষার্থী। ভুল হলে ধরিয়ে দিবেন।

আপনি ১০০% পাইরেসী মুক্ত।

আসুন দেখি আপনি কতখানি পাইরেসী মুক্ত বলে দাবী করতে পারেন।

প্রথমেই আসি কম্পিউটারের সফটওয়্যারের বেলায়। মানলাম আপনি যে ব্যাটার কাছ থেকে ল্যাপি বা ডেস্কটপ কিনেছেন সেই ব্যাটা জোড় করে উইন্ডোজের লাইসেন্স দিয়ে দিয়েছে (আমাকেও জোড় করে ধরিয়ে দিয়েছে) সেই সুবাদে আপনি অরিজিন্যাল উইন্ডোজের মানে লাইসেন্সড কপির মালিক। আর না হয় আপনি লিনাক্সের ইউজার।

যদি আপনি উইন্ডোজ ইউজার হন তাহলে আপনি কি শুধু অপারেটিং সিস্টেমই ব্যবহার করেন? এর সাথে নিশ্চয়ই অফিস ব্যবহার করেন। আর সেটা কি লাইসেন্সড? মানলাম এটাও না হয় লাইসেন্সড। এর পর আসি গেমের বেলায়। আপনি যদি গেম খেলেন (আমার মত হলে আলাদা গেম খেলি না গত ৩ বছর) তাহলে সেই গেমসটি কি অরিজিন্যাল? একটা অরিজিন্যাল গেমস এর দাম সম্পর্কে মোটামুটি আইডিয়া আছে বর্তমান বাসস্থলের কারণে, এর পর আসি ফটোশপ, ইলাস্ট্রেটরের কথায়। এগুলোর এক একটির লাইসেন্সের যে দাম সেটা আমি বেশ ভাল করেই জানি। যদি আপনি এগুলো লাইসেন্সড কপি ব্যবহার করেন তাহলে বলব আপনি বিশাল ধনী লোক। সবাই আপনার মত ধনী নয়। এর পর আরো টুকটাক সফটওয়্যার রয়েছে সেগুলো না হয় আলোচনা নাইবা করলাম।

যদি আপনি লিনাক্স ব্যবহার কারী হন: তাহলে তো আর কোন কথাই নাই। কারণ সব সফটওয়্যারই ফ্রি। তাহলে আমার আর কোন কথাই এখানে খাটে না। তবে অনেকেই লিনাক্সেও ওয়াইন দিয়ে গেমস এবং সফটওয়্যার ইনস্টল করেন। সেগুলো কি লাইসেন্সড?

উপরের সব কারণ গুলির উত্তরে যদি আপনি বলেন হ্যা আমি লাইসেন্সড সব কিছু ব্যবহার করি, তাহলে আমি বলব এই পর্যন্ত আপনি ১০০% পাইরেসী মুক্ত। এবার আসুন আসল জায়গায় হাত দেই। এই খানেই কবি নিরব। মানে যারা পাইরেসী নিয়ে মাঝে মাঝে বিভিন্ন ব্লগে এবং ফোরামে লিখে তুমুল জনপ্রিয়তা অজর্ন করেছেন তারা এখানেই মার খেয়ে যান (কেউ মাইন্ড খাইয়েন না, কাউকে উদ্দেশ্য করে লিখছি না)
এবার আসি গানের ক্ষেত্রে: আপনি কম্পিউটারে এই মুহুর্তে বা শেষ গান যেটি শুনেছেন সেই গানটির সিডিটি কি আপনার কাছে আছে? উত্তর হয়ত হ্যা বা না। না যদি হয় তাহলে আপনি নিশ্চয়ই কোন সাইট থেকে গানটি নামিয়েছেন বা কারো কাছ থেকে নিয়ে এসেছেন। তাহলে কি এটা পাইরেসী বর্হিভূত বলবেন? আপনার আইপডে আ এমপিথ্রিতে যতগুলো গান আছে সেগুলোর সব সিডি কি আপনার কাছে আছে? আমি ১০০% শিওর এর উত্তর না। কারণ আপনি নিশ্চয়ই শুধু বাংলা গান শুনেন না। সাথে হিন্দী বা ইংরেজীও আছে। আর ইংরেজী গান কি আপনি সাইট থেকে কিনেন অথবা অরিজিন্যাল সিডি কিনেন? (অরিজিন্যাল বাংলাদেশে পাওয়া যায় কিনা আমি জানি না) এখন যদি বলেন আপনি গান শুনেন না তাহলে ঠিক আছে। সেক্ষেত্রে এখনো আপনি ১০০% পাইরেসী মুক্ত।

এবার আসি মুভির ক্ষেত্রে: আপনি লাস্ট যে মুভিটি (হোক বাংলা কিংবা হিন্দী বা ইংরেজী) সেটি কি অরিজিন্যাল ছিল? এখানে একটি মুভি কিনতে গেলেও মিনিমাম ১০ ডলার লাগে। বাংলাদেশে ইংরেজী আসল মুভি পাওয়া যায় কিনা আমি জানি না। সেই ক্ষেত্রে কি পাইরেসী আইন লংঘন হচ্ছে না?

আর একটি ব্যাপারে আসি নাটকের ক্ষেত্র: বাংলাদেশ থেকেই অনেকে এখন আর টিভিতে নাটক দেখেন না বিজ্ঞাপনের জন্য। তারা বিবিন্ন সাইট থেকে নাটক নামিয়ে আরামসে বিজ্ঞাপন ছাড়াই দেখেন। আপনি ব্যতিক্রম হতে পারেন। এই ক্ষেত্রেও কিন্তু পাইরেসী চলে আসছে। আপনি হয়ত বাংলাদেশে আছেন তাই বলবেন আমি টিভিতে দেখি। কিন্তু আমরা যারা প্রবাসী তারা? যদিও আমার জাম্পটিভি'র সাবস্ক্রিপশন আছে (সেটা লাইসেন্সড উপায়েই দেখায়) কিন্তু এটা মোটামুটি ব্যয়বহুলই বলা চলে। আমরা বাংলাদেশের নাটক দেখি বিভিন্ন সাইট থেকে নামিয়ে অথবা এখানে বাংলাদেশী দোকানে ডিভিডি (তারা রেকর্ড করে ডিবিডি করে সুতরাং পাইরেটেড) কিনে দেখে। এবং অডিও গানের বেলায়ও একই কাহিনী। এখন আপনারা যারা ১০০% পাইরেসী মুক্ত তারা এখানে (মানে প্রবাসে) আসলে কি করবেন? বাংলাদেশের সংস্কৃতি ছাড়া থাকবেন? হয়ত আপনি এখন বলবেন আপনি পারবেন কিন্তু আমি আপনাকে ১০০% গ্যারন্টি সহকারে নিশ্চয়তা দিচ্ছি পারবেন না যদি না আপনি দেশকে ভাল না বাসেন। কারণ প্রবাসে এসে দেশকে যে কি পরিমাণে মিস করি সেটা যারা দেশে আছে তারা কখনো বুঝবে না। বাংলাদেশে থাকতে কোন নাটক দেখতাম না কিন্তু এখানে দেখি। কারণ তখন মনে হয় এটা আমার দেশ। আমি নিজেকে আবিষ্কার করি নাটকের মাঝে। চিরচেনা সে শহর, চিরচেনা সে যানজট দেখলেই মন ভরে যায়।

অনেক কথা বললাম। পাইরেসী নিয়ে অনেক যুক্তি দেখালাম। তবে সব আমার নিজের চোখে। এটার সাথে প্লিজ অন্য কোন কিছু গুলিয়ে ফেলবেন না। এ্টা এই ফোরামের একজন সাধারণ সদস্য হিসেবেই দিচ্ছি। তবে আমি পাইরেসীকে উৎসাহিত করব না। যদি সামর্থ্য থাকে অবশ্যই চেষ্টা করবেন পাইরেসীকে এড়িয়ে চলতে। কারণ নিজের বিবেক বলে একটা কথা আছে। নিজের বিবেকের কাছে পরিষ্কার থাকার চেষ্টা করবেন এতে অনেক শান্তি পাবেন। পরিবেশ পরিস্থিতি হয়ত আপনাকে অনেক সময় অনেক কিছু করতে বাধ্য করতে পারে এবং করতে হয়। যেমন আমি বড় গলায় বলি আমি ধূমপান করি না, ড্রিংকস করি না এমন কি কখনো চেখেও দেখিনি। কারণ আমার বিবেকের তাড়নায়। আমি আমার বিবেককে বলতে পারি আমি কখনো হারাম খাইনি।

আর একটি কথা বলব আমি সব সময় লিনাক্সের পক্ষে কথা বলেছি বিভিন্ন ফোরামে। আমার এই পোস্টে শুরুতে লিনাক্স উইন্ডোজ এর কথা থাকলেও প্লিজ এই নিয়ে কেউ আবার ঝগড়া শুরু করে দিয়েন না। আরো এই রকম বিভিন্ন বিষয় পাওয়া যাবে যা আমরা প্রতিনিয়মত পাইরেসীকে আলিঙ্গণ করে নিচ্ছি। তাই আমার মতামত হল ১০০% পাইরেসী মুক্ত মানুষ (বাংলাদেশী) খুঁজে পাওয়া দৃষ্কর। ধন্যবাদ ধৈর্য সহকারে এত বড় পোস্ট পড়ার জন্য।

আর একটি কথা আমি কিন্তু বিশিষ্ট তার্কিক নই। তর্ক করতে পারি না। আর আমার জ্ঞান খুবই সীমিত সেটা প্রথমেই বলেছি। তাই হয়ত এগুলো আমার ভুল ধারণা হতে পারে। এখানে বিভিন্ন লজিক আমি দেখতে চাই। আর আমি আবারো বলছি আমি পাইরেসীর পক্ষে সাফাই গাচ্ছি না। বর্তমান প্রেক্ষাপটের একটি চিত্র তুলে ধরতে চেষ্টা করেছি মাত্র।

পরিশেষে একটাই কথা এটার উত্তর দিন "এবার আপনিই বলুন আপনি শতকরা কত ভাগ পাইরেসী মুক্ত?"

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সামিউল লিখেছেন:

পরিশেষে একটাই কথা এটার উত্তর দিন "এবার আপনিই বলুন আপনি শতকরা কত ভাগ পাইরেসী মুক্ত?"

আমি ০.০০০০০১% পাইরেসী মুক্ত।  big_smile

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সাদাত হাসান লিখেছেন:

আমি ০.০০০০০১% পাইরেসী মুক্ত।  big_smile

হা হা ভালই বলেছেন। আমরা যদি জরীপ করি এটা মোটামুটি একই রকম হবে। শুধু বাংলাদেশই নয় এই দেশের অনেককেই দেখছি পাইরেটেড জিনিস ব্যবহার করতে। অনেকের ধারণা বিদেশে থাকলে পাইরেটেড কপি ব্যবহার করলে বিল মামু ধরে নিবে ধারণাটা ভুল। তবে অফিসে ব্যবহার করা হয় না, কারণ সেখানে ধরা খাবার চান্স ৯৫%।

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আমার উইন্ডোজ বাদে সবটাই পাইরেটেড... উল্টা হইয়া গেল!!  big_smile

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আরে ভাই কি দরকার এত তর্ক বিতর্কের। আমি চিন্তা করে দেখলাম যারা পাইরেটেড জিনিষ ব্যাবহার করেননা তারা করেননা কারন তারা এ নিয়ে অহংকার বোধ করে (নিতান্তই ধারনা। ভুল হলে মাফ করবেন)

সাইফ দি বস ৭ লিখেছেন:

আমার উইন্ডোজ বাদে সবটাই পাইরেটেড... উল্টা হইয়া গেল!!  big_smile

তোমার একুশেও তো পাইরেটেড নয়  clap

এম. মেরাজ হোসেন
IQ: 113
http://www.iq-test.cc/badges/4774105_3724.png

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আমি যতদুর জানি, কর্পোরেট ওয়ার্লড ছাড়া সবাই পাইরেটেড সফটওয়্যার ইউজ করে।

আমার ভাইয়া যখন চাকরীতে ঢুকল তখন তাকে কয়েক হাজার ইউরো খরচ করে একটি সফটওয়্যার কিনে দেয়া হল। সেটার ল্যাঙ্গুয়েজ ছিল জার্মান। আমার ভাই কিন্তু ওটা ইউজ করে না। সে নেট থেকে পাইরেটেড একটা ডাউনলোড করে ইউজ করে যেটা কিনা ইংরেজী। কিনে দিতে হবে তাই কিনে দিয়েছে। আর জার্মানে ইংরেজী কিছু পাওয়া খুব দুষ্কর।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সফটওয়্যার পাইরেসির র‌্যাঙ্কিং এ বাংলাদেশের পজিশন খারাপ না tongue
কিছুদিন পর মনে হয় চ্যাম্পিয়ন হইয়া যামু।
এইজন্য আমার অবদানও কম না।

সর্বশেষ সম্পাদনা করেছেন সামিউল (১৭-০৯-২০০৯ ১৬:৪২)

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

শিপলু লিখেছেন:

আমি যতদুর জানি, কর্পোরেট ওয়ার্লড ছাড়া সবাই পাইরেটেড সফটওয়্যার ইউজ করে।

১০০% সহমত। এখানে এসে তাই দেখছি। কিন্তু আমার টপিকটি খোলা হয়েছিল আপ্রতে কারিগর ভাই এর অনুরোধে। উনি যুক্তি দেখতে চেয়েছিলেন আমি তুলে ধরলাম আমার কথা। তবে ২/৩ জন ব্যতিক্রম পাবেন। তবে তাদের নিয়েও প্রশ্ন থেকেই যায়।

ত্রিমাত্রিক লিখেছেন:

সফটওয়্যার পাইরেসির র‌্যাঙ্কিং এ বাংলাদেশের পজিশন খারাপ না tongue
কিছুদিন পর মনে হয় চ্যাম্পিয়ন হইয়া যামু।
এইজন্য আমার অবদানও কম না।

আমার মনে হয় না। কারণ মানুষ এখন সচেতন হয়েছে। তারা টাকা দিয়ে লাইসেন্স কিনছে এন্টি ভাইরাসের। তাই আমার মনে হয় আমাদের র্যাংকিং আরো ভাল হবে আস্তে আস্তে। আমি আশাবাদী।

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

এখানে একটা জিনিস বলে রাখা ভাল, সফটওয়্যার পাইরেসীমুক্ত হতে হলে লিনাক্সে যেতেই হবে এমন কোন কথা নেই। উইন্ডোজ-এর জন্যও আজকাল বিকল্প অনেক ওপেনসোর্স সফটওয়্যার পাওয়া যাচ্ছে। বাঘা বাঘা দামের সফটওয়্যার থেকে এদের কাজ কোন অংশে কম না। যারা প্রফেশনাল কাজ করেন তাদের কাজ বেশি থাকে, তাদের দরকার হয় অতিরিক্ত ফিচারসহ প্রো ভার্শন, শখের বসে খুটিনাটি করার জন্য প্রফেশনাল ভার্শন না।

[img]http://fixpc.co.za/iplocator/flag.php[/img] Let's Go BIG!! [img]http://g.imagehost.org/0746/biggrin.gif[/img]

১০

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সামিউল লিখেছেন:

আমার মনে হয় না। কারণ মানুষ এখন সচেতন হয়েছে। তারা টাকা দিয়ে লাইসেন্স কিনছে এন্টি ভাইরাসের। তাই আমার মনে হয় আমাদের র্যাংকিং আরো ভাল হবে আস্তে আস্তে। আমি আশাবাদী।

এখন আমাদের দেশে মানুষ যে হারে টাকা দিয়ে এন্টি ভাইরাস কিনছে তাদের খুব কমই টাকা দিয়ে অন্যান্য সফটওয়্যার কিনে। এন্টি ভাইরাস কেনার প্রধার কারন হল এগুলো আমাদের এখানে অনেক কম মূল্যে পাওয়া যায়।

বাংলাদেশে কম্পিউটার কেনার সময় পাইরেটেড উইন্ডোজ সহ হাজারটা পাইরেটেড সফটওয়্যার দিয়ে দেওয়া হয়। এটা যদি বন্ধ করা যায় তাহলে আমাদের দেশে পাইরেটেড সফটওয়্যারের ব্যবহার কিছুটা হলেও কমবে কারণ এমন অনেক মানুষ আছে যারা জানেও না যে সফটওয়্যার কিনে ইউজ করতে হয়।

এক সময় সফটওয়ার পাইরেসিতে ইন্ডিয়াও এক নাম্বারে ছিল, এখন তাদের অবস্থার অনেক ভাল।

১১

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

এন্টি ভাইরাস কেনার প্রধার কারন হল এগুলো আমাদের এখানে অনেক কম মূল্যে পাওয়া যায়।

যদি এন্টিভাইরাসের মত অন্যান্য দরকারি সফটওয়্যার,অপারেটিং সিস্টেম কম দামে পাওয়া যেত মানুষ নিশ্চই কিনত।
কিন্তু শুধু সফটওয়্যার?গান থেকে শুরু করে মুভি,নাটক সবখানেই তো এই সমস্যা।শুধু একটা অংশ যদি পাইরেসি মুক্ত করার চেষ্টা করা হয় তাতে বিশেষ লাভ হবে বলে মনে হয় না।পাইরেসির কথা যদি আমাদের বলতে হয় তাহলে সবক্ষেত্রের পাইরেসি নিয়ে আলোচনা করা উচিত,সমাধান খোজা উচিত।

১২

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সামিউল, গানের ব্যাপারটায় ১০০% সহমত; অত গানের সিডি কেনা আদৌ সম্ভব নয়।
একটা সত্যি কথা হলো, পাইরেসি নিয়ে খুব বেশি লাফানোর কিছু নেই। একমাত্র সাধু ছাড়া কারো পক্ষে পুরোপুরি পাইরেসি মুক্ত হওয়া সম্ভব নয় বলে মনে করি। পাইরেসির ক্ষেত্রে সবাই কোনো না কোনো ভাবে নৈতিক দেউলিয়াত্বের সাথে সমঝোতার সহাবস্থানে থাকে। এটা একটা গোপন স্পর্শকাতর ব্যাপার যেটা সবাই সযত্নে এড়িয়ে যেতেই পছন্দ করি। আমার মতে সমঝোতাই জীবনের প্রকৃত অরডার...তাই,  ১০০% পাইরেসি মুক্ত হওয়ার দরকার নেই! যতটুকু পারা যায় পাইরেসি কে এড়িয়ে চলার চেষ্টা কে আমি সাধুবাদ জানাই। লিনাক্স কিংবা উইন্ডোজ কোনো ব্যাপার না...সদিচ্ছা টাই আসল!!!

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

গানের ক্ষেত্রে একটা কথা না বললেই নয়। ইদানিং বাংলাদেশে রিমিক্স গানের জোয়ার বইছে, বেশ কিছুদিন আগে পত্রিকায় পড়েছিলাম এখন নাকি কেউ কেউ অনুমতি না নিয়েই একজনের গান আরেকজন দেদারছে রিমিক্স করে যাচ্ছে। আবার কেউ কেউ দুই-তিনটা গান মিলিয়ে আর একটা নতুন গান তৈরি করছে।

১৪

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

উদাসীন লিখেছেন:

সামিউল, গানের ব্যাপারটায় ১০০% সহমত; অত গানের সিডি কেনা আদৌ সম্ভব নয়।
একটা সত্যি কথা হলো, পাইরেসি নিয়ে খুব বেশি লাফানোর কিছু নেই। একমাত্র সাধু ছাড়া কারো পক্ষে পুরোপুরি পাইরেসি মুক্ত হওয়া সম্ভব নয় বলে মনে করি। পাইরেসির ক্ষেত্রে সবাই কোনো না কোনো ভাবে নৈতিক দেউলিয়াত্বের সাথে সমঝোতার সহাবস্থানে থাকে। এটা একটা গোপন স্পর্শকাতর ব্যাপার যেটা সবাই সযত্নে এড়িয়ে যেতেই পছন্দ করি। আমার মতে সমঝোতাই জীবনের প্রকৃত অরডার...তাই,  ১০০% পাইরেসি মুক্ত হওয়ার দরকার নেই! যতটুকু পারা যায় পাইরেসি কে এড়িয়ে চলার চেষ্টা কে আমি সাধুবাদ জানাই। লিনাক্স কিংবা উইন্ডোজ কোনো ব্যাপার না...সদিচ্ছা টাই আসল!!!

ভাই অনেক সুন্দর একটি কথা বললেন। আমিও তাই বিশ্বাস করি। কিন্তু কয়েকজন আছেন যারা পাইরেসী নিয়ে অনেক কথাই বলেন, অনেক ব্লগ এবং ফোরামে তর্কের ফুলঝুড়ি ফোটান কিন্তু নিরবে তারাই পাইরেসী করছেন। অনেকেই আছে স্বীকার করবেন না যে তারা পাইরেসীর সাথে যুক্ত। ঐ যে আপনি বললেন স্পর্শকাতর বিষয়।

১৫

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

চুরি করে সেটা নিয়ে গর্ব না করাটাই বুদ্ধিমানের লক্ষণ। বুক ফুলিয়ে চুরি করাটা দৃষ্টিকটুই বটে। একজন নিজ থেকে চুরি করতেই পারে, তাই বলে আরেকজনকে উৎসাহিত করাটা ভালো না। বরং চুরি না করে কিভাবে অল্টারনেটিভ পাওয়া যায়, সেই চিন্তা করা এবং সে ব্যাপারে বুক ফুলিয়ে কথা বলাটা ভালো। যুক্তি দিয়ে চুরি করাকে জায়েজ করা যায় না। চুরি, চুরি-ই থাকে। বাংলাদেশের সরকারী কর্মকর্তা-কর্মচারীররা কেন ঘুষ খান, সে বিষয়ে অসংখ্য ভ্যালিড যুক্তি প্রদর্শন করতে পারবেন। আমি নিজেই পারবো তাদের পক্ষে সাফাই গাইতে। কিন্তু তাই বলে ঘুষ খাওয়াটা, দূর্নীতি করাটা জায়েজ হয়ে যায় না।

১৬

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সামিউল , আপনারে পেলাস না দিয়া উপায় নাই দেখতাছি।অনেক গুছাইয়া লেখছেন।ধইন্যাপাতা  big_smile

১৭

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

স্বপ্নচারী লিখেছেন:

চুরি করে সেটা নিয়ে গর্ব না করাটাই বুদ্ধিমানের লক্ষণ। বুক ফুলিয়ে চুরি করাটা দৃষ্টিকটুই বটে। একজন নিজ থেকে চুরি করতেই পারে, তাই বলে আরেকজনকে উৎসাহিত করাটা ভালো না। বরং চুরি না করে কিভাবে অল্টারনেটিভ পাওয়া যায়, সেই চিন্তা করা এবং সে ব্যাপারে বুক ফুলিয়ে কথা বলাটা ভালো। যুক্তি দিয়ে চুরি করাকে জায়েজ করা যায় না। চুরি, চুরি-ই থাকে। বাংলাদেশের সরকারী কর্মকর্তা-কর্মচারীররা কেন ঘুষ খান, সে বিষয়ে অসংখ্য ভ্যালিড যুক্তি প্রদর্শন করতে পারবেন। আমি নিজেই পারবো তাদের পক্ষে সাফাই গাইতে। কিন্তু তাই বলে ঘুষ খাওয়াটা, দূর্নীতি করাটা জায়েজ হয়ে যায় না।

ভাই আমি কখন উৎসাহিত করলাম? আমি বার বার বলছি এর সীমাবদ্ধতার কথা। আমি বলছি আমাদের অল্টারনেটিভ ওয়ে থাকলে সেটা গ্রহণ করার কথা। পাইরেসী চুরি সেটা আমি নিজেই স্বীকার করি এবং এজন্য আমার অনুশোচনাও হয়। কিন্তু আমরা অনেক জায়গা বাধা্ তাই আমাদের পাইরেসী করতে হয়। কিন্তু অনেকেই আছেন পাইরেসী নিয়ে অনেক কথাই বলেন এবং যারা এর সাথে জড়িত (ব্যক্তিগত ভাবে একটি পাইরেটেড সাইটের সাথে জড়িত বলে) তাদের নানা ভাবে কটু কথা বলেন। কিন্তু বাড়িতে গিয়েই তিনি পাইরেটেড জিনিস ব্যবহার করেন।

উদাসীন লিখেছেন:

একটা সত্যি কথা হলো, পাইরেসি নিয়ে খুব বেশি লাফানোর কিছু নেই। একমাত্র সাধু ছাড়া কারো পক্ষে পুরোপুরি পাইরেসি মুক্ত হওয়া সম্ভব নয় বলে মনে করি। পাইরেসির ক্ষেত্রে সবাই কোনো না কোনো ভাবে নৈতিক দেউলিয়াত্বের সাথে সমঝোতার সহাবস্থানে থাকে। এটা একটা গোপন স্পর্শকাতর ব্যাপার যেটা সবাই সযত্নে এড়িয়ে যেতেই পছন্দ করি। আমার মতে সমঝোতাই জীবনের প্রকৃত অরডার...তাই,  ১০০% পাইরেসি মুক্ত হওয়ার দরকার নেই! যতটুকু পারা যায় পাইরেসি কে এড়িয়ে চলার চেষ্টা কে আমি সাধুবাদ জানাই। লিনাক্স কিংবা উইন্ডোজ কোনো ব্যাপার না...সদিচ্ছা টাই আসল!!!

এখানে উদাসীন ভাইয়ের কথা কোট করলাম কারণ এটাই আমার কথা। আমার লেখার মূল উদ্দেশ্য পাইরেসীকে অগ্রাধীকার দেয়া নয় বরং এর অল্টারেট খুঁজে বের করা। আশা করি ভুল বুঝবেন না।

১৮

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

অ.ট. সামি ভাইকে রেপু 50 হওয়ায় অভিনন্দন!

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

১৯

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

1. অরবিট ডাউনলোডার।
২. ফায়ারফক্স
৩. ফক্সিট রিডার
৪. এভাষ্ট
৫. অভ্র
৬. লিনাক্স মিন্ট & উবুন্টু ও কুবুন্টু (+স্লাক্স)
৭. কেএম প্লেয়ার
৮. ডেভ সি++
৯.  মেসেন্জার গুলা তো ফ্রী ই

বাকিগুলো পাইরেটেড। ( বাকি আর তেমন কিছুই ব্যবহার করি না আসলে: ৩/৪ টা হবে হয়তো  OS সহ)   smile

২০

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সাইফ দি বস ৭ লিখেছেন:

আমার উইন্ডোজ বাদে সবটাই পাইরেটেড... উল্টা হইয়া গেল!! big_smile

মেরাজ০৭ লিখেছেন:

তোমার একুশেও তো পাইরেটেড নয়  clap

হ্যা.. তাও ঠিকক .. আরো কিছু জিনিস জেনুইন ব্যাবহার করা হয়:
1) উইন্ডোজ
2) ব্রাউজার
3) ক্যাসপারেস্কী এন্টিভাইরাস
4) ভিডিও প্লেয়ার
5) ফক্সিট রিডার
6) ইউটরেন্ট

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD