টপিকঃ ওপেন অফিসে কয়েকটি সমস্যা

উইন্ডোজে এতোদিন এমএস অফিস ব্যবহার করলেও এখন ওপেন অফিস ব্যবহার করছি। কিন্তু ব্যবহার করতে গিয়ে কয়েকটি জায়গায় সমস্যা হচ্ছে।

১. ইউনিকোডে কোনো বাংলা লেখা বোল্ড করলে লেখাগুলো পরস্পরের সাথে মিশে যাচ্ছে বা একটি অপরটির উপরে উঠে যাচ্ছে। কিন্তু বোল্ড না করলে ঠিক দেখাচ্ছে। নিচের ছবি দেখুন।

http://img5.imageshack.us/img5/4622/99171186.th.gif

২. ইউনিকোডের লেখাগুলো একপর্যায়ে কোনো ধরনের ফরম্যাটিং না করা থাকলেও পরস্পরের সাথে মিশে যাচ্ছে। নিচের ছবিতে 'উপনিবেশ' লেখাটা দেখুন। ডকুমেন্টের পরের লাইনগুলোতে লেখা আরও মিশে গেছে। অথচ উবুন্টুতে ওপেন অফিসে উপরের সমস্যা বা এটি কোনোটাই পাই নি।

http://img25.imageshack.us/img25/1751/54873382.gif

৩. ইংরেজিতে লেখা ঠিকমতো দেখালেও কোনো টেবিলেই লেখা দেখাচ্ছে না। যদিও এমএস অফিসে সব লেখা ঠিকঠাকমতোই দেখাচ্ছে।

http://img4.imageshack.us/img4/6324/36353504.th.gif

৪. বিজয় দিয়ে লেখা ফাইলগুলো কেমন বিশ্রি দেখাচ্ছে। অথচ একই লেখা এমএস অফিসে বেশ সুন্দর দেখাচ্ছে। বিশেষ করে লেখার সাইজ যতো ছোট করি, লেখা ততোই বিশ্রি দেখায়।

http://img40.imageshack.us/img40/6545/42160832.gif

এই সমস্যাগুলোর সমাধান কী? উল্লেখ্য, ওপেন অফিসে টুলস>অপশন থেকে ল্যাঙ্গুয়েজ সেটিংস এবং ওপেন অফিস রাইটারে বেসিক ফন্ট (ওয়েস্টার্ন)-এ টাইমস নিউ রোমান এবং বেসিক ফন্ট (সিএলটি)-তে সোলায়মানলিপি সিলেক্ট করা হয়েছে।

এ প্রসঙ্গে আরেকটি কথা জিজ্ঞেস করে রাখি- উবুন্টুতে ওয়াইন দিয়ে বিজয় ইনস্টল করলে সেখানে কি উইন্ডোজের মতো বিজয় কাজ করবে? (কয়েকটি ছবি বেশ ছোট এসেছে। বড় করে দেখার জন্য ছবিতে ক্লিক করুন প্লিজ)

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: ওপেন অফিসে কয়েকটি সমস্যা

http://www.mediafire.com/?cdljidyrydc

এখানে আমি একটা ফাইল লিখলাম। আমার কোনই সমস্যা হলো না তো।

http://img5.imageshack.us/img5/5565/45412104.th.png

আপনি কি অভ্র ফোনেটিক ব্যবহার করছেন?

Re: ওপেন অফিসে কয়েকটি সমস্যা

আমার ভুল হতে পারে, তবে সোলায়মানলিপি তো বিজয়ের ফন্ট না। বিজয়ের অফিশিয়াল ফন্ট সুতন্বী বা অন্য কোন ফন্টে কি এই সমস্যা হয়?

অভ্র দিয়ে কি এই সমস্যা হয়? (আমার উইন্ডোজ ৭-এ oO 3.1-এ অভ্র কাজ করেনা)।

ইংরেজী ডকুমেন্টের লেখা দেখাচ্ছেনা - এটা সম্ভবত: কনভার্টারের সমস্যা। আপনার মূল ডকুমেন্ট বোধ হয় এমএস ওয়ার্ড ফরমেটে ছিলো। ওপেনঅফিসের কনভার্টার প্রায় সব ওয়ার্ড ফাইল কনভার্ট করতে পারে, তবে হেভী ফরম্যাটিং আছে এরকম কিছু ফাইলের ক্ষেত্রে সমস্যা হতে পারে। আপনার ডকুমেন্টটিতেও মনে হচ্ছে অনেক ফরম্যাটিং রয়েছে।

Calm... like a bomb.

Re: ওপেন অফিসে কয়েকটি সমস্যা

স্বপ্নচারী ভাই, আপনি কি উইন্ডোজের ওপেন অফিসে লিখেছেন? আমার কিন্তু উবুন্টুতে এমন সমস্যা হয় নি। এখানেই হচ্ছে।

ইনভারব্রাশ ভাই, বিজয়েরটা যেটা বলেছি সেটা সুতন্বি ফন্টের। আর ইউনিকোডে অভ্র সফটওয়্যারের ইউনিবিজয় দিয়ে লিখি।
আর ইংরেজির মূল ডকুমেন্টটা এমএসওয়ার্ড ২০০৭-এর। খুব বেশি হেভি ফরম্যাটিং এই ডকুমেন্টে ছিলো না। স্রেফ টেবিলে কিছু লেখা ছিলো।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...