টপিকঃ ফুলের নাম : কর্ণফ্লাওয়ার

https://i.imgur.com/itCqXYEh.jpg

বাংলাদেশে এর দেখা মিললেও আমি যতদূর জানি এর কোনো বাংলা নাম নেই। হয়তো অদূর ভবিষ্যতে এর কপালে কোনো বাংলা নাম জুটবেওনা। কারণ এটি কর্ণফ্লাওয়ার নামেই সর্বসাধারণের কাছে পরিচিতো হয়ে পরছে, এবং এই কর্ণফ্লাওয়ার নামটি সহজ ও শ্রুতিমধুর হওয়া এটি আর পরিবর্তন হওয়ার চান্স কম বলেই আমার মনে হয়। আর মজার বিষয় হচ্ছে এর একটি কমন নাম হচ্ছে Bachelor's button, এই নামের মাহত্য ব্যাচেলাররাই বলতে পারবে।

Common Name : Cornflower, Blue cornflower, Bachelor's button, hairworm, blavat, weasel, blue-flowered, cyanosis.
Scientific Name : Centaurea cyanus


https://i.imgur.com/UZyG4YIh.jpg


কর্নফ্লাওয়ারের বৈজ্ঞানিক নাম Centaurea cyanus এসেছে Centaur শব্দটি থেকে। গ্রীক পুরাণ অনুসারে, Centaur হল সামনের দিক মানব আকৃতির এবং পেছনের দিক অশ্বাকৃতির অর্ধ-মানব অর্ধ-অশ্বাকৃতির প্রাণী।


https://i.imgur.com/ANm9poRh.jpg


Chiron নামের একজন জ্ঞানী সেন্টর ছিলেন টাইটান এবং অলিম্পীয় দেবকুলের মধ্যে সংঘটিত “টাইটান” যুদ্ধে তিনি হারকিউলিসের পক্ষে লড়াই করেছিলের। কিন্তু দুর্ঘটনাবশত হারকিউলিসের বিষাক্ত তীর তার গোড়ালিতে বিদ্ধ হলে তিনি মারাত্মক আহত হন। তিনি তখন এই কর্নফ্লাওয়ার ফুলের নির্যাস দিয়ে তার ক্ষত স্থান সারিয়ে তোলেন।


https://i.imgur.com/5JNqXCih.jpg


নেপোলিয়ন যখন Prussia-র রাণী Louise কে বার্লিন থেকে জোর করে নিয়ে আসেন, তখন রানী তাঁর বাচ্চাদের একটি কর্নফিল্ডে লুকিয়ে রাখেন এবং কর্নফ্লাওয়ারের মালা তৈরি করে দিয়ে বাঁচ্চাদের শান্ত রাখতেন। পরে রানীর এক ছেলে Wilheim জার্মানির সম্রাট হন। মায়ের বীরত্বের কথা মনে রেখে তিনি কর্নফ্লাওয়ারকে জার্মানির জাতীয় ফুল হিসেবে ঘোষণা করেন।


https://i.imgur.com/kDfIeYGh.jpg



https://i.imgur.com/UiNcLXdh.jpg


মূলত যুক্তরাজ্য সহ পৃথিবীর বিভিন্ন দেশে গম, রাই, জব ইত্যাদি শস্যের ক্ষেতে আগাছা হিসেবে কর্নফ্লাওয়ার জন্মায়। পরে বাণিজ্যিক ভাবে এর চাষ শুরু হয়। শুকানো কর্নফ্লাওয়ার ভেষজ চা হিসেবে ব্যবহৃত হয়। তাছাড়া এর নানাবিধ ভেষজ গুণ রয়েছে। এটি মূত্রবর্ধক, সর্দি, কাশি, স্নায়ুতন্ত্রের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয়। ক্ষত নিরাময়ে সহায়তা করে। ক্ষুধা বাড়ায় এবং হজমে সাহায্য করে। মূত্রাশয় এবং কিডনির প্রদাহে কাজ করে। কোষ্ঠকাঠিন্য ও পেট ব্যথায় কাজ করে, জন্ডিস ও কৃমির জন্য উপকারী। তাছাড়া নানাবিধ চোখের রোগে ব্যবহৃত হয়। কর্নফ্লাওয়ারে বিভিন্ন ধরণের খনিজ, ভিটামিন থাকে।


https://i.imgur.com/NYXSr4Zh.jpg


কর্নফ্লাওয়ার বর্ষজীবী বন্য প্রজাতি। এরা ৪০ থেকে ৯০ সেন্টিমিটার পর্যন্ত লম্বাহতে পারে বুনোপরিবেশে। এদের সরু ধূসর-সবুজ পাতা গুলি ৫ মিলিমিটারের মত প্রশস্ত হয়। কর্নফ্লাওয়ার বিভিন্ন রঙের হয়, যেমন- সাদা, নীল, হলুদ, গোলাপী, বেগুনি, নীল, লাল ইত্যাদি। প্রকৃতিতে কর্নফ্লাওয়ারের পাঁচ শতাধীক প্রজাতি রয়েছে।


https://i.imgur.com/rPZFs8fh.jpg


ছবি তোলার তারিখ : ০৬/০২/২০২০ ইং
ছবি তোলার স্থান : রমনা পার্ক, ঢাকা, বাংলাদেশ।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: ফুলের নাম : কর্ণফ্লাওয়ার

বরাবরের মত ভারি,  সুন্দর !!

"We want Justice for Adnan Tasin"

Re: ফুলের নাম : কর্ণফ্লাওয়ার

আউল লিখেছেন:

বরাবরের মত ভারি,  সুন্দর !!

ধন্যবাদ মন্তব্যের জন্য।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।