টপিকঃ মসজিদ দর্শন : ০৩ : বিবি বেগনী মসজিদ

বিবি বেগনী মসজিদ

https://i.imgur.com/01t5Q6Uh.jpg

বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের বারাকপুর গ্রামে, ঘোড়া দিঘির পশ্চিম দিকে এই পুরনো আমলের এক গম্বুজ মসজিদটি অবস্থিত। এটির নাম বিবি বেগনী মসজিদ। বাগেরহাটের বিখ্যাত ষাট গম্বুজ মসজিদ থেকে প্রায় ৮০০ মিটার পশ্চিমে এর অবস্থান। এটি বাংলাদেশের একটি সংরক্ষিত প্রত্নতাত্ত্বিক স্থাপনা।


https://i.imgur.com/Waxoy2Dh.jpg



https://i.imgur.com/Fl7iJyjh.jpg



https://i.imgur.com/TMsgMWlh.jpg


ইটের তৈরি বিবি বেগনী মসজিদের স্থাপত্য শৈলী ও নির্মাণ কৌশল দেখে মসজিদটি পঞ্চদশ শতকে খান জাহান আমলে নির্মিত বলে ধারণা করা হয়। এর উপরে একটি বৃহৎ গোলার্ধ আকৃতির গম্বুজ রয়েছে।

https://i.imgur.com/6Ubi9URh.jpg

মসজিদের চার কোণে চারটি মিনার রয়েছে। মিনারগুলি গোলাকার বুরুজআকৃতির। এগুলির নিচের দিকে ছাঁচের কনসা করা রয়েছে। মিনারগুলির উচ্চতা ছাদের বাকানো কার্নিসের চেয়ে খুব বেশি নয়।

https://i.imgur.com/bejmBUvh.jpg
মিনার

https://i.imgur.com/ff54rYEh.jpg
মিনার


মসজিদটি বর্গাকৃতির। এর বাইরে মিনারসহ প্রতিটি দেয়ালের দৈর্ঘ্য ১৬.১৫ মিটার এবং ভেতরে ১০.০৫৮ মিটার। মসজিদের দেয়ালগুলি ৩.০৪৮ মিটার পুরু। পূর্ব দিকের দেয়ালে তিনটি এবং উত্তর ও দক্ষিণ দেয়ালে একটি করে খিলানাকার  প্রবেশপথ রয়েছে।


https://i.imgur.com/HLDKwnSh.jpg
প্রবেশপথ

https://i.imgur.com/rKfkdlth.jpg
প্রবেশপথ

https://i.imgur.com/ub7wVqvh.jpg
প্রবেশপথ


পূর্ব দিকের দেয়ালের মধ্যবর্তী প্রবেশপথটি পাশেরগুলি থেকে সামান্য বড়। মসজিদের ভিতরে পশ্চিম দেওয়ালে রয়েছে তিনটি অলংকৃত মেহরাব। মাঝখানের মেহরাবটি অন্য দুটির চেয়ে অপেক্ষাকৃত বড় ও কারুকাজময়, এবং দেয়ালের বহির্ভাগে আয়তাকারে বর্ধিত।

https://i.imgur.com/TGGFJFPh.jpg
মেহরাব


https://i.imgur.com/BNExVqxh.jpg
পশ্চিম পাশের দেয়াল


বিবি বেগনী মসজিদ নাম থেকে ধারনা করা যায় যে, মসজিদটি বিবি বেগনী নামে একজন নারী নির্মাণ করেছেন অথবা তার নামে অন্য কেউ নির্মাণ করিয়েছেন। তবে এই বিবি বেগনীর পরিচয় সুনির্দিষ্টভাবে জানা যায় নি। কেউ কেউ মনে করেন বিবি বেগনী ছিলেন খান জাহান আলীর একজন স্ত্রী। আবার কেউ কেউ মনে করেন বিবি বেগনী ছিলেন খান জাহান আলীর উপপত্নী অথবা অনুসারী। শুনতে পাওয়া যায় বিবি বেগনীর কবরের উপরই খান জাহান আলী এই মসজিদের ইমারতটি নির্মাণ করিয়েছিলেন। সম্ভবতো এ ধরনের কবরকে সমাধি-মসজিদ বলা যায়। 



আমি মূলত গিয়েছিলাম পরিবার নিয়ে সুন্দরবন সফরে। সুন্দরবনে ৩ দিনের সফর শেষে সফরসঙ্গীদের সাথে ঢাকায় না ফিরে
পরিবার নিয়ে থেকে গিয়েছিলাম খুলনায়। পরদিন সকালে বাগেরহাট পৌছে একটি ইজিবাইক রিজার্ভ করে বাগেরহাটের নানান যায়গায় ঘুরে বেরিয়েছিলাম। প্রথমেই গিয়েছিলাম ষাট গম্বুজ মসজিদটি দেখতে। সেখান থেকে চলে যাই পাশেই এই বিবি বেগনী মসজিদটি দেখতে। মসজিদটির অবস্থা এবং পারচারের গাছগাছালির কারণে কোনো ভাবে এর পরিষ্কার একটি ছবি আমি তুলতে পারি নাই। নিচের পরিষ্কার ছবিটি বাংলাপিডিয়া থেকে নেয়া।

https://bn.banglapedia.org/images/4/45/BibiBegniMosqueBagerhat.jpg


ছবি তোলার তারিখ : ২৪/১১/২০১৪ইং
অবস্থান :[/sb] বাগেরহাট, খুলনা, বাংলাদেশ।
[sb]GPS coordinates :
22°40'28.2"N 89°44'30.6"E 

পথের হদিস : ঢাকা থেকে সরাসরি বাগেরহাটে বাস যায়। বাসের হেলপারকে বলে রাখলে ষাট গম্বুজ মসজিদের সামনে নামিয়ে দিবে। বাস স্টেশন থেকে বেগনী মসজিদ প্রায় ৬ কিলোমিটার দূরে, ইজিবাইক নিয়ে অনায়াসেই চলে যাওয়া যায়। 

তথ্য সূত্র : উইকিপিডিয়া ও বাংলাপিডিয়া

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।