টপিকঃ এই হচ্ছে আমাদের বাস্তব চিত্র।

ঢাকার ফুটপাতে হকাররা তাদের ব্যবসা করতে কাদেরকে টাকা দিয়ে থাকে এবং কী পরিমাণ টাকা দেয়?
এটির আসল উত্তর ছিল: ঢাকার ফুটপাতে হকাররা তাদের ব্যাবসা করতে কাদেরকে টাকা দিয়ে থাকে এবং কি পরিমাণটাকা দেয়?

খুব দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশের ফুটপাত থেকে কোটি কোটি টাকা চাঁদাবাজি হচ্ছে প্রতিদিন।আজ এটা যদি একটা সিস্টেমে এনে সরকার দারা নিয়ন্ত্রিত হত তাহলে হয় তো সকারের কোটি কোটি টাকা রাজস্ব আদায় করতে পারত।

আমার ব্যক্তিগত ভাবে এইটার উপরে রিসার্চ করা নেয় গুগোল বা আমাদের দেশিয় নিউজ মিডিয়া থেকে যা পেয়েছি আর যেহেতু আমি ঢাকায় থাকি তাই অনেক দেখেছি এইসব নিয়ে এবং আমার কিছু পরিছিত ভাইব্রাদার থেকে শুনেছি।

ফুটপাতের হকার রা কাদের কে টাকা দেয়? কি পরিমাণটাকা দেয়?

এইটা পুরটাই ডিফেন্ড করে এরিয়ার উপরে আপনি কোন এরিয়াতে আছেন , তবে বেশিরভাগ এরিয়ার লোকাল নেতার ছেলে পেলেদের দায়িত্বে থাকে এইসব আর তাদের কে ভাগ দিতে হয় ওই এরিয়ার পুলিশ কে।

যেমন আমার এরিয়ার কথা বলি মিরপুর ১০ যেখানে পুলিশের সামনে ৫/৬ জনের একটা গ্রুপ এসে হকার দের থেকে টাকা নিচ্ছে । কারো কাছ থেকে ৫০০ কারো কাছ থেকে ৩০০ এমন করে। কয়েক জন হকার দিতে চাচ্ছে না কারন তারা বলতেছে তারা এই সপ্তাই আজকেই প্রথম আসছে । আর আজকের দিনটা ছিলো শুক্রবার তার মানে সপ্তাহে একবার নিচ্ছে তারা। আর যেই গ্রুপটা ছিলো তাদের সবার বয়স ২০ থেকে ২২ হবে তার মানে তারা কলজেরে ছাত্র আর তাদের সাথে একজন ছিলো যিনি ওয়ান কাইন্ড অফ লিডার তার বয়স ৩০+ হবে। আর তারা অবশ্য সবাই অই এলাকারি ছিলো । মজার বিষয় এইসব কিছুই ট্রাফিক পুলিশের সামনেই হচ্ছে।

আবার অনেক জায়গাতে প্রতিদিন নিচ্ছে ১০০ বা ২০০ করে যেমন তেজগাঁও কলেজ আর অই জায়গাতে আমার দেখা মতে এবং কিছু বন্ধুদের কাছ থেকে শুনলাম ( যারা ওই কলেজের ছাত্র ) তেজগাঁও এর কলেজের আশে পাশের হকারের টাকা ওই কলেজের ক্ষমতাই থাকা ছাত্র নেতারাই নিচ্ছে।

তাই বলা যায় যেমন জায়গাই তেমন চাঁদা বাজি । যেমন নিউমার্কেট সেইটার তো প্রতিদিনই নিবে।

আর পুলিশরা এইগুলার সাথে সরাসরি জড়িতনা তবে তাদের কে মাসিক একটা এমাউন্ট দেয়া হয়।


https://qph.fs.quoracdn.net/main-qimg-c28e1656956f4d6a7a3f7fa2a08cc7cf-lq

যেমন ঃ সেইদিন আমি ট্রাক লাগবে থেকে একটা ট্রাগ ভাড়া করি মিরপুর থেকে বড্ডায় বাসা চেইঞ্জ করব বলে । আমি ড্রাইভারে সাথেই বসলাম বসে উনার সাথে উনার জিবন নিয়ে জানার আগ্রহ নিয়ে আমি অনেক প্রশ্ন করেছিলাম।

তারমধ্যে আমি অনেক ইন্টারেস্টিং জিনিস পেয়েছিলাম তবে সবচেয়ে গুরুত্বপুর্ণ যেই জিনিসটা জানতে পেরেছি সেটা হল। পুলিশরা যেইভাবে সারা ঢাকাতে চাঁদাবাজি করে।

বিসয়টা আমি ক্লিয়ার করে বলছি।

আমি ট্রাক ড্রাইভার কে প্রশ্ন করলাম, "ভাই আপনার লোকিং গ্লাস ভাঙ্গা আপনি কেমনে গাড়ি চালান ? ভায় করেনা আপনার ?"

ট্রাক ড্রাইভার ," না ভাই এক্সপেরিয়েন্স হয়ে গেছে অনেক বছর ধরেই চালাচ্ছি , কোনো সমস্যা হয়নাই।"

আমি ঃ বলেন কি আপনি এত দিন ধরে চালাচ্ছেন পুলিশ আপনাকে ধরে নাই?

ট্রাক ড্রাইভার ঃ হেসে হেসে বলে আরে মামা বলেন কি পুলিশের সাহস আছে আমারে ধরার আমি অমুক মালিখের গাড়ি চালাই । যেই মালিখ প্রতি মাসে পুলিশের হেড কে এত এত টাকা দিয়ে রাখে যাতে আমাদের কে রাস্তায় না ধরে।

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"