টপিকঃ কিউ আর কোড কী?

একটি কিউআর কোড, বা তাত্ক্ষণিক প্রতিক্রিয়া কোড, এমন একটি কোড যা একটি সেল ফোন দ্বারা দ্রুত পঠনযোগ্য।

https://lh3.googleusercontent.com/-qJF3n8v17EQ/YK80ifS0ZOI/AAAAAAAAAj4/TefMLudzZsIboWMljqwIasfHu4jcl1tUwCLcBGAsYHQ/s16000/image.png

এক ধরণের ম্যাট্রিক্স বারকোড  হিসাবে ব্যবধানের সংমিশ্রণটি ব্যবহার করে , যখন কোনও কিউআর কোড স্ক্যান করা হয়, তখন এটি বিস্তৃত তথ্য সরবরাহ করে। কিউআর কোডগুলির খুচরা, বিপণন এবং লজিস্টিকের মতো সমস্ত ধরণের শিল্প জুড়ে বিস্তৃত ব্যবহার রয়েছে।

কিউআর কোড বনাম বারকোড
যদিও কিউআর কোড এবং বারকোড প্রায়  একই রকম।  কিউআর কোডএ  আরও তথ্য থাকে কারণ তাদের উভয়ভাবে অনুভূমিকভাবে এবং উল্লম্বভাবে ধারণ করার ক্ষমতা রয়েছে। বারকোডগুলি কেবল অনুভূমিক তথ্য ব্যবহার করে। বারকোডস সুপারমার্কেট আইটেমগুলি স্ক্যান করার মতো পরিস্থিতিতে যেমন আশ্চর্যরূপে কাজ করে, কিউআর কোডগুলিতে তথ্য স্থানান্তরিত করার ক্ষমতা অনেক বেশি থাকে, সম্ভবত তাদের বহুমুখীতার কারণে এটি তাদের ক্রমবর্ধমান জনপ্রিয় করে তুলেছে।

কিউআর কোড প্রয়োজনীয়তার বাইরে তৈরি করা হয়েছিল। কিউআর কোডআসলে বারকোড হিসাবে তাদের সাধারণ উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছিল : সুপারমার্কেটের জন্য। ১৯৬০ এর দশকে জাপান অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি তরঙ্গ অনুভব করছিল। সুপারমার্কেটগুলি কেবলমাত্র খাদ্য আইটেম বিক্রয় থেকে পোশাক এবং অন্যান্য পণ্যগুলির বহুমুখী পরিসীমা যোগ করতে প্রসারিত হয়েছে। সুতরাং, তারা মূলত বুঝতে পেরেছিল যে সমস্ত কিছুর উপর নজর রাখার জন্য তাদের একটি উপায় প্রয়োজন।

বারকোডের অস্তিত্বের আগে, ক্যাশিয়ারগুলিকে ম্যানুয়ালি পৃথক আইটেমগুলি প্রবেশ করতে হয়েছিল । কার্পাল টানেল সিনড্রোমের মতো এই ভারী পুনরাবৃত্ত ক্রমের ফলস্বরূপ তৈরি হওয়া স্বাস্থ্য সমস্যার কারণে, সুপারমার্কেট পরিচালকরা জানতেন যে তাদের সমাধান খুঁজে বের করার প্রয়োজন রয়েছে।

সুপারমার্কেট ক্যাশিয়ারগুলির উপর ভার হ্রাস করার জন্য প্রযুক্তির ক্রমবর্ধমান চাহিদার ফলস্বরূপ, একটি পিওএস সিস্টেম তৈরি করা হয়েছিল। এটি মূলত একটি বারকোডের নবজাতকের শিশুর সংস্করণ যা কম্পিউটার দ্বারা স্বতন্ত্র আইটেমগুলির স্ক্যান করার অনুমতি দেয়। এই প্রচেষ্টা সত্ত্বেও, এটি এখনও যথেষ্ট ছিল না। সুপারমার্কেটগুলি তখন অন্য প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিল: বারকোডগুলি কেবলমাত্র প্রায় 20 টি বর্ণমালার তথ্য সংরক্ষণ করতে পারে।

কিউআর কোডের আবিষ্কারটি ডেনসো ওয়েভ এবং তাদের প্রধান বিকাশকারী মাসাহিরো হারাতে অবদান রাখতে পারে। তাদের সাথে যোগাযোগ হয়েছিল যারা এই বারকোডগুলির সীমাবদ্ধতা বুঝতে পেরেছিলেন এবং তাদের আরও বহুমুখী করে তোলার জন্য একটি উপায় চেয়েছিলেন এবং একটি 2-ডি কোড  বিকাশের মাধ্যমে আরও তথ্য রাখেন।

দলের মাত্র দু'জন সদস্যের সাথে হারা প্রথম স্কোয়ারের ধারণাটি নিয়ে আসে, কারণ তাদের গবেষণায় দেখা গেছে যে এটি সহজেই পৃথক আকারের। এই আকারটি অতিরিক্তভাবে অনুভূমিক এবং উল্লম্বভাবে কোডেড তথ্যের জন্য মঞ্জুরিপ্রাপ্ত। আরও একটি সুবিধা ছিল যে এটি যে গতিতে এই তথ্যটি পড়তে পারে (বারকোডের চেয়ে 10x পর্যন্ত দ্রুত) বাড়িয়ে তোলে।

এই সংস্করণ টি ছিল একটি জ্যাকপট। ডেনসো ওয়েভ পেটেন্টের অধিকার রক্ষা না করে এবং কিউআর কোডগুলির ব্যবহার দাবানলের মতো ছড়িয়ে দিয়ে ১৯৯৪ সালে কিউআর কোডটি তাদের আবিষ্কারটিকে সর্বজনীন করে।

কিউআর কোড জাপানের কানবনে তাদের প্রথম ব্যবহারটি খুঁজে পেয়েছিল, যা স্বয়ংচালিত শিল্পে ব্যবহৃত এক ধরণের বৈদ্যুতিন যোগাযোগ সরঞ্জাম। কিউআর কোডগুলি যে বহুমুখিতাটি অফার করেছিল তা তারা দ্রুত সনাক্ত করে এবং উত্পাদন এবং শিপিং থেকে শুরু করে লেনদেনের জন্য সমস্ত কিছুতে সেগুলি ব্যবহার শুরু করে। পণ্যগুলি বিশেষত খাদ্য ও ওষুধ শিল্পের জন্য আরও ট্রেসেবিলিটির জন্য পরবর্তী সামাজিক দাবির পরে, এই শিল্পগুলি বুঝতে পেরেছিল যে কীভাবে তারা কিউআর কোডগুলি ব্যবহার করতে পারে তাদের ব্যবসাকে একটি অপরিহার্য সুবিধা দিয়েছিল।

পেটেন্টের অধিকার না রাখার সিদ্ধান্তের ফলস্বরূপ, কিউআর কোডগুলি মানুষের দৈনন্দিন জীবনে তাদের ব্যবহারগুলি খুঁজে পেয়েছিল। পরে, ২০০০ সালে, কিউআর কোডগুলি আইএসও আন্তর্জাতিক মানগুলিতে যুক্ত হয়েছিল । এটি তাদেরকে মূলত বিশ্বজুড়ে ব্যবহার করার অনুমতি দেয়। পরবর্তীতে, স্মার্টফোনটির আবিষ্কারের সাথে কিউআর কোডের জনপ্রিয়তার বর্ধমান হার আর  কোনও থামেনি।

"We want Justice for Adnan Tasin"