টপিকঃ উবুন্টুতে আরো ক'টি সমস্যা

উবুন্টু ব্যবহার শুরু করার পর মাঝেমাঝেই কিছু সমস্যায় পড়ছি। সার্চ দিয়ে বা গুগলিং করে যেখানে সমস্যার সমাধান হওয়ার কথা, সেখানে উল্টো ঝামেলা বাধে মাঝেমধ্যে। যে কাজগুলো করে অন্যদের সমস্যার সমাধান হচ্ছে, সেটি হয়তো আমার ক্ষেত্রে কাজ করছে না।

১. গতকাল সফটওয়্যার ইনস্টল করার পর সেই সফটওয়্যারের সমস্ত সেটিংস কীভাবে মুছা যায়, তা নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম (http://forum.projanmo.com/viewtopic.php?id=11800)। সেখানে অয়ন ভাই, স্বপ্নচারী, সাদাত হাসান, রুমন ভাই এবং ইনভারব্রাশ যথাযথ সমাধান এবং আরো কিছু লিংক দিয়েছিলেন। তাঁদের লেখা অনুসারে এক এক করে সব করলাম। কিন্তু সমস্যার আদৌ সমাধান হয় নি।

যেমন, আমি পিডজিন সফটওয়্যারটি সিন্যাপ্টিক থেকে আনইনস্টল করার পর ওই লেখায় যে যে পদ্ধতি বলা হয়েছিলো, সেগুলো অনুসারে বাদবাকি সব কাজ করেছি। কিন্তু আজকে এসে নতুন করে যখন সিন্যাপ্টিক থেকে পিডজিন ইনস্টল করলাম, তখন দেখি পুরনো সব সেটিংসই রয়ে গেছে। প্রথমবার ভেবেছি ভুল করলাম কিনা, তাই একই কাজ আবার করলাম। লাভের মধ্যে লাভ হলো, আগে পিডজিন থেকেই ফেসবুক কন্টাক্টদের সাথে চ্যাট করতে পারতাম, এখন সেটি আর কোনোভাবেই করা যাচ্ছে না। বারবার রিঅ্যানাবল বা সেটিঙস ঠিক করার পরও একই অবস্থা।

২. আমি মূলত ল্যান ও ওয়্যারলেস দুটোই ব্যবহার করি। ওয়্যারলেস দিয়ে ইন্টারনেট ব্রাউজ করি, কিন্তু ল্যান দিয়ে অফিসের বাদবাকি কম্পিউটারের সাথে কানেক্ট থাকতে হয়। কোনো দরকার না থাকলে ল্যানটা খুলেই রাখি। এমনিতে কোনো সমস্যা হয় না, কিন্তু যখনই সিন্যাপ্টিক বা অ্যাড/রিমুভ ম্যানেজার বা আপডেট ম্যানেজার থেকে কিছু করতে চাই, তখন এটা ল্যানের কানেকশন ছাড়া কাজ করে না। ডাউনলোড বন্ধ হয়ে যায়। অথচ একই সময়ে ওয়্যারলেসে ইন্টারনেট ব্রাউজ করছি। প্রশ্ন, ইন্টারনেটের জন্য ওয়্যারলেস আর আপডেটের জন্য ল্যান- উবুন্টু কি এ ধরনের আলাদা আলাদা সেটিংস ব্যবহার করে? অবাক ব্যাপার হলো, নেটওয়ার্কে কখনোই ওয়্যারড কানেকশন দেখায় না, সবসময় ওয়্যারলেস কানেকশন দেখায় কিন্তু পিঙ করলে দেখা যায় যে দুটো কানেকশনই আছে। এখন আমি যদি ব্রাউজিং এবং সিন্যাপ্টিকের কাজগুলো ওয়্যারলেস কানেকশন থেকে করতে চাই, পাশাপাশি অন্য কম্পিউটারের সাথে কানেক্ট থাকার জন্য ল্যানটা রাখতে চাই, তাহলে কী করতে হবে? উল্লেখ্য, এ নিয়ে প্রজন্ম ফোরাম এবং আমাদের প্রযুক্তিতে বেশ ক'টি লেখা আছে আশাবাদী ও অন্যদের। সেই পদ্ধতিতে কাজ করা ইতোমধ্যেই শেষ। কিন্তু সমস্যার সমাধান হয় নি।

৩. মাঝে মাঝে কোনো কমান্ড দেওয়ার পর (যেমন সিন্যাপ্টিক ওপেন করা) সফটওয়্যারটা ওপেন হয়ে আস্তে আস্তে স্ক্রিন কালো হয়ে যায় এবং হ্যাং হয়ে যায়। কিছুক্ষণ পর থেকে আবার কাজ করতে থাকে। এটা এখন প্রায়ই হচ্ছে। এটা কী ধরনের সমস্যা? এর সমাধানই বা কী? ইদানিং উবুন্টুটাকে কিছুটা ধীরও মনে হয়। চালু হতে আগের চেয়ে একটু বেশি সময় নেয়। এর সমাধান কী?

৪. আরেক বড় সমস্যায় পড়েছি প্রিন্টার কানেকশন নিয়ে। আগেই বলেছি ল্যান কানেকশনের মাধ্যমে আমার কম্পিউটার অফিসের অন্য কম্পিউটারের সাথে যুক্ত। সেখানে প্রিন্টার হিসেবে অফিসের কিছু প্রিন্টার (বিশেষ করে লেক্সমার্কের প্রিন্টারগুলো) পাওয়া যায়। কিন্তু কোনোভাবেই আমি যে প্রিন্টার থেকে প্রিন্ট দিতে চাই (এইচপি লেজার জেট ১২০০ সিরিজ) সেটিকে পাওয়া যাচ্ছে না। এই সাইটেই এ নিয়ে বিশাল আলোচনা আছে। সেখানে শামীম ভাইয়েরও দেখেছি একই সমস্যা ছিলো। তিনি কীভাবে এর সমাধান করলেন জানি না। কিন্তু প্রিন্টার ইনস্টল থেকে শুরু করে যতো পদ্ধতিতে চেষ্টা করা যায়, তার কোনোটাই বাকি রাখি নি। সমস্যার সমাধান হয় নি। তবে নেটওয়ার্ক প্রিন্টারগুলোতে প্রিন্ট করতে সমস্যা হয় না।

অফিসের পুরো ফ্লোরে ৬০-৬৫টি কম্পিউটারের মধ্যে একমাত্র আমিই উবুন্টু/লিনাক্স ব্যবহার করি। ফলে সমস্যাগুলো নিয়ে কারো সাথে আলোচনার সুযোগ নেই। এরকম ফোরাম আর গুগলিঙের মাধ্যমে যা করার আমি নিজেই করি। কিন্তু এই চারটি সমস্যার কোনো সমাধানই করতে পারছি না। আশা করি আপনাদের কাছ থেকে সমাধান পাবো।

আমি বসি ব্র্যাক সেন্টারে। কোনো কাজে এ ব্যাপারে অভিজ্ঞদের যদি কেউ ব্র্যাক সেন্টারে কখনও আসেন, তাহলে আমাকে একটা মেইল দিয়ে আসার অনুরোধ রইলো। সেক্ষেত্রে আমার সমস্যাগুলো তাঁকে সরাসরি দেখার সুযোগ পাবো। সমাধান করতে না পারলেও সমস্যা নেই। কিছুক্ষণ বসে আরেকজন উবুন্টুর ব্যবহারকারীর সাথে দু'কাপ চা খেতে খেতে কথা বলা যাবে- এটাও বা কম কিসে? সবাইকে ধন্যবাদ।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

১/ দু:খিত, সেদিন যখন হিডেন ফোল্ডার মোছার কথা বলি, তখন লিনাক্সে ছিলামনা। এখন পেয়েছি, ফোল্ডারের নাম .pidgin না, এটা আসলে হবে .purple (পিজিন মূলত: libpurple বেইজড প্রোগ্রাম)
এই ফোল্ডারে accounts.xml নামে একটি ফাইল দেখবেন, সেটা ডিলিট করে দিলে আপনার সব এ্যাকাউন্ট সেটিংস মুছে যাবে। পুরো ফোল্ডারটিই ডিলিট করে দিলে আরো ভালো।
২/ আপনার পিসিতে ২টো কানেক্সনই চালু রেখে কমান্ড প্রম্পটে নীচের কমান্ডটি দিন:

route

এর থেকে যে আউটপুট দেখাবে সেটা ফোরামে শেয়ার করুন।
৩/ সিনাপ্টিক স্টার্ট-আপে একটু সময় লাগে - কি কি সফটওয়্যার ইনস্টল করা হয়েছে, ডিপেন্ডেন্সী সব ঠিক আছে কিনা ইত্যাদি বিশাল ডাটাবেইজ চেক করে দেখে - তাই কয়েক সেকেন্ড সময় লাগে চালু হতে। আপনার পিসির কনফিগারেশন কেমন তার উপরেও নির্ভর করছে - যেমন আমার ডুয়াল কোর সিস্টেমে প্রায় সাথে সাথেই চালু হয়ে যায়।

Calm... like a bomb.

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

invarbrass লিখেছেন:

১/ দু:খিত, সেদিন যখন হিডেন ফোল্ডার মোছার কথা বলি, তখন লিনাক্সে ছিলামনা। এখন পেয়েছি, ফোল্ডারের নাম .pidgin না, এটা আসলে হবে .purple (পিজিন মূলত: libpurple বেইজড প্রোগ্রাম)
এই ফোল্ডারে accounts.xml নামে একটি ফাইল দেখবেন, সেটা ডিলিট করে দিলে আপনার সব এ্যাকাউন্ট সেটিংস মুছে যাবে। পুরো ফোল্ডারটিই ডিলিট করে দিলে আরো ভালো।
২/ আপনার পিসিতে ২টো কানেক্সনই চালু রেখে কমান্ড প্রম্পটে নীচের কমান্ডটি দিন:

route

এর থেকে যে আউটপুট দেখাবে সেটা ফোরামে শেয়ার করুন।
৩/ সিনাপ্টিক স্টার্ট-আপে একটু সময় লাগে - কি কি সফটওয়্যার ইনস্টল করা হয়েছে, ডিপেন্ডেন্সী সব ঠিক আছে কিনা ইত্যাদি বিশাল ডাটাবেইজ চেক করে দেখে - তাই কয়েক সেকেন্ড সময় লাগে চালু হতে। আপনার পিসির কনফিগারেশন কেমন তার উপরেও নির্ভর করছে -যেমন আমার ডুয়াল কোর সিস্টেমে প্রায় সাথে সাথেই চালু হয়ে যায়।

১. ধন্যবাদ। আমি যখন .pidgin ফোল্ডারটা পাই নি তখন খুঁজে দেখি.purple-এই খুঁজেছি। পুরো ফোল্ডারটাই ডিলিট করেছি। এমনকি পুনরায় ইনস্টল করার পরও যখন ফেসবুকের কানেকশনটা পাচ্ছিলাম না, তখন accounts.xml ফাইলে গিয়ে ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি চেক করে দেখেছি। সেখানে কোনো সমস্যা পাই নি। ফেসবুকের অ্যাকাউন্টটিতে মেসেজ দেখাচ্ছে gtm_roy@yahoo.com disabled. Error getting info from Facebook.

২. আউটপুটটা দিলাম।

Kernel IP routing table
Destination     Gateway         Genmask         Flags Metric Ref    Use Iface
192.75.1.0      *               255.255.255.0   U     2      0        0 wlan0
link-local      *               255.255.0.0     U     1000   0        0 eth0
192.168.0.0     *               255.255.0.0     U     0      0        0 eth0
default         192.75.1.1      0.0.0.0         UG    0      0        0 wlan0
default         192.168.2.1     0.0.0.0         UG    100    0        0 eth0

৩. তিন নম্বরটা শুধু সিন্যাপ্টিকের জন্য না। এমনকি ওপেন ওয়ার্ড ওপেন করার সময়ও মাঝে মাঝে এমন হয়।

৪. প্রিন্টারের সমস্যাটা নিয়ে কিছু বলবেন প্লিজ।

আপনাকে ধন্যবাদ, আবারও।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

যাই হোক ইনভারব্রাশ ভাই সমাধান দিচ্ছেন। তবে আমি একটা কথা বলি সফটওয়্যার ইনস্টল, কম্পিউটার থেকে সম্পূর্ণ অপসারণ আর কনফিগারেশন সহ মোছা এক জিনিস না সেটা বোঝাই যায়। সাধারণত কোন প্রোগাম ডাউনলোড করে ইনস্টল করলে সেটার কপি মানে ডাউনলোড করা প্যাকেজ রয়ে যায়। পরবর্তীতে আপনি আনস্টল করে ইনস্টল করলে আবার প্যাকেজটি ডাউনলোড করেনা। পূর্বের ডাউনলোড করা প্যাকেজ থেকে ইনস্টল করে। আর সম্পূর্ণ অপসারণ পদ্ধতি ওই পোষ্টে আমি লিখেছিলাম। আর কনফিগারেশনের ব্যপারটা একটু ভিন্ন রকম। কিছু সফটওয়্যার বাড়ী যাবার সময় তার গাট্টি-বস্তা নিয়ে যায় আবার কেউ কেউ শুধু কাপড় বা যা লাগতে পারে সেগুলো নিয়ে যায়। মানে কোন সফটওয়্যার আনস্টলের সময় সমস্ত কনফিগারেশন মুছে ফেলে আবার কোন সফটওয়্যার রেখে দেয়। এক্ষেত্রে ইনস্টলের সময় আপনি apt-get না aptitude দিয়ে ইনস্টল করেছেন, সেটার কিছু ভূমিকা রয়েছে।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

ভালো একটা ধারণা পেলাম অয়ন ভাইয়ের কাছ থেকে। একসময় অবাক হয়েছিলাম দেখে যে, কোনো কোনো সফটওয়্যার সিন্যাপ্টিক থেকে ইনস্টল করলে সরাসরি ইনস্টল হয়- তার মানে এর ইনস্টলেশন ফাইলগুলো কম্পিউটারে থেকে গিয়েছিলো। আবার অনেক সফটওয়্যার ইনস্টল হওয়ার আগে ডাউনলোড হয়। এটা কেন হয়, সেটা আজকে পরিষ্কার হলো।

আমি সাধারণত সিন্যাপ্টিক থেকেই সফটওয়্যার ইনস্টল করি। তবে apt-get বা aptitude দিয়ে ইনস্টল করলে পার্থক্যটা কোথায় হয় এবং কেন হয়, সেটা সম্পর্কে জানাবেন কিছু? ধন্যবাদ।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

গৌতম লিখেছেন:

আমি সাধারণত সিন্যাপ্টিক থেকেই সফটওয়্যার ইনস্টল করি। তবে apt-get বা aptitude দিয়ে ইনস্টল করলে পার্থক্যটা কোথায় হয় এবং কেন হয়, সেটা সম্পর্কে জানাবেন কিছু? ধন্যবাদ।

apt-get আর aptitude এর ব্যবহার প্রায় একই। তবে জাহিদ সুমন (আমাদের প্রযুক্তির) এবং স্বপ্নচারী ভাইয়ের কাছ থেকে যেটা জেনেছি সেটা হচ্ছে, apt-get দিয়ে কোন প্যাকেজ ইনস্টল করার পর সেটা রিমুভ করলে apt-get শুধুমাত্র যেটাকে রিমুভ করতে বলা হয়েছে সেটাই রিমুভ করে আবার aptitude ব্যবহার করে কোন কিছু ইনস্টলের পর তা মুছে দিলে সেটা নিজ থেকেই ঐ প্যাকেজ এবং তার সংশিষ্ট সব প্যাকেজ রিমুভ করবে।

ধরুন, এখন আপনি apt-get দিয়ে একটা সফটওয়্যার ইনস্টল করেছেন। আবার আর একটা সফটওয়্যার aptitude দিয়ে ইনস্টল করেছেন। এখন এমন কিছু কমন প্যাকেজ রয়েছে যেটা উভয় সফটওয়্যারেই ব্যবহার হচ্ছে কিন্তু আপনি aptitude ব্যবহার করে রিমুভ করলে ঐ ইনস্টল করা সফটওয়্যার (aptitude ব্যবহার করে ইনস্টল করা) সহ ওটা যতগুলো প্যাকেজ ব্যবহার করছে সেগুলোও রিমুভ করবে। ফলে apt-get ব্যবহার করে ইনস্টল করা প্যাকেজটা অকার্যকর হয়ে পড়বে। তবে যদি সবই aptitude দিয়ে ইনস্টল করেন তবে সেটা অন্য সফটওয়্যারের ব্যবহৃত প্যাকেজ রিমুভ করবে না। আর apt-get কে কোন সফটওয়্যার রিমুভ করতে বলা apt-get কে যেটা রিমুভ করতে বলা হয়েছে সেই সফটওয়্যারই রিমুভ করে ওটা এতক্ষণ যত প্যাকেজ ব্যবহার করছিল, সেটা অন্য কোন সফটওয়্যার ব্যবহার করুক আর নাই করুন সেগুলো রিমুভ করবেনা। এখন যদি আপনার কম্পিউটারে এমন কোন প্যাকেজ থাকে যেটা কোথাও ব্যবহৃত হচ্ছেনা সেটা সাইন্যাপ্টিকের Status > Not installed (residual config) থেকে দেখে বা apt-get autoremove ব্যবহার করে নিজেই মুছে দিতে পারেন।

তাই বলা হয়, একসাথে apt-get এবং aptitude ব্যবহার করবেন না। যেকোন একটা ব্যবহার করুন। যদিও aptitude এর কিছু পাকনা বুদ্ধি আছে তারপরও আমার মতে apt-get ব্যবহার করাই উত্তম। অবশ্য কে কোনটা ব্যবহার করবে সেটা তার নিজস্ব ব্যপার।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

apt/synaptic দিয়ে ডাউনলোড করা প্যাকেজগুলো /var/cache/apt/packages ফোল্ডারে সেইভ করে রাখে - এটার সুবিধা আছে অনেক। কোন প্যাকেজ আনইনস্টল করার পর আবার ইনস্টল করতে চাইলে, নতুন করে আর ডাউনলোড করতে হবেনা - সরাসরি ডিস্ক থেকে ইনস্টল হয়ে যাবে (যদি না এরই মধ্যে আপডেটেড প্যাকেজ ইন্টারনেটে চলে না আসে)। আরেকটা সুবিধা হলো, একটি পিসির /var/cache/apt/packages থেকে প্যাকেজগুলো অন্য পিসিতে কপি করে সরাসরি ইন্স্টল করা যায় - সময় ও ব্যান্ডউইথ ২টোই বাচবে।

@গৌতমদা: আপনার রাউটিং টেবল থেকে দেখা যাচ্ছে ২টো কানেকশনই এক সাথে একটিভ আছে (সবার নীচে "default" লাইনগুলো)। সমস্যা হলো, আপনার পিসির তো বোঝার ক্ষমতা নাই যে ল্যান-এ ইন্টারনেট কানেক্টিভিটি নাই, আছে শুধু ওয়াইফাই ইন্টারফেসে। তাই যেকোন একটা ডিজেবল করলে লিনাক্স মনে করে নেট থেকে ডিসকানেক্টেড হয়ে গেছে... আমি সিনাপ্টিকের কোন কনফিগারেশন ফাইল খুজে পেলামনা যেটা দিয়ে কোন নেটওয়ার্ক ইন্টারফেস ব্যবহার করে কাজ করবে তা সিলেক্ট করা যায়।

route কমান্ড দিয়ে কার্ণেলের রাউটিং টেবল বদলানো যাবে, কিন্তু তাতে সমস্যা আরো বাড়বে।

আপনার পিসির কনফিগারেশন মনে হয় খুব একটা হাই না। অপেন অফিস বিরাট একটা সফটওয়্যার স্যুট - তার উপর এটার বেশ কিছু অংশ জাভা দিয়ে বানানো - তাই স্টার্ট হতে একটু সময় লাগে। তবে কেবল এটা প্রথমবারে হয় - এর পরে যতবার লোড করবেন প্রথমবারের চেয়ে অনেক তাড়াতাড়ি হবে।

আপনি উইন্ডোজে পিজিন (portableapps.com-এ পাবেন) ব্যবহার করে দেখতে পারেন ফেসবুকের সমস্যা ওখানেও হয় কিনা।

Calm... like a bomb.

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

ধন্যবাদ অয়ন ভাই আর ইনভারব্রাশ ভাইকে (ভাই-ই তো?  big_smile)।

১. আমার পিসির কনফিগারেশন হলো- প্রসেসর ইন্টেল কোর ডুয়ো ২ গি.হা. র্যাম- ১ গিগা, হার্ডডিস্ক- ১২০ গিগা।

২. পিডজিনটা উইন্ডোজে চেক করে জানাচ্ছি কী হয়?

৩. যাবতীয় আপডেট বা আপগ্রেডের কাজটা যদি ওয়্যারলেস দিয়ে করতে চাই, তাহলে কী করতে হবে সেটা কেউ জানালে খুবই উপকৃত হই।

৪. প্রিন্টারের বিষয়টা নিয়েও আপনাদের পরামর্শ চাচ্ছি।

ধন্যবাদ সবাইকে।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

প্রিন্টার কানেকশন নিয়ে কেউ কি কোনো সমাধান দিতে পারবেন?

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

১০

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

উইন্ডোজে কিভাবে কানেক্ট করেন প্রিন্টারটা?

১১

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

উইন্ডোজে প্রথমে একবার প্রিন্টার সেটাপ করার পর এখন আর নতুন করে কিছুই করতে হয় না। ল্যান কানেকশন থাকলে প্রিন্টার অটোমেটিক্যালি পায়।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

১২

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

invarbrass লিখেছেন:

apt/synaptic দিয়ে ডাউনলোড করা প্যাকেজগুলো /var/cache/apt/packages ফোল্ডারে সেইভ করে রাখে - এটার সুবিধা আছে অনেক। কোন প্যাকেজ আনইনস্টল করার পর আবার ইনস্টল করতে চাইলে, নতুন করে আর ডাউনলোড করতে হবেনা - সরাসরি ডিস্ক থেকে ইনস্টল হয়ে যাবে (যদি না এরই মধ্যে আপডেটেড প্যাকেজ ইন্টারনেটে চলে না আসে)। আরেকটা সুবিধা হলো, একটি পিসির /var/cache/apt/packages থেকে প্যাকেজগুলো অন্য পিসিতে কপি করে সরাসরি ইন্স্টল করা যায় - সময় ও ব্যান্ডউইথ ২টোই বাচবে।

তবে apt-get clean অথবা autoclean কমান্ড ব্যবহার করলে /var/cache/apt/packages থেকে সব মুছে যাবে।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

প্রথমে কিভাবে সেটআপ করা হয়েছিল। সেটাই তো জানা দরকার। বারে বারে প্রিন্টার সেটআপ করা হয় নাকি!

১৪

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

স্বপ্নচারী, আপনি ঠিক কী জানতে চাচ্ছেন আমি বুঝতে পারছি না। যাই হোক, তারপরও বলছি- কন্ট্রোল প্যানেলে প্রিন্টার অ্যান্ড ফ্যাক্সেসে গিয়ে অ্যাড অ্যা প্রিন্টারে ক্লিক করে ব্রাইজ ফর অ্যা প্রিন্টার সিলেক্ট করেছি। সেখানে ল্যানের সাথে কানেক্টেড প্রিন্টারগুলোর লিস্ট থেকে আমার জন্য বরাদ্ধ প্রিন্টারটা সিলেক্ট করে ওকে করে গেছি। ব্যাস উইন্ডোজ প্রিন্টার পেয়ে গেছে। আর কিছু করতে হয় নি।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

১৫

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

System > Administration > Printing

এবারে New ক্লিক করে Find Network Printer সিলেক্ট করুন। সেখানে আপনার প্রিন্টারের আইপি দিন এবং Find ক্লিক করুন। প্রিন্টার পাওয়া গেলে, কনফিগার করুন।

তবে এর আগে সাম্বা দিয়ে চেষ্টা করুন। New Printer এ Windows Printer via Samba ক্লিক করুন। Browse ক্লিক করে আপনার প্রিন্টার দেখিয়ে দিন।

১৬

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

এভাবে যা যা করা দরকার, সবগুলোই করেছি কিন্তু প্রিন্টার কানেকশন করা যাচ্ছে না, বিশেষ করে এইচপি ১২০০ প্রিন্টার পাচ্ছি না। আগেই বলেছি, এই ফোরামেই শামীম ভাইয়ের এ সংক্রান্ত একটি পোস্ট আছে যেখানে তিনিও এইচপি প্রিন্টার কানেক্ট করতে পারেন নি। অথচ একই নেটওয়ার্কে লেক্সমার্কের কিছু প্রিন্টার এবং এইচপির অন্য কিছু প্রিন্টার অটোমেটিক কানেকশন পাওয়া যাচ্ছে। সাম্বা দিয়েও ট্রাই করেছি, কাজ হয় না।

অফিসের অন্য যে কোনো লেক্সমার্ক প্রিন্টারের কানেকশন পাচ্ছি। কিন্তু আমার জন্য বরাদ্দ এইচপিকে কোনোভাবেই পাচ্ছি না। যা হোক, ধন্যবাদ স্বপ্নচারী ভাই।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

১৭

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

প্রিন্টার ইনস্টলের সময় উবুন্টুর ড্রাইভারের বদলে এই ড্রাইভারটা ব্যবহার করে দেখুন তো।

ড্রাইভারটা এখানে পেয়েছি। পরীক্ষা করার উপায় নাই ... তবে আমার অফিসেও এই সোর্স থেকে ড্রাইভার নেয়াতে দারুন কাজ করছে।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৮

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

গৌতম লিখেছেন:

ধন্যবাদ অয়ন ভাই আর ইনভারব্রাশ ভাইকে (ভাই-ই তো?  big_smile)।

১. আমার পিসির কনফিগারেশন হলো- প্রসেসর ইন্টেল কোর ডুয়ো ২ গি.হা. র্যাম- ১ গিগা, হার্ডডিস্ক- ১২০ গিগা।

২. পিডজিনটা উইন্ডোজে চেক করে জানাচ্ছি কী হয়?

৩. যাবতীয় আপডেট বা আপগ্রেডের কাজটা যদি ওয়্যারলেস দিয়ে করতে চাই, তাহলে কী করতে হবে সেটা কেউ জানালে খুবই উপকৃত হই।

৪. প্রিন্টারের বিষয়টা নিয়েও আপনাদের পরামর্শ চাচ্ছি।

ধন্যবাদ সবাইকে।


আসলে আপনার সবগুলো সমস্যা আমার মোটা মাথায় ভালো করে ডুকেনি (মানে বুঝিনি) তারপরও না বুঝে বুঝার ভান করলাম।

০২। পিজিন থেকে চ্যাট করতে হলে একটা প্লাগইন দরকার পড়ে ওটা বোধহয় ইনস্টল হয়নি না থাকলে ইনস্টল করে নিন

০৪। আশা করছি আপনার প্রিন্টার সমস্যা  সমাধান হয়ে গেছে।

Kernel IP routing table
Destination     Gateway         Genmask         Flags Metric Ref    Use Iface
192.75.1.0      *               255.255.255.0   U     2      0        0 wlan0
link-local      *               255.255.0.0     U     1000   0        0 eth0
192.168.0.0     *               255.255.0.0     U     0      0        0 eth0
default         192.75.1.1      0.0.0.0         UG    0      0        0 wlan0
default         192.168.2.1     0.0.0.0         UG    100    0        0 eth0

রাউটিং সমস্যার জন্য নিচের কমান্ড ব্যব হার করুন
ডিলিট করেন
/sbin/ip route delete default &>/dev/null

আবার নতুন করে এ্যাড করেন

route add -net 0.0.0.0 netmask 0.0.0.0 gw 192.75.1.1 dev wlan0

নেটওয়ার্ক রিস্টার্ট করলে ওটা আর থাকবেনা।
=====================





==================================

মাথার Processor-টা কোনদিনই stop হয়নি তবে প্রায়ই freeze হয়।

ভালোবাসি জন্মভূমি বাংলাদেশ, গর্বিত বাংলাতে কথা বলতে পেরে।

১৯

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

জটিল কথা বাত্রা।   donttell donttell

২০

Re: উবুন্টুতে আরো ক'টি সমস্যা

গৌতম লিখেছেন:

এভাবে যা যা করা দরকার, সবগুলোই করেছি কিন্তু প্রিন্টার কানেকশন করা যাচ্ছে না, বিশেষ করে এইচপি ১২০০ প্রিন্টার পাচ্ছি না। আগেই বলেছি, এই ফোরামেই শামীম ভাইয়ের এ সংক্রান্ত একটি পোস্ট আছে যেখানে তিনিও এইচপি প্রিন্টার কানেক্ট করতে পারেন নি। অথচ একই নেটওয়ার্কে লেক্সমার্কের কিছু প্রিন্টার এবং এইচপির অন্য কিছু প্রিন্টার অটোমেটিক কানেকশন পাওয়া যাচ্ছে। সাম্বা দিয়েও ট্রাই করেছি, কাজ হয় না।।


আমি দুইটা প্রিন্টার ব্যবহার করি একটা HP P2015d আর একটা HP 1200PS দুই টাই খুব সহজ ভাবে কানেকশন করেছি।  ঠিক স্বপ্নচারী ভাই এর লেখা অনুযায়ী System > Administration > Printing এবারে New ক্লিক করে Find Network Printer আমারতো কোন সমস্যা হয়নি। আমি লিনাক্স মিন্ট-৭ ব্যবহার করি।