টপিকঃ বাংলা ভাষার সব থেকে ছোট এবং বড় শব্দ কোনটি?

বাংলা ভাষার সবথেকে ছোটো শব্দ "খ", এর অর্থ আকাশ। এছাড়াও বিসর্গ যুক্ত এক অক্ষরের অন্য শব্দগুলোও, তেমন, আঃ, উঃ ইত্যাদি সহ একটি ব্যঞ্জনধ্বনি ও একটি স্বরধ্বনির সমন্বয়ে তৈরি হওয়া শব্দ, যেমন মা, না, বা, চা ইত্যাদি এই তালিকায় আসবে।

কিন্তু বাংলা ভাষার দীর্ঘতম শব্দটি আমি অনেকদিন ধরে খুঁজছি, সন্তোষজনক কিছু পাইনি।

ছেলে বেলায় জানতাম ইংরাজি ভাষার দীর্ঘতম শব্দ "Floccinaucinihilipilification", এর অর্থ সব কিছু তাচ্ছিল্য করবার প্রবণতা। অভিধান ঘাঁটার বাতিক আমার অনেক দিনের, কিন্তু বাংলা ভাষায় এই

Floccinaucinihilipilification- এর দোসর খুঁজে পাইনি।

ইংরাজি ভাষায় অবশ্য এর চেয়েও অনেক বড়ো শব্দ আছে। ৪৩ অক্ষরের ফুসফুসের একটি রোগ অক্সফোর্ড অভিধানের দীর্ঘতম শব্দ। উইকিপিডিয়া থেকে জেনেছি একটি জৈব যৌগের নামে ১ লক্ষ উননব্বইটিরও বেশি শব্দ আছে।

https://qph.fs.quoracdn.net/main-qimg-abcacc7d51685e17d3edc5f7c3706549

বাংলা ভাষার দীর্ঘতম শব্দগুলোর মধ্যে নাতিশীতোষ্ণমন্ডলানুরূপ(১১), অঘটনঘটনপটীয়সী (১১), যার পুং লিঙ্গ অঘটনঘটনপটীয়ান (১১) বা দক্ষিণায়নান্তবৃত্তসম্বন্ধীয় (১২) ইত্যাদি তো সবাই জানে, এগুলো ছাড়াও বঙ্কিমচন্দ্রের কপালকুণ্ডলায় " বিষমোজ্জ্বল - জ্বালাবিভাসিতলোচনপ্রান্তে" থেকে হাইফেন তুলে দিলে ষোলো অক্ষরের শব্দ পাওয়া যায়।

রবীন্দ্রনাথের "প্রগতি সংহার" গল্পে

"সরস্বতী-চরণ-কমল-দলবিহারিণী-গুঞ্জনমত্ত-মধুব্রতা” থেকে হাইফেন তুলে দিলে পঁচিশ অক্ষরের ‘সরস্বতীচরণকমলদলবিহারিণীগুঞ্জনমত্তমধুব্রতা’ শব্দটিকে বাংলা ভাষার দীর্ঘতম শব্দ বলা যেতে পারে।

শব্দটির অর্থ: সরস্বতীর চরণ-পদ্ম-পাতায় বিচরণকারী গুঞ্জনরত মৌমাছি।

তবে একটা সাইটে এর থেকেও বড়ো একটা শব্দ পেয়েছিলাম।" লশুনপলাণ্ডগুঞ্জনকুম্ভীশ্রাপথন্নসুতকান্নাভোজ্যান্যমধুমাংসমূত্ররেতোহমেধ্যাভক্ষভক্ষণেগায়ত্র্যাষ্টসহ"।

অষ্টাদশ শতাব্দীতে জনৈক রাধানাথ সেন একটি রচনায় নাকিএটি ব্যবহার করেছিলেন। এই রাধানাথ সেন কে ছিলেন জানা নেই। জীবনীকোষ থেকে রাধানাথ সেন নামে একজনকে পাচ্ছি কিন্তু তিনি লেখালেখি করতেন কিনা জানি না। তিনি আবার পূর্ববঙ্গের প্রথম এম এ গুরুপ্রসাদ সেনের মামা। অনেক ভাবনা চিন্তা করে আমি এই শব্দটির অর্থ বুঝতে পারিনি। আমার কোরা (Quora) বন্ধুদের মধ্যে কারো জানা থাকলে জানাতে অনুরোধ করছি।

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"