টপিকঃ প্রত্যাবর্তন

গত বছরে ফোরামে কিছু লিখেছিলাম কি ? মনে পড়ে না ঠিক! সারাজীবন "ভাই আর তো সময় দেন না, অনেক ব্যাস্ত হয়ে গেছেন" বলা আমি নিজেই এখন আর সময় দিচ্ছি না। আসলে দিতে পারছি না বলা দরকার। আরো ভাল করে বললে বলতে হবে, যে সময়টা পাই সেই সময়ে কিছু লেখার মত আসলে আসেও না মাথায়। কি আর করা!

যাইহোক, সামনে সেমিস্টার ফাইনাল, আর সেমিস্টারের ফাইনালের আগে কি হয় ? ইয়েস! পড়াশুনা বাদে বাদ বাকি সবকিছুই করতে ইচ্ছা করে। তো ভাবলাম, ফোরামেই একটু ঢুঁ মেরে যাই আর কি  hehe তো কেমন আছে ফোরামের সবাই ?

সেমিস্টার ফাইনাল বলার আগে মনে হয় কিছু ঘটনা বলার দরকার। আন্ডারগ্রাড শেষ করে যখন চাকরীতে ঢুকছি, তখন আব্বা খুব আশ্চর্যজনক একটা শর্ত দিলেন, হয় বিয়ে করো, নাইলে মাস্টার্স করো। বলাবহুল্য, বিয়েই করেছিলাম  ghusi
তারপর চাকরি, জীবন, আর বাইক নিয়ে ঘোরাঘুরি সবকিছু নিয়ে ডুবে গেছিলাম। কিছুদিন আগেই হঠাৎ করে মনে হলো, আব্বার শখ একটা, করেই ফেলি মাস্টার্সটা, কি আর এমন কঠিন হবে। ২০২০ এর সবকিছু পার করে এসে শেষ পর্যন্ত এই ভুলটা করে বসলাম। এখন, চাকরী, মাস্টার্স সব মিলিয়ে ত্রাহি মধুসূদন অবস্থা !! অফিস আর বাসার বাইরে কোন কিছুর জন্য সময় বের করা বিশাল কঠিন হয়ে যাচ্ছে।

২০২০ এর কথা যখন উঠেই আসলো, হ্যা মাঝখানে কভিডে ভুগেছিলাম। রোযার ঈদের ঠিক পর দিন টের পেলাম জ্বর, দুইদিনের মাথায় স্বাদ, ঘ্রাণ দুইটাই নাই হয়ে গেল। মরে যাব ভেবেই হতাশ হয়ে যাচ্ছিলাম। সেই অবস্থাতে থেকেই ঘরে বসে অফিস করেছি মেলাদিন। তবে সিরিয়াস কিছু আর হয় নি। দুর্বল শরীরটা ঠিক হতে বেশ সময় লেগে গেছিল।

ফোরামে শেষ পোষ্ট করেছিলাম তখন মনে হয় বেঙ্গল ফাউন্ডেশনে নতুন ঢুকেছি। তারপর সেবছরই বেঙ্গলের ক্যারিয়ার ইতি টেনে চলে গেছিলাম প্লেনের টিকেট বেচতে। দেড় বছরে মোটামুটি ভালই টিকেট বেচা হয়েছে, এখন মানুষজনের মার্কেটিং এ সাহায্য করার জন্য কাজ করছি। গেল কয়েক বছরে, এডুকেশন, মিউজিক/কালচার, ট্রাভেল ইন্ড্রাস্ট্রি তিন ধরনের ফিল্ডেই কাজ করার চান্স হয়েছে, ভাবতে খারাপ লাগে না ঠিক।

যাইহোক, এজ ইউজ্যুয়াল মিক্সড আচারের মত মিক্সড কন্টেন্ট নিয়ে কথাবার্তা শুরু করে দিয়েছি। ফোরামও বুড়া হয়ে যাচ্ছে, আমিও বুড়া হয়ে যাচ্ছি। দুইদিন আগেই তো মনে হয় ফোরাম পা দিলো ১৪ বছরে। মনে করেছিলাম কিছু একটা লিখবো, কিন্তু সেই সময়টায় পেপার লিখতে লিখতে রাত ৪টা বাজিয়েছি। তাই আর পোষ্ট দেয়ার অবস্থায় ছিলামও না।

শুভ জন্মদিন, প্রজন্ম! thumbs_up

আপাতত শেষ করি এখানেই। আর হ্যা প্রত্যাবর্তন লিখেছিলাম টাইটেলে। ঠিক প্রত্যাবর্তন কিনা জানিনা। তবে বরাবরের মতই চেষ্টা করবো, সময় দিতে (যেইটা কখনোই দিয়ে উঠা হয় না আর  whats_the_matter )

দোয়া থাকলো সবার জন্য, সুস্থ্য থাকুন সবাই। আর আমার জন্যও দোয়া করবেন সবাই।

ইতি,
৮৩'

সর্বশেষ সম্পাদনা করেছেন আউল (৩০-০১-২০২১ ১২:২৬)

Re: প্রত্যাবর্তন

মেহেদী৮৩ লিখেছেন:

আপাতত শেষ করি এখানেই। আর হ্যা প্রত্যাবর্তন লিখেছিলাম টাইটেলে। ঠিক প্রত্যাবর্তন কিনা জানিনা। তবে বরাবরের মতই চেষ্টা করবো, সময় দিতে (যেইটা কখনোই দিয়ে উঠা হয় না আর  whats_the_matter )

দোয়া থাকলো সবার জন্য, সুস্থ্য থাকুন সবাই। আর আমার জন্যও দোয়া করবেন সবাই।

ইতি,
৮৩'

ওয়েলকাম, আপনার জন্য দোয়া রইল
আমরা আছি থাকব ......

"We want Justice for Adnan Tasin"

Re: প্রত্যাবর্তন

ফোরামে শেষ লিখেছিলাম ২০১৮ সালে। অনিয়মিত হয়েছিলাম তারও বহু আগে। লেখক হিসাবে। পাঠাক হিসাবে দিনে অন্তত কয়েকবার ফোরামে ঢু মারতাম। লেখা (অন্যদের) একদম কমে যাওয়ায় তাও বন্ধ হয়ে গেল। মনে হয় শেষ দুবছর ফোরামে লগ ইন ই করা হয়নি। আজ লগ ই করলাম। সত্যি বলতে খুব খারাপ লাগছে। আমি এমনিতেই একটু আবেগ প্রবণ।

এই ফোরামের কাছে এবং এর অনেক সদস্যের কাছে আমি অনেক কৃতজ্ঞ। বহু সহযোগিতা পেয়েছি এখানে। কত না সুন্দর সময় কেটেছে এখানে। সাথে অল্প কিছু কষ্ট। প্রজন্ম ফোরাম ভালো থাকুক। সাথে এর সদস্যরা।

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"