টপিকঃ বোতলের গায়ে ত্রিভুজ আকৃতির চিহ্ন থাকার কারণ কী?

ঠাণ্ডা পানীয় থেকে পানির বোতল, কখনও কি লক্ষ্য করেছেন, এগুলির নিচে থাকে ত্রিকোণ চিহ্ন?

https://qph.fs.quoracdn.net/main-qimg-2968c9da46af53e1af98e9fe7b55ccb5-lq

বিভিন্ন প্লাস্টিক বোতলের চারিত্রিক ইনডেক্স জানাতেই এই চিহ্ন ব্যবহৃত হয়। বোতলটি যে বিধিসম্মতবাবে তৈরি তারই প্রমাণ দেয় এই চিহ্ন। তবে এর মধ্যে থাকা সংখ্যা নির্দেশ দেয় এই বোতলটি কতটা নির্ভরযোগ্য।

* ত্রিকোণের মাঝে ১ লেখা- এর অর্থ বোতলটি তৈরির ক্ষেত্রে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে, তাই একবারের বেশি এর ব্যবহার স্বাস্থ্যের পক্ষে হানিকারক হতে পারে।

* ত্রিকোণের মাঝে ২ লেখা- মূলত সাবান গুঁড়া, শ্যাম্পুর ক্ষেত্রে এই ধরনের ঘন পলিথিন ব্যবহার করা হয়।

* ত্রিকোণের মাঝে ৩ লেখা- এই ধরনের প্ল্যাস্টিকে ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’-র ব্যবহার হয়ে থাকে। এই ধরনের বোতল বেশি ব্যবহারে ক্যানসারের ঝুঁকি থাকে বলে আশঙ্কা করা হয়।

* ত্রিকোণের মাঝে ৪ লেখা- দামি বোতল থেকে প্ল্যাস্টিক প্যাকেটে এই সংখ্যা হয়তো লক্ষ্য করে থাকবেন। এর অর্থ আপনি একাধিকবার ব্যবহার করতে পারেন সেটি।

* ত্রিকোণের মাঝে ৫ লেখা- খাবারের কন্টেনারে এই সংখ্যা থাকলে বুঝতে হবে তা অনেকবারই ব্যবহার করতে পারবেন এবং তা যথেষ্ট নিরাপদও।

* ত্রিকোণের মাঝে ৬ লেখা- এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসপেনল-এ। এর থেকে ক্যানসারের সম্ভাবনাও রয়েছে বলে মত অনেকের। তাই এর ব্যবহারে ক্ষতির আশঙ্কা থেকেই যায়।

* ত্রিকোণের মাঝে ৭ লেখা- এক্ষেত্রেও তাই। মানবশরীরের হরমোনজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা থেকে যায় বলে মনে করেন অনেকে।

তবে প্ল্যাস্টিকের ওপর চিহ্ন বা সংখ্যা যাই থাকুক, তার অর্থ নিয়ে যতই তর্ক-বিতর্ক থাকুক, এর ব্যবহারের বিষয়ে বেশিরভাগ জনই কিন্তু সতর্কবাণী দিয়ে থাকেন। তাই প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে আপনিও সতর্ক থাকুন।

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"