(০ উত্তর, পোস্ট করা হয়েছে বিবিধ)

আমার পেপালে  খুব অল্প কিছু টাকা দরকার , বিকাশে দিতে পারব। পেপাল এ ১৫ ডলার লাগবে। অগ্রিম ধন্যবাদ।

প্রজন্মের সম্মানিত জাগ্রত জনতা,
                         
আসেন সবাই মিলে জমপেশ আড্ডা দেই।  এটা অফটপিক/আজাইরার ৪ নং পার্ট

নিয়মাবলী:

-আপত্তিকর কোন কিছু ছাড়া আর সবকিছুই এইখানে শেয়ার মারতে পারেন  wink

-নিজের চিন্তা-ভাবনার আপডেট বা এখন কি করতাছেন তা জানাইতে পারেন  cool

-কারো খোজ-খবর লইতে পারেন বা কারো প্রশ্নের উত্তর দিতে পারেন  smile

-এইমাত্র কি করলেন তা লিখতে পারেন  hehe

-আরো বহুত কিচ্ছু নিয়া আড্ডা দিতে পারেন  big_smile......

তো প্যাঁচাল পাড়া শুরু করে দিন।
নোট: স্বপ্নীল তো আর আসে না। এজন্য আমাকেই খুলতে হলো (ইলিয়াস)


আগের পর্ব এখানে

সবাইকে অনেক ধন্যবাদ।

অনেকদিন পর, সবাইকে সালাম। আমার একটা বিষয়ে জানা প্রয়োজন।
আমার আগের ১ টেরাবাইট MBR ফরমেটের হার্ডডিস্কে জরুরি ফাইল আছে। এখন নতুন ৪ টেরাবাইট হার্ডডিস্ক কিনে সেখানে GPT ফরমেট দিয়ে সেটাকে বুট ড্রাইভ হিসেবে ব্যবহার করব। এখন আমার পুরাতন হার্ডডিস্ক এর ফাইল (মুভি, গেম) সেটাকে GPT ফরমেটএ কনভার্ট না করে নতুন হার্ডডিস্ক (GPT ফরমেট) এর উইন্ডোজ থেকে রিড করতে কোন প্রবলেম হবে কিনা? মানে জাস্ট নতুন ড্রাইভকে বুটেবল ড্রাইভ হিসেবে এবং পুরাতন ড্রাইভকে এডিশনাল ড্রাইভ হিসেবে একসাথে ইউজ করতে চাই এবং নরমাল কাজ যেমন, পুরাতন হার্ডডিস্কে গেম ইন্সটল করে খেলা বা সেটায় রাখা কোন মুভি দেখা-এসব করতে কোন প্রবলেম হবে কিনা। কারো অভিজ্ঞতা থাকলে শেয়ার করুন। অগ্রিম ধন্যবাদ।

(৩০ উত্তর, পোস্ট করা হয়েছে অভ্যর্থনা কক্ষ)

শিপলু লিখেছেন:

এটা কি? বিদায় টপিকের সিকুয়েল?  surprised

হাসতে হাসতে শেষ  lol2 lol2

(২৮৪২২ উত্তর, পোস্ট করা হয়েছে বিবিধ)

আরে বাংলালায়নের নেট এত স্লো কেমনে কি?? ব্রাউজিং তো করতে খবর হয়ে যাচ্ছে। আর কারও সেইম প্রব্লেম হচ্ছে??

(২৮৪২২ উত্তর, পোস্ট করা হয়েছে বিবিধ)

ইলিয়াস লিখেছেন:
উদাসীন লিখেছেন:

ভাবীর সাথে গল্প করেন, আবার কী করবেন? tongue_smile ২৭ বছর কাটিয়ে দিলেন...গপ-সপ কি শেষ হয়ে গেছে নাকি? প্রতিদিন নতুন করে আবিষ্কার করুন lol

আপনার ভাবীর কাছে এসব প্যাচাল এখন খাজুইরা প্যাচাল মনে হয় ।  cry

আমি প্রায়ই ভাবি বিয়ে করলে জীবন একঘেয়ে হয়ে গেলে আপনারা কি করবেন?? মানে আপনার জীবনসঙ্গীকে কি আপনি নতুন কিছু উপহার দিতে পারবেন? নাকি এমনই খাজুইরা প্যাচাল মনে করবে  brokenheart

আরণ্যক লিখেছেন:
স্বপ্নীল লিখেছেন:

আলাপ কোন বিষয়ে ছিল, আর কোন বিষয়ে গেছে  roll

টপিকের মূল উদ্দ্যেশ্য তো পূরণ হয়েছে।

এই আলোচনা গুলি আমার কাছে একেবারে অপ্রাসঙ্গিক মনে হচ্ছে না। বরং অনেক প্রয়োজনীয় কথা আলোচনার সুযোগ হয়েছে।

নাহ, এমনি মজা করে বললাম। আলাপ এভাবে বিভিন্ন দিকে যেতেই পারে। এতে কোন সমস্যা দেখছিনা   hehe

আলাপ কোন বিষয়ে ছিল, আর কোন বিষয়ে গেছে  roll

রিং লিখেছেন:

স্বপ্নীল, বারক্যাম্প হলো এই রকমেরই একটা আয়োজন। যেখানে একটা নির্দিষ্ট দেশের কিছু আইডিয়াবাজ মানুষজন নিজেদের আইডিয়াগুলো একে অপরের সাথে ভাগাভাগি করে নেয় এবং ওখান থেকেই আয়োজনের তৃতীয় দিনে বেশ কিছু প্রকল্পের ফিল্ড টেস্টিং ও পাইলটিংয়ের কাজ শুরু হয়ে যায়।


আসলে সেরকম জিনিস হলেও ব্যাপারটা আমি ভিন্নভাবে চাইছি। আমি চাইছি যে যার সুবিধামত ওয়েবসাইটে গিয়ে নিজের আইডিয়া শেয়ার করে আসবে। এভাবে সারা বছর জুড়েই প্রচুর আইডিয়া বিভিন্ন ক্যাটাগরিতে জমা পড়বে, যে যার সুবিধামত বিভিন্ন আইডিয়া কাজে লাগাতে পারবে। এতে একসাথে লাখ লাখ মানুষ অংশগ্রহণ করতে পারবে একদম নিজের বাসা থেকেই নিজের সুবিধামত সময়ে। বিভিন্ন আইডিয়ার সুবিধা ও দুর্বলতা নিয়েই আলাপ করতে পারবে। অনেকটা শিক্ষক ডট কম ওয়েবসাইটে যেভাবে করা হচ্ছে।

linx_freak লিখেছেন:

ধন্যবাদ স্বপ্নীল ভাই...চমতকার আইডিয়া...ভালো লাগলো

আব্দুল্লাহ গল্পদাদু লিখেছেন:

চমৎকার বুদ্ধি। বাস্তবায়ন হলে ভালো হবে। thumbs_up


ধন্যবাদ আপনাদের।

শিপলু লিখেছেন:

এটা বাস্তবায়ন করা কোন সমস্যা না। আইডিয়া চুরি হওয়া প্রতিরোধ করার উপায় আগে খুঁজে বের করতে হবে। যদি সবার জন্য এই আইডিয়া ওপেন হয় তাহলে যে কেউ (যে কিনা সাইটের মেম্বার না) এই আইডিয়া কাজে লাগিয়ে কিছু একটা করতে পারে। পরে হয়ত সে সাইটের বা মূল আইডিয়া যার তাকে কোন ক্রেডিট দিবে না।
উদাহরণ হিসেবে বলতে পারি, প্রজন্মের কথা। প্রজন্ম একটা ওপেন প্লাটফরম। এখন কেউ যদি এখান থেকে শামীম ভাই এর সবগুলো লেখা কপি করে বইমেলায় পরিবেশ বিজ্ঞান নিয়ে বই ছাপায় আর শামীম ভাইকে ক্রেডিট দিতে অস্বীকার করে তখন ব্যাপারটা কেমন হবে?  এগুলোকে রোধ করার কোন উপায় না থাকলে সাইটের উদ্যেশ্য ব্যাহত হবে।

শিপলু ভাই, আইডিয়া কাজে লাগান আসল উদ্দেশ্য, ক্রেডিট এমনিতেই অনেকে দিবে, কেউ কেউ আছে আইডিয়া চুরি করে নিজের নামে চালাই দেয় সবসময়, তাদের আটকানো আমাদের প্রধান উদ্দেশ্য না, আমাদের প্রধান উদ্দেশ্য আইডিয়া ছড়িয়ে দেয়া একদম বিনামূল্যে যেন যে কেউ সেটা নিজের কাজে লাগাতে পারে। একটা আইডিয়া যত বেশি মানুষের মাঝে ছড়াবে, তত আমাদের লাভ, এখন আইডিয়া কে চুরি করল, আর কে চুরি করল না এসব ভেবে কেউ যেন আইডিয়া তৈরি থেকে বিরত না থাকে-সেটাই প্রধান উদ্দেশ্য হওয়া উচিত। একদম এসব না ভেবে শুধু দেশের কথা ভেবে সবাই আইডিয়া জেনারেট করে যাবে, সবার মাঝে যতটুকু পারে ছড়িয়ে দেবে। এতে একসময় দেখবেন আইডিয়া গুলো যে যার নিজের মত কাজে লাগিয়ে দেশকে অনেক এগিয়ে নিয়ে যেতে পারবে।

১১

(৩১ উত্তর, পোস্ট করা হয়েছে বটগাছ)

রিং লিখেছেন:
স্বপ্নীল লিখেছেন:

খুবই ভাল লাগছে আপনাকে দেখে। আপনার অবস্থা কি??

এখনো অবদি তথৈঃবচ। বয়েস তো আর কম হয়নি, তার উপরে আবার আমার সামরিক শাসন/নির্যাতন। শরীর মহাশয় আর সইতে পারছে না। মাথার যন্ত্রনাটুকু প্রচন্ড পরিমানে বেড়ে যাওয়ায় এবারে মস্তিষ্কে অস্ত্রোপাচার করবার প্রস্তুতিগ্রহণ করছি। আশা রাখি সপ্তাহ দু'য়েক এর মধ্যেই খেলা ফাইনাল।  big_smile

ও মাই গড। সবকিছু যেন ভালয় ভালয় শেষ হয়ে আবার আমাদের মাঝে আগের মত ফিরে আসেন- এই দোয়া করি।

শরীফ আহম্মেদ লিখেছেন:

সুন্দর আইডিয়া - শেয়ার করার জন্য ধন্যবাদ  clap clap

ধন্যবাদ। কোন আইডিয়া থাকলে শেয়ার করুন।

টমাটিনো লিখেছেন:

আমি আগে চেষ্টা করেছি কিন্তু কোন রেসপন্স পাইনি । যদি কেউ শুরু করেন সর্বাত্মক সহায়তা করব । হতে পারে সেটা কর্মসংস্থান/সামাজিক উন্নয়ন/তথ্য প্রযুক্তিগত সেবা ।

হ্যাঁ ঠিক বলেছেন। খুব একটা রেসপন্স পাওয়া যায় না। কিন্তু শুরু করে দিলে হয়ত সাড়া মিলবে। আপনার আইডিয়া আরও বিস্তারিত শেয়ার করলে খুশি হব  hug

১৩

(৩১ উত্তর, পোস্ট করা হয়েছে বটগাছ)

রিং লিখেছেন:

স্বপ্নীল, তুমি সম্পূর্ণ সুস্থ জেনে খুবই আনন্দিত হলাম। আশা রাখি এবারে দেশে ফিরবার পর তোমার সাথে সরাসরি মোলাকাতের অংশটুকু সুসম্পন্ন করা যাবে। তোমার ঠিকানা আর মুঠোফোন নম্বর আমাদের গোবা দিয়ে জানিয়ে রেখো।

 

খুবই ভাল লাগছে আপনাকে দেখে। আপনার অবস্থা কি??

মোঃজাবেদ হোসেন লিখেছেন:

চমৎকার thumbs_up thumbs_up

এত ছোট কমেন্ট??  roll

বাংলাসংবাদ২৪ লিখেছেন:

আপনাকেও ধন্যবাদ।
www.banglasongbad24.com

লিংক দিয়ে স্পামিং না করলে ভাল হয়  neutral

আহমাদ মুজতবা লিখেছেন:

আমিও অনেকদিন ভেবেছি এই টাইপের একটা প্রজেক্টের কথা আইডিয়াল্যন্সিং  hehe তবে ওয়েব ডেভেলপিং স্কিলস এর অভাবে  donttell


একই সমস্যা আমার নিজেরও  dontsee  কিভাবে যে কি করি। আছেন কোন ওয়েব ডেভেলপার যে আমাদের সাহায্যে এগিয়ে আসবেন??  sad

সদস্য_১ লিখেছেন:

বেশ ভাল চিন্তা। কেউ অন্তত এখনো এভাবে ভাবে জেনে ভাল লাগল। যদিও দুএকজনের প্রচেষ্ঠা আমাদের এই গদবাধা জীবনধারার চুল পরিমান নাড়াতে পারবে কিনা সন্দেহ। জীবনধারা এবং জ্ঞান কে সমৃদ্ধ করার করার জন্য আমরা আর কেউ বাচি না। গাইড বইয়ের মত সস্তা লক্ষ পুরনই আসল উদ্দেশ্য। ভেবে দেখুন ৬/৭ বছরের পরিশ্রমে ফিজিক্সে অনার্স/মাস্টার্স করে ছেলে ছেলে চাকরী নেয় ব্যাংকে!

খুবই ভাল লাগল আপনার কমেন্ট পড়ে। তা অনেকদিন পর  hehe কেমন আছেন??

আমি আপনার সাথে একমত। এভাবে একটা দেশ চলতে পারে না। আপনি তো বিদেশে থাকেন, সেখানকার বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা আসলে কিভাবে করা হয় বা আমাদের সাথে তাদের পার্থক্য কি- সেটা যদি শেয়ার করতেন খুব খুশি হতাম।

একটা কথা আপনাকে বলি- পরিবর্তন আসলে শুরু হয়ে গেছে, জানি অনেকে নাই, তবু এভাবে এগুলে একসময় সবাই সাপোর্ট দিতে এগিয়ে আসবে। তবে কিভাবে শুরু করা যায় সেটাই বুঝতে পারছি না। এনি আইডিয়া??  worried

আউল লিখেছেন:

খুবি সুন্দর আইডিয়া - শেয়ার করার জন্য ধন্যবাদ

আপনাকেও ধন্যবাদ। সবাই মনে হয় রাজনীতি মূলক টপিকে বেশি মজা পায়। এই টপিকে আর কারও কোন রিসপন্স নাই  sad

অনেকদিন পর একটা বিষয়ে লিখতে বসলাম, অনেকদিন লেখি না, তাই হয়ত লেখাটা এত গুছিয়ে লিখতে পারিনি ।

যাই হোক, আমি সবসময় ভাবি যে কিছু মানুষের কথা যারা কিনা সারা বাংলাদেশকে পরিবর্তন করে উন্নত করার জন্য কিছু কার্যক্রম হাতে নেয়। যারা কিনা তাদের অর্জিত জ্ঞান ও শিক্ষাকে শক্তিতে রূপান্তর করে সবার মাঝে তা ছড়িয়ে দিতে চেষ্টা করে।

আমি ভাবছি একটা আইডিয়া শেয়ারিং ওয়েবসাইট কি বানানো যায় যেটা একটা নমুনা হিসেবে কাজ করবে বা সবাইকে পথ দেখাবে নতুন কিছু করার বা সৃজনশীলতা চর্চার মাধ্যমে সমগ্র বাংলাদেশে পরিবর্তন এনে দেয়া যে সম্ভব সেটা দেখাবে। এটার মাধ্যমে সবাইকে পথ দেখানো সম্ভব হবে যাতে সবাই বুঝতে পারে- বাংলাদেশকে পাল্টে দেবার পথে কি কি করা যায়।

আমি একজন তরুণের স্বপ্ন দেখি যে হার না মেনে দিনের পর দিন নতুন নতুন স্বপ্ন দেখে, যে সবরকম ঝগড়া বিবাদ থেকে দূরে সরে গিয়ে অবিরাম শান্ত শিষ্ট মনে দেশের জন্য আইডিয়া তৈরি ও সবার কাছ থেক আইডিয়া সংগ্রহের কাজ করে যেতে থাকে। সে সেই আইডিয়া সবার মাঝে ছড়িয়ে দিতে চায়, সবাইকে আইডিয়া শেয়ার করতে উৎসাহ দেয়, যে যেভাবে পারে সেসব আইডিয়া যেন নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারে সেসব নিশ্চিত করে।

হিন্দি "স্বদেশ" ছবিতে শাহরুখ খানের চরিত্রটি সে যত কিছু জানে সেসব ব্যবহার করে নিজের অবস্থান থেকে যতটুকু সম্ভব তার গ্রামের উন্নতির জন্য কাজ করে গিয়েছিল। আমরাও কি নিজ নিজ অর্জিত মেধা দিয়ে সেরকম কিছু যা আমরা জানি ও পারি বা যাতে আমাদের দক্ষতা আছে সেটা সবার কাজে লাগান শুরু করতে পারি না? সবার মাঝে ছোট ছোট আইডিয়া ছড়িয়ে দিতে পারিনা?? আমাদের আশপাশের সবার অংশগ্রহণে ছোট ছোট দলের মাধ্যমে নিজেই এলাকার উন্নতির জন্য কাজ করে যেতে পারিনা?? সরকারের প্রতি অতি নির্ভরশীলতা কমাতে পারি না??

আমরা ছোটবেলা থেকেই অনেক কিছু বইয়ে পড়ি যা বাস্তব জীবনে কাজে লাগাতে পারি না,কিন্তু আমি কাউকে না কাউকে দেখেছি বই না পড়েই নিজের মেধা কাজে লাগিয়ে কিছু কাজ বাস্তব জীবনে করে ফেলতে পারে। আমরা কি শিক্ষা ও জ্ঞানকে বাস্তব জীবনে নিজে ব্যবহার করার মাধ্যমে কিভাবে শক্তিতে রূপান্তর করতে হবে সেটা সবাইকে দেখিয়ে দিতে পারি না? শুধু বই আর মুখস্ত নির্ভর পড়ালেখা আর কত? একমাত্র শিক্ষা ও জ্ঞান এর যথাযথ বাস্তব প্রয়োগের মাধ্যমেই আমার দেশের প্রভূত উন্নতি সাধন করা সম্ভব যা আমরা দেখেছিলাম আমির খানের থ্রি ইডিয়টস মুভিতে। সেখানে দেখান হয়েছিল নিজের শিক্ষা ও জ্ঞান শুধু বইয়ের মাঝে সীমাবদ্ধ না রেখে বাস্তব জীবনে প্রয়োগ করে মানুষ চাইলে কত কিছু করতে পারে তার চারপাশের সবার জন্য।

আমি রাজনীতি নিয়ে একদমই কথা বলতে আগ্রহী নই। দেশের নেতাদের উপর দেশের উন্নতির ভার এককভাবে না দিয়ে বরং নিজ নিজ অবস্থান থেকেই আমরা ছোট ছোট উদ্যোগ নিতে পারি যা দেশের মানুষকে যোগ্য হিসেবে গড়ে তুলবে। আমরা নিজেই নিজের অবস্থান থেকে কিছু কিছু কাজ করে যেতে পারি ঠিক যেরকমভাবে শিক্ষক ডট কম ওয়েবসাইট এবং ফেসবুকের  "চাকরি খুঁজব না, চাকরি দিব" এবং "শিশু লালন পালন" গ্রুপ যাত্রা শুরু করেছে। আমাদের আসলে এরকম আরও ওয়েবসাইট ও গ্রুপ দরকার।


আমি আপনাদের সবাইকে আহবান করছি দেশের উন্নতির জন্য আমাদের উদ্যোগগুলো ঠিক কিরকম হতে পারে এ ব্যাপারে নিজেদের আইডিয়া শেয়ার করতে। যারা প্রবাসে থাকেন বা আগে ছিলেন তারা শেয়ার করুন যে বিভিন্ন দেশে ঠিক কিভাবে নাগরিকেরা নিজ নিজ দেশের উন্নতির জন্য অবদান রেখে চলেছে, কিভাবে আমরা সেটি নিজেদের দেশের ভেতরেও সকল সীমাবদ্ধতা মেনেই একটু একটু করে ব্যবহার শুরু করতে পারি। আমরা প্রথমেই খুব বড় আকারে শুরু করতে পারব না, আমাদের অল্প অল্প করেই শুরু করে এগিয়ে যেতে হবে।


আসুন শুরু করি, শুরু করলেই সব সম্ভব।

১৭

(২৬ উত্তর, পোস্ট করা হয়েছে আলোকচিত্র)

নাকিব লিখেছেন:

ধন্যবাদ, স্বপ্নীল। গতকাল গিয়েছিলা নাকি?

না যাই নাই। তুমি গেছো?

১৮

(২৬ উত্তর, পোস্ট করা হয়েছে আলোকচিত্র)

সুন্দর হইছে  big_smile  ( কপি-পেস্ট ফ্রম ছবি-Chhobi পু  wink )

১৯

(৩১ উত্তর, পোস্ট করা হয়েছে বটগাছ)

ছবি-Chhobi লিখেছেন:

কই আসলা? থাকনা তো বেশীক্ষণ  sad

আপু, আছি তো। আসলে সারাদিন বাইরে কাজ কর্ম থাকায় রাতে এসে একটু ফ্রি হয়ে বসতে হয়  sad

২০

(৩১ উত্তর, পোস্ট করা হয়েছে বটগাছ)

অংকিতা লিখেছেন:

আপনি ফিরে আসায় খুব খুশী হয়েছি। আবারও মজার মজার লিখা পড়ার আশায় রইলাম।

আপনাকে ধন্যবাদ  smile