টপিকঃ পরমাণু শক্তিকে চিকিৎসা

পরমাণু শক্তিকে ধ্বংসাত্মক কাজে ব্যবহার না করে মানুষের কল্যাণে ব্যবহার করাই চিকিৎসার মূল্য উদ্দেশ্য।
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বর্তমানে ১৩টি পরমাণু চিকিৎসা কেন্দ্র এবং একটি ইন্সস্টিটিউটের মাধ্যমে তেজস্ক্রিয় ওষুধ দ্বারা রোগ নির্ণয় ও চিকিৎসা দিচ্ছে।
রোগ নির্ণয়, রোগের চিকিৎসা, গবেষণা, উন্নয়ন এবং শিামূলক কার্যক্রমে দেশের পরমাণু চিকিৎসা কেন্দ্রগুলো দেশের মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
আধুনিক যন্ত্রপাতি সজ্জিত এসব কেন্দ্রগুলো দতার সঙ্গে তাদের সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

দেশের অপার সম্ভাবনাময় খনিজ সম্পদ ময়মনসিংহের গারো পাহাড় এলাকার সাদা মাটি। খনিজ সম্পদ বিশেষজ্ঞরা ধারণা করছেন, পরিকল্পিত উপায়ে উত্তোলন এবং পরিশোধন করা গেলে এ মাটি দিয়ে ৩০০ বছর দেশের চাহিদা মেটানো সম্ভব। এ এলাকায় প্রাপ্ত সাদামাটি সিরামিক সামগ্রী, রিফ্যাক্টরি ব্রিকস ও গাল উৎপাদন শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি প্রতিবছর ৩০ হাজার টন পরিশোধিত সাদামাটি ভারত থেকে আর আমদানি করতে হবে না। দেশের প্রতিষ্ঠিত সিরামিক কোম্পানিগুলো তাদের পণ্য তৈরিতে এ মাটি ব্যবহার করছে। এ অঞ্চলের বিস্তৃর্ণ এলাকায় পাহাড়ি টিলা সাদা মাটি ভূপৃষ্ঠে উম্মুক্ত অবস্থায় পাওয়া যায়।

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

আর্সেনিক দূর করার প্রযুক্তি উদ্ভাবনে সাফল্য দেখিয়েছেন দুই বাংলাদেশি বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া জজ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল হুসসাম এবং কুষ্টিয়ার চিকিৎসক ডাঃ মুনীর যৌথভাবে এই সনো ফিল্টার নামক প্রযুক্তি উদ্ভাবন করেছেন।
বাংলাদেশ সহ বিশ্বের বেশকটি দেশে আর্সেনিক দূষণ ক্রমবর্ধমান জনস্বাস্থ্য সমস্যা হিসেবে দেখা দিয়েছে। কিন্তু এতদিন আর্সেনিক দূর করার সেসব প্রযুক্তি পাওয়া যাচ্ছিল, তার কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন ছিল।
তাদের উদ্ভাবিত এই প্রযুক্তি টেকসই, স্বল্পমূল্যের হওয়ায় তা সাধারণ ভাবে গ্রহণযোগ্য। সারা বিশ্ব থেকে বাছাইকৃত ১৫টি প্রযুক্তি পরীা নিরীার পর বাংলাদেশের সনো ফিল্টারকে সেরা বিবেচনা করা হয়েছে। সনো ফিল্টার স্থানীয় কাঁচামাল দিয়ে তৈরি, এতে কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় না। তাই এই প্রযুক্তি ব্যবহারে কোনো দূষণের সম্ভাবনা নেই। এটি একটি পরিবেশবান্ধব প্রযুক্তি। ইতোমধ্যে এই ফিল্টার ব্যবহারের সাফল্য পাওয়া গেছে।

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

অভ্যর্থনা কক্ষের চেয়ে বরং বিজ্ঞান শাখায় এই আলোচনা বেশী মানানসই বলে এটাকে সেখানে স্থানান্তর করা হল।

আপনার লেখায় তথ্যসূত্র দিলে আরো ভালো হত।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

লেখাটি পত্রিকা থেকে কাট পেস্ট বলে মনে হচ্ছে। তাই উৎসটি বলে দিলে ভালো হতো।

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

rodelatuhin আপনার পোস্টগুলোর জন্য ধন্যবাদ। কিন্তু সমস্যা হল যেহেতু প্রতিটি পোস্ট ভিন্ন ভিন্ন বিষয়ের অনুগ্রহ করে ভিন্ন ভিন্ন টপিক তৈরি করে সেখানে পোস্ট করুন। আর যদি কোন সূত্র থেকে আনেন, তাহলে অনুগ্রহ করে সূত্রটি উল্লেখ করুন


আপডেট:: পোস্ট স্থানান্তর করার সুবিধা যুক্ত করা হলো। এই এড-অনটিতে মডারেটরদের পোস্ট মুভ করার অনুমতি নেই। sad থাকলে ভাল হত।

তবে পোস্টকারী নিজের পোস্ট টি অন্য টপিকে বা নতুন কোন টপিক স্থানান্তর করতে পারবেন। স্থানান্তর লিঙ্কে ক্লিক করলে বিস্তারিত অপশন পাবেন।

Re: পরমাণু শক্তিকে চিকিৎসা

চমৎকার। তবে সাজানো প্রয়োজন।