টপিকঃ উপদেশ ! 3 Keys to Success

https://qph.fs.quoracdn.net/main-qimg-20ef3584d465dc75a98486b97cddef0d-lq

1. Know Thyself. প্রত্যেক মানুষকে স্রষ্টা ইউনিকভাবে সৃষ্টি করেছে। পৃথিবীর সবারই কিছু বিশেষত্ব আছে, যা একজনকে অন্যজনের থেকে আলাদা। রূপক অর্থে আপনাদের বুঝার জন্য একটা উদাহরণ দেই। আপনি নিজেকে প্রশ্ন করুন আপনি কি চিতাবাঘ নাকি আপনি মাছ? যদি বুঝতে পারেন আপনি চিতাবাঘ তাহলে আপনার বিশেষত্ব হলো জোরে দৌড়ানো। তাই নিজের সব সময় আর সব শক্তি দৌড়ানোর পিছনে ব্যয় করুন। আর যদি আপনি মাছ হোন তাহলে সব শক্তি সাতরানোর পিছনে ব্যয় করুন। যদি আপনি না জানেন আপনি কি, তাহলে আপনি চিতাবাঘ হয়েও সারাজীবন সাতারের পিছনে ব্যয় করবেন, যা কোনো সুফল বয়ে আনতে পারবেনা।

2. Be Yourself. এখন যখন আপনি জেনে গেছেন আপনি কি, তাই আপনি সেটা হওয়ারই চেষ্টা করুন। ধরুন আপনি বুঝতে পারলেন আপনার শক্তিমত্তা হচ্ছে ধনুর্বিদ্যা। কিন্তু সমাজ আপনাকে বলছে তুমি ধনুর্বিদ্যা শিখবেনা, তুমি কুস্তিগির হও। এক্ষেত্রে আপনিই সমাজের দেখানো পথে হাটলে জীবনে বড় কিছু করতে পারবে না। হয়তো সমাজ প্রথম কয়দিন আপনার উপর হাসাহাসি করবে। আপনাকে একঘরে করে দিবে। কিন্তু শেষ হাসিটা আপনিই হাসবেন। তাই আপনি ধনুর্বিদ্যাই শিখবেন।

3. Make mistakes. পৃথিবীতে আপনার কাছে দু'টি পথ খোলা আছে। একটি হলো গতানুগতিকভাবে অন্যদের অনুসরণ করা অথবা নিজের পথ নিজে বানানো। নিজের পথ নিজে বানাতে গেলে ভুল করতে হবেই। ভুলটাকে নেতিবাচকভাবে না দেখে এমনভাবে দেখা উচিত যে আপনি যখন ভুল করছেন আপনি নতুন কিছু শিখছেন। তাই ভুল করতে ভয় পাবেন না। মনে রাখবেন সফলতার ভান করার চেয়ে ব্যর্থ হওয়া উত্তম। পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং বলেছিলেন, "The greatest enemy of knowledge is not ignorance, it's the illusion of knowledge."

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"