টপিকঃ দরিদ্র পরিবার বেশিরভাগ সময় দরিদ্রই থেকে যায়

দরিদ্র পরিবার বেশিরভাগ সময় দরিদ্রই থেকে যায়। এর কিছু বিশেষ কারণ আছে, যেমন -

https://qph.fs.quoracdn.net/main-qimg-251fb0b102aea07baa6edf9f8f2b2ecc-mzj

১. সাধারণত দেখা যায় দরিদ্র পরিবারের সদস্যরা যেভাবে হোক শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত হয়। আর শিক্ষা হচ্ছে মানুষের অবস্থার পরিবর্তনের অন্যতম হাতিয়ার। যেহেতু তাদের শিক্ষার হাতিয়ারটি নেই তাই তারা চেষ্টা করলেও তাদের অবস্থার খুব বেশি উন্নতি ঘটাতে পারে না।

২. একটা কথা আছে টাকায় টাকা আনে। আপনার যত টাকা থাকবে আপনি তত বেশি বিনিয়োগ করতে পারবেন। আর যত বেশি বিনিয়োগ করবেন তত বেশি আপনার মুনাফা। এজন্য দেখা যায় ধনীরা কেবল ধনী হয় আর দরিদ্ররা টাকার অভাবে কিছুই করতে পারে না যার কারণে তারা দরিদ্রই থেকে যায়।

৩. দরিদ্র মানুষের একটা বড় সমস্যা হচ্ছে তারা নিজেদের দৈন্য অবস্থার জন্য তাদের ভাগ্যকে দোষারোপ করতে করতে জীবন পার করে দেয় কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে সে ভাগ্যকে ফেরাতে তারা খুব বেশি চেষ্টা করে না।

৪. ঋণের জাল দরিদ্র মানুষকে তাদের অবস্থার পরিবর্তন করতে সবচেয়ে বেশি বাঁধার সৃষ্টি করে। বেশিরভাগ দরিদ্র মানুষ ঋণের চক্র থেকে কখনো বের হতে পারে না। এর ফলে তারা সারা জীবন দরিদ্রই থেকে যায়।

৫. আরেকটা কারণ হচ্ছে দরিদ্ররা যা আয় করে তার পুরোটাই ব্যয় করে ফেলে। ভবিষ্যতে কোন ব্যবসা বা বিনিয়োগের জন্য তারা কোন অর্থ সঞ্চয় করতে পারে না।

#সংগৃহীত

রাইটার - Mohammad Junaiad Khan
Bangladesh Business Journal

"We want Justice for Adnan Tasin"