টপিকঃ পৃথিবী ঘুরছে তা অনুভব করতে পারি না কেন?

একটি চলন্ত বাসের ভিতরে আসনে বসে আমরা বাসের গতি অনুভব করতে পারি; কিন্তু পৃথিবী প্রতি ঘন্টায় যে এতো বেশি গতিতে ঘুরছে, তা আমরা অনুভব করতে পারি না কেন?

https://qph.fs.quoracdn.net/main-qimg-b334173933d5903676e8d69b874f43a8-lq
https://qph.fs.quoracdn.net/main-qimg-736de35334300dfdbd8dbc0de4fb461f-lq

নিউটন তার প্রথম গতি সূত্রে বলেছেন যে, কোনো বস্তুকে বল প্রয়োগ না করা পর্যন্ত স্থির বস্তু গতিশীল কিংবা গতিশীল বস্তুর বেগের কোনোরুপ পরিবর্তন হবেনা। এই law এর মাঝে আপনার প্রশ্নের উত্তর লুকিয়ে আছে।

এই law টা ভাল করে বুঝার চেষ্টা করুন।এটা বলছে যে এই মহা বিশ্বে যা স্থির তা স্থির থাকবে ততক্ষন পর্যন্ত যতক্ষণ পর্যন্ত এর উপর কোনো প্রকার বল প্রয়োগ করা না হবে।এবং চলমান বস্তুর বেগের কোনো পরিবর্তন হবে না যদি কোনো বল প্রয়োগ না হয়। এই খান থেকে আমরা জড়তার ধারনা পায়। আপনি হয়ত জানেন যে জড়তা মানে কোনো বস্তু যে অবস্থায় আছে সে অবস্থায় থাকতে চাওয়া। যার কারনে আপনি যখন বাসে বাসসহ স্থির থাকেন তখন আপনার শরীর স্থির অবস্থানে থাকতে চায়।

আবার বাস চলা শুরু করলে আপনার শরীর পিছনে হেলে পরে স্থিতি জড়তার কারনে।আপনি কি মূল কারণটা বুঝতে পেরেছেন কেন আপনি বাসের গতি বা চলমানতা টের পান।কারণ বাস এবং আপনি দুজন দুজনের সাপেক্ষে আপাত দৃষ্টিতে স্থির ছিলেন।আবার বাস গতিশীল হলে আপনি গতিশীল হলেন।

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"